somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশ: ফিরে দেখা ৬ আগস্ট

০৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সহজলভ্য রেফারেন্সের অভাবে বাংলাদেশের ইতিহাসের অনেক ঘটনা বিভিন্ন ব্যক্তি বিভিন্নভাবে বিশ্লেষণ করেন। এতে ইচ্ছায় বা অনিচ্ছায় বাংলাদেশের ইতিহাস বিকৃত হচ্ছে, সৃষ্টি হচ্ছে অসংখ্য বিতর্কের। তাই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনার তথ্য সহজলভ্য করার উদ্দেশ্যে 'ফিরে দেখা বাংলাদেশ' সিরিজ। প্রায় সব তথ্য যাচাই-বাচাই করে দেশের প্রধান সংবাদপত্রসমূহ থেকে নেয়া হয়েছে। বাংলাদেশের ইতিহাসে ৬ আগস্ট ঘটে যাওয়া উল্লেখযোগ্য রাজনৈতিক ও সামাজিক ঘটনাবলি:

১৯৭৭
====
কুমিল্লার অদূরে গ্রীন অ্যারোর সঙ্গে সংঘর্ষে ১৬ জন বাসযাত্রী নিহত।

১৯৭৯
====
ঢাকা আদালতে আইনজীবীর ছুরিকাঘাতে আইনজীবী নিহত।

১৯৮১
====
চট্টগ্রামের গোমদন্ডী স্টেশনে ট্রেনদুর্ঘটনায় নিহত ৬, দুই শতাধিক আহত।

১৯৮৪
====
নৌবাহিনী প্রধান রিয়ার এডমিরাল এম এ খানের ইন্তেকাল।

১৯৯১
====
জাতীয় সংসদে সংবিধানের একাদশ ও দ্বাদশ সংশোধনী বিল পাশ হয়। একাদশ সংশোধনী বিলে জাতীয় পার্টি ও এন ডি পি ভোটদানে বিরত থাকলেও দ্বাদশ সংশোধনী বিল পাশ হয় সর্বসন্মতভাবে।

[একাদশ সংশোধনী: গণঅভ্যুত্থানে এইচ এম এরশাদের পতনের পর বিচারপতি মো. সাহাবুদ্দিনের দায়িত্ব গ্রহণ নিয়ে ১৯৯১ সালে এ সংশোধনী পাস হয়। এর মাধ্যমে প্রধান বিচারপতি সাহাবুদ্দিন আহমেদের উপরাষ্ট্রপতি হিসেবে নিয়োগদান বৈধ ঘোষণা করা হয়।
এতে আরো বলা হয়, নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর এ উপরাষ্ট্রপতি দেশের প্রধান বিচারপতি হিসেবে দায়িত্বগ্রহণ করতে পারবেন এবং উপরাষ্ট্রপতি হিসেবে তার কর্মকাল বিচারপতি হিসেবে হিসেবে গণ্য হবে।

দ্বাদশ সংশোধনী: ১৯৯১ সালের এ সংশোধনীর মাধ্যমে ১৭ বছর পর দেশে পুনরায় সংসদীয় সরকার প্রতিষ্ঠিত হয়।]

বহিঃসংযোগবাংলাদেশের সংবিধানের সংশোধনীসমূহ

১৯৯২
====
রতন সেন হত্যার প্রতিবাদে ঢাকার মতিঝিলে এক গণসমাবেশে জাহানারা ইমাম বলেন, 'জামাত-শিবির শুধু স্বাধীনতারই নয়, ইসলাম ও মানবতারও শত্রু।'
উল্লেখ্য, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) খুলনা জেলার সাবেক সম্পাদক কমরেড রতন সেন ১৯৯২ সালে একাত্তরের ঘাতক-দালালবিরোধী আন্দোলন ও দক্ষিণাঞ্চলের লবণপানির ঘেরবিরোধী আন্দোলনের অন্যতম নেতা ছিলেন। এ আন্দোলন যখন জোরদার হচ্ছিল, তখন ১৯৯২ সালের ৩১ জুলাই খুলনার জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে তাঁকে নৃশংসভাবে হত্যা করা হয়।

১৯৯৪
====
সন্ত্রাসের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাধারণ ছাত্র ধর্মঘট পালিত।

১৯৯৯
====
ঢাকা মেডিকেল ইনটেনসিভ কেয়ারে অক্সিজেন সরবরাহ বন্ধ হওয়ায় ৪ রোগীর মৃত্যু।

