somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

GRE সম্পর্কে খুঁটিনাটি প্রাথমিক ধারনা

০৫ ই মে, ২০১৪ রাত ১:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এই পোষ্টের প্রথমদিকের লেখাগুলো পড়তে পড়তে অনেকেই ভাববেন এত সহজ ব্যাপার নিয়ে এত ব্যাপক আলোচনার কোন মানেই হয়না। তবুও আমি ব্যাপক আলোচনা করেই ফেললাম। জিআরই প্রস্তুতির একেবারে প্রথমদিকে যেসব ব্যাপার নিয়ে একটা পরিস্কার ধারনা থাকলে সুবিধা পাবেন সেইসব কথাই উঠে এসেছে এই পোষ্টে। সুতরাং বিগিনারদের অনেকেই কিছুটা উপকৃত হবেন আশা করছি।

GRE কি এবং কেন GRE পরীক্ষা দিবেন?
>> GRE-এর পূর্ণরূপ হল Graduate Record Examination. আমেরিকায় উচ্চশিক্ষা (M.Sc./PHD) এর ক্ষেত্রে এটা একটা অ্যাডমিশন টেস্টের মত। সুতরাং, আমেরিকায় উচ্চশিক্ষার স্বপ্ন দেখছেন যারা তাদের স্বপ্ন পুরন করতে হলে এই পরীক্ষাটা দিতেই হবে। এখানে স্বাভাবিক ভাবেই একটা প্রশ্ন চলে আসে, তাহলে কি জিআরই ছাড়া আমেরিকায় M.Sc./PHD. করতে যাওয়া সম্ভব না? হ্যা, সম্ভব। তবে অপরচুনিটি অনেক অনেক অনেক কম। আমেরিকায় হাতে গোনা কয়েকটা বিশ্ববিদ্যালয় আছে যেখানে জিআরই ছাড়াই M.Sc./PHD. করা যায়। সুতরাং জিআরই ছাড়া সম্ভব কিনা সেই প্রশ্নটা মনের মধ্যে তালাবদ্ধ করে রাখুন। ধরে নিন আমেরিকায় উচ্চশিক্ষা করতে হলে আপনাকে এই পরীক্ষা দিতেই হবে। আরেকটা কমন প্রশ্ন হল, জিআরই স্কোর কি আমেরিকা ছাড়া অন্য কোন দেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে কাজে লাগে? আমি যতদূর জানি কানাডা’র কিছু কিছু টপ র‍্যাঙ্ক ইউনিভার্সিটিতে অ্যাডমিশন পেতে জিআরই স্কোর লাগে। এছাড়া জার্মানি’র কিছু ইউনিভার্সিটি অ্যাডমিশনের ক্ষেত্রে জিআরই স্কোর থাকলে অগ্রাধিকার দেয়, তবে এটা মান্ডাটরী নয়। প্রধানত, আমেরিকায় উচ্চশিক্ষার জন্যই জিআরই স্কোরটা সবচেয়ে বেশি জরুরী এবং জিআরই স্কোর ছাড়া আমেরিকায় উচ্চশিক্ষা লাভ করতে যাওয়া অসম্ভব বললেও খুব বেশি ভুল হবেনা।

কি কি বিষয়ে পরীক্ষা দিতে হবে?
>>জিআরই পরীক্ষায় তিনটি ক্ষেত্রে আপনার দক্ষতা যাচাই করা হবে।

১। Analytical Writing Ability: এই অংশে আপনাকে দুইটা রচনা লিখতে হবে। প্রথমটা Issue Task এবং দ্বিতীয়টা Argument Task । দুইটা ক্ষেত্রেই মূলত ইংরেজিতে আপনার রাইটিং অ্যাবিলিটি কতটুকু সেটার একটা মাপকাঠি নির্ণয় করা হয়। আপনি ইংরেজিতে বিভিন্ন রকমের বাক্য গঠন করতে পারেন কিনা, আপনার লেখা গ্রামাটিকালী কটটুকু সঠিক এবং আপনি একটা টপিকস ক্রিটিকালী কতটুকু অবজারভ করতে পারেন এই তিনটা ব্যাপারকে গুরুত্ব দিয়েই মূলত আপনার স্কোরিং করা হয়। স্কোর দেয়া হয় ০ থেকে ৬ এর স্কেলে এবং ০.৫ ইন্টারভালে। পরবর্তীতে Analytical Writing Ability অংশ নিয়ে আরও বিস্তারিত একটা পোষ্ট লেখার ইচ্ছা আছে।

