somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশ: ফিরে দেখা ২ আগস্ট

০২ রা আগস্ট, ২০১৮ রাত ১১:১৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সহজলভ্য রেফারেন্সের অভাবে বাংলাদেশের ইতিহাসের অনেক ঘটনা বিভিন্ন ব্যক্তি বিভিন্নভাবে বিশ্লেষণ করেন। এতে ইচ্ছায় বা অনিচ্ছায় বাংলাদেশের ইতিহাস বিকৃত হচ্ছে, সৃষ্টি হচ্ছে অসংখ্য বিতর্কের। তাই ইতিহাসের উল্লেখযোগ্য কিছু ঘটনার সূত্র সহজলভ্য করার উদ্দেশ্যে আমার এই ক্ষুদ্র প্রয়াস।'ফিরে দেখা বাংলাদেশ'। সংবাদপত্র হচ্ছে চলমান ইতিহাসের ধারক। প্রায় সব তথ্য যাচাই-বাচাই করে দেশের প্রধান সংবাদপত্রসমূহ থেকে নেওয়া হয়েছে। বাংলাদেশের ইতিহাসে ২ আগস্ট ঘটে যাওয়া উল্লেখযোগ্য রাজনৈতিক ও সামাজিক ঘটনাবলি:

১৯৭২
====
আওয়ামী লীগ সাংগঠনিক কমিঠির বৈঠকে 'মুজিববাদ' প্রতিষ্ঠার শপথ।
- - - - - - - - - - - - - -
বাংলাদেশকে বলিভিয়ার স্বীকৃতি।

১৯৭৭
====
পররাষ্ট্র দফতরের কর্মকর্তাদের উদ্দেশ্যে জিয়া, 'পররাষ্ট্রনীতির ক্ষেত্রে এখন আমরা স্বাধীন।'

১৯৮৩
====
আওয়ামী লীগ (হাসিনা) থেকে মহিউদ্দীন-রাজ্জাকসহ ৬ জনকে অব্যাহতি।

১৯৮৭
====
লন্ডনে সাবেক প্রেসিডেন্ট বিচারপতি আবু সাঈদ চৌধুরী (৬৭)-র মৃত্যু।

১৯৯৯
====
বাংলাদেশের মধ্যদিয়ে ভারতীয় পণ্য চলাচলের সিদ্ধান্তের বিরুদ্ধে বিএনপিসহ চারদলের লাগাতার ৩০ ঘন্টার ধর্মঘট, আহত ২৫, গ্রেফতার ১৬।
- - - - - - - - - - -
প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার সন্মানসূচক সিরিস পদক লাভ।

২০০১
====
তত্ত্বাবধায়ক সরকারের পদক্ষেপে জিমি কার্টারের সন্তোষ। প্রধান উপদেষ্টা কর্তৃক আয়োজিত কার্টারের সন্মানে মধ্যহ্ন ভোজনে শেখ হাসিনা ও খালেদা জিয়ার উপস্থিতি, সালাম বিনিময়, কোনো কথা হয়নি।

২০০৩
====
ঢাকা বিশ্ববিদ্যালয় অচল। ছাত্রলীগ কর্মীদের ঢুকতে দেয়নি ছাত্রদল। ক্যাম্পাসের প্রবেশপথে মারধর, বাস ভাঙচুর।
২০০৪
====
রামন ম্যাগসাইসাই/sb] পুরস্কার পেলেন আবদুল্লাহ আবু সায়ীদ।

২০০৬
====
জঙ্গি গ্রেফতার
ময়মনসিংহের ভালুকা উপজেলায় গহীন জঙ্গলের এক কওমি মাদ্রাসায় প্রশিক্ষণরত অবস্থায় ২৬ জন ইসলামী জঙ্গি গ্রেফতার। গ্রফতারকৃত জঙ্গিনেতা আবদুর রউফ আন্তর্জাতিক সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত ছিলেন।

২০০৯
====
তিন ওয়ানডে ম্যাচের সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে বাংলাদেশের ধবল-ধোলাই
সেন্ট কিটসে টানা দুই ম্যাচ জিতে আগেই সিরিজ জয়, অতঃপর শেষ ওয়ানডে জিতে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলকে ধবল-ধোলাই। রোমন্থন করার মতোই একটা সিরিজ কাটল বাংলাদেশ ক্রিকেট দলের।

