somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্যাটারি চারজিং পদ্ধতি

১৯ শে মে, ২০১৬ বিকাল ৩:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমরা প্রতিনিয়ত বিভিন্ন Electric Device এ Battery ব্যাবহার করি কিন্তু এটি কিভাবে charge হয় সেটি আমাদের অজানা , আজ আমরা Battery charging পদ্ধতি নিয়ে আলোচনা করব ।



আমাদের দেশের সর্বত্র বাসা বাড়ি অফিস আদালতে single phase 220-230 volt AC ব্যবহার হলেও battery কিন্তু AC তে চার্জ হয় না । ২২০-২৩০ ভোল্ট লাইন হতে ৬,১২ অথবা ২৪ ভোল্টের ব্যাটারি চার্জ করতে গেলে আমাদের যে ডিভাইস বা যন্ত্রের প্রয়োজন তাকে আমরা ব্যাটারি চার্জার বলি ।

সাধারনত এই চার্জারের ২ টা অংশ থাকে
১. ট্রান্সফরমার
২. রেক্টিফায়ার

১. ট্রান্সফরমার কাজঃ চারজারে মূলত ১ টি স্টেপ ডাউন ট্রান্সফরমার use হয় । কারন এটি ২২০-২৩০ ভোল্টকে ৬, ১২ অথবা ২৪ ভোল্টে নামিয়ে নিয়ে আসে । অর্থাৎ এর প্রাইমারী তে ২২০ ভোল্ট দিলে সেকেন্ডারিতে নিজের সুবিধানুযায়ি ৬, ১২ অথবা ২৪ ভোল্ট বের করে আনা যায় ।

২. রেক্টিফায়ারের কাজঃ ট্রান্সফরমার যে ভোল্টেজ পাওয়া যায় টা মূলত AC ।এই AC ভোল্টেজকে DC তে রূপান্তরিত করার জন্য রেক্টিফায়ারের ব্যাবহার করা হয় । এই DC সরবরাহের জন্য ২ টি টার্মিনাল থাকে একটি (+ ve) টার্মিনাল অপরটি ( – ve) টার্মিনাল যে ব্যাটারি চার্জ করা হবে সেটার (+ ve) terminal , charger এর Positive terminal এর সাথে এবং (-ve) terminal টি Negative terminal এর সাথে সংযুক্ত থাকে ।

সাধারণত ২ ধরনের Charging system আমারা ব্যাবহার করি ।
1. Slow Charging System
2. Quick Charging System

ধীর চারজিং পদ্ধতি (Slow Charging System) : এই ধরনের চারজিং পদ্ধতিতে current এর মান সবসময় স্থির থাকে এবং ব্যাটারি চারজিং পদ্ধিত অনেক ধিরে হয় । যদি একটি সিঙ্গেল সেলের প্রতিটি প্লেটের জন্য ১ আম্পিয়ার হিসেবে চারজিং কারেন্ট ধরা হয় তবে ১৩ টি প্লেট বিশিষ্ট ১ টি ব্যাটারির ক্ষেত্রে ৬ টি positive plate এর charging current হবে ৬ আম্পিয়ার ।

এই charging current এর মান charging voltage এবং ব্যাটারির Back EMF এর সমানুপাতিক ।
I = (E-Eb ) ÷ (R+Rb)

I = Charging current
E= Charging Voltage
Eb= Back EMF of Battery
R= Series Resistance of Battery
Rb= Internal Resistance of Battery


যেহেতু ব্যাটারি charge হবার সাথে ব্যাটারির Back EMF বাড়তে থাকে , তাই charging current কে স্থির রাখার জন্য charging voltage কে বাড়ান অথবা ব্যাটারির সাথে সংযুক্ত series Resistance এর মান কমানো হয় ।
এর কিছু সুবিধা ও অসুবিধা নিচে তুলে ধরা হোল
সুবিধাঃ
১. Slow charging পদ্ধতিতে সকল অবস্থায় current অপরিবর্তিত থাকে ।
২. Slow charging পদ্ধতিতে ব্যাটারির তাপমাত্রা কম হয় ফলে সেলের মধ্যে কম গ্যাস তৈরি হয় ।
৩. একাধিক ব্যাটারি এক সাথে charging করার কারনে এগুলোকে সিরিজে সংযোগ করা হয় এতে ব্যাটারির ক্ষমতা ও চার্জের হার একই হলেও কোন অসুবিধা হয় না ।
অসুবিধা:
১. Slow charging পদ্ধতিতে পুরাতন ব্যাটারির ক্ষেত্রে অসুবিধাজনক
২. Slow charging পদ্ধতিতে ব্যাটারিকে charging করতে বেশি সময় লাগে


চলবে....
সর্বশেষ এডিট : ১৯ শে মে, ২০১৬ বিকাল ৩:৩৮
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

শিরোনামহীন দুটি গল্প

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫৫

গল্প ১।
এখন আর দুপুরে দামী হোটেলে খাই না, দাম এবং খাদ্যমানের জন্য। মোটামুটি এক/দেড়শ টাকা প্লাস বয়দের কিছু টিপস (এটা আমার জন্য ফিক্সড হয়েছে ১০টাকা, ঈদ চাদে বেশি হয়,... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×