somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশ: ফিরে দেখা ৫ আগস্ট

০৫ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:০২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সহজলভ্য রেফারেন্সের অভাবে বাংলাদেশের ইতিহাসের অনেক ঘটনা বিভিন্ন ব্যক্তি বিভিন্নভাবে বিশ্লেষণ করেন। এতে ইচ্ছায় বা অনিচ্ছায় বাংলাদেশের ইতিহাস বিকৃত হচ্ছে, সৃষ্টি হচ্ছে অসংখ্য বিতর্কের। তাই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনার তথ্য সহজলভ্য করার উদ্দেশ্যে 'ফিরে দেখা বাংলাদেশ' সিরিজ। প্রায় সব তথ্য যাচাই-বাচাই করে দেশের প্রধান সংবাদপত্রসমূহ থেকে নেয়া হয়েছে।
বাংলাদেশের ইতিহাসে ৫ আগস্ট ঘটে যাওয়া উল্লেখযোগ্য রাজনৈতিক ও সামাজিক ঘটনাবলি:

১৯৭৩
====
উপনির্বাচনের দুইটি আসনে আওয়ামী লীগের জয়।
- - - - - - - -
ঢাকার শিবপুর থানায় হামলা

১৯৭৫
====
সাহিত্যিক সিকান্দার আবু জাফরের ইন্তেকাল

১৯৮৩
====
চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ।

১৯৮৪
====
ঢাকা বিমান বন্দরের অদূরে চট্টগ্রাম হইতে আগত আভ্যন্তরীণ ফ্লাইটের এফ-২৭ বিমান দুর্ঘটনায় ৫ জন ক্রুসহ ৪৯ জন নিহত।


উল্লেখ্য, ঢাকায় খারাপ আবহাওয়ার মধ্যে অবতরণ করার সময় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফকার এফ২৭-৬০০ জিয়া আন্তর্জাতিক বিমানবন্দরের (এখন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর) কাছাকাছি একটি জলাভূমির মধ্যে বিধ্বস্ত হয়। বিমানটি চট্টগ্রামের পতেঙ্গা বিমানবন্দর থেকে জিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে পূর্বনির্ধারিত ঘরোয়া যাত্রী ফ্লাইট পরিচালনা করছিল। পাইলট ছিলেন ক্যাপ্টেন কানিজ ফাতেমা রোকসানা, যিনি বাংলাদেশের প্রথম মহিলা পাইলট হিসাবে পরিচিত।
- - - - - - - -
চট্টগ্রাম বন্দরে ধর্মঘট, জাহাজ চলাচলে অচলাবস্থা।

১৯৮৫
====
ময়েজউদ্দীন হত্যা মামলায় আজম খানসহ ১৩ জনের যাবজ্জীবন।
উল্লেখ্য, ১৯৮৪ সালের ২৭ সেপ্টেম্বর সে সময়ের স্বৈরশাসক হোসাইন মুহাম্মদ এরশাদের পতন ও গণতন্ত্র প্র্রতিষ্ঠার আন্দোলনে সারা দেশে ২২ দল হরতাল আহ্বান করে। গাজীপুরের কালীগঞ্জে এরশাদের পতন ও গণতন্ত্র প্র্রতিষ্ঠার সংগ্রামের মিছিলে ময়েজউদ্দিন আহমেদ নেতৃত্ব দেন। ওই সময় কালীগঞ্জ বাজার সংলগ্ন এলাকায় স্বৈরশাসক এরশাদ সরকারের লেলিয়ে দেয়া কতিপয় সন্ত্রাসী তার ওপর হামলা চালালে ঘটনাস্থলেই তিনি মারা যান।
- - - - - - - -
মওদুদ আহমদের এরশাদের মন্ত্রীপরিষদে যোগদান।
উল্লেখ্য, দলে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ৮৫ সালের ২৫শে জুন বিএনপি থেকে বহিষ্কৃৃত হন মওদুদ আহমদ। এরশাদ আমলের প্রথম দিকে তিনি ১০ বছর কারাদণ্ডে দণ্ডিত হলেও বিএনপি থেকে বহিষ্কৃত হওয়ার অল্পদিনের মধ্যেই এরশাদ সরকারে যোগ দিয়ে মন্ত্রীত্ব (যোগাযোগমন্ত্রী) পান।
- - - - - - - -
ঢাকায় পানি সম্পদ সম্পর্কিত আন্তর্জাতিক সেমিনার।

