somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

নাঈম মুছা
সুবোধ আমি। তবে পলায়নরত। কারন সময় আমার পক্ষে না। জীবন আমার সঙ্গে না। আগে কোথাও থিতু হই। তখন পরিচয়টা জানাব। ধন্যবাদ এখানে ঢু মারার জন্য। মোর নির্জীব ব্লগবাড়িতে আপনাকে স্বাগতম।

মাহের জেইন: আরব জাগরণের প্রতীক ও একজন মানবতাবাদী অসামান্য সঙ্গীত ব্যক্তিত্বের আদ্যোপান্ত

০৩ রা অক্টোবর, ২০১৭ রাত ৯:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



এক নজরে প্রাথমিক তথ্য

জন্ম নাম : মাহের মুস্তফা মাহের জেইন
জন্ম তারিখ : ১৬ জুলাই ১৯৮১ (বয়স ৩৬)
জন্মস্থান : ত্রিপোলি, লেবানন
অরিজিন : সুইডেন
ধরন : আর এ্যান্ড বি, সোল মিউজিক, পপ সঙ্গীত, বিশ্ব সঙ্গীত, এ্যাকুয়িস্টিক সঙ্গীত, নাশিদ
পেশা(সমূহ) : কন্ঠশিল্পী, গীতিকার, সুরকার, কম্পোজার, সঙ্গীত নির্মাতা
বাদ্যযন্ত্রসমূহ : গিটার, পিয়ানো, কিবোর্ড, পারকাশন, সিন্থেসাইজার
কার্যকাল: ২০০৯-বর্তমান
লেবেল: অ্যাওয়েকেনিং রেকর্ডস, সনি মিউজিক
সহযোগী শিল্পী : ইরফান মাক্কি, মেসাট কুরতিস
ওয়েবসাইট http://www.maherzain.com

বিস্তারিত তথ্য :

মাহের জেইন (আরবি: ماهر زين) হলেন একজন লেবানন বংশোদ্ভুত মুসলিম সুইডিশ রক এ্যান্ড বোল্ড গায়ক, গীতিকার এবং সঙ্গীত নির্মাতা। ২০০৯ সালে তিনি তার প্রথম অ্যালবাম থ্যাংক ইউ আল্লাহ প্রকাশ করেন যেটি আন্তর্জাতিক অঙ্গনে সফলতা পায়। এরপর ২০১২ এর ২ এপ্রিল তিনি ফরগিভ মি শিরোনামে তার পরবর্তী ও দ্বিতীয় অ্যালবাম প্রকাশ করেন। এবং উভয় অ্যালবামই অ্যাওয়েকেনিং রেকর্ডস এর মাধ্যমে প্রকাশিত হয়।

ক্যারিয়ার :

সূচনা :

