somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উইন্ডোজ সেভেনের ১০টি টিপস !!

১৭ ই জুন, ২০১২ ভোর ৪:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

উইন্ডোজ সেভেনের ১০টি টিপস।



১. বাড়িয়ে নিন টাস্কবার Thumbnails এর গতি


উইন্ডোজ সেভেনের অন্যতম বৈশিষ্ট্য হল এর চমৎকার টাস্কবার এবং এর Thumbnails. যেকোন উইন্ডোর প্রিভিউ এখন এখান থেকেই দেখে নিতে পারেন। কিন্তু Thumbnail এর গতি কিছুটা কম হওয়ার সময়ের অপচয় ঘটে। তবে আপনি চাইলেই এর গতি বাড়িয়ে নিতে পারেন। এজন্য Start মেনুতে যেয়ে regedit লিখে Registry Editor-এ প্রবেশ করুন। সেখান থেকে HKEY_CURRENT_USERControl PanelMouse এ যান। এবার MouseHoverTime এ ডাবল ক্লিক করুন। সেখানে এর ভ্যালু 400 দেয়া রয়েছে অর্থাৎ কোন নির্দেশ পাওয়ার পর তা ৪০০ মিলিসেকেন্ড অপেক্ষা করবে। আপনি সেটা কমিয়ে আনলেই তা আরো দ্রুত কাজ করবে। সবোর্চ্চ গতি পেতে ভ্যালু 0 করে দিন। কিন্তু সেক্ষেত্রে ভিজুয়াল ইফেক্ট আর দেখতে পারবেন না। তাই আমার মতে ভ্যালুটি 100 করে দেয়াই ভাল। কারন 100 করে দিলে ভিজুয়াল ইফেক্টও দেখার পাশাপাশি দ্রুত গতিতেও কাজ করবে।

_

২. মাউস ছাড়াই দেখুন টাস্কবার Thumbnail

সাধারণত টাস্কবারের উপর মাউস রাখলেই Thumbnail দেখা যায়। কিন্তু মাউস না থাকলে বা মাউসে কোন সমস্যা হলে মাউস ছাড়াই তা দেখে নিতে পারেন। এজন্য উইন্ডোজ কী চেপে ধরে T চাপুন। পরবর্তি Thumbnail দেখতে আবার T চাপুন। এভাবে টাস্কবার ছাড়াই দেখে নিতে পারেন যে কোন চলন্ত উইন্ডো বা অ্যাপ্লিকেশনের Thumbnail.

_

৩. মাউস ছাড়াই চালু করুন টাস্কবারের অ্যাপ্লিকেশন


টাস্কবারে থাকা অ্যাপ্লিকেশনগুলো আমরা সাধারণত মাউসের সাহায্যেই ওপেন করে থাকি। তবে শুধুমাত্র কীবোর্ডের সাহায্যেই আপনি অ্যাপ্লিকেশনগুলো চালু করতে পারেন। এজন্য উইন্ডোজ কী টি চেপে ধরে টাস্কবারে অবস্থানরত আপনার অ্যাপ্লিকেশনটির নম্বর অর্থাৎ 1,2,3,4 বা যে নম্বরে অ্যাপ্লিকেশনটি আছে সেটা চাপুন। ছবিতে দেখছেন মজিলা ফায়ারফক্সের অবস্থান ৪-এ। সেক্ষেত্রে উইন্ডোজ কী চেপে ধরে 4 চাপলেই ফায়ারফক্স চালু হয়ে যাবে।

_

৪. টাস্কবার এক্সপ্লোরারে যুক্ত করুন যে কোন ফোল্ডার


যারা উইন্ডোজ সেভেন ব্যবহার করেছেন তাদের সবাই-ই হয়তো টাস্কবারে এক্সপ্লোরার আইকনটি লক্ষ্য করেছেন। এক্সপ্লোরার আইকনে ক্লিক করলে সেটা সরাসরি উইন্ডোজ লাইব্রেরিতে নিয়ে যায়। তবে আপনি যদি উইন্ডোজ লাইব্রেরিতে আপনার ফাইল সংরক্ষণ না করে অন্য কোন স্থানে করেন তাহলে এক্সপ্লোরার আইকনের মাধ্যমেই সরাসরি সেই ফোল্ডারে যেতে পারেন। এজন্য এক্সপ্লোরার আইকনটিতে যেয়ে মাউসের ডান বাটনে ক্লিক করে আবার Windows Explorer এর ডান বাটনে ক্লিক করুন এবং Properties এ যান। এবার শর্টকাট ট্যাব এর টার্গেট এ যেয়ে &#xwi;ndir%explorer.exe লেখাটির শেষে একটা স্পেস দিয়ে আপনার পছন্দের ড্রাইভ বা ফোল্ডারের ঠিকানা লিখুন অর্থাৎ আপনি যদি এক্সপ্লোরারে ক্লিক করে সরাসরি C ড্রাইভে যেতে চান তাহলে লিখুন &#xwi;ndir%explorer.exe c:

আবার আপনি যদি C ড্রাইভে থাকা কোন ফোল্ডারে যেতে চান তাহলে লিখুন &#xwi;ndir%explorer.exe c:folder name অর্থাৎ ফোল্ডার এর নাম এর জায়গায় আপনার পছন্দের ফোল্ডারটির নাম লিখুন এবং Ok দিয়ে এক্সপ্লোরার আইকনে ক্লিক করে দেখুন সরাসরি আপনার কাঙ্খিত ফোল্ডার বা ড্রাইভে চলে গেছে। এভাবে আপনি যে কোন ড্রাইভ বা যেকোন ফোল্ডারকে এক্সপ্লোরার এর ডিফল্ট লোকেশন হিসেবে ব্যবহার করতে পারবেন।

তাছাড়া আপনি চাইলে কম্পিউটার বা মাই ডকুমেন্টসও যুক্ত করতে পারেন। এজন্য নিচের ঠিকানাগুলো লিখুন:

কম্পিউটার: &#xwi;ndir%explorer.exe ::{20D04FE0-3AEA-1069-A2D8-08002B30309D}

মাই ডকুমেন্টস: &#xwi;ndir%explorer.exe ::{450D8FBA-AD25-11D0-98A8-0800361B1103}

_

৫. মূহুর্তেই মিনিমাইজ করুন সকল উইন্ডো

আমরা অনেকেই একসাথে অনেকগুলো উইন্ডো ওপেন করে কাজ করতে অভ্যস্ত। কিন্তু যখন কাজের অনেক চাপ থাকে এবং হাতে সময় খুবই কম থাকে তখন একটা একটা করে সকল উইন্ডো মিনিমাইজ করতে সময়ের অপচয় হয়। কিন্তু এখন উইন্ডোজ সেভেনে আপনি চাইলে যে উইন্ডোতে কাজ করছেন সেটা ছাড়া সকল উইন্ডো কোন ঝামেলা ছাড়া এক মূহুর্তেই মিনিমাইজ করে দিতে পারেন। এজন্য দুটি পদ্ধতি রয়েছে:

একটি হল কীবোর্ড শর্টকাট। উইন্ডোজ কী চেপে ধরে হোম বাটনটি চাপলেই আপনার কাঙ্খিত উইন্ডোটি ছাড়া সব উইন্ডো মিনিমাইজড হয়ে যাবে। আবার একই পদ্ধতি অনুসরণ করে উইন্ডোগুলো আবার ফিরিয়ে আনতে পারেন।

আর দ্বিতীয় পদ্ধতিটি শুধুমাত্র মাউসের সাহায্যে করতে পারেন। অর্থাৎ কীবোর্ডে কোন সমস্যা থাকলেও নিশ্চিন্তে কাজ করতে পারবেন। এটাকে আপনি “শেক কনট্রোল” বলতে পারেন। আপনি যে উইন্ডোটি রাখতে চান সেটার উপরে ক্লিক করে একটু ঝাকিয়ে নিন অর্থাৎ উইন্ডোটি সামান্য ডানে-বামে বা উপর-নিচে দ্রুত মুভ করুন। দেখবেন সেই উইন্ডো ব্যতীত সকল উইন্ডো মিনিমাইজড হয়ে গেছে। ফিরিয়ে আনার জন্য একই পদ্ধতি অনুসরণ করুন।

_

৬. মাউস দিয়েই সিলেক্ট করুন একাধিক নির্দিষ্ট ফাইল


এতদিন একাধিক নির্দিষ্ট ফাইল সিলেক্ট করার ক্ষেত্রে কীবোর্ডের বিকল্প ছিলনা। কারন নির্দিষ্ট ফাইল সিলেক্ট করতে Ctrl কী চেপে সিলেক্ট করতে হতো। তবে কীবোর্ড নষ্ট হয়ে গেলে এক্ষেত্রে বেশ বিপদেই পড়তে হয়। কিন্তু উইন্ডোজ সেভেন আর এই সমস্যা হবেনা কারন আপনি মাউস দিয়ে চেক বক্সের সাহায্যেই সিলেক্ট করে নিতে পারেন যেকোন নির্দিষ্ট ফাইল। এজন্য Computer-এ যেয়ে Organize এর Folder Option-এ যান। সেখান থেকে View ট্যাব সিলেক্ট করে “Use check boxes to select items” এ টিক চিহ্ন দিয়ে দিন। এরপর প্রতিটি ফাইলের পাশেই একটি চেক বক্স দেখাতে পাবেন। এই চেক বক্সের সাহায্যেই সিলেক্ট করে নিতে পারেন একাধিক নির্দিষ্ট ফাইল।