২০১০
====
জামায়াতের চার নেতাকে কারাগারে রাখার নির্দেশ
একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বাংলাদেশ জামায়াতে ইসলামীর শীর্ষস্থানীয় চার নেতাকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কারাগারে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন। জামায়াতের চার নেতাকে ট্রাইব্যুনালে নেওয়ার সময় 'আমরা মুক্তিযোদ্ধার সন্তান' সংগঠনের পক্ষ থেকে বিক্ষোভ ও জুতা প্রদর্শন করে যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবি জানানো হয়।
শীর্ষস্থানীয় চার নেতা হলেন—জামায়াতের আমির মতিউর রহমান নিজামী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ, সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামান ও আবদুল কাদের মোল্লা।
প্রসঙ্গত, এর আগে ২৯ জুলাই এই চার নেতাকে আজ ট্রাইব্যুনালে হাজির করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়। ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ নির্দেশ দেন। অভিযোগের সুষ্ঠু তদন্তে গত ২২ জুলাই জামায়াতের এই চার নেতাকে গ্রেপ্তার দেখানোর জন্য প্রসিকিউশন শাখায় আবেদন করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। আবেদনটি রাষ্ট্রপক্ষের আইনজীবীরা ২৫ জুলাই ট্রাইব্যুনালে জমা দেন। এর পরিপ্রেক্ষিতে ট্রাইব্যুনাল ২৬ জুলাই শুনানির দিন ধার্য করেন। ওই দিন ট্রাইব্যুনাল চারজনের প্রতি গ্রেপ্তারি পরোয়ানা জারির নির্দেশ দেন।
- - - - - - - - - - - - - - - -
ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করবে না সরকার
সংবিধান সংশোধনের মাধ্যমে কোনো ধর্মভিত্তিক রাজনৈতিক দলকে নিষিদ্ধ করবে না সরকার। এ ছাড়া সংবিধান থেকে ‘বিসমিল্লাহ’ শব্দ বাদ যাবে না। তবে যে কাউকে রাজনীতি করতে হলে অবশ্যই নির্বাচন কমিশনের (ইসি) নীতিমালা মেনে চলতে হবে। রাজনৈতিক দলকে নিবন্ধন দেওয়ার ক্ষেত্রে ইসি তার আইন অনুযায়ী সিদ্ধান্ত নেবে। দল বাতিল করার এখতিয়ার ইসির। মন্ত্রিসভার বৈঠকে স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এ প্রসঙ্গ তুললে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।
প্রসঙ্গত, গত কয়েক দিনে মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সংবিধান সংশোধনের বিষয়ে মন্তব্য করতে গিয়ে বলেছেন, ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করার এখতিয়ার ইসির। আবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এ টি এম শামসুল হুদা বলেছেন, সরকার কোনো দলকে নিষিদ্ধ করলে তবেই ইসি সেই দলের নিবন্ধন বাতিল করতে পারে।
- - - - - - - - - - - - - -
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বন্ধ ভাঙচুর গ্রেপ্তার ২৪১, বিক্ষোভ দমনে লাঠিপেটা
বর্ধিত বেতন-ফি প্রত্যাহারের দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ ও ব্যাপক ভাঙচুর চালিয়েছেন। এ সময় পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের কয়েক দফা সংঘর্ষ হয়। পুলিশ আন্দোলনরত ছাত্রছাত্রীদের নির্বিচারে লাঠিপেটা করে। তাঁদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছোড়া হয়। এতে পুলিশের ১৯ জন সদস্যসহ প্রায় ৫৬ জন আহত হন।
ছাত্রছাত্রীদের ওপর পুলিশের চড়াও হওয়ার খবরে আন্দোলনকারীরা বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদ, প্রশাসনিক ভবন এবং কমপক্ষে ২০টি যানবাহনে ভাঙচুর চালান। এ ঘটনায় পুলিশ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে অন্তত ২৪১ জনকে গ্রেপ্তার করেছে। এ পরিস্থিতিতে কর্তৃপক্ষ আগামী ১৬ সেপ্টেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে।