২০০০
====
বিরোধী চার দলের সমাবেশে পুলিশের লাঠিচার্জ, গ্রেফতার ৩০।

২০০১
====
আওয়ামী লীগের প্রাক্তন মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের পূত্র সাবেদুর রহমান সুমনকে একে-৪৭ রাইফেলসমেত কক্সবাজারে গ্রেফতার।

২০০২
====
ছিনতাইকারীদের চুরিকাঘাতে ঢাকায় ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান পীরজাদা আবু বকর মিয়া (৫৫) নিহত।

২০০৩
====
সারাদেশে আদালত অচল। ঢাকার নিম্ন আদালতে হাতাহাতি। আদালত বর্জন ও বর্জন প্রতিহত করার পাল্টাপাল্টি আন্দোলন।

২০০৫
====
কাঁটাতারের বেড়া, অবৈধ অনুপ্রবেশ, সীমানা নির্ধারণ বিষয়ে উভয়পক্ষ নিজ নিজ অবস্থানে অনড়
তিন দিনের সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী নটবর সিং ঢাকায়। বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক বৈঠকে সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণ, অবৈধ অনুপ্রবেশ সম্পর্কে ভারতের অব্যাহত অভিযোগ, সীমান্ত সীমানা নির্ধারণসহ এ সম্পর্কিত বিষয়াবলীতে দুই দেশ যে যার অবস্থানে অনড়। তবে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে বিদ্যমান সমস্যাবলী আলাপ-আলোচনার মাধ্যমে সমাধানের লক্ষ্যে উভয় পররাষ্ট্রমন্ত্রী (এম মোরশেদ খান ও নটবর সিং) ঐকমত্যে পৌঁছার কথা ঘোষণা।
- - - - - - -
চুয়াডাঙ্গার দামুরহুদা সীমান্তে বিএসএফ-এড় গুলিতে হাসেম আলী (৩০) নামে এক বাংলাদেশী নিহত।

২০০৬
====
শতভাগ বেতন আদায় করে নিলেন শিক্ষকরা
রাজপথে আন্দোলনের মাধ্যমে দাবি-দাওয়া আদায় করে নিলেন শিক্ষকরা। টানা ৩০ দিন বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসায় অবিরাম শিক্ষক ধর্মঘট চলার পর সরকার শিক্ষকদের দাবি-দাওয়া মানার কথা ঘোষণা করলেন। শিক্ষকদের দাবি অনুযায়ী সরকার ১০ শতাংশ বেতন বৃদ্ধির সাথে অন্যান্য প্রশাসনিক দাবি-দাওয়া মানারও প্রতিশ্রুতি দিয়েছেন।
- - - - - - -
ওরিয়েন্টাল ব্যাংকের ৩০০ কোটি টাকা বেনামি ঋণদানের অভিযোগ। ব্যাংকের পে্ষদ ও এমডি অপসারিত।
- - - - - - -
হাইকোর্ট কর্তৃক দিনাজপুর ও কুমিল্লার উপ-নির্বাচন স্থগিত ঘোষণা।
- - - - - - -
হারারেতে জিম্বাবুয়ের সঙ্গে শেষ একদিনের ম্যাচে বাংলাদেশ আট উইকেটে জয়ী, তবে ৩-২ এ সিরিজ পরাজয়।

২০০৭
====
খালেদা জিয়ার দুটি বাড়িসহ ৪ কোটি টাকার সম্পদ
সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ৪ কোটি টাকার স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাবের বিবরণী দুর্নীতি দমন কমিশনে (দুদক) দাখিল করেছেন।
- - - - - - -
টিএন্ডটির সিবিএ নেতা ফিরোজ মিয়ার ১৩ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানা।
- - - - - - -
আইএফআইসি ব্যাংকে ফালু ও সালমানের অবৈধ শেয়ার। আবি ব্যাংকও অভিযুক্ত।