১৯৯০
====
বাংলাদেশ নাগরিকত্ব সংশোধনের ব্যাপারে শেখ হাসিনার নিন্দা

১৯৯১
====
সংবিধান সংশোধনী বিল পাশের লক্ষ্যে জেলে এরশাদের সঙ্গে জাতীয় পার্টির নেতাদের দু'ঘন্টার বৈঠক করার অনুমতি। সংসদীয় পদ্ধতির পক্ষে ভোট দিতে এরশাদের নির্দেশ।

১৯৯২
====
শেখ হাসিনার ২৬ দিন পর দেশে প্রত্যাবর্তন।
উল্লেখ্য, শেখ হাসিনা ৯ জুলাই মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছিলেন।

১৯৯৪
=====
বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক কর্তৃক ৪ দফা দাবী আদায়ের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান ধর্মঘট।

১৯৯৭
====
ভারতীয় সেনাবাহিনী প্রধানের বাংলাদেশ সফরে ঢাকায় আগমন।

১৯৯৯
====
চট্টগ্রামের বিএনপি নেতা শাহজাহান খুন। সড়ক-রেল অবরোধ।

২০০০
====
বুড়িগঙ্গা বাঁচানোর দাবীতে নৌকামিছিল।

২০০১
====
চট্টগ্রামে ১৪ ঘন্টা ব্যবধানে ৪ দফা মৃদু ভূকম্পন।
- - - - - - - -
লক্ষীপুরের বিএনপি নেতা নুরুল ইসলামকে অপহরণ করে হত্যা করার মামলায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু তাহেরের দুই ছেলে ছাত্রলীগ নেতা টিপু ও শিপলু গ্রেফতার।

২০০২
====
সন্ত্রাসীদের গুলিতে ঢাকার সাভার থানার পুলিশ সাব-ইন্সপেক্টর মতিউর রহমান (৪৫) নিহত।

২০০৩
====
লাঠি হাতে ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘিরে রেখেছে।

২০০৪
====
সিলেট শহরে ৩টি সিনেমা হলের সামনে বোমা, নিহত ১।

২০০৬
====
সাবমেরিন কেনার স্বপ্ন নৌবাহিনীর।
- - - - - - - -
'টাকা বানাতে ব্যাংক ডাকাতি করতে হয় না, প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ছেলেই প্রমাণ।'—শেখ কামালের জন্মদিনে শেখ হাসিনা।

২০০৭
====


উত্তরাঞ্চলে ত্রাণের অভাব ভাটিতে বন্যার গ্রাস
আরিচার উজানে সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হলেও ভাটি অঞ্চলের ফরিদপুর, মাদারীপুর, মুন্সীগঞ্জ, চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া বন্যার করালগ্রাসে এসব এলাকার বিস্তীর্ণ জনপদ প্লাবিত হয়ে পড়ায় লাখ লাখ লোক এখন পানিবন্দি। ডুবে গেছে ফসলি জমি, রাস্তাঘাট, শিক্ষা প্রতিষ্ঠান। গৃহহীন মানুষ আশ্রয় নিয়েছে ভেড়িবাঁধ বা উঁচু কোন স্থানে। একদিকে পানিবন্দি অসহায় অবস্থা; অন্যদিকে খাদ্য ও বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকটে দুর্গত মানুষ সীমাহীন দুর্ভোগ।
- - - - - - - -
'যার যা আছে তা নিয়েই বন্যা পরিস্থিতির মোকাবেলা করুন।'—প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দীন আহমদ
- - - - - - - -
ষড়যন্ত্রকারীদের ডাকে সাড়া দেবেন না : খালেদা জিয়া
টেলিফোনে নওগাঁর নেতা কর্মীদের সঙ্গে আলাপে বিএনপির চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া বলেছেন, দল ভাঙ্গার ষড়যন্ত্রকারীদের সাথে কোন আপোষ নয়। বিএনপি একটি বিশাল দল। এ দল কয়েকবার রাষ্ট্রীয় ক্ষমতায় এসেছে। কিন্তু এখন একটি মহল দলটিকে ধ্বংস করার জন্য চক্রান্ত করছে। আর এ জন্য বেছে নেয়া হয়েছে মান্নান ভুঁইয়াকে। তিনি ষড়যন্ত্র করছেন বিএনপিকে ধ্বংস করার জন্য। বিএনপির চেয়ারপার্সন আরো বলেন, বিএনপির নেতা-কর্মীরা শহীদ জিয়ার দল করে। অন্য কারো দল করে না। যারা সংস্কারের নামে দল ভাঙ্গার ষড়যন্ত্র করছে তাদের ডাকে সাড়া দিবেন না।