মেহের জেইনের বয়স যখন আট বছর ছিল তখন তাঁর পরিবার লেবানন থেকে সুইডেনে আসে। সেখানেই সে তার স্কুল জীবন এবং অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের উপর গ্রাজুয়েশন সম্পন্ন করে। গ্রাজুয়েশন শেষে ২০০৫ সালে মরক্কো বংশদ্ভূত সুইডিশ প্রযোজক রেডওয়ান এর সাথে যুক্ত হয়ে সুইডেনের মিউজিক ইণ্ডাস্ট্রিতে প্রবেশ করেন। আর এভাবেই সঙ্গীতের জগতে তাঁর প্রথম আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। ২০০৬ সালে রেডওয়ান যখন ক্যাট ডেলুনা এর মত শিল্পির গান প্রযোজনা করতে নিউইয়র্কে স্থানান্তরিত হন মেহের জেইনও তার সাথে যুক্তরাষ্ট্রে নিজের মিউজিক ক্যারিয়ারকে এগিয়ে নিতে স্থানান্তরিত হন। রেড ওয়ানের সাথে ২০০৭ এ সঙ্গীত নিয়ে আমেরিকায় কাজ করার সময় হঠৎ একটা ভাবনা বদলে দেয় লেবানিজ বংশদ্ভোত সুইডিশ মেহের জেইনের জীবন। ভাবনাটি ছিলো হুবহু এমন: “I felt that the music business was very empty. In the west, all the songs are about love and getting hurt, but there’s more to life than that.” আমেরিকা থেকে কাজ শেষে সু্ইডেনে ফেরার সময় সে আরেকবারের মত নতুন করে ইসলামী বিশ্বাসের মাধ্যমে উজ্জীবিত হন। নিজের ধর্মীয় বিশ্বাসের দ্বারা প্রভাবান্বিত হয়ে তিনি সিদ্ধান্ত নেন যে, সঙ্গীত জগতের রঙিন এ ক্যারিয়ারকে ত্যাগ করবেন। কিন্তু সঙ্গীত যে মাহের জেইনের রক্তে মিশে আছে। কারণ তার বাবাও একজন ত্রিপলীর সঙ্গীত শিল্পী ছিলেন। সঙ্গীত তার নেশা এবং ভালোবাসা। তাই আবারো সঙ্গীত ফিরলেন। তবে এবার আর সেই আগের হিপহপ বা পপ সঙ্গীত গান নিয়ে নয়। নতুন কিছু নিয়ে। তা হলো ইসলামী গান কিন্তু সম্পূর্ণ পশ্চিমা ধাঁচে এবং আধুনিক সব বাদ্য-বাজনা সহ। অনেক মুসলিম পণ্ডিৎ প্রথমে বিরোধীতা করলেও পরে উৎসাহ দিলেন। বললেন যে বাদ্য যন্ত্র ইসলামে একাট্টা ভাবে নিষিদ্ধ নয় বরং এ নিয়ে মত বিরোধ আছে। তারপরেও বিতর্ক এড়াতে মাহের জেইনের প্রতিটি গানের ভোকাল ভার্সন অর্থাৎ, কোনো মিউজিক বাদে শুধুমাত্র কণ্ঠের ব্যবহার হয়েছে যাতে এরুপ গানও প্রকাশিত হয়েছে এবং হচ্ছে। যারা তার গানের সাথে মিউজিক ব্যবহার নিয়ে সমালোচনা করেন তাদের অনেকেই এ তথ্যটি জানেন না। এক কথায় ইসলাম যে আধুনিক সভ্যতার সাথে সাংঘর্ষিক নয় তা মাহের জেইনের গান আমাদের চোখে আংগুল দিয়ে বারবার দেখিয়ে দিয়ে যাচ্ছে। কিন্তু আমরা যারা চক্ষুষ্মান অন্ধ তাদের জন্য কোন ইশারাই যথেষ্ট নয়।

সাফল্যের মুখ দেখা :

জানুয়ারি ২০০৯, মাহের জেইন অ্যাওয়েকেনিং রেকর্ডস এর সাথে তার প্রথম আগমণী অ্যালবাম 'Thank You Allah' এর কাজ শুরু করেন। যে অ্যালবামটিতে ১৩ টি গান এবং দুটো বোনাস ট্রাক আছে। অ্যালবামটির কাজ শুরু করার ৯ মাসের মাথায় ১ নভেম্বর ২০০৯ সালে প্রকাশিত হয়। অ্যালবামটি প্রকাশ হওয়ার কিছুদিন পরেই অ্যালবামের ফ্রেঞ্চ ভার্সন বের হয়। মাহের এবং অ্যাওয়েকেনিং রেকর্ডস অ্যালবামটির প্রচার-প্রসারের জন্য ফেসবুক, ইউটিউব এবং আইটিউনস এর মত সামাজিক যোগাযোগ মাধ্যম সমূহের সাহায্য নেয়। তারই পরিপ্রেক্ষিতে ২০১০ সালের শুরুর দিকে এত অল্প দিনেই আরবী ভাষাভাষী দেশগুলো পাশাপাশি ইসলামী অনারবী দেশগুলো এবং বিশেষ করে পশ্চিমা বিশ্বের মুসলিম ও অমুসলিম তরুণদের কাছ থেকে বড়সড় সাড়া পায়। ২০১০ সালের শেষের দিকে সবচেয়ে চমকদায়ক ঘটনাটি ঘটে। মাহের জেইন মালেশিয়ায় বছরের সবথেকে বেশিবার গুগলে সার্চ করা সেলিব্রেটিতে পরিণত হন। মালেশিয়া এবং ইন্দোনেশিয়ায় অ্যালবামটির সবথেকে বড় ব্যবসায়িক সাফল্যের দেখা পাওয়া যায়। ‘Thank You Allah’ অ্যালবামটি মালেশিয়ার ওয়ার্নার মিউজিক এবং ইন্দোনেশিয়ার সনি মিউজিক কর্তৃক একাধিক প্লাটিনাম সার্টিফিকেশন অর্জন করে এবং ২০১০ সালে মালেশিয়ার ‘বেস্ট সেলিং অ্যালবাম’ এর খেতাবে ভূষিত হয়। মাহের জেইন প্রধানত ইংরেজি ভাষায় তার গানগুলো গেয়ে থাকে কিন্তু কতিপয় বিশেষ গান যেগুলো বিপুল জনপ্রিয়তা অর্জন করেছে সেগুলো অন্যান্য ভাষায়ও গেয়েছে। উদাহরণ স্বরুপ তার ‘Insha Allah’ গানটি বর্তমানে ইংরেজি, ফ্রেঞ্চ, আরবী, টার্কিশ, মালয় এবং ইন্দোনেশিয়ান ভাষায় পাওয়া যায়। আরেকটি গান ‘Allahi Allah Kiya Karo’ গানটি উর্দুতে গাওয়া হয়েছে এবং গানটি পাকিস্তানি বংশদ্ভূত কানাডিয়ান শিল্পী ইরফান মাক্কির সাথে ফিচারিং করা হয়েছে বর্তমানে তার প্রায় প্রতিটি গান একাধারে কয়েকটি ভাষায় পাওয়া যায়। আর এখানেই মাহেরের সার্থকতা চুড়ান্ত বহিঃপ্রকাশ দেখতে পাওয়া যায়। অন্যান্য শিল্পীদের সাথে মাহের জেইনের পার্থক্যের সমুজ্জ্বল দৃষ্টান্ত এটি। একই গান, একই কথা এবং একই সুর কিন্তু ভাষা আলাদা যা একজন অতুলনীয় সৃজনশীল শিল্পীর গুণাবলীকে সুষমামণ্ডিত করে। মাহের জেইন তারপরে বিশ্বের বহুদেশে একক কনসার্টে অংশগ্রহণ করার মাধ্যমে সমগ্র বিশ্বের সঙ্গীত প্রেমীদের সঙ্গীত ক্ষুধা মিটিয়েছেন। এর মধ্যে ছিল যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, মালেয়শিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব, মিশর, মরক্কো তাছাড়া বাদ যায়নি জার্মানির মত দেশও। তার কিছু ফ্যান ক্লাবও আছে সমগ্র বিশ্বের বিভিন্ন দেশ জুড়ে। তিনি ২০১৩ সালে যুক্তরাজ্যের বিখ্যাত ‘Awakening Talent Contest’ এর বিচারক কমিটির সদস্য হয়ে ‘new star in 2013’ অনুষ্ঠানে বিচারকের পদ অলংকৃত করেন।