২০১১
====
মানববন্ধনে বিএনপিপন্থী আইনজীবীদের দুই পক্ষে ধাক্কাধাক্কি
হাইকোর্টে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে গ্রেপ্তার সাংসদ ও আইনজীবীদের মুক্তির দাবিতে আয়োজিত মানববন্ধনে আজ শনিবার ধাক্কাধাক্কি ও বিশৃঙ্খলা হয়েছে। আয়োজক বিএনপিপন্থী আইনজীবীরা দুই ভাগে বিভক্ত হয়ে বেলা পৌনে ১১টার দিকে জাতীয় প্রেসক্লাবের দুই দিকে মানববন্ধনে অংশ নেন। দুপুর সাড়ে ১২টার দিকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি রফিকুল ইসলাম মিয়া ও আইনজীবী সানাউল্লাহ মিয়ার সমর্থকদের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়।
- - - - - - -
কর্নেল রশীদের মেয়েসহ গ্রেপ্তার ৪
বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডে দণ্ডিত কর্নেল সুলতান শাহরিয়ার রশীদের মেয়েসহ চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তার ব্যক্তিরা হলেন—কর্নেল রশীদের মেয়ে শেহনাজ রশীদ, তাঁর ভাসুর তায়েব জামান, মাহবুব হোসেন ও তৌহিদুল ইসলাম।

২০১২
====
ইউনূসের প্রবাসী আয়ের তথ্য দিতে এনবিআরকে নির্দেশ
গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ও নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের প্রবাসী আয় সম্পর্কে বিস্তারিত প্রতিবেদন দিতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আনুষ্ঠানিকভাবে নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এ ছাড়া গ্রামীণ ব্যাংকের ৫৪টি সহযোগী প্রতিষ্ঠানের যাবতীয় করসংক্রান্ত তথ্যও সংগ্রহ করছে এনবিআর।

২০১৪
====
শোকে কাতর ৮০ পরিবার


মুন্সিগঞ্জের মাওয়া ঘাটের অদূরে পদ্মা নদীতে লঞ্চডুবির ৩৬ ঘণ্টা পার হয়ে গেছে। কিন্তু নিখোঁজ যাত্রীদের কোনো হদিস পাওয়া যায়নি। উদ্ধার তৎপরতা খাবি খাচ্ছে সেই শুরু থেকে। ডুবে যাওয়া লঞ্চের অবস্থানই শনাক্ত করা সম্ভব হয়নি। আগের দিন দুজনের লাশ উদ্ধারের পর গতকাল মঙ্গলবার দ্বিতীয় দিনে আর কারও মৃতদেহ পাওয়া যায়নি।
সরকারি হিসাবে ডুবে যাওয়া লঞ্চ পিনাক-৬-এর ১৩২ জন যাত্রী এখনো নিখোঁজ রয়েছেন। মুন্সিগঞ্জ জেলা প্রশাসনের করা তালিকা পর্যালোচনা করে দেখা গেছে, এই নিখোঁজেরা অন্তত ৮০টি পরিবারের সদস্য। পরিবারগুলোর একজন থেকে সর্বোচ্চ সাতজন সদস্য নিখোঁজ রয়েছেন।
নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান গতকাল রাতে বিবিসি বাংলাকে বলেছেন, ওই লঞ্চের ১২৯ জন যাত্রীর কেউ বেঁচে নেই বলে আশঙ্কা করছেন তিনি। মন্ত্রী বলেন, লঞ্চটির ধারণক্ষমতা ছিল ৮৫ জন যাত্রীর। কিন্তু তারা অনেক বেশি যাত্রী তুলেছে। প্রথমে কাওড়াকান্দি ঘাট থেকে ১৫০ জন যাত্রী তুলেছে। সেখান থেকে সাত কিলোমিটার দূরের আরেকটি ঘাট থেকে আরও ৮০-৮৫ জন যাত্রী তুলেছে।
- - - - - - -
নরসিংদীতে দুই বাসের সংঘর্ষে নিহত ১০
ঢাকা-সিলেট মহাসড়কে নরসিংদীর শিবপুর উপজেলায় দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে ১০ জন নিহত হয়েছেন।
- - - - - - -
পাওয়া গেল নৌমন্ত্রীর ভাগ্নির লাশ
নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের ভাগ্নি জান্নাতুন নাঈম লাকির লাশ ভেসে উঠেছে শরীয়তপুরে পদ্মা নদীতে।
সোমবার ২ খালাতো বোন নুসরাত জাহান হীরা ও ফাতেমা জাহান স্বর্ণাকে নিয়ে লাকি এমএল পিনাক-৬ লঞ্চে ঢাকায় ফিরছিলেন। কাওড়াকান্দি থেকে প্রায় আড়াইশ' যাত্রী নিয়ে মাওয়া ঘাটে যাওয়ার পথে তীব্র স্রোতের মধ্যে ডুবে যায় লঞ্চ এমএল পিনাক-৬।
- - - - - - -
বাংলাদেশি নারী বিয়ে করতে পারবেন না সৌদি পুরুষ
বাংলাদেশ, পাকিস্তান, আফ্রিকার দেশ চাদ এবং মিয়ানমারের নারীদের বিয়ে করতে পারবেন না সৌদি পুরুষরা। উপসাগরীয় জাতিগুলোর মধ্যে এ নিয়ে দীর্ঘদিন বিতর্ক চলে আসছে। শেষ পর্যন্ত সৌদি পুলিশ তা নিষিদ্ধের ঘোষণা দিল।