২০০৮
====
ভোটযুদ্ধে আওয়ামী লীগের জয়

দেশে ওয়ান ইলেভেনের পটপরিবর্তনের পর বর্তমান তত্ত্বাবধায়ক সরকারের আমলে অনুষ্ঠিত প্রথম নির্বাচনে রাজশাহী, সিলেট, বরিশাল ও খুলনা সিটি কর্পোরেশন এবং রাজশাহীর নওহাটা, গাজীপুরের শ্রীপুর, ময়মনসিংহের ফুলবাড়িয়া, সিলেটের গোলাপগঞ্জ, চট্টগ্রামের সীতাকুন্ড, চুয়াডাঙ্গা, মানিকগঞ্জ ও শরীয়তপুর পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থীরা বিজয়ী হয়েছেন। দেশের ইতিহাসে প্রথমবারের মত জরুরি অবস্থায় অনুষ্ঠিত এই নির্বাচনে আওয়ামী লীগ দলীয়ভাবে অংশগ্রহণ করলেও বিএনপি কেন্দ্রীয়ভাবে নির্বাচন বর্জন করে। চারদলীয় জোটের অন্যান্য শরিক দলও নির্বাচন বর্জন করে।
দিনভর ভোটগ্রহণ শেষে রাত আটটার দিকে নির্বাচন কমিশন বেসরকারি ফলাফল ঘোষণা শুরু করে। নির্বাচনে বিপুলসংখ্যক ভোটারের উপস্থিতির কারণে নির্দিষ্ট সময় বেলা চারটার পরও নির্বাচন কমিশন ভোটগ্রহণ অব্যাহত রাখে। অনেক এলাকায় অনেক রাত পর্যন্ত ভোটগ্রহণ চলে। এলাকাভিত্তিক নির্বাচনী ফলাফল নির্বাচন কমিশনের আগেই জানাজানি হয়ে যায়। কমিশনে সকাল পর্যন্ত ফলাফল সংগ্রহ ও ঘোষণা করা হয়।

কমিশন ঘোষিত বেসরকারি ফলাফল অনুযায়ী বরিশালে আওয়ামী লীগের শওকত হোসেন হিরণ মাত্র ৫৮৮ ভোটের ব্যবধানে সান্টুকে পরাজিত করেন। হিরণের ভোট ৪৬ হাজার ৭৯৬ এবং সান্টুর ভোট ৪৬ হাজার ২০৮। রাজশাহীতে আওয়ামী লীগের এএইচএম খায়রুজ্জামান লিটন বিএনপি সমর্থিত মোসাদ্দেক হোসেন বুলবুলকে পরাজিত করেন। লিটন পান ৯৮ হাজার ৩৬০ ভোট, অন্যদিকে বুলবুল পান ৭৪ হাজার ৫৫০ ভোট। খুলনা সিটি কর্পোরেশনে আওয়ামী লীগের তালুকদার আব্দুল খালেক প্রায় ২৬ হাজার ভোটের ব্যবধানে বিএনপি সমর্থিত মনিরুজ্জামান মনিকে পরাজিত করেন। নির্বাচনে খালেকের এক লাখ ৫৭ হাজার ৮১২ ভোটের বিপরীতে মনি পান এক লাখ ৩১ হাজার ৯৭৬ ভোট। সিলেটে আওয়ামী লীগের বদর উদ্দীন আহমেদ কামরান প্রায় ৮৫ হাজার ভোটের ব্যবধানে বিএনপির আফম কামালকে হারিয়ে দেন। কামরান পান এক লাখ ১৫ হাজার ৪৩৬ ভোট ্এবং তার প্রতিদ্বন্দ্বী কামাল পেয়েছেন ৩২ হাজার ৯৭ ভোট।

