somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মাকড়সার ফাঁদ

১৭ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:৪০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



চতুর্থ পর্ব

ময়না আর রুপা ছোট বেলা থেকেই বান্ধবী। একে অপরের সুখ-দুঃখের সাথি। একই বাড়ীতে থাকায় ময়না বেশিরভাগ সময় রুপার সাথে কাটায়। বেশ কিছু দিন হল ময়না রুপার কাছে কিছু একটা লুকাচ্ছে। সারাক্ষণ মন খারাপ থাকে, কথায় কথায় মরনের কথা কয়। এমনি একদিন ময়না: রাসু ভাই কবে আইবোরে---

রূপা: কি জানি, বাবাজানতো কয় সামনের গরমের বন্ধে।বাবাজান যে কি করে, সারাদিন রাসু ভাইরে লইয়া আমারে শুধু ক্ষেপায়। কি যে আনন্দ পায় বুঝি না।

ময়না: আইচ্ছা বিয়া অইলে তুই রাসু ভাইর লগে ঢাকায় চইলা যাবি, কথাটা মনে পড়লেই আমার কইলজার মধ্যে কেমন জানি চ্যাত কইরা উঠে।

রূপা: সারা বছর কী ঢাকায় থাকুম? মাঝের মধ্যে গেরামেও আসুম। তোরে আমার কাছে ঢাকায় বেড়াতে নিয়া যামু। তুই কী ভাবছোস, ঢাকায় গেলে তোরে আমি ভুইলা যামু। আইচ্ছা ময়না, ঢাকার কথা মনে অইলেই আমার সারাক্ষন খালি ডর ডর করে। ঢাকার চলন ফিরন নাকি আলাদা। যদি কোন ভুল টুল অয় রাসু কী ভাববে।

ময়না: আরে পাগল, থাকতে থাকতে সব শিক্ষাই যাবি।

রূপা: ঢাকা শহরে যাওনের লাইগা আমার মন খালি সারাক্ষন চটপট করতাছে, আইচ্ছা, শরাফত ভাইয়ের কথা যে কইচিলি হে মানুষটা আসলে কেমন?
ময়না: মাইনসে তো কয় ভালা। তয় বাপের মতন না। কিন্তু পুরুষ মাইনসের মন, পাল্টাতে কতক্ষন। আমাগোই বা কি আছে? ঘর নাই, জমি জিরাত নাই, বাপ ঘুইরা ঘুইরা বেড়ায়, থাকুনের মধ্যে আছে শুধু ভালোভাবে বাইচা থাকনের আশা। কি জানি হয়তবা খোয়াব। হেডাও যদি ভাইঙ্গা যায়, তয় বাঁচুম কি নিয়া? চোখের সামনে দেখতাছি পোকা খাওয়া জাম গাছটা ভাইঙ্গা পড়তাছে। তবু মন আশায় বুক বাইন্ধা কয় গাছটা যেন না পড়ে। এমন অনেক কথা, যা কওন যায় না।

রূপা: ময়না, এমনি কি কথা? যা তুই আমারে কইতে পারিস না? এত কি কষ্ট তোর?

ময়না: এই কষ্টতো ধরনও যায় না, চোয়নও যায় না। বুকের মধ্যখানে কেবল খাবলা খাবলা করে। যন্ত্রনা নামের পাখিটা একবার বুকের ডালে বাসা বাঁধলে, তারে কি আর উড়াইয়া দেওন যায়? যায় না। রূপা, আমার মনে হয় আমি এক অদৃশ্য মাকড়সার জালে আটকা পড়ছি। মাইয়া মাইনসের জীবনতো এমনি। ভালোবাসে অন্ধের মত, প্রতারিত হয়, বঞ্চিত হয়, কান্দে, আবার ভুলে যায়, শত্রুকে বন্ধু ভেবে আবার গলায় ধরে। মাইয়া মানুষ অইলো গিয়া কাঁদা মাটি। যেমন খুশি নাড়াচাড়া কর, যা খুশি তৈরি কর, বাঁধা নাই। বাদ দে ঐসব কথা। আইচ্ছা, তুই কি রাসু ভাইকে নিয়া খোয়াব দেখস না?