২০১১
====
খালেদা ও আমিনীর বক্তব্যে পার্থক্য অল্প: হাইকোর্ট
সংবিধান নিয়ে বক্তব্যের ক্ষেত্রে সতর্ক থাকতে বলেছেন হাইকোর্ট। আদালত বলেছেন, বিরোধী দলের নেতা খালেদা জিয়া ও ইসলামী ঐক্যজোটের একাংশের চেয়ারম্যান মুফতি ফজলুল হক আমিনীর বক্তব্যে পার্থক্য অল্প। আমিনীর বক্তব্য রাষ্ট্রদ্রোহিতা হলে বিরোধী দলের নেতা খালেদা জিয়ার বক্তব্যও অনুরূপ। এ ধরনের বক্তব্য যাঁরা দিতে পারেন, তাঁদের দেশপ্রেম প্রশ্নবিদ্ধ হতে বাধ্য বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।
হাইকোর্ট আরও বলেন, সংবিধান ডাস্টবিনে ফেলে দেওয়ার মতো ধৃষ্টতাপূর্ণ বক্তব্য সহ্য করা হবে না।
এর আগে সংবিধান ছুড়ে ফেলা প্রসঙ্গে খালেদা জিয়ার বক্তব্য নিয়ে হাইকোর্ট তাঁর মতামত তুলে ধরতে গেলে এজলাস কক্ষে গোলমাল, হইচই ও আইনজীবীদের মধ্যে ধাক্কাধাক্কি হয়। এমনকি এজলাসের দিকে ছোড়া হয় প্লাস্টিকের ভাঙা একটি অংশ। আজ বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের সমন্বিত হাইকোর্ট বেঞ্চে এ ঘটনা ঘটে।
- - - - - - - - - - - - - - - -
নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১৬
নরসিংদীর শিবপুর উপজেলায় দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে ১৬ জন নিহত এবং অন্তত ২৫ জন আহত হয়েছে। ঢাকা-সিলেট মহাসড়কে উপজেলার বিসিক শিল্প এলাকার আমতলায় সকালে এ দুর্ঘটনা ঘটে।

২০১২
====
১০ লাখ টাকা নিয়ে ব্যবসায়ীকে খুনিদের হাতে দেয় পুলিশ
গাজীপুরের আলোচিত মামুন হত্যার তদন্ত প্রতিবেদন: বালু ব্যবসায়ী মামুন ভূঁইয়াকে গ্রেপ্তারের পর সন্ত্রাসীদের হাতে তুলে দেয় পুলিশ। সন্ত্রাসীরা পুলিশের সামনেই তাঁকে কুপিয়ে হত্যা করে। এ জন্য পুলিশের একজন উপপরিদর্শক ১০ লাখ টাকা পেয়েছেন। ঘটনাটি ঘটেছে গত ২৯ মে গাজীপুরের কালীগঞ্জ উপজেলার রামচন্দ্রপুর গ্রামে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্তে এর প্রমাণ মিলেছে। জড়িত পুলিশ কর্মকর্তার নাম নিপেন্দ্র কুমার দে। ঘটনার সময় তিনি গাজীপুর পুলিশ লাইনে উপপরিদর্শক (এসআই) ছিলেন। ঘটনার পর তাঁকে সাময়িক বরখাস্ত করা হয়।