২০১৫
====
ফিটনেসবিহীন যান বন্ধে দেশজুড়ে নির্দেশ, রাজধানীতে চলছে অভিযান
হাইকোর্ট সড়কে ফিটনেসবিহীন গাড়ি চলাচল করবে না বলে নিষেধাজ্ঞা প্রদান করে আদেশ দেওয়ার পরের দিন থেকেই ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) যৌথভাবে ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে।
- - - - - - -
খুলনা মহানগর শিবির সভাপতিসহ গ্রেফতার ১১৭
খুলনায় গোপন বৈঠককালে মহানগর শিবিরের সভাপতি মীম মিরাজ হোসাইনসহ শিবিরের ১১৭ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।
- - - - - - -
নেতাকর্মীদের চাপ :থানায় পুলিশ সদর দপ্তরের চিঠি
ক্ষমতাসীন দলের স্থানীয় একশ্রেণির নেতাকর্মীদের নিয়ন্ত্রণে পুলিশ প্রশাসন চলছে এমন অভিযোগ পেয়ে নড়ে চড়ে বসেছে পুলিশের হাইকমান্ড। পুলিশের আইজি রাজধানীসহ দেশের সকল থানায় এই বিষয়ে জানতে চিঠি পাঠিয়েছেন। আগামী সাতদিনের মধ্যে চিঠির জবাব প্রতিবেদন আকারে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

২০১৬
====
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নে সরকার দ্বিধাদ্বন্দ্বে: সন্তু লারমা
পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়নে জনসংহতি সমিতি তার দায়িত্ব সঠিকভাবে পালন করলেও সরকার প্রতিটি ক্ষেত্রে দ্বিধাদ্বন্দ্বে রয়েছে বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)।
পার্বত্য চট্টগ্রামের একটি পক্ষের দ্বারা ভূমি বিরোধ নিষ্পত্তি আইনের বিরোধিতা প্রসঙ্গে তিনি বলেন, 'যারা শান্তিচুক্তির বিরোধিতা করেছে তারাই ভূমি বিরোধ নিষ্পত্তি আইনেরও বিরোধিতা করছেন।' পার্বত্য অঞ্চলে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজ স্থাপনের বিরোধিতা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে সন্তু লারমা বলেন, 'যে শিক্ষা ব্যবস্থা আদিবাসীদের সামাজিক, রাজনৈতিক ও জীবন ব্যবস্থার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়, আমরা তার বিরোধিতা করবই।'
- - - - - - -
বিএনপির স্থায়ী কমিটিসহ কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা
বিএনপির স্থায়ী কমিটিসহ কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। স্থায়ী কমিটির ১৯ সদস্যের মধ্যে আছেন খালেদা জিয়া, তারেক রহমান, খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. মঈন খান, মাহবুবুর রহমান, ব্যারিস্টার মওদুদ আহমেদ, জমীরউদ্দীন সরকার, তরিকুল ইসলাম, হান্নান শাহ, এম কে আনোয়ার, গয়েশ্বর চন্দ্র রায়, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস। এ ছাড়া কমিটিতে ঠাঁই পেয়েছেন নতুন দুই মুখ। তারা হলেন সালাহউদ্দীন আহমেদ এবং আমির খসরু মাহমুদ চৌধুরী।
স্থায়ী কমিটি ছাড়াও বিএনপি চেয়ারপারসনের ৭৩ সদস্যের উপদেষ্টামণ্ডলী, ৩৫ সদস্যের ভাইস চেয়ারম্যান, ৭ জন যুগ্ম মহাসচিব এবং ২০৭ সদস্যের সম্পাদকমণ্ডলী ঘোষণা করা হয়েছে।
- - - - - - -
বিএনপি থেকে ফালুর পদত্যাগ
পদপ্রাপ্তির মাত্র সাড়ে চার ঘণ্টার মাথায় পদত্যাগ করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান মোসাদ্দেক আলী ফালু। বিদায়ী কমিটিতে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ছিলেন তিনি।

