somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রথাগুলো সব উদ্ভট!

২৩ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


The foLLowing images & contents may be disturbing to some viewers.
Viewer discretion is strongly advised.

নিজ দায়িত্বে প্রবেশ করার অনুরোধ করা যাইতেছে!!


থাইপুস্যম পার্বণ
ইন্ডিয়া, শ্রীলংকা, মালয়েশিয়া, মরিশ্যাস, সিঙ্গাপুর, মায়ানমার এবং থাইল্যান্ড এ অবস্থিত তামিল গোত্রের হিন্দু ধর্মাবলম্বীরা নিজেদের দেহের বিভিন্ন অঙ্গে ছুঁচালো বস্তু দিয়ে ছিদ্র করে দেবতা মুরুগান এর জন্মলগ্নে তাঁর প্রতি ভক্তি প্রদর্শন করে থাকে।



ছাঁই পান
ভেনেজ্যুয়েলা এবং ব্রাজিলে অবস্থিত ইয়ানোমামি গোত্রের অধিবাসীদের কাছে তাদের মৃত প্রিয়জনের বিদেহী আত্মার শান্তিতে থাকা অত্যন্ত গুরুত্ব বহন করে।মৃতদেহ আগুনে পোড়ানোর পর ছাঁইগুলো কাঁচাকলার স্যুপে মেশানো হয়, এরপর সে তরলটি নিকটাত্মীয়দের পান করানো হয়ে থাকে।তারা আরো বিশ্বাস করে এর মাধ্যমে তাদের প্রিয়জনের সত্ত্বা তাদের মধ্যে আজীবন থেকে যাবে।



মৃতের সাথে নৃত্য
ফামাদিহানা- একটি ঐতিহ্যবাহী উৎসব যা মাদাগাস্কারে পালিত হয়ে থাকে।মৃতদেহ হাঁড় এ পরিণত হবার পর তারা সেটি কবর থেকে উঠিয়ে নতুন সাদা কাপড়ে মুড়িয়ে থাকে, এরপর তা সমাধিস্থলের পাশে রেখে উচ্চ আওয়াজে বাদনা বাজিয়ে নৃত্য করে।প্রতি ৭ বছর পরপর মাদাগাস্কারবাসীরা এ প্রথা পালন করে থাকে।তারা মনে করে এর মাধ্যমে মৃতের সাথে তাদের সম্পর্ক অটুট থাকবে।



অঙ্গুলি কর্তন
পাপুয়া, নিউ গিনির বেলিয়েম উপত্যকার ড্যানি গোত্র্রের অধিবাসীরা মৃত ব্যক্তির অন্ত্যেষ্টিক্রিয়া শোক প্রকাশের জন্য নিজের হাতের আঙ্গুল কেটে ফেলে।অঙ্গছেদ করা ছাড়াও তারা নিজেদের সমগ্র শরীর কাদামাটি ও ছাঁই দিয়ে আবৃত করে।মৃতের স্ত্রী বা স্বামীর এ অঙ্গ কর্তন ভালবাসার বহিঃপ্রকাশ হিসেবে বিবেচনা করা হয়; কর্তিত আঙ্গুল মরদেহের সাথে মাটির নীচে পোঁতা হয়।



নবজাতক শুণ্যে ছোঁড়া
নবজাতককে ৫০ ফুট উপর থেকে নিচে ছুঁড়ে একটি কাপড়ে লুফে নেওয়ার এ আচারটি বিগত ৫০০ বছর ধরে ভারতের একটি মন্দিরে পালিত হয়ে আসছে।কর্ণাটকের সন্তেস্বর মন্দিরে আশীর্বাদ নিয়ে যেসকল দম্পতি সন্তান জন্ম দিয়েছেন তাদের সকলকে এ প্রথা পালন করতে হয়।সন্তানের সুস্থতা-সৌভাগ্য-উন্নতি লাভ এর আশায় প্রতি বছর ডিসেম্বার মাসের প্রথম সপ্তাহে প্রায় ২০০ নবজাতককে (যাদের বয়স ১-২ বছরের মধ্যে) তাদের পিতা-মাতা উপর থেকে ছুঁড়ে ফেলেন।



জ্বলন্ত কয়লায় গর্ভবতী স্ত্রীকে বহন
চৈনিক রীতি অনুযায়ী, স্ত্রী গর্ভবতী হওয়ার পর প্রথমবার গৃহে প্রবেশের সময় তাকে কাঁধে উঠিয়ে জলন্ত কয়লার উপর দিয়ে স্বামীকে হেঁটে যেতে হবে।তারা বিশ্বাস করে এতে বাচ্চা জন্মদান সহজ ও সফল হবে, স্বামীও উপলব্ধি করতে পারবে প্রসব বেদনা কতটা কষ্টকর হতে পারে।



মৃতের হন্টন
অন্ত্যেষ্টিক্রিয়া একটি ব্যয়বহুল প্রক্রিয়া, কিন্তু এটি বিদেহী আত্মার শান্তিতে থাকতে পারার অন্যতম পন্থা।ইন্দোনেশিয়ার তোরায়্যা এলাকার অনেকেরই সে খরচ বহণ করার মতো আর্থিক অবস্থা নেই।তাই যেসকল পরিবার অসচ্ছল, তারা প্রিয়জনের মরদেহ একটি অস্থায়ী কফিনে শুইয়ে রাখে-পর্যাপ্ত অর্থের ব্যবস্থা করতে পারার পর তারা মরদেহ সেখান থেকে বের করে সমাধিস্থলে হাঁটিয়ে নিয়ে যায়।