২০১৩
====
ঘুষ দিয়ে তথ্য নেওয়ার চেষ্টা, যুক্তরাষ্ট্রে বাংলাদেশিসহ গ্রেপ্তার ৩
যুক্তরাষ্ট্রের হাতে থাকা বাংলাদেশের শীর্ষস্থানীয় একজন রাজনীতিকের গোপন তথ্য ও ওই রাজনীতিক-সম্পর্কিত মার্কিন নথিপত্র ঘুষের বিনিময়ে হাতিয়ে নেওয়ার চেষ্টা করার অভিযোগে যুক্তরাষ্ট্রে এক বাংলাদেশিসহ তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে।
গ্রেপ্তার হওয়া বাংলাদেশির নাম রিজভী আহমেদ ওরফে সিজার (৩৪)। অপর দুজন হলেন কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর (এফবিআই) সাবেক চর রবার্ট লুস্টিক (৫০) ও লুস্টিকের বন্ধু জোহানেস থালের (৪৯)।
- - - - - - - - - - - - -
পেশাদার খুনি জাহিদ সিদ্দিকী ওরফে তারেক
যুবলীগের (দক্ষিণ) নেতা রিয়াজুল হক খান হত্যার ঘটনায় র্যাবের হাতে গ্রেপ্তার ও পরে ‘ক্রসফায়ারে’ নিহত জাহিদ সিদ্দিকী ওরফে তারেক একজন পেশাদার খুনি। শুধু রিয়াজুল নন, ঢাকা শহরে ২৫-৩০টি হত্যার ঘটনায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ছিলেন তিনি। র্যাব-১-এর অধিনায়ক লে. কর্নেল কিসমত হায়াত প্রথম আলোকে বলেন, ‘তারেক একজন সিরিয়াল কিলার। এ ব্যাপারে আমরা বেশ কিছু তথ্য পেয়েছি।’
প্রসঙ্গত: যুবলীগের নেতা রিয়াজুল হক খান মিল্কির ‘ঘাতক’ জাহিদ সিদ্দিকী ওরফে তারেক র্যাবের হেফাজতে থাকা অবস্থায় গুলিবিদ্ধ হয়ে নিহত হওয়ার ঘটনায় নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে। রিয়াজুলের পরিবারের অভিযোগ, হত্যার নির্দেশদাতাদের রক্ষা করতেই তারেককে ‘ক্রসফায়ারে’ দেওয়া হয়েছে। ঢাকা মহানগর যুবলীগের (দক্ষিণ) সাংগঠনিক সম্পাদক রিয়াজুল হক দলীয় কোন্দল ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করেই খুন হয়েছেন বলে দলীয় সূত্রগুলো বলছে। তারেক ছিলেন একই সংগঠনের যুগ্ম সম্পাদক।

২০১৪
====
ভারতে থাকার অনুমতি পেলেন তসলিমা
ভারতের আবাসিক ভিসা পেলেন বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। তসলিমা বলেন, 'আমি খুবই খুশী। ভারতে থাকতে দেওয়ায় এ দেশের সরকারের প্রতি আমি কৃতজ্ঞ। এখানে সম্পূর্ণ নিরাপদ বোধ করছি।'
এর আগে বুধবার ভারত সরকার তসলিমাকে এক বছরের ভিসা দিতে অস্বীকার করায় অসন্তোষ প্রকাশ করেন তসলিমা। এর পরই তাকে আবাসিক ভিসা দেওয়ার জন্য সামাজিক যোগাযোগের সাইটগুলোতে ব্যপক প্রচারণা চালায় বিভিন্ন সংগঠন। তার পাশে দাঁড়ান ভারতের প্রেস কাউন্সিলের চেয়ারপারসন ও সাবেক বিচারপতি মারকান্দে কাটজু।
উল্লেখ্য, ১৯৯৪ সালে বিতর্কিত 'লজ্জা' উপন্যাস প্রকাশের পর থেকেই মৌলবাদীদের হুমকির মুখে কখনও আমেরিকা, ইউরোপ, কখনও ভারতে কাটিয়েছেন তসলিমা। ২০০৪ সাল থেকে তিনি নিয়মিত ভারতে থাকার আবাসিক ভিসা পেয়ে আসছিলেন।