২০১৭
=====
ছেলে হত্যায় জড়িতদের ফাঁসি চেয়েছিলাম: বিশ্বজিতের বাবা


বিশ্বজিৎ হত্যা মামলায় রাষ্ট্রপক্ষে করা ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) ও আসামিদের করা আপিলের রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ। এতে নিম্ন আদালতে মৃত্যুদণ্ড পাওয়া আট আসামির মধ্যে দুজনের মৃত্যুদণ্ড বহাল, চারজনের মৃত্যুদণ্ড পরিবর্তন করে যাবজ্জীবন এবং অপর দুজনকে খালাস দেওয়া হয়েছে।
রায়ের পর বিশ্বজিতের বাবা বলেন, আমরা কী যে দুঃখ পেয়েছি, তা বলার মতো না। আমি ছেলের হত্যায় জড়িত সকলের ফাঁসি চেয়েছিলাম। মূল আসামীদের মধ্যে হাইকোর্টের রায়ের পরে সাজাপ্রাপ্ত আসামীর সংখ্যা ২১ থেকে ১৭তে নেমে আসে। গ্রেপ্তার হওয়া মাত্র একজনের মৃত্যুদন্ড, এবং ৩ জনের যাবজ্জীবন কারাদন্ড রায় বহাল আছে। বাকি ১৩ জন এখনও পলাতক। রায়ের প্রতিক্রিয়াতে হতাশা ব্যক্ত করেন বিশ্বজিতের পরিবার।
উল্লেখ্য, ২০১২ সালের ৯ ডিসেম্বর সকালে পথচারী বিশ্বজিৎ দাসকে বাহাদুর শাহ পার্কের কাছে নৃশংসভাবে কুপিয়ে ও পিটিয়ে হত্যা করা হয়। রাজনৈতিক সংগঠনের কমীর্রা বিশ্বজিৎ দাসকে বিনা কারণে প্রকাশ্য-দিবালোকে শত শত মানুষ ও আইনরক্ষা বাহিনীর সদস্য এবং সাংবাদিকদের ক্যামেরার সামনে নৃশংসভাবে হত্যা করে। হত্যাকারীরা হলেন: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রলীগ নেতা ইউনুছ বিশ্বজিৎ দাস হত্যাকাণ্ডের সূচনা করে। তার নির্দেশে পথচারী বিশ্বজিতের ওপর ঝাঁপিয়ে পড়ে রফিকুল ইসলাম শাকিল, মাহফুজুর রহমান, সাইফুল ইসলাম, কিবরিয়া, কামরুল ইসলাম, শাওন, মীর মো. নূরে আলম লিমন, ইমদাদুল হক, সুমন, ওবায়দুল কাদের ও রাজন।
বহিঃসংযোগবিশ্বজিৎ হত্যার রায়
- - - - - - - -
সিঙ্গাপুর গেছেন রাষ্ট্রপতি
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুর গেছেন।
- - - - - - - -
দুর্নীতির অভিযোগ তদন্তে অসহযোগিতা করলে ব্যবস্থা: দুদক চেয়ারম্যান
দুর্নীতির অভিযোগ তদন্তে যারা সহযোগিতা করবেন না তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পদস্থ কর্মকর্তাদের সঙ্গে জরুরি সভায় কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ এ নির্দেশ দেন।
- - - - - - - -
রিমান্ড শেষে কারাগারে তুফান ও রুমকি


বগুড়ায় কিশোরী ধর্ষণ এবং তাকে ও তার মাকে নির্যাতন মামলার প্রধান অভিযুক্ত বহিষ্কৃত শ্রমিক লীগ নেতা তুফান সরকার এবং পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর মার্জিয়া হাসান রুমকির রিমান্ড ও জামিনের আবেদন নাকচ করে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

২০১৮
====
বসুন্ধরা আবাসিক এলাকায় পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে আহত ২০


