somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Historical Market PE ব্যবহার করে শেয়ারের ভ্যালুয়েশন করুন

২৮ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


শেয়ারের ন্যায্য বাজার মুল্য কত হওয়া উচিত তা বের করার জন্য বিভিন্ন ধরনের মুল্য নিরুপন(Valuation) কৌশল রয়েছে। এই কৌশল গুলো খুব সহজ থেকে খুব জটিল হতে পারে। শেয়ার বাজার থেকে ভাল লাভ করতে হলে মুল্য নিরুপন(Valuation) কিভাবে করতে হয় তা জানা খুবই জরুরি। নির্ভরযোগ্য ফলাফলের জন্য কয়েক ধরনের ভ্যালুয়েশন টেকনিক ব্যবহার করে শেয়ারের ভ্যালুয়েশন করা উচিত। আমি একটি ভ্যালুয়েশন টেকনিক দেখাবো যা Historical Market PE Ratio ব্যবহার করে করা যায়। এটি খুবই সহজ কিন্তু নির্ভরযোগ্য একটি পদ্ধতি। যে কেউ এক মিনিটের ভিতর এই পদ্ধতি ব্যবহার করে তার কোম্পানির শেয়ারের ভ্যালুয়েশন করতে পারবে।

Methodology:
১। কোম্পানির এবং মার্কেটের গত ৫ বছরের এবং Latest PE Ratio এর উপর ভিত্তি করে শেয়ারের ভ্যালুয়েশন করা হবে।
২। কোম্পানির এবং মার্কেটের PE Ratio ডিএসই ওয়েব সাইট থেকে পাওয়া যাবে।
৩। Microsoft Excel ব্যবহার করে অথবা খাতা কলমে হিসাব করা যাবে। তবে একবার Microsoft Excel এ একটা মডেল তৈরি করে নিলে, একই মডেল ব্যবহার করে যেকোন সময় এক মিনিটে যেকোন কোম্পানির ভ্যালুয়েশন করা যাবে।

Step By Step Task
১। মার্কেটের গত ৫ বছরের এবং Latest PE Ratio নিতে হবে। ডিএসই এর ওয়েব সাইট থেকে গত পাঁচ বছরের PE Ratio পাওয়া যাবে। Current week এর PE Ratio নিতে হবে Latest Market PE হিসাবে যা ডিএসই ওয়েবসাইটে Weekly Report এ পাওয়া যাবে।
২। যেই কোম্পানির ভ্যালুয়েশন করতে চান, সেই কোম্পানির ৫ বছরের এবং Latest PE Ratio নিতে হবে যা ডিএসই এর ওয়েব সাইটে পাওয়া যাবে।
৩। প্রতি বছরের জন্য আপনার কোম্পানির PE Ratio কে মার্কেট PE Ratio দ্বারা ভাগ করতে হবে। যেমন ২০১৩ তে (কোম্পানির PE Ratio/মার্কেট PE Ratio)। এই ভাবে ২০১৩ থেকে ২০১৮(Latest) পর্যন্ত করতে হবে।
৪। তার পর গত ৫ বছরের এবং Latest Stock PE/Market PE পাওয়া যাবে। Stock PE/Market PE আসলে নির্দেশ করছে, গত ৬ বছরে, প্রতি বছর কোম্পানিটি মার্কেট PE Ratio এর কত গুন(Times) PE Ratio তে ট্রেড হয়েছে।
৫। ৬ বছরের Stock PE/Market PE এর গড়(Average) করতে হবে।
৬। কোম্পানির Latest এক বছরের EPS নিতে হবে। যদি কোন কোম্পানির Quarterly অথবা Half Yearly EPS এসে থাকে তাহলে হয় সেইটাকে Annualized করে Forward EPS নিতে হবে অথবা Trailing 12 Months EPS (Latest 12 Months’ EPS) নিতে হবে।
৭। DSE এর Current week এর PE Ratio এর সাথে ৬ বছরের Stock PE/Market PE এর গড়(Average) কে গুন করতে হবে। তাহলে Expected PE of the Stock পাওয়া যাবে।
৮। কোম্পানির Latest এক বছরের EPS এর সাথে Expected PE of the Stock গুন করলে Value of the Share বের হবে। PE Ratio = Price/EPS. সুতরাং Price = PE Ratio X EPS.

Youtube Video Tutorial Link: https://www.youtube.com/watch?v=jPkzqLb8tQ8

Caution:
১। কোন কোম্পানির Historical PE Ratio তে আস্বাভাবিক ওঠানামা থাকলে সেই কোম্পানির ক্ষেত্রে এই ভ্যালুয়েশন টেকনিক ব্যবহার না করাই ভাল।
২। কোম্পানির Paid Up Capital কম হলে এই ভ্যালুয়েশন টেকনিক ব্যবহার করা ঠিক হবে না।
৩। কোন ষ্টকের ক্ষেত্রে খুব বড় অঙ্কের ষ্টক ডিভিডেন্ড দিয়ে থাকলে মডেল সঠিক ফলাফল নাও দিতে পারে।
৪। শুধুমাত্র একটি ভ্যালুয়েশন মডেলের উপর পুরোপুরি নির্ভর করা ঠিক হবে না। এই পদ্ধতির পাশাপাশি আরও বিভিন্ন পদ্ধতির অনুসরন করা উচিত হবে।
৫। কোন ষ্টকের ভ্যালুয়েশন করতে গিয়ে সেই ষ্টক যেই সেক্টরে অন্তর্ভুক্ত সেই সেক্টরের অন্যান্য ষ্টকের অবস্থাও পর্যালোচনা করতে হবে।
৬। কোম্পানির নতুন EPS আসলে এবং লেটেষ্ট মার্কেট PE আসলে অবশ্যই ভ্যালুয়েশন আপডেট করতে হবে।

How to Use the Model
এই মডেলটা এমন ভাবে তৈরি করা যে, শেয়ারের ভ্যালু খুব বেশি Overvalued অথবা Undervalued আসবে না। সুতরাং কোন শেয়ার কিনতে গেলে এই টেকনিক ব্যবহার করে শেয়ারের Safety এবং Upward Potential যাচাই করা যেতে পারে। যদি কোন শেয়ারের মার্কেট প্রাইস এই মডেল অনুযায়ী Fair Price এও থাকে তার পরও কেনা যেতে পারে যদি শেয়ারের Overall Prospect ভাল থাকে।

For Better Understanding
Youtube এ আমার দেওয়া ভিডিও টিউটরিয়াল টি দেখুন। ভিডিও টিউটরিয়ালে Step by Step পুরো প্রসেসটি ৪ টা শেয়ারের (FIRSTSBANK, GP, OLYMPIC, QUASEMIND) ভ্যালুয়েশনের উদাহরন সহ দেওয়া আছে। সাথে Excel File টিও দেওয়া আছে যা ব্যবহার করে এক মিনিটের ভিতর কোম্পানির শেয়ারের ভ্যালুয়েশন করা যাবে।

Youtube Video Tutorial Link: https://www.youtube.com/watch?v=jPkzqLb8tQ8

সর্বশেষ এডিট : ২৮ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২০
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×