২০১৫
====
আনোয়ারের জামিন, আমানকে কারাগারে পাঠানোর নির্দেশ


বিএনপির যুগ্ম মহাসচিব আমানউল্লাহ আমানের জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে আদালত বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ারকে জামিন দিয়েছেন। তবে দলের চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টুর জামিনের পক্ষে প্রয়োজনীয় নথি আদালতে দাখিল করতে না পারায় তার জামিনের বিষয়ে শুনানি হয়নি। রাজধানীর বিভিন্ন থানায় তাদের বিরুদ্ধে গাড়িতে আগুন দেয়া, ভাংচুর, ককটেল বিস্ফোরণসহ নাশকতার অভিযোগে একাধিক মামলা রয়েছে। আদালত সূত্র জানিয়েছে, এম কে আনোয়ার ১০টি, আমানউল্লাহ আমান ৭০টি ও আবদুল আউয়াল মিন্টু একটি মামলায় আত্মসমর্পণ করে জামিন চেয়েছেন।
- - - - - - -- - ----
মাগুরায় সংঘর্ষ: ছাত্রলীগ নেতা গ্রেফতার
মাগুরায় ক্ষমতাসীন দলের দুই গ্রুপের সংঘর্ষের সময় অন্তঃসত্ত্বা গুলিবিদ্ধের ঘটনায় দায়ের মামলার প্রধান আসামি ছাত্রলীগ নেতা সেন সুমনকে ঢাকায় গ্রেফতার করেছে র্যাব।
- - - - - - - -
পাবনায় ছাত্রলীগ নেতাসহ ১১ জনের বিরুদ্ধে হত্যা মামলা
পাবনায় হরিজন সম্প্রদায়ের যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রুমন, তার বাবা কেএম হাসান হীরা, চাচা জেলা আওয়ামী লীগের সাবেক অর্থ সম্পাদক আব্দুল হান্নান ও ছাত্রলীগ কর্মী সোহেলসহ ১১ জনের বিরুদ্ধে পাবনা সদর থানায় মামলা ।

লতিফ সিদ্দিকীর সদস্যপদ বাতিল যোগ্য: আ'লীগ
ইসলাম ধর্ম ও হজ নিয়ে বিতর্কিত মন্তব্যের কারণে মন্ত্রিত্ব ও দলীয় সদস্যপদ হারানো আবদুল লতিফ সিদ্দিকীর সংসদ সদস্য বাতিলের জন্য নির্বাচন কমিশনের কাছে আওয়ামী লীগের আবেদন।

২০১৬
=====
জাতীয় শোক দিবসে কেক কাটা থেকে বিরত থাকার আহ্বান নাজমুল হুদার
জাতীয় শোক দিবসে কেক কাটা থেকে বিরত থাকার জন্য খালেদা জিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির সাবেক নেতা ও তৃণমূল বিএনপির সভাপতি ব্যারিস্টার নাজমুল হুদা।
- - - - - - - -
‘মাস্টারমাইন্ড’ জিয়া-তামিমকে ধরিয়ে দিলে পুরস্কার
গুলশান, শোলাকিয়াসহ সাম্প্রতিক সব জঙ্গি হামলার মূল হোতা মেজর (বহিষ্কৃত) সৈয়দ মো. জিয়াউল হক ও তামিম চৌধুরী। তাদের ধরিয়ে দিলে ২০ লাখ টাকা করে পুরস্কার দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক।
- - - - - - - -
বাড়ি হারাচ্ছেন মওদুদ
রাজধানীর গুলশান-২ এর ১৫৯ নম্বর প্লটের সাড়ে তিন বিঘার ওপর নির্মিত বাড়িটি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) ফেরত দিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদকে নির্দেশ দিয়েছেন আদালত।