বসুন্ধরা আবাসিক এলাকায় পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ সময় ভাটারা থানার ওসি ও তিন পুলিশ সদস্যসহ অন্তত ২০ জন শিক্ষার্থী আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে তিন শিক্ষার্থীকে আটক করে পুলিশ।
- - - - - - - -
মন্ত্রীসভায় সড়ক পরিবহন আইনের খসড়া অনুমোদন
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন কর্মসূচি এই মুহূর্তে নিয়ন্ত্রণে রয়েছে। প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে ছাত্র-ছাত্রীরা তাদের যুক্তিসঙ্গত আন্দোলনের পর ঘরে ফিরতে শুরু করেছে। ইতোমধ্যে বেশির ভাগ শিক্ষার্থীই ঘরে ফিরে গেছে। এজন্য শিক্ষক-অভিভাবকদের ধন্যবাদও জানিয়েছেন ওবায়দুল কাদের।
- - - - - - - -
শহিদুল ৭ দিনের রিমান্ডে
দৃক ফটোগ্যালারির প্রতিষ্ঠাতা ফটো সাংবাদিক শহিদুল আলমকে তথ্য-প্রযুক্তি আইনের মামলায় গ্রেফতার দেখিয়ে সাত দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।
- - - - - - - -
শিক্ষার্থীদের আন্দোলন নিয়ন্ত্রণে: ওবায়দুল কাদের
আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সড়ক পরিবহন আইনের মামলার তথ্য প্রমাণ ও ঘটনা তদন্তে হত্যাকাণ্ড প্রমাণিত হলে দণ্ডবিধির ৩০২ ধারায় (মৃত্যুদণ্ড) বিচার হবে। তিনি বলেন, আগের আইনে অবহেলাজনিত কারণ প্রমাণিত হলে সাজা ছিল ৩ বছর। বর্তমান সড়ক পরিবহন আইন সংশোধন করে তা অজামিনযোগ্য ৫ বছর করা হয়েছে।
- - - - - - - -
উইন্ডিজকে হারিয়ে সিরিজ জয় টাইগারদের
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে বৃষ্টি আইনে ১৯ রানের জয় পেয়েছে টাইগাররা। এর মধ্য দিয়ে ওয়ানডে সিরিজের পর টি-টোয়েন্টিতেও ২-১ ব্যবধানে সিরিজ জয় নিশ্চিত করলো সাকিববাহিনী। এছাড়া যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় পরপর দুই ম্যাচ খেলে দুটিতেই জয় পেল বাংলাদেশ।


সূচীপত্র:→ বাংলাদেশ: ফিরে দেখা

________________
তথ্য ও ছবিসূত্র:
দৈনিক ইত্তেফাক, দৈনিক প্রথম আলো, দৈনিক সমকাল, দৈনিক যুগান্তর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যম।
বাংলাদেশের তারিখ : বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান।
বাংলাদেশের ইতিহাস সংক্রান্ত বিভিন্ন বই-পুস্তক ও পত্রপত্রিকা।
ইন্টারনেট, উইকিপিডিয়া, বাংলাপিডিয়া।
সর্বশেষ এডিট : ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৩৬
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কাজে যোগদান ভুল হচ্ছে, ইউরোপ আমেরিকায় শীপমেন্ট বন্ধ থাকার কথা

লিখেছেন চাঁদগাজী, ০৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:১৭



গত ৪০ বছরে, গার্মেন্টস'এর মালিকরা ও অন্যান্য মধ্যভোগীরা যেই পরিমাণ সম্পদের মালিক হয়েছে, তাতে তাদের কর্মচারীদের বিনা কাজে ২/১ বছর মিনিমাম বেতন দেয়ার ক্ষমতা তারা রাখে। গার্মেন্টস'এর... ...বাকিটুকু পড়ুন

আল্লাহ কেলা?

লিখেছেন মোহাম্মাদ আব্দুলহাক, ০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:০৮




মানুষ মারার সব আছে, আহত অথবা অসুস্থ মানুষকে সম্পূর্ণ সুস্থ করার কিচ্ছু নেই। কেন জানেন? আঁতেলরা বলেন, মানুষ মানুষকে মারতে পারে, মানুষ মানুষকে বাঁচাতে পারে ন। জন্ম মৃত্যু মুসলমানদের... ...বাকিটুকু পড়ুন

— করোনার সাথে পথে চলতে চলতে———

লিখেছেন ওমেরা, ০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২২



সারা পৃথিবী লক-ডাউন হয়ে আছে কভিড- ১৯ করোনা আতংকে। মানুষের প্রতিটা মূহুর্ত কাটছে ভয় আর উৎকন্ঠায়। এই মূহুর্তে সম্ভবত পৃথিবীর একমাত্র ব্যাতিক্রম দেশ,সেই দেশের বাসিন্দা আমি, নাম তার... ...বাকিটুকু পড়ুন

থটস

লিখেছেন জেন রসি, ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১১:৪৬





১৮৪৬ সালে মার্কস এবং এঙ্গেলস মিলে “The German Ideology” নামে একটা বইয়ের পান্ডুলিপি লিখেছিলেন