somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Pulp Fiction ( পাল্প ফিকশান), Fight Club ( ফাইট ক্লাব) আর Django Unchained (জ্যাঙ্গো আইনচেইনড) নিয়ে আজকের ব্লগরব্লগর

২৯ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আজকে Pulp Fiction (1994), Fight Club (1999) আর Django Unchained (2012) নিয়ে ক্লাস হবে! :p

এর মধ্যে Pulp Fiction আর Django Unchained এর Director একজন ই — Quentin Tarntino. One of the greatest directors of modern Hollywood era.

Pulp Fiction :



এতে gangster দের lifestyle টা আলাদা ভাবে দেখানো হয়েছে। Godfather (1972) এর পর অল্প কিছু সার্থক Crime, Drama film এর মধ্যে Pulp Fiction বিশেষ ভাবে উল্লেখযোগ্য। Hollywood এর মুভিগুলোতে আমরা বর্তমানে যেই slang word গুলোর ব্যবহার বেশী দেখতে পাই যেমনঃ motherfucker, asshole, fuck, shit ( খি খি) — Pulp Fiction 'র মাধ্যমেই মূলত এর সূচনা হয়েছে। :p

মুভিটার শেষের দিকে Jules ( অভিনয়ে Samuel Jackson) একটা অতি গুরুত্বপূর্ণ কথা ব্যাখ্যা করার চেষ্টা করেছে। আপনারা বুঝার চেষ্টা করবেন ;)

IMDB তে এর রেটিং : 13 লক্ষ user থেকে 8.9 (বুঝেন অবস্থা). IMDB 'র Top rated film গুলোর মধ্যে এর পজিশন 7 আর Empire Magazine এর 500 Greatest Films এর মধ্যে এর অবস্থান 9. (অবস্থাটা দ্বিতীয়বার বুঝার চেষ্টা করেন)

Pulp Fiction বেশ কিছু Oscar Nomination থেকে Best Original Screenplay এওয়ার্ড টি জিতে নেয়। বক্স অফিসে এর কাহিনী - 213 million dollar (বাজেট ছিল 8 million)

উল্লেখ্য : এই হিসাবটা একটু ভালো বুঝবেন যদি বলি Bollywood এর highest box office record - pk 'র ইনকাম ছিল 110 million dollar!

কথা দিলাম মুভিটা দেখলে ঠকবেন না। তবে খালি যা দেখায় তার আড়ালে থাকা রসটা অনুভব করার চেষ্টা করবেন। এটাতে কোন ওড়কেপাড়কে action নাই। ঠান্ডা এবং আস্তে আস্তে কাহিনী এগোয়। Sleepy type movie.

Fight Club :



Hallucination আর ধাক্কা কারে কয় এক্কেরে বুঝায় দিসে পাগলা!

Director David Fincher. অভিনয়ে Brad Pitt আর Eddie Norton. এক্কেরে কুপা সামসু! ভাইরে এইডা এক্ষাণ ফিলিম!

বেশি বকবক করব না। IMDB তে 13 লক্ষ user থেকে 8.8 rating পাওয়া এবং IMDB 'r top rated films গুলোতে অবস্থান 10. আর empire magazine greatest 500 তেও 10 নাম্বারে আছে Fight Club

মুভিটি Chuck Plahaniuk এর একই নামের novel Fight Club (1996) এর উপর নির্মিত। এটাও ঠান্ডা ধরনের মুভি।

শেষের দিকে 1st class একটা ধাক্কা মেরে চেয়ার থেকে ফেলে দেয় এমন মুভি আমি দুটোই দেখেছি। The Sixth Sense (1999) আর Fight Club.

উল্লেখ্য The Sixth Sense মাত্র হাতে গোনা কয়েকটা সার্থক horror films এর মধ্যে একেবারে শক্ত জায়গায় অবস্থান নিয়েছে।

Django Unchained :



এটা নিয়ে বলতে গেলে, প্রধান কথা একটিই : America তে যখন দাস প্রথা (মূলত কালো মানুষদের উপর নির্মম অত্যাচার হতো) ছিল তখন মানবতার যে কি চরম অবক্ষয় ঘটে তা এটাতে একদম আলাদাভাবে ফুটে উঠেছে। Director এর নাম আবার স্মরণে আনিয়ে দিই : Sir Quentin Tarantino

IMDB তে এর rating : প্রায় দশ লাখ user থেকে 8.5 এবং IMDB top rated films গুলোতে এর অবস্থান 57

Django Unchained দুটো Academy Award জিতে নেয়।

Best Supporting Actor এ Christopher Woltz এবং মুভির Best Original Screenplay Award। এতে Leonardo DiCaprio অভিনয় করলেও মূল ভূমিকায় আছে Jamie Foxx.

film টির box office record ও উল্লেখযোগ্য বাজেট 100 million এবং আয় 400 million. ভ্যায়া Django Unchained একখান breakthrough. বিপ্লবী ধর্মী film.

মুভিগুলো দেখবেন আশা করি। আর এগুলো অনেক আগের ফিল্ম বলে হেলা করবেন না। ম্যাগাজিন গুলোতে সর্বকালের সেরা ফিল্ম গুলোর যে তালিকা ভোটের ভিত্তিতে মাঝে মাঝেই প্রকাশিত হয় তার 60% ফিল্ম ই 90 এর দশকের আর মাত্র 10% 2000 এর পরে রিলিজ হওয়া।

ভালো মুভি মানেই যে recently released হতে হবে আর বেশি বেশি আয় করতে হবে তা একেবারেই না। আমরা just এ ব্যাপারে অজ্ঞাত। তবে ভালো মুভি মানেই এর প্রভাব সর্বদা থাকতে হবে। আবার স্মরণ করিয়ে দেই : খালি ঢ্যাব্দা ভাবে তাকিয়ে মুভি গুলো দেখলেই হবেনা, ব্রেনটাও হালকা কাজে লাগাতে হবে। (একটু শরম দিলাম আরকি :p )

তো আজকের জন্য ক্লাস শেষ!

কোন ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখা না দেখা আপনার ব্যাপার। ;)
সর্বশেষ এডিট : ২৯ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৩৬
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

শিরোনামহীন দুটি গল্প

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫৫

গল্প ১।
এখন আর দুপুরে দামী হোটেলে খাই না, দাম এবং খাদ্যমানের জন্য। মোটামুটি এক/দেড়শ টাকা প্লাস বয়দের কিছু টিপস (এটা আমার জন্য ফিক্সড হয়েছে ১০টাকা, ঈদ চাদে বেশি হয়,... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×