২০১৭
=====
বি. চৌধুরীর বাসায় নয়া জোট গঠনের উদ্দেশ্যে কয়েক নেতার বৈঠক
বিকল্প ধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর বারিধারার বাসভবনে গতকাল বুধবার বৈঠক করেছেন কয়েকটি রাজনৈতিক দলের নেতারা। বি. চৌধুরী ছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, জেএসডি সভাপতি আসম আব্দুর রব, নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না ও গণফোরামের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট সুব্রত চৌধুরী। বিশেষ আমন্ত্রণে উপস্থিত ছিলেন জাপার কো-চেয়ারম্যান জিএম কাদের। রাত ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত তারা নৈশভোজ ও বৈঠক করেন।
- - - - - - - -
বগুড়ায় ছয় মাদক গডফাদারের পাঁচজনই সরকার পরিবারের
বগুড়ায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারা জানান, বগুড়ায় মাদকের গডফাদারের তালিকায় তুফানের নাম রয়েছে। তবে ওই তালিকার শীর্ষে রয়েছে তার বড় ভাই যুবলীগ নেতা আবদুল মতিনের নাম। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, জেলায় মাদক ব্যবসায়ী হিসেবে অনেকের নাম থাকলেও গডফাদার রয়েছেন ছয়জন। এর মধ্যে পাঁচজনই তুফান পরিবারের সদস্য। অপর তিনজন হলেন তুফানের তিন ভাই সোহাগ, পুতু ও ঝুমুর। পাঁচ ভাইয়ের মধ্যে তিনজনের বিরুদ্ধে আগেই মামলা করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। বাকিদের বিরুদ্ধে পুলিশ-র্যাবের মামলা রয়েছে।
বগুড়ায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারা জানান, বগুড়ায় মাদকের গডফাদারের তালিকায় কিশোরী ধর্ষণ ও নির্যাতনের আসামী তুফানের নাম রয়েছে। তবে ওই তালিকার শীর্ষে রয়েছে তার বড় ভাই যুবলীগ নেতা আবদুল মতিনের নাম। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, জেলায় মাদক ব্যবসায়ী হিসেবে অনেকের নাম থাকলেও গডফাদার রয়েছেন ছয়জন। এর মধ্যে পাঁচজনই তুফান পরিবারের সদস্য। অপর তিনজন হলেন তুফানের তিন ভাই সোহাগ, পুতু ও ঝুমুর। পাঁচ ভাইয়ের মধ্যে তিনজনের বিরুদ্ধে আগেই মামলা করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। বাকিদের বিরুদ্ধে পুলিশ-র্যাবের মামলা রয়েছে।
প্রসঙ্গত: ভালো কলেজে ভর্তির প্রতিশ্রুতি দিয়ে গত ১৭ জুলাই এক কিশোরীকে নিজ বাড়িতে ডেকে নিয়ে ধর্ষণ করেন শ্রমিক লীগ বগুড়া শহর শাখার আহ্বায়ক (বর্তামানে বহিষ্কৃত) তুফান সরকার। এর ১০ দিন পর ওই কিশোরী ও তার মাকে বাড়ি থেকে তুলে নিয়ে তাদের মাথা ন্যাড়া করে বেধড়ক পেটানো হয়।
ধর্ষণ ও নির্যাতনের ঘটনায় মেয়েটির মা বাদী হয়ে গত ২৮ জুলাই শ্রমিক লীগ নেতা তুফান, তার স্ত্রী আশা ও স্ত্রীর বড় বোন পৌরসভার সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলর মার্জিয়া হাসান রুমকিসহ ১০ জনের বিরুদ্ধে দুটি মামলা করেন।
- - - - - - - - - - - - -
মেট্রোরেলের নির্মাণ কাজ শুরু
মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার উড়ালপথ এবং নয়টি স্টেশনের নির্মাণকাজ শুরু হয়েছে।
আগারগাঁও এলাকায় নির্মাণ কাজের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
- - - - - - - - - - - - -
'বিচার বিভাগসহ বিভিন্ন জাতীয় ইস্যুতে যখন দেখি আইনজীবীরা দ্বিধাবিভক্ত, তখন আইনের শাসনের ভবিষ্যৎ আমাকে উদ্বিগ্ন করে তোলে।' —প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা

২০১৮
=====
শিক্ষার্থীদের দাবি মেনে নিলেন প্রধানমন্ত্রী
রাজধানীতে বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি মেনে নিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
দাবিগুলোর মধ্যে রয়েছে :
১ . শিক্ষার্থীদের জন্য শহীদ রমিজউদ্দিন স্কুলকে ৫টি বাস প্রদান
২. রমিজউদ্দিন স্কুল সংলগ্ন বিমানবন্দর সড়কে আন্ডারপাস নির্মাণ
৩. দেশের প্রতিটি স্কুল সংলগ্ন রাস্তায় স্পিড বেকার এবং শুধু স্কুলের জন্য প্ল্যাকার্ড সম্বলিত বিশেষ ট্রাফিক পুলিশ নিয়োগ করা
- - - - - - - - - - - - -
প্রধানমন্ত্রীর কার্যালয়ে ২ শিক্ষার্থীর পরিবার, ৪০ লাখ টাকা অনুদান