২। Verbal: বর্তমান সিস্টেমে এই অংশে নিম্নে বর্ণিত তিন ধরনের প্রশ্ন থাকে।
Text Completion(TC): একটা বাক্য অথবা একটা প্যাঁরাগ্রাফে এক, দুই অথবা তিনটা শুন্যস্থান থাকে এবং প্রত্যেকটা শুন্যস্থান পূরণের জন্য কিছু ওয়ার্ড দেয়া থাকে। আপনার টাস্ক হল সঠিক শুন্যস্থানের জন্য সঠিক ওয়ার্ড অপশন সিলেক্ট করে বাক্যটিকে অথবা প্যাঁরাগ্রাফটিকে অর্থপূর্ণ রূপ দেয়া। এক ব্লাঙ্কের TC এর জন্য পাঁচটি ওয়ার্ড থেকে সঠিক অপশন চুজ করতে হয়। আর ২/৩ ব্লাঙ্কের TC এর ক্ষেত্রে প্রতিটা ব্লাঙ্কের জন্য তিনটি করে অপশন থাকে।
উদাহরনঃ Click This Link
Click This Link
Click This Link

Sentence Equivalence(SE): একটা বাক্যে একটা শুন্যস্থান থাকবে এবং শুন্যস্থান পূরণের জন্য ৬ টা ওয়ার্ড থাকবে। ৬ টা ওয়ার্ড থেকে যেকোনো দুইটা ওয়ার্ড আপনাকে সিলেক্ট করতে এমনভাবে যেন দুইটা ওয়ার্ডই আলাদা আলাদাভাবে শুন্যস্থানে বসালে বাক্যটি অর্থপূর্ণ রূপ পায়।
উদাহরনঃ Click This Link

Reading Comprehension(RC): এই অংশে আপনাকে প্যাসেজ পড়ে সেই প্যাসেজ এর সাথে সম্পৃক্ত কিছু প্রশ্নের উত্তর দিতে হবে। সধারনত এই অংশে ৪ টা প্যাসেজ থাকে এবং প্রতিটা প্যাসেজ এর উপর এক, দুই, তিন অথবা চারটা প্রশ্ন থাকে। প্রতিটা প্রশ্নের ৫ টি সম্ভাব্য উত্তর দেয়া থাকবে। প্যাসেজে প্রাপ্ত তথ্য অনুযায়ী যেটা সবচেয়ে সঠিক সেটা আপনাকে সিলেক্ট করতে হবে। কিছু কিছু প্রশ্নে তিনটা অপশন দেয়া থাকতে পারে, সেক্ষেত্রে প্রত্যেকটা সঠিক অপশন আপনাকে সিলেক্ট করতে হবে।
উদাহরনঃ Click This Link

একটা কথা এখানে উল্লেখ না করলেই নয়, জিআরই-এর সকল প্রশ্নের ক্ষেত্রে শুধুমাত্র ১০০% সঠিক উত্তরের জন্যই আপনি মার্ক পাবেন। কোন পারশিয়াল মারকিং নেই। উদাহরণস্বরূপ, আপনি যদি একটা তিন শূন্যস্থানের প্রশ্নের উত্তরে প্রতিটা শূন্যস্থান সঠিকভাবে পুরন করতে পারেন তবেই মার্ক পাবেন। তিনটার মধ্যে দুইটা অথবা একটা সঠিকভাবে পুরন করলে কোন মার্ক পাবেন না।

৩। Quantitative: সকল জিআরই পরীক্ষার্থীর সবচেয়ে প্রিয় অংশ এটা। কারন আমরা বাংলাদেশীরা অংকে খুব পারদর্শী। যাইহোক, এখানে বেশ কয়েক ধরনের প্রশ্ন হয়ে থাকলেও সব প্রশ্নেরই উত্তর দিতে পারবেন আপনার উচ্চ মাধ্যমিক পর্যন্ত শেখা গানিতিক দক্ষতা দিয়ে। চলুন দেখি কি কি ধরনের প্রশ্ন হয় এই অংশে।