রূপা : কত দেখলাম, ট্রেনে উইঠা আমি ঢাকা শহরে গেলাম। ময়না, ঢাকা শহর কিযে সোন্দর, লালনীল বাত্তি, ইয়া উঁচা উঁচা দালান, রাস্তার মোড়ে মোড়ে কত দোকান, তাকে তাকে সাজানো আঙ্গুর, বেদানা, নাশপাতি, যা ইচ্ছা খা পরান ভইরা খা।

ময়না: রূপা, আমার আবার বেশি বেশি খাওনের লোভরে। তুই ঢাকায় গেলে, আমি পাক্কা তিন মাস তোর বাসায় বইসা বইসা ঠ্যাংয়ের উপর ঠ্যাং তুইলা খামু আর খামু। তখন কিন্তু না করবার পারবি না।

রূপা : আরে পাগল, ঢাকায় কি খাওনের অভাব আছে? ঢাকার মানুষগুলা মাসাল্লা কি সুন্দর, চালচলন, আদব কায়দা। মাথায় ২৪ ঘন্টা খালি একটাই চিন্তা রাসু কবে উকিল অইবো, আমার লগে বিয়া অইবো। বাজানতো হারাদিন রাসু রাসু কইরা মুখে ফেনা তুলে। বাজান মুখে হুইনতে হুইনতে আমারও একটাই খোয়াব ঢাকা....ঢাকা....ঢাকা।

ময়না : হ, মাইয়া মাইনসের সব অইলো গিয়া কপাল। তয় আমার কপালে কী আছে জানস রূপা? মরন।আমার মরন বিনে গতি নাই।

রূপা : আমার মনে অয় তুই আমার কাছ থেকা কিছু একটা লুকাইতোছত।

ময়না: আমার জীবনটাতো লুকোচুরির খেলা। আর ভালোবাসাটা? সেটা অইলো ভাং, ধুতরার নেশা। যতক্ষন নেশা থাকে ততক্ষন ভালোবাসাও থাকে। নেশা শেষ, খেলাও শেষ। গত রাইতে মরা মায়েরে খোয়াবে দেখলাম। মা আমারে ডাক দিয়া কয়, কিরে আর কত টো টো কইরা ঘুইরা বেড়াইবি। সন্ধ্যা অইছে ঘরে ফিরা আয়।

রূপা : তোরে একটা সোজা কথা কই ময়না, মনে কিছু নিস না। তুই শরাফতরে ছাড়ন দে। হে মানুষ বেশি সুবিধার না।
ময়না : তুই ঠিকিই কইছস রূপা, তয় বড্ড দেরি হইয়া গেছে। ঐ যে কইছিলাম না, ধুতরার নেশা, নেশা যখন শেষ অইলো, নিজের দিকে যখন চোখ মেইলা দেখি বুঝতে পারলাম, আমার সারা শরীরে শুধু বিষাক্ত ঘা। দুর্গন্ধযুক্ত রক্ত বইছে আমার শরীরে।

ময়না তলপেটে হাত দিয়ে কয়, আচ্ছা রূপা মা যদি মারা যায় তবে কী পেটের বাচ্চাটাও মারা যায়? মরনের যে কি কষ্ট সেটা যদি আজরাইল জানতো বলে মাথা ঘুরে পড়ে যায়।

রূপা : ময়না ময়না চিৎকার করে বাজান, মজনু কাকা তোমরা কে কোথায় আছো, ময়না অজ্ঞান হইয়া গেছে।

ময়না অজ্ঞান হওয়ার পরবর্তীতে সবাই অাঁচ করতে পেরেছে, শরাফতের কু-কর্মের ফসল ময়নার পেটে। উক্ত রূপ দেখে মজনু দিশেহারা হয়ে মাস্টার মাস্টার, আমার সর্বনাশ অইছে। আমার সব শেষ অইয়া গেছে।
মাস্টার: কী অইছে কইবা তো?

মজনু: কানের কাছে মুখ নিয়ে- চেয়ারম্যানের লম্পট পোলা শরাফত আমার মেয়ের সর্বনাশ করেছে।

মাস্টার : এটা কি মগের মুল্লুক? আমরা শালিশ ডাকুম।

মজনু : আমি এখন কি নিয়া বাঁচুম। আমারতো সব কিছু শেষ কইরা দিছে ঐ হারামজাদাটা।আমি ময়নার মায়ের কাছে চইলা যামু। আমি তো আর সহ্য করতে পারতাছি না।


মাস্টার: মজনু ভাই, মেরুদন্ড সোজা কইরা দাঁড়াও, শক্ত হও। এখন কান্দনের সময় নাই। মাইয়া আমাগো ঘরেও আছে। চল গেরামের হগলরে জানাই। সবাইরে এক কইরা এর একটা বিহীত করতে অইবো। বইশা থাকোনের সময় নাই। ........ চলবে
সর্বশেষ এডিট : ১৭ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:০২
৯টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমিও যাবো একটু দূরে !!!!

লিখেছেন সেলিম আনোয়ার, ১৮ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২২

আমিও যাবো একটু দূরে
যদিও নই ভবঘুরে
তবুও যাবো
একটু খানি অবসরে।
ব্যস্ততা মোর থাকবে ঠিকই
বদলাবে শুধু কর্ম প্রকৃতি
প্রয়োজনে করতে হয়
স্রষ্টা প্রেমে মগ্ন থেকে
তবেই যদি মুক্তি মেলে
সফলতা তো সবাই চায়
সফল হবার একই উপায়।
রসুলের... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

×