somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বয়কট দিয়ে কার কি আইসা যায়

১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বয়কট, বালের বয়কট দিয়ে কার কি আইসা যায়? বয়কট করে কোকাকোলার মতন জায়ান্টের কিচ্ছু আসে যাবে? স্টারবাক্সের কিছু যায় আসে? কিচ্ছু যায় আসে না। সব ঠান্ডা হয় গেলে এই ডেমেজ পুড়াইতে দুইদিন লাগবে এদের। ইমোশনাল একটা ব্র্যান্ড ক্যাম্পেইন ছাইড়া দিবে, আবার সব লাইন ধরবে। জায়োনিস্টরা তো রন্ধ্রে রন্ধ্রে, এই ফেসবুক থেকে শুরু করা সব খাওয়া দাওয়া এদের হাতে। তাই বইলা কি আত্মসমর্পন কইরা ফেলবো আমরা? এলোন মাস্ক টুইটার না কিন্না নিলে এই ম্যাসাকারটা আড়ালে থাইকা যাইতো। এই কিনার ব্যাপারটা আসলো কি থেকে সোনারা?

বললাম তো, এতো বড় জায়ান্টদের কোনো ক্ষতি হবেনা, ক্ষতি তো হওয়ার কথা আমার আপনার বিবেকের। যেই ম্যাকডোনাল্ড খুনিগুলারে ফ্রি তে চিকেন ফ্রাই খাওয়ায়, সেই একই ব্র্যান্ডের খাওয়া খাইতে আপনার বিবেকে বাঁধেনা? কোকাকোলা, স্টারবাক্স এরা ঘোষণা দিয়া জায়োনস্টদেরকে ডোনেট করতেসে, আর আচোদা একটা বাঙালি গ্রূপ নিজেদের খুলে প্রমানের জন্য এদের ডিফেন্ড করে যাইতেসে। বয়কট দিয়ে এইসব কোম্পানিকে শেষ করে দেওয়ার জন্য বয়কট করা হইতেসেনা ইউ মরোনস, বয়কট করা হইতেসে টু সেন্ড আ মেসেজ। অলসো, এর মানে হইলো ভবিষ্যতে জায়োনিস্ট ডিপেন্ডেন্সি কমাইতে আমাদের অনেক অনেক কিছু করতে হবে।
fiverr নামের একটা ফ্রিল্যান্সিং সাইট বাংলাদেশে ব্যাপক পপুলার, যেটা সম্পূর্ণ ইজরাইলি মালিকানায় চলে। এর একটা বড় সেলার গ্রূপ মুসলিম কান্ট্রির, বাংলাদেশেই আছে লক্ষ লক্ষ সেলার। এখন এরা সবাই এই সাইট বর্জন করলে কোনো মেসেজ দেওয়া হবেনা বলতেসেন?

সারা বিশ্বে, বিশেষ করে পশ্চিমে গাজার জন্য যেভাবে আন্দোলন চলতেসে সেইটা গত দুই যুগে বিশ্ব দেখে নাই। এইরকম বড় আন্দোলন মুসলিমে ভরা এই দেশে হইলোনা কেন? সাধারণ মানুষের কথা বাদ দিলাম, ইসলামী দল গুলা করেন কেন? ওহ আইচ্ছা, করবে কেমনে, সৌদি আব্বারা তো মানা করে রাখসে। ফ্রান্সের মতন দেশে সরকার একটার পর একটা নিষেধাজ্ঞা দিচ্ছে গাজা আন্দোলন নিয়ে, দেশের মানুষ মানে নাই। বাধ্য হয়ে ম্যাকরণ আজকে সুর চেইঞ্জ করে বলসে Cease Fire ।
কিন্তু জায়োনিস্ট সাপোর্টার একটা ব্র্যান্ডের এতো বড় কনসার্টে যাইতে বিবেকে বাধে নাই? একটা মুসলিম দেশে এতো বড় কনসার্ট করে কত ধরণের PR ফায়দা এই ম্যানুপুলিস্টিক জায়োনিস্টরা নিতে পারে আপনার কোনো ধারণা নাই। গিয়া 'ফ্রি গাজা' চ্যান্টিং করলেও তো পারতেন, আয়রনি হয়তো ভালো।

সারা দুনিয়া এক দিকে আছে, বড় বড় আর্টিস্ট থেকে শুরু করে ইভেন গে-লেসবিয়ানরাও এই আন্দোলনে একাট্টা। যে যার জায়গা থেকে যেমনে পারতেসে করতেসে, সেটা বয়কট করে হোক, একটা হ্যাশট্যাগ দিয়া হোক, ফুটবল খেলায় বড় পতাকা নিয়ে হোক, কনসার্টের বিগ স্ক্রিনে 'Stop Genocide' লিখে হোক। আরেহ স্বয়ং শয়তান ম্যাডোনা পর্যন্ত কনসার্টে হাফ ল্যাঙটা হইয়া নাচতে নাচতে গাজার ম্যাসাকার থামাইতে বলে, আর তুমি শালা কোন চ্যাটের বাল এই যুদ্ধে বয়কট কাজে দিবেনা জ্ঞান দিতে আসো?

শেষ কথা, সারা বিশ্বে সব সময় যুদ্ধ, হয়, হবে। থামবেনা কখনো। যুদ্ধে জিতা-হারা থেকেও বড় কথা যুদ্ধের কোন পক্ষে আপনি ছিলেন। বিশ্বের ইতিহাস যেমন বিজয়ীরা লেখে, আপনার বিবেকের/আমলনামার লেখক আপনি নিজে। অনু পরিমান কর্ম কইরাও যদি সেই বিবেক জায়োনিস্টদের দিকে ঝুইকা থাকে, সমাজ-কালচারের চাপের জন্য হইলেও, তাইলে আপনি ফিলদি নাথিং, একটা তেলাপোকার কন্ট্রিবিউশন'ও অনেক বেশি।

সর্বশেষ এডিট : ১১ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৩১
৮টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

×