Quantitative Comparison: প্রতি সেকশনে এই ধরনের প্রশ্ন থাকে ৬ থেকে ৮টি। প্রশ্নের শুরুতেই কিছু তথ্য দেয়া থাকবে এবং এরপর দুইটা কলাম থাকবে। প্রদত্ত তথ্যের উপর ভিত্তি করে আপনাকে সিদ্ধান্তে পৌঁছাতে হবে কোন একটা কলামটা বড় নাকি দুইটা কলাম সমান নাকি কলাম দুইটার মধ্যে সম্পর্ক নির্ণয় করা সম্ভব নয়।
উদাহরনঃ Click This Link

Numerical Entry: একটা গানিতিক সমস্যা দেয়া থাকবে। সমাধান করে যে উত্তর পাবেন সেটা প্রশ্নের নীচে দেয়া বক্সে লিখে দিতে হবে। প্রতি সেকশনে ২ থেকে ৩টা এরকম প্রশ্ন পাবেন। এই ধরনের প্রশ্ন সমাধান করে উত্তরটা বক্সে লিখার আগে একবার চেক করে নিন উত্তর লেখার ব্যাপারে কোন ইন্সট্র্যাকশন দেয়া আছে কিনা। ঠিক জেভাবে উত্তরটা চাওয়া হয়েছে সেভাবে না লিখলে কিন্তু আপনি ঠিকঠাক সমাধান করার পরেও কোন মার্ক পাবেন না।
উদাহরনঃ Click This Link

Data Interpretation: এক বা একাধিক গ্রাফিক্যাল রিপ্রেজেন্টেশন দেয়া থাকবে এবং রিলেটেড তিনটা প্রশ্ন থাকবে। গ্রাফিক্যাল রিপ্রেজেন্টেশন থেকে আপনাকে সঠিক উত্তর খুজে বের করতে হবে।
উদাহরনঃ Click This Link

General Multiple Choice: একটা গানিতিক সমস্যা এবং তার সম্ভাব্য পাঁচটি উত্তর দেয়া থাকবে। সমস্যাটি সমাধান করে সঠিক অপশনটা চুজ করতে হবে।
উদাহরনঃ Click This Link
Click This Link


ওকে, আপনি এখন মোটামোটি ধারনা পেয়ে গেছেন জিআরই সম্বন্ধে। ধরে নিলাম আপনি বেশ কিছুটা প্রস্তুতিও নিয়ে ফেলেছেন। এখন আপনার মাথাব্যাথা শুরু হবে কিভাবে জিআরই রেজিস্ট্রেশন করবেন সেটা নিয়ে। এটা নিয়ে আজাইরা মাথাব্যাথা করার কোন মানেই হয়না। জিআরই রেজিস্ট্রেশন ঠিক ততটাই সহজ যতটা সহজ একটা ইমেইল অ্যাকাউন্ট খোলা। শুধুমাত্র খেয়াল রাখবেন পাসপোর্টে আপনার নাম ঠিকানা যেভাবে দেয়া আছে জিআরই রেজিস্ট্রেশনের সময় নাম ঠিকানা যেন ঠিক সেভাবেই দেয়া হয়। যাঁদের নাম নিয়ে কনফিউশান, তারা এই Click This Link পোষ্টটা দেখুন। জিআরই রেজিস্ট্রেশনের ফি পেমেন্ট DBBL Virtual Card এঁর সুবাদে খুবই সহজ একটা প্রক্রিয়া এখন। সুতরাং এটা নিয়েও চিন্তার কারন নাই।