_

৭. ফিরিয়ে নিন Quick Launch ও ভিস্তার Window Switcher


আমরা অনেকই উইন্ডোজের Quick Launch টুলবারটি ব্যবহারে অভ্যস্থ। কিন্তু উইন্ডোজ সেভেনে টাস্কবারেই সেই সুবিধা যোগ করায় Quick Launch টুলবারটি সরাসরি যুক্ত করে দেয়নি। তাছাড়া ভিস্তার স্টাইলিশ Switch between windows টিও সেভেনে সরাসরি খুজে পাওয়া যায়না। কিন্তু আপনি চাইলে এই দুটোই খুব সহজে যুক্ত করে নিতে পারেন কারন এগুলো সেভেনের মাঝেই দেয়া রয়েছে। এজন্য টাস্কবারের খালি জায়াগায় ডান বাটনে ক্লিক করে Toolbar এ যান এবং সেখান থেকে New Toolbar সিলেক্ট করে Folder এর স্থানে &#xus;erprofile%AppDataRoamingMicrosoftInternet ExplorerQuick Launch লিখে Set Folder দিন। এবার টাস্কবারের একেবারে ডানে দেখুন Quick Launch টুলবারটি যুক্ত হয়েছে এবং সেখানে উইন্ডোজ ভিস্তার Switch between windows অপশনটিও রয়েছে।

_

৮. সরাসরি ম্যাগনিফাই করুন কোন ঝামেলা ছাড়াই

ম্যাগনিফাই করে দেখতে মূলত আমরা উইন্ডোজ ম্যাগনিফাইয়ার ব্যবহার করি। কিন্তু হাতে সময় কম থাকলে তা চালু করতে গেলে সময়ের অপচয় ঘটে। কিন্তু আপনি চাইলে কীবোর্ড শর্টকাটের মাধ্যমেই তা করে নিতে পারেন। এজন্য উইন্ডোজ কী চেপে ধরে শুধুমাত্র + বা – কী চাপুন। দেখবেন উইন্ডোজ ম্যাগনিফাইয়ার কাজ করছে।

_

৯. এক্সপ্লোরারেই দেখুন খালি ড্রাইভসহ সকল ড্রাইভ

উইন্ডোজ সেভেনের একটি বিরক্তিকর বৈশিষ্ট্য হল কোন খালি ড্রাইভ যুক্ত করলে সেটা আর কম্পিউটারে দেখায়না। অর্থাৎ আপনি যদি কোন খালি পেনড্রাইভ বা যে কোন ফ্ল্যাশড্রইভ কম্পিউটারে যুক্ত করেন তাহলে সেটা আর দেখাবেনা। এটা ডিফল্ট সেটিংস-এ দিয়ে দেয়া একদমই মানায়না কারন এতে অনেকেই ভাবতে পারেন তার পেনড্রাইভে হয়তো সমস্যা আছে। তবে ঘাবড়ানোর কিছু নেই। আপনি চাইলে খালি ড্রাইভকেও এক্সপ্লোরারে নিয়ে আসতে পারেন। এজন্য Computer-এ যেয়ে Organize এর Folder Option-এ যান। সেখান থেকে View ট্যাব সিলেক্ট করে সেখান থেকে “Hide empty drives in the Computer folder” অপশনটি থেকে টিক চিহ্ন তুলে দিন। এখন যে কোন খালি ড্রাইভও আপনার কম্পিউটারেই দেখতে পারবেন।

_

১০. ফিরিয়ে আনুন ভিস্তার টাস্কবার


উইন্ডোজ সেভেন এর বিশাল টাস্কবারটি অনেকের ভাল নাও লাগতে পারে বিশেষ করে যারা উইন্ডোজ এক্সপি বা পুরোনো অপারেটিং সিস্টেম ব্যবহারে অভ্যস্থ তাদের জন্য টাস্কবারটির আকৃতি অপেক্ষাকৃত বেশ বড়ই। কিন্তু আপনি চাইলে ভিস্তার ছোট আকৃতির টাস্কবারকেই ফিরিয়ে আনতে পারেন। এজন্য টাস্কবারে ডান বাটনে ক্লিক করে Properties-এ যান এবং সেখানে Taskbar ট্যাব থেকে “Use small icons” -এ টিক চিহ্ন দিয়ে দিন। এবার OK দিয়ে দেখুন টাস্কবারটি ভিস্তার টাস্কবারের আকৃতি ধারন করেছে।
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তীব্র তাপদাহ চলছে : আমরা কি মানবিক হতে পেরেছি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৯

তীব্র তাপদাহ চলছে : আমরা কি মানবিক হতে পেরেছি ???



আমরা জলবায়ু পরিবর্তনের হুমকির মুখে আছি,
আমাদেরও যার যার অবস্হান থেকে করণীয় ছিল অনেক ।
বলা হয়ে থাকে গাছ না কেটে... ...বাকিটুকু পড়ুন

ব্যবহারে বংশের পরিচয় নয় ব্যক্তিক পরিচয়।

লিখেছেন এম ডি মুসা, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৫

১ম ধাপঃ

দৈনন্দিন জীবনে চলার পথে কত মানুষের সাথে দেখা হয়। মানুষের প্রকৃত বৈশিষ্ট্য আসলেই লুকিয়ে রাখে। এভাবেই চলাফেরা করে। মানুষের আভিজাত্য বৈশিষ্ট্য তার বৈশিষ্ট্য। সময়ের সাথে সাথে কেউ কেউ সম্পূর্ণ... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×