মিডিয়ায় উপস্থিতি এবং পুরুস্কার :

জানুয়ারি ২০১০ সালে মাহের জেইন তার 'Ya Nabi Salam Alayka' গানের জন্য মধ্যপ্রাচ্যের মূলধারার মিউজিক ষ্টেশন 'Nogoum FM' কর্তৃক 'Best Religious Song' পুরুস্কার অর্জন করেন। যেখানে হুসেইন আল জিসমী, মোহাম্মদ মুনিরের এবং সামী ইউসুফের মত বিশিষ্ট শিল্পীদের টপকিয়ে যান।

২০১১ সালের মার্চে আরব বসন্তের সাথে সম্পৃক্ত কতিপয় ঘটনা এবং এর সাথে জড়িত কতিপয় মানুষের ক্রিয়াকলাপ দ্বারা অনুপ্রাণিত হয়ে মাহের জেইন তার বিখ্যাত ও আরব বসন্তের পটপরিবর্তনকারী গান "Freedom" প্রকাশ করেন। এক সময়কার সবচেয়ে আলোচিত আরব বিপ্লবে তার গানের বিশাল প্রভাব ছিলো বলে পশ্চিমা বিশ্ব আলোচনা করেছে। ব্রিটেনের সবচেয়ে জনপ্রিয় দৈনিক গার্ডিয়ান তাকে নিয়ে ফিচারে লিখেছিল সে সময়ে ''His rise to prominence is emblematic of the Arab revolutions, in which young Muslims who don't want to choose between Islam and modernity have played a leading role''. 'Onislam.net' কর্তৃক আয়োজিত এক প্রতিযোগিতায় মাহের জেইন ২০১১ সালের একজন মুসলিম তারকা হিসেবে নির্বাচিত হন। তারই ধারাবাহিকতায় ২০১১ সালের জুলাইয়ে 'UK Muslim lifestyle' পত্রিকার কভার তাকে নিয়ে ছাপানো হয়। তারপর মাহের জেইনকে ৪০ পর্বের একটি ইন্দোনেশিয়ান টিভি নাটক 'Insya-Allah' তে দেখা যায়।

অ্যালবামসমূহ :