রেজিস্ট্রেশন করা হয়ে গেছে, ধুমায়া প্রস্তুতি নিতেছেন। টেস্ট ডেটের কিছুদিন আগ থেকে আরেক দুশ্চিন্তা হল টেস্ট ছেন্টারে কি নিয়ে জেতে হবে আর কি নিয়া যাবেনা এটা নিয়ে। এটা একেবারেই অনর্থক একটা চিন্তা। আসলে আমরা মানুষগুলো এরকমই, কারনে অকারনে খালি দুশ্চিন্তা করি। যখন দুশ্চিন্তার কোন কারন আমাদের থাকেনা তখন কোন দুশ্চিন্তা নাই কেন সেটাই আমাদের আরেকটা দুশ্চিন্তা হয়ে দাড়াই। যাইহোক, টেস্ট ছেন্টারে অবশ্যই নিয়ে যাবেন শুধুমাত্র দুইটা জিনিস, জিআরই রেজিস্ট্রেশনের কনফারমেশন ইমেইলের প্রিন্ট আউট কপি আর আপনার মূল পাসপোর্ট। কলম পেন্সিল ইত্যাদি নিয়ে যেতে পারেন, কিন্তু সেগুলা আপনাকে ব্যাবহার করতে দেয়া হবেনা। টেস্ট ছেন্টার থেকে সরবরাহ করা পেন্সিলই আপনাকে ব্যাবহার করতে হবে।

টেস্টে কোন সেকশন কিভাবে আসবে সেটা নিয়েও অনেকে মাথা ঘামান। সেকশন গুলো আসবে নিম্নরুপেঃ
Issue Task =>1 min break=>Argument Task=>1 min break=>Quantitative=>1 min break=>Verbal=>10 min break=>Quantitative=>1 min break=>Verbal=>1 min break=>Quantitative

অথবা,

Issue Task=>1 min break=>Argument Task=>1 min break=>Verbal=>1 min break=>Quantitative=>10 min break=>Verbal=>1 min break=>Quantitative=>1 min break=>Verbal

প্রতিটা Verbal সেকশনের ২০টি প্রশ্নের জন্য সময় পাবেন ৩০ মিনিট এবং প্রতিটা Quantitative সেকশনের ২০টি প্রশ্নের জন্য সময় পাবেন ৩৫ মিনিট।

টেস্ট শেষে ৪টা বিশ্ববিদ্যালয়ে বিনামুল্লে স্কোর পাঠানো যায়। কোন ৪টা বিশ্ববিদ্যালয়ে স্কোর পাঠাবেন সেটা আগে থেকে ঠিক করে রাখুন এবং জেনে রাখুন আপনার ঠিক করা বিশ্ববিদ্যালয় গুলো আমেরিকার কোন স্টেটে অবস্থিত। বাকিটা টেস্ট শেষে টেস্ট ছেন্টারের কর্মকর্তাদের থেকে বুঝিয়ে নিয়ে স্কোর পাঁঠিয়ে দিন। ব্যাস, আপনার কাজ শেষ। আর আমার লম্বা প্যাচালের শেষটাও আজকের মত এখানেই। শুভকামনা। :)

জিআরই ওয়ার্ড পড়ার বিভিন্ন কৌশল নিয়ে বিস্তারিত আলোচনা পাবেন এই পোষ্টেঃ Click This Link
সর্বশেষ এডিট : ০৫ ই মে, ২০১৪ রাত ১:৩০
৬টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আইনের ফাঁকফোকর-০৩

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১২:৪২

যেকোনো চাকরির নিয়োগের পরীক্ষা চলছে। সেটা পাবলিক সার্ভিস কমিশন, বিভিন্ন সংস্থা, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক বা উপজেলা পর্যায়ের কোনো কার্যালয়ে হতে পারে। এই নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হতে পারে। একজন... ...বাকিটুকু পড়ুন

গল্পঃ অনাকাঙ্ক্ষিত অতিথি

লিখেছেন ইসিয়াক, ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১:১২

(১)
মাছ বাজারে ঢোকার মুখে "মায়া" মাছগুলোর উপর আমার  চোখ আটকে গেল।বেশ তাজা মাছ। মনে পড়লো আব্বা "মায়া" মাছ চচ্চড়ি দারুণ পছন্দ করেন। মাসের শেষ যদিও হাতটানাটানি চলছে তবুও একশো কুড়ি... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

সিকান্দার রাজার চেয়ে একজন পতিতাও ভালো।

লিখেছেন ...নিপুণ কথন..., ০৪ ঠা মে, ২০২৪ রাত ৮:০৭

সিকান্দার রাজা কোকের বোতল সামনে থেকে সরিয়ে রাতারাতি হিরো বনে গেছেন! কিন্তু তাকে যারা হিরো বানিয়েছেন, তারা কেউ দেখছেন না তিনি কত বড় নেমকহারামি করেছেন। তারা নিজেদেরকে ধার্মিক বলে দাবি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

×