২০০৯
====
সাত দেশের জঙ্গি সংগঠন বাংলাদেশে তৎপর
ভারত, পাকিস্তান, আফগানিস্তানসহ সাত দেশের জঙ্গি সংগঠন বাংলাদেশে তৎপর। এর মধ্যে ভারত ও পাকিস্তানভিত্তিক লস্কর-ই-তাইয়েবা, জইশে মোহাম্মদ, আসিফ রেজা কমান্ডো ফোর্স, ইন্ডিয়ান মুজাহিদীন, হরকাতুল মুজাহিদীন, হরকাতুল জিহাদের (হুজি) নেতারা দীর্ঘদিন ধরে বাংলাদেশে বসে এ অঞ্চলে তৎপরতা চালাচ্ছেন। এ ছাড়া যুক্তরাজ্য, মিয়ানমার, দক্ষিণ আফ্রিকা ও ইন্দোনেশিয়াকেন্দ্রিক কয়েকটি জঙ্গিগোষ্ঠীরও এ দেশে যোগাযোগ থাকার প্রমাণ পাওয়া গেছে।

২০১০
====
যৌন নিপীড়নের অভিযোগ ওঠা শিক্ষকের পদাবনতি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যৌন নিপীড়নের অভিযোগ ওঠা আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক আবদুল্লাহ হেল কাফীকে সহকারী অধ্যাপক পদে পদাবনতি দেওয়া হয়েছে। এ ছাড়া তাঁকে বিভাগীয় সভাপতির পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
- - - - - - - -
বিএনপির মহাসচিবসহ ৩ নেতার বিরুদ্ধে সমন জারি
বিএনপির মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনসহ তিনজন নেতার বিরুদ্ধে চট্টগ্রামের একটি আদালত সমন জারি করেছেন। জ্যেষ্ঠ বিচারিক হাকিম কেশব রায় চৌধুরী আগামী ২৩ সেপ্টেম্বর তাঁদের আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি ও সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে করা এক মামলায় আদালত এ আদেশ দেন।

২০১১
====
দেশে ঢুকতে পারেননি জামায়াতের ব্রিটিশ আইনজীবী
ব্রিটিশ আইনজীবী টবি ক্যাডম্যানকে বাংলাদেশে ঢুকতে দেওয়া হয়নি। যুদ্ধাপরাধীদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে জামায়াত নেতাদের পক্ষে কাজ করার জন্য তিনি সকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। বিমানবন্দরের অভিবাসন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান, সকাল সোয়া নয়টার দিকে ক্যাডম্যান বিমানবন্দরে নামেন। কিন্তু বিমানবন্দরের ভিসা সেল থেকেই তাঁকে ভিসা না দেওয়ায় তিনি দেশে ঢুকতে পারেননি।

২০১২
====
অন্তর্বর্তী সরকারের প্রস্তাব মানি না, প্রত্যাখ্যান করছি : খালেদা জিয়া
বিএনপির চেয়ারপারসন ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া বলেছেন, ক্ষমতায় থাকতে ও আবার ক্ষমতায় আসার জন্য প্রধানমন্ত্রী নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকারের প্রস্তাব দিয়েছেন।
- - - - - - - -
গ্রামীণ ব্যাংক নিয়ে যুক্তরাষ্ট্রের গভীর উদ্বেগ
গ্রামীণ ব্যাংকে কর্তৃত্ব প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ সরকারের নেওয়া সাম্প্রতিক সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। এর পাশাপাশি ক্ষুদ্রঋণের অগ্রণী প্রতিষ্ঠানটির স্বচ্ছতা, কার্যকারিতা ও স্বাধীনতার প্রতি শ্রদ্ধা প্রদর্শনের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপ-মুখপাত্র প্যাট্রিক ভেন্ট্রিল এক বিবৃতিতে এ আহ্বান জানান।