স্ত্রী চুরি
পশ্চিম আফ্রিকার উডাবে গোত্রের পুরুষদের একে অন্যের স্ত্রী চুরি করার ব্যাপারে বেশ প্রসিদ্ধ।এ গোত্রের ছেলেদের শৈশব বয়সেই বাবা-মার পছন্দে বিয়ে করানো হয়।বাৎসরিক গেরেয়োল উৎসবে পুরুষেরা অনেক রং মেখে, মুখোশ পরে অংশগ্রহণ করে। তারা যদি নেচে-গেয়ে কোন মেয়ের (বিবাহিত বা অবিবাহিত যাই হৌক) দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয় এবং বাকি সকলের দৃষ্টি এড়িয়ে তাকে নিয়ে পালিয়ে যেতে পারে তবে সমাজ তাদের দম্পতি হিসেবে স্বীকৃতি দেয়।



পেডেরেস্টি
কংগো এবং সুদানের কোন বিবাহিত মহিলা যদি পরপুরুষ এর সাথে মিলনে লিপ্ত হয় তবে সে মহিলার শাস্তিস্বরুপ তার স্বামীকে একটি বালকের সাথে সহবাস করার অনুমতি দেয়া হয়।এরপর সেই মহিলা এবং তার প্রেমিককে হত্যা করা হয়।



এল সাল্তো দেল কোলাচো
উত্তর স্পেইন এর ক্যাস্ট্রিয়ো ডি মুর্সিয়া গ্রামে কর্পাস ক্রিস্টির ক্যাথোলিক ফেস্ট ডে অনুষ্ঠানে বহু বছর ধরে পালিত হয়ে আসছে এ আচার।বিগত ১২ মাসে জন্ম নেয়া সকল শিশুকে মাঝ রাস্তায় পেতে রাখা তোষকে শোয়ানো হয়, শয়তানের সাজে সজ্জিত একজন তাদের সবার ওপর দিয়ে লাফ দিয়ে যায়।স্থানীয় আয়োজকদের মতে এর ফলে নবজাতকেরা সব ধরণের বিপদ থেকে নিরাপদ থাকবে।রীতিটি এতোটা সমালোচিত হয় যে এমনকি ষষ্ঠ পোপ বেনেডিক্ট ও এর বিরোধিতা করে স্পেইন এর ক্যাথোলিকদের এর থেকে দূরত্ব বজায় রাখতে বলেন।



আকাশদাহ
তিব্বত এর বৌদ্ধধর্মাবলম্বীরা অদ্ভুত একটি পবিত্র আচার পালন করে থাকে যেটি ঝাটোর নামে পরিচিত।তারা যেহেতু পুনর্জন্মে বিশ্বাসী সেহেতু তারা মনে করে মরদেহ সংরক্ষন করার কোন ভিত্তি নেই, যেহেতু আত্মা অন্য জগৎে চলে গিয়েছে।তাই মৃতদেহটিকে অনেক উঁচু এক স্থানে রেখে আসা হয়।মাংশাসী পাখিরা যাতে মরদেহটি তাড়াতাড়ি খেয়ে ফেলতে পারে সেজন্য একজন বিশেষজ্ঞ গিয়ে সেটি টুকরো টুকরো করে চারিদিকে ছড়িয়ে দিয়ে আসে।






কপি-পেস্টেড ফ্রম:
http://www.wonderslist.com/10-bizarre-traditions/
http://www.buzzfeed.com/hgrant/8-jaw-dropping-traditions-from-around-the-world
http://www.speakingtree.in/allslides/sex-rituals-from-around-the-world
http://kizaz.com/2013/02/22/10-disgusting-and-bizarre-rituals-from-around-the-world/
http://listverse.com/2013/04/07/10-taboo-rituals-still-performed-today/

সর্বশেষ এডিট : ২৩ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:২০
৪৫টি মন্তব্য ৪৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তীব্র তাপদাহ চলছে : আমরা কি মানবিক হতে পেরেছি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৯

তীব্র তাপদাহ চলছে : আমরা কি মানবিক হতে পেরেছি ???



আমরা জলবায়ু পরিবর্তনের হুমকির মুখে আছি,
আমাদেরও যার যার অবস্হান থেকে করণীয় ছিল অনেক ।
বলা হয়ে থাকে গাছ না কেটে... ...বাকিটুকু পড়ুন

ব্যবহারে বংশের পরিচয় নয় ব্যক্তিক পরিচয়।

লিখেছেন এম ডি মুসা, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৫

১ম ধাপঃ

দৈনন্দিন জীবনে চলার পথে কত মানুষের সাথে দেখা হয়। মানুষের প্রকৃত বৈশিষ্ট্য আসলেই লুকিয়ে রাখে। এভাবেই চলাফেরা করে। মানুষের আভিজাত্য বৈশিষ্ট্য তার বৈশিষ্ট্য। সময়ের সাথে সাথে কেউ কেউ সম্পূর্ণ... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×