১। Thank You Allah - ২০০৯
২। Forgive Me - ২০১২
৩। One - ২০১৬

মিনি অ্যালবাম :

১। Singles & Duets - ২০১৪

দাতব্য কার্যক্রম :

২০১৩ সালে মাহের তার কানাডা সফরের একটি অংশ হিসেবে ফিলিপাইনে টাইফুনে আক্রান্ত ক্ষতিগ্রস্থদের সহায়তায় 'Islamic Relief' কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে পারফর্ম করেন। মাহের তারপর যুক্তরাজ্যে 'Human Appeal International in support of the Syrian people' কর্তৃক আয়োজিত "Sound of Light" অনুষ্ঠানে অংশগ্রহণ করেন সিরিয়ার যুদ্ধ কবলিত মানুষদের সাহায্যের উদ্দেশ্যে। পাশাপাশি তিনি তার নিজের গাওয়া গান "Love will prevail" (ইংরেজি ও আরবী ভার্সনে গাওয়া) গানটি সিরিয়ার মানুষদের জন্য উৎসর্গ করেন।

মাহের তার ফেসবুকের ৩.৯ মিলিয়ন ভক্তকে সাথে নিয়ে নিজের জন্মদিন পালন করেন। এবং তাদেরকে একটি যুক্তরাষ্ট্র ভিত্তিক দাতব্য সংস্থা যারা আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলে পানির কূপ নির্মাণের কাজ করে থাকে সেখানে অনুদান দেয়ার জন্য আহ্বান জানান। তার ভক্তরা মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই ১৫ হাজার ডলার দান করে।

মাহের তারপর লণ্ডনে অনুষ্ঠিত একটি ফিলিস্তিনি মিছিলে অংশ নেন গাজায় ইসরায়েলি সৈন্য কর্তৃক নিরীহ ফিলিস্তিনিদের হত্যাযজ্ঞের বিরুদ্ধে। যেখানে কয়েক হাজার মানুষের সমাগম হয়েছিল। তারপর ২০১৪ সালের আগস্টে "Human Appeal" এর সহায়তায় আয়োজিত "The Great Wall of China Trek 2014" নামক ১০ দিনের একটি মিশনে অংশ নেন যার উদ্দেশ্য ছিল গাজার শিশুদের মাঝে পরিস্কার পানির সুষ্ঠ ব্যবস্থা করা।

তার সর্বশেষ প্রকাশিত গানটি দেখলে দাতব্য কার্যক্রমের সাথে তার প্রত্যক্ষ জড়িত থাকার বিষয়টা ফুটে উঠে। অসাধারণ গানটি আফ্রিকার গরীব-অসহায় শিশুদের নিয়ে গাওয়া। গানটি বারবার তিনি যে একজন মানবতাবাদি শিল্পী, অপরের বিপদে এগিয়ে যান সেটি মনে করিয়ে দেয়। গানটির ইউটিউব লিঙ্ক: Maher Zain - Kun Rahma

মাহের জেইনের সকল গানের তালিকা অ্যালবাম অনুসারে ইউটিউব লিঙ্কসহ :

১। Thank You Allah - ২০০৯ - সর্বমোট গানের সংখ্যা - ১৫ টি

১। Always Be There
২। Ya Nabi Salam Alayka
৩। Insha Allah
৪। Palestine Will Be Free
৫। Thank You Allah
৬। Allah Hi Allah Kiya Karo
৭। The Chosen One
৮। Baraka Allahu Lakuma
৯। For the Rest of My Life
১০। Hold My Hand
১১। Awaken
১২। Subhana Allah (feat, Mesut Kurtis)
১৩। Open Your Eyes
১৪। Ya Nabi Salam Alayka (Arabic Version - Bonus Track)
১৫।Thank You Allah (Acoustic Version - Bonus Track)

২। Forgive Me - ২০১২ - সর্বমোট গানের সংখ্যা - ১৬ টি

১। I Love You So
২। Number One for Me
৩। Mawlaya
৪। My Little Girl
৫। Forgive Me
৬। One Big Family
৭। Assalamu Alayka
৮। Paradise
৯। Masha Allah
১০। Radhitu Billahi Rabba
১১। Freedom
১২। So Soon
১৩। Muhammad (Pbuh)
১৪। Guide Me All The Way
১৫। Mawlaya - Arabic Version
১৬। Assalamu Alayka (arabic version)
১৭। Radhitu Billahi Rabba (arabic version)