২০১৩
====
জামায়াতে ইসলামীর করা আবেদন খারিজ
রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ে স্থগিতাদেশ চেয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর করা আবেদন খারিজ করেছেন চেম্বার বিচারপতি। অবকাশকালীন চেম্বার বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী এ আদেশ দেন। নিবন্ধন অবৈধ ঘোষণা করে দেওয়া হাইকোর্টের রায় প্রত্যাখ্যান করে দেওয়া বিবৃতিতে এ বিষয়ে বিরূপ মন্তব্য করায় জামায়াতে ইসলামীর দুই নেতাকে তলব করেছেন হাইকোর্ট।
- - - - - - - -
আরও ৫৫ ইউপি চেয়ারম্যান ও সদস্য সাময়িক বরখাস্ত
সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে সংঘটিত সহিংস ঘটনায় জড়িত থাকার অভিযোগে ইউনিয়ন পরিষদের ৫৫ জন চেয়ারম্যান ও সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্তের আদেশ পাওয়ার তিন দিনের মধ্যে তাঁদের দায়িত্ব হস্তান্তর করতে বলা হয়েছে। এঁদের বেশির ভাগই বিএনপি ও জামায়াতের স্থানীয় পর্যায়ের নেতা-সমর্থক।
এর আগে গত জুনে একই অভিযোগে আরও ৩১ জন ইউপি চেয়ারম্যান ও সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়। এ নিয়ে মোট ৮৬ জনকে সাময়িক বরখাস্ত করা হলো।

২০১৪
====
মন্ত্রীর পা ধরে লাশ চাইলেন তিনি


'মন্ত্রী সাব, পানির নিচে লঞ্চ। আর আফনারা হেলিকপ্টারে আকাশে খুঁজতাছেন লাশ। লোক দেহানের লাইগ্যা হেলিকপ্টারে না উড়াল দিইয়্যা, পানির নিচে ডুব মারেন। দেহেন না আমাগ পোলা-মাইয়্যার লাশ কই আছে'- পদ্মায় লঞ্চডুবির ঘটনায় নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খানের পা আঁকড়ে ধরে এ কথাগুলো বলেন দক্ষিণবঙ্গের এক নারী।
মুন্সীগঞ্জের মাওয়া রেস্ট হাউসে প্রায় ১০ মিনিট নৌমন্ত্রীর পা আঁকড়ে ধরেন ওই নারী। লঞ্চডুবির ঘটনায় উদ্ধারকাজের অংশ হিসেবে মাওয়া ও পদ্মার আকাশে দফায় দফায় র‌্যাব সদস্যদের হেলিকপ্টারে ব্যর্থ অভিযান প্রসঙ্গে মন্ত্রীর পা ধরে নিখোঁজ প্রিয়জনের লাশ চান মধ্য বয়সী ওই নারী। এ সময় নৌমন্ত্রী তাকে ধৈর্য ধরার অনুরোধ জানান।
উল্লেখ্য, গতকাল (৪ আগস্ট) বেলা ১১টার দিকে মাওয়াঘাটের কাছে এমএল পিনাক-৬ নামের লঞ্চডুবিতে নিখোঁজ রয়েছেন শতাধিক যাত্রী।
- - - - - - -
ফখরুলসহ ৪১ নেতাকর্মীর বিরুদ্ধে চার্জশিট
রাজধানীর বেইলি রোডে গাড়ি ভাংচুর, পুলিশের কর্তব্যকাজে বাধা এবং বিস্ফোরণের ঘটনায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ৪১ নেতাকর্মীর বিরুদ্ধে দুটি অভিযোগপত্র (চার্জশিট) দিয়েছে গোয়েন্দা পুলিশ।

২০১৫
====
বাংলাদেশে ১০৬ ও ভারতে ৬৪টি
বিশ্ব ব্যাংকের অর্থায়নে বন বিভাগের বাস্তবায়নাধীন স্ট্রেংদেনিং রিজিওনাল কো-অপারেশন ফর ওয়াইল্ডলাইফ প্রটেকশন প্রকল্পের আওতায় ক্যামেরা ট্রাপিং-এর মাধ্যমে ২০১৩ সাল থেকে সুন্দরবনে বাঘ জরিপের কাজ শুরু হয়। ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অব ইন্ডিয়া, দেরাদুন-এর কারিগরি সহায়তায় স্যাম্পলিং-এর মাধ্যমে সুন্দরবনের তিনটি এলাকায় ওই জরিপ কাজ পরিচালিত হয়। বন বিভাগের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, এ প্রকল্পের আওতায় সুন্দরবনের বাংলাদেশ অংশের ৪০ শতাংশ এলাকা জরিপের আওতায় এসেছে। জরিপের ফলাফল অনুযায়ী সুন্দরবনের বাংলাদেশ অংশে বাঘের সংখ্যা ১০৬টি নিরূপণ করা হয়। ২০১৩ সালে এ পদ্ধতিতে সুন্দরবনের ভারতীয় অংশে বাঘের সংখ্যা ৬৪টি নিরূপণ করা হয়। উল্লেখ্য, নেপাল, ভুটান এবং মালয়েশিয়া এই পদ্ধতিতে বাঘ গণনা করেছে। গণনার এ পদ্ধতি বিশ্বব্যাপী গ্রহণযোগ্যতা পেয়েছে।
- - - - - -
গুলিবিদ্ধ নবজাতক মায়ের কোলে


জন্মের ১৩ দিন পর মাগুরায় মাতৃগর্ভে গুলিবিদ্ধ নবজাতক সুরাইয়াকে বুধবার মায়ের কোলে তুলে দেওয়া হয়। মেয়েকে কোলে নিয়ে নাজমা খাতুন উচ্ছ্বসিত ও আবেগাপ্লুত হয়ে পড়েন।
উল্লেখ্য, এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ২৩ জুলাই মাগুরা জেলা শহরের দোয়ারপাড় কারিগর পাড়ায় ছাত্রলীগের দু’পক্ষে সংঘর্ষে আট মাসের অন্তঃস্বত্বা গৃহবধূ নাজমা খাতুন গুলিবিদ্ধ হন। গুলি নাজমা খাতুনের গর্ভের সন্তানের শরীরও ভেদ করে। মাতৃগর্ভে গুলিবিদ্ধ নবজাতক ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে এবং মা মাগুরার সদর হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।
- - - - - - -
খালেদা জিয়ার বিরুদ্ধে গ্যাটকো দুর্নীতি মামলা চলবে
দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা গ্যাটকো দুর্নীতি মামলার বৈধতা চ্যালেঞ্জ করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুটি রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। মামলাটির বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়ার রিট আবেদন খারিজ এবং বিচারিক কার্যক্রমের ওপর আগের স্থগিতাদেশ প্রত্যাহার করে আজ আদালতের রায়ে বলা হয়, গ্যাটকো দুর্নীতি মামলার কার্যক্রম বিচারিক আদালতে চলবে।

২০১৬
====
জঙ্গিদের সরাসরি সহযোগিতা করেন হাসনাত ও তাহমিদ


এক মাস লুকোচুরির পর দু’জনকে গ্রেফতার দেখাল পুলিশ, দু’জনই আট দিনের রিমান্ডে।
'নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক আবুল হাসনাত রেজাউল করিম নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের একজন সক্রিয় সদস্য। তার সহযোগী কানাডার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী তাহমিদ হাসিব খান। তাহমিদ বিভিন্ন সময় হাসনাতকে সাহায্য-সহযোগিতা করেছেন। গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গিরা আক্রমণ করলে সেখানে উপস্থিত ছিলেন এই দুই জন। ওই বেকারিতে তারা উপস্থিত থেকে জঙ্গিদের সরাসরি সহযোগিতা করেছেন। এ ছাড়া হাসনাত করিমের মোবাইল ফোনে নতুন একটি অ্যাপ ডাউনলোড করে বাইরে ছবি পাঠায় জঙ্গিরা।’ পুলিশের পক্ষ থেকে আদালতে দাখিল করা প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।
- - - - - - -
রিজার্ভ চুরি: রিজাল ব্যাংকের ২ কোটি ডলার জরিমানা
নিউইয়র্কের অ্যাকাউন্ট থেকে হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশের অর্থ চুরির ঘটনায় ঘটনায় জড়িত ফিলিপাইন্সের রিজল কমার্শিয়াল ব্যাংককে (আরসিবিসি) এক কোটি পেসো বা প্রায় ২ কোটি ১০ লাখ ডলার জরিমানা করার ঘোষণা দিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক এক বিবৃতিতে এই ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। দেশটির কোনো ব্যাংকের উপর ‘নজরদারিমূলক জরিমানার পদক্ষেপ’ হিসেবে এটাই সবচেয়ে বড় অঙ্ক।
উল্লেখ্য, গত ফেব্রুয়ারির শুরুতে সুইফট সিস্টেম ব্যবহার করে ৩৫টি ভুয়া বার্তা পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক থেকে বাংলাদেশ ব্যাংকের প্রায় এক বিলিয়ন ডলার সরানোর চেষ্টা হয়।
- - - - - - -
সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে রাজধানীতে হেফাজতের বিক্ষোভ
সন্ত্রাস, নৈরাজ্য ও মানুষ হত্যার প্রতিবাদে হেফাজতে ইসলাম ঢাকা মহানগরী শাখার বিক্ষোভ মিছিল ও সমাবেশ।

২০১৭
====
রিজার্ভ চুরির প্রতিবেদন আপাতত প্রকাশ করা হচ্ছে না: মুহিত
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনার তদন্ত প্রতিবেদন আপাতত প্রকাশ করা হচ্ছে না। এ বিষয়ে ফিলিপাইনের আদালতে মামলা চলছে উল্লেখ করে তিনি বলেন, ‘ফেডারেল রিজার্ভ ব্যাংক রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন প্রকাশ না করার অনুরোধ জানিয়ে আমাদের বলেছে, যদি আমরা (ফেডারেল রিজার্ভ ব্যাংক) প্রতিবেদন প্রকাশ করি তাহলে অসুবিধা হবে।’
- - - - - - - -
সারাদেশে বেড়েছে খুন ধর্ষণের মতো অপরাধ
সারা দেশে খুন, ধর্ষণ, ডাকাতির মতো অপরাধের সংখ্যা বেড়েছে। গত তিন মাসে (এপ্রিল-জুন ২০১৭) সারাদেশে খুন হয়েছে ৯৫০ জন আর ধর্ষণের ঘটনা ঘটেছে ১১০৯টি। অর্থাত্, প্রতিদিন গড়ে খুনের ঘটনা ঘটছে ১০টি আর ধর্ষণের ঘটনা ১২টি। এ তথ্য খোদ পুলিশ সদর দফতরের। ত্রৈমাসিক অপরাধ সভায় উপস্থাপিত প্রতিবেদনে এ তথ্য উপস্থাপন করা হয়। তবে পুলিশ দাবি করেছে, দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। এ নিয়ে আতংকিত হবার কিছু নেই।
- - - - - - - -
লন্ডনে শপিংমলে তারেক রহমানের সঙ্গে খালেদা জিয়া


লন্ডনে পরিবারের সঙ্গে একান্তে সময় কাটাচ্ছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বড় ছেলে তারেক রহমানের বাসভবনে বিশ্রামে আছেন তিনি। প্রয়োজন মতো চিকিত্সকের কাছে যাচ্ছে্ন। আর বাসায় সময় দিচ্ছেন পুত্র, পুত্রবধু ও তিন নাতনীকে।
- - - - - - - -
দুর্নীতির বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থায় দুদকের বিশেষ টিম
হটলাইন থেকে পাওয়া তথ্য অনুযায়ী তাৎক্ষণিকভাবে দুর্নীতিবাজদের ধরতে তিনটি বিশেষ টিম গঠন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। টিমের অভিযান পরিচালনার জন্য সার্বক্ষণিকভাবে তিনটি গাড়িসহ সব ধরনের প্রস্তুতি রাখা হয়েছে।
দুদক অভিযোগ কেন্দ্রের হটলাইন ‘১০৬’ এর কাজে যুক্ত কর্মকর্তাদের সঙ্গে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের মতবিনিময় সভায় বিশেষ টিম গঠনের কথা জানানো হয়।

২০১৮
====
ধানমণ্ডিতে ফের সংঘাত


নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারী হাজার হাজার শিক্ষার্থীর মিছিলের ওপর কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করেছে পুলিশ। দুপুর ১টার দিকে রাজধানীর জিগাতলায় এ ঘটনা ঘটে। পরে দেশি অস্ত্র নিয়ে হেলমেট পরা যুবকরা পুলিশের সঙ্গে যুক্ত হয়ে তাদের ওপর হামলা চালায়। এতে উত্তপ্ত হয়ে ওঠে জিগাতলা, সায়েন্স ল্যাবরেটরি রোড, এলিফ্যান্ট রোডসহ ধানমণ্ডির বিভিন্ন এলাকা। মিছিলে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ও কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীই ছিলেন বেশি।
- - - - - - - -
শিক্ষার্থীদের উদ্দেশে প্রধানমন্ত্রী : সুযোগ নিতে তৃতীয় পক্ষ মাঠে, ঘরে ফিরে যাও
নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে সুযোগ নিতে 'তৃতীয় পক্ষ' মাঠে নেমেছে জানিয়ে আন্দোলনকারীদের ক্লাসে ফিরে যেতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে গুজবে কান না দিয়ে তথ্য যাচাই করারও আহ্বান জানিয়েছেন তিনি। শিক্ষার্থীদের ক্লাসে ফিরিয়ে নিতে শিক্ষক-অভিভাবকদের প্রতি আহ্বান রেখে প্রধানমন্ত্রী বলেন, এখন যেটা দেখতে পাচ্ছি, সেটা আরও ভয়ানক। এর ভেতরে তৃতীয় পক্ষ চলে এসেছে। হঠাৎ করে স্কুল পোশাক ও আইডি কার্ড বিক্রি বেড়েছে।


সূচীপত্র:→ বাংলাদেশ: ফিরে দেখা

________________
তথ্য ও ছবিসূত্র:
দৈনিক ইত্তেফাক, দৈনিক প্রথম আলো, দৈনিক সমকাল, দৈনিক যুগান্তর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যম।
বাংলাদেশের তারিখ : বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান।
বাংলাদেশের ইতিহাস সংক্রান্ত বিভিন্ন বই-পুস্তক ও পত্রপত্রিকা।
ইন্টারনেট, উইকিপিডিয়া, বাংলাপিডিয়া।
সর্বশেষ এডিট : ০৬ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২৪
৫টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বিগত শতকের ফতুয়ার বিবর্তন

লিখেছেন এ আর ১৫, ০২ রা ডিসেম্বর, ২০২০ সকাল ৭:৩১


মুর্তি আর ভাষ্কার্যের পার্থক্য নির্বাচনে ব্যর্থ মুখস্ত বিদ্যায় জ্ঞানী মুর্খরা জগতে আর কি কি হারাম ফতোয়া দিয়ে নিজেদের, মুসলমানের আর ইসলামের ইজ্জতের বারোটা বাজিয়েছিলেন, আসুন লিস্ট নিয়ে বসি:
১। এই উপমহাদেশে... ...বাকিটুকু পড়ুন

সালমার মহানুভবতা

লিখেছেন রামিসা রোজা, ০২ রা ডিসেম্বর, ২০২০ সকাল ১০:১৩






হাসিখুশি প্রাণোচ্ছল মেয়ে সালমা যার আনুমানিক বয়স হবে ১৯/২০। খুব ছোটবেলায় বাবাকে হারিয়েছে এবং মা অন্যত্র বিয়ে বসেছে । সালমা যখন কিশোরী তখন থেকেই অন্যের বাসায় কাজ... ...বাকিটুকু পড়ুন

খালের ধারেই রাতের মেলা (ছবি ব্লগ)

লিখেছেন জুন, ০২ রা ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২৪


অং আং ক্লং --- আজ এই করোনাকালে ক্লং অর্থাৎ খালটিকে বদলে দিয়েছে কর্তৃপক্ষ ,গড়েছে নাগরিকদের জন্য এক বিনোদনের স্থান

চীনা আর ভারতীয় রিটেইল আর... ...বাকিটুকু পড়ুন

ফ্রেমবন্দির গল্প (মোবাইলগ্রাফী)-৮

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০২ রা ডিসেম্বর, ২০২০ সকাল ১১:৫৭

১।



©কাজী ফাতেমা ছবি
=ফ্রেমবন্দির গল্প=
আমি যেন টোপাপানা, আমি যেন কচুরীপানা, ভেসে ভেসে চলে এসেছি কোথা হতে কোথায়। অথচ আমার শৈশব কৈশোর আর তারণ্য কেটেছে টোপাপানা আকাশে উড়িয়ে, টোপাপানার নিচে কত... ...বাকিটুকু পড়ুন

আজকের দিনটা মানব সভ্যতার একটি ঐতিহাসিক দিন।

লিখেছেন চাঁদগাজী, ০২ রা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৯



আজকের দিনটি মানুষের জ্ঞান, বিজ্ঞান, টেকনোলোজীর আরেকটি মাইলষ্টোন।

আজকের দিনটি মানব সভ্যতার ইতিহাসে এক ঐতিহাসিক দিন; মানব জাতি এই ১ম'বার এতো কম সময়ে ভয়ংকর কোন ভাইরাসের ভ্যাকসিন... ...বাকিটুকু পড়ুন

×