রাজধানীর বাসের চাপায় নিহত দুই শিক্ষার্থী দিয়া খানম মীম ও আবদুল করিমের পরিবারকে ২০ লাখ টাকা করে অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিজ কার্যালয়ে ডেকে নিয়ে তাদের হাতে সমমূল্যের সঞ্চয়পত্র দেন প্রধানমন্ত্রী।


সূচীপত্র:→ বাংলাদেশ: ফিরে দেখা

________________
তথ্য ও ছবিসূত্র:
দৈনিক ইত্তেফাক, দৈনিক প্রথম আলো, দৈনিক সমকাল, দৈনিক যুগান্তর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যম।
বাংলাদেশের তারিখ : বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান।
বাংলাদেশের ইতিহাস সংক্রান্ত বিভিন্ন বই-পুস্তক ও পত্রপত্রিকা।
ইন্টারনেট, উইকিপিডিয়া, বাংলাপিডিয়া।
সর্বশেষ এডিট : ০৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫৫
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বিগত শতকের ফতুয়ার বিবর্তন

লিখেছেন এ আর ১৫, ০২ রা ডিসেম্বর, ২০২০ সকাল ৭:৩১


মুর্তি আর ভাষ্কার্যের পার্থক্য নির্বাচনে ব্যর্থ মুখস্ত বিদ্যায় জ্ঞানী মুর্খরা জগতে আর কি কি হারাম ফতোয়া দিয়ে নিজেদের, মুসলমানের আর ইসলামের ইজ্জতের বারোটা বাজিয়েছিলেন, আসুন লিস্ট নিয়ে বসি:
১। এই উপমহাদেশে... ...বাকিটুকু পড়ুন

সালমার মহানুভবতা

লিখেছেন রামিসা রোজা, ০২ রা ডিসেম্বর, ২০২০ সকাল ১০:১৩






হাসিখুশি প্রাণোচ্ছল মেয়ে সালমা যার আনুমানিক বয়স হবে ১৯/২০। খুব ছোটবেলায় বাবাকে হারিয়েছে এবং মা অন্যত্র বিয়ে বসেছে । সালমা যখন কিশোরী তখন থেকেই অন্যের বাসায় কাজ... ...বাকিটুকু পড়ুন

খালের ধারেই রাতের মেলা (ছবি ব্লগ)

লিখেছেন জুন, ০২ রা ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২৪


অং আং ক্লং --- আজ এই করোনাকালে ক্লং অর্থাৎ খালটিকে বদলে দিয়েছে কর্তৃপক্ষ ,গড়েছে নাগরিকদের জন্য এক বিনোদনের স্থান

চীনা আর ভারতীয় রিটেইল আর... ...বাকিটুকু পড়ুন

ফ্রেমবন্দির গল্প (মোবাইলগ্রাফী)-৮

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০২ রা ডিসেম্বর, ২০২০ সকাল ১১:৫৭

১।



©কাজী ফাতেমা ছবি
=ফ্রেমবন্দির গল্প=
আমি যেন টোপাপানা, আমি যেন কচুরীপানা, ভেসে ভেসে চলে এসেছি কোথা হতে কোথায়। অথচ আমার শৈশব কৈশোর আর তারণ্য কেটেছে টোপাপানা আকাশে উড়িয়ে, টোপাপানার নিচে কত... ...বাকিটুকু পড়ুন

আজকের দিনটা মানব সভ্যতার একটি ঐতিহাসিক দিন।

লিখেছেন চাঁদগাজী, ০২ রা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৯



আজকের দিনটি মানুষের জ্ঞান, বিজ্ঞান, টেকনোলোজীর আরেকটি মাইলষ্টোন।

আজকের দিনটি মানব সভ্যতার ইতিহাসে এক ঐতিহাসিক দিন; মানব জাতি এই ১ম'বার এতো কম সময়ে ভয়ংকর কোন ভাইরাসের ভ্যাকসিন... ...বাকিটুকু পড়ুন

×