৩। One - ২০১৬ - সর্বমোট গানের সংখ্যা - ১৫ টি

১। The Power (feat. Amakhono We Sintu)
২। Medina
৩। Peace Be Upon You
৪। Good Day (feat. Issam Kamal)
৫। By My Side
৬। Jannah (English Version)
৭। I'm Alive
৮। Allah Ya Moulana
৯। Rabbee Yebarik (English Version)
১০। True Love
১১। Let It Go
১২। The Way of Love
১৩। Close to You
১৪। One Day
১৫। Ummati (English Version)

মিনি অ্যালবাম :

১। Singles & Duets - ২০১৪ - সর্বমোট গানের সংখ্যা - ১৫ টি

১। Samih
২। This Worldly Life
৩। Ouhibbuka Rabbee
৪। Ramadan (English Version)
৫। Eidun Saeed
৬। Alhubbu Yasood
৭। Ya Nabi (Turkish version)
৮। So Real
৯। Neredesin
১০। I Believe
১১। Ramadan (Arabic version)
১২। Never Forget
১৩। Love Will Prevail
১৪। Insha Allah (acoustic version)
১৫। Nas Teshbehlena

* মাহের জেইনের অফিসিয়াল ফেসবুক পেজ
* মাহের জেইনের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট
* মাহের জেইনের অফিসিয়াল ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট

তথ্যসূত্র :
১।উইকিপিডিয়া
২। Wikipedia
৩। শুখি বালক এর বাংলা ব্লগ

ছবিসূত্র :
গুগল
সর্বশেষ এডিট : ০৪ ঠা অক্টোবর, ২০১৭ সকাল ১০:৫৬
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শৈল্পিক চুরি

লিখেছেন শেরজা তপন, ০১ লা জুন, ২০২৪ সকাল ১১:৫৭


হুদিন ধরে ভেবেও বিষয়টা নিয়ে লিখব লিখব করে লিখা হচ্ছে না ভয়ে কিংবা সঙ্কোচে!
কিসের ভয়? নারীবাদী ব্লগারদের ভয়।
আর কিসের সঙ্কোচ? পাছে আমার এই রচনাটা গৃহিনী রমনীদের খাটো... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। কোথায় বেনজির ????????

লিখেছেন শাহ আজিজ, ০১ লা জুন, ২০২৪ দুপুর ১২:০৫




গত ৪ মে সপরিবারে সিঙ্গাপুরের উদ্দেশে পাড়ি দিয়েছেন সাবেক আইজিপি বেনজীর আহমেদ। সঙ্গে আছেন তার স্ত্রী ও তিন মেয়ে। গত ২৬ মে তার পরিবারের সকল স্থাবর সম্পদ... ...বাকিটুকু পড়ুন

‘নির্ঝর ও একটি হলুদ গোলাপ’ এর রিভিউ বা পাঠ প্রতিক্রিয়া

লিখেছেন নীল আকাশ, ০১ লা জুন, ২০২৪ দুপুর ১:৫৭



বেশ কিছুদিন ধরে একটানা থ্রিলার, হরর এবং নন ফিকশন জনরার বেশ কিছু বই পড়ার পরে হুট করেই এই বইটা পড়তে বসলাম। আব্দুস সাত্তার সজীব ভাইয়ের 'BOOKAHOLICS TIMES' থেকে এই বইটা... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিতর্ক করার চেয়ে আড্ডা দেয়া উত্তম

লিখেছেন সাড়ে চুয়াত্তর, ০১ লা জুন, ২০২৪ রাত ১১:২৬

আসলে ব্লগে রাজনৈতিক, ধর্মীয় ইত্যাদি বিতর্কের চেয়ে স্রেফ আড্ডা দেয়া উত্তম। আড্ডার কারণে ব্লগারদের সাথে ব্লগারদের সৌহার্দ তৈরি হয়। সম্পর্ক সহজ না হলে আপনি আপনার মতবাদ কাউকে গেলাতে পারবেন... ...বাকিটুকু পড়ুন

ব্লগে প্রাণ ফিরে এসেছে!

লিখেছেন সোনাগাজী, ০১ লা জুন, ২০২৪ রাত ১১:৩৪



ভেবেছিলাম রাজিবের অনুপস্হিতিতে সামু রক্তহীনতায় ভুগবে; যাক, ব্লগে অনেকের লেখা আসছে, ভালো ও ইন্টারেষ্টিং বিষয়ের উপর লেখা আসছে; পড়ে আনন্দ পাচ্ছি!

সবার আগে ব্লগার নীল আকাশকে ধন্যবাদ... ...বাকিটুকু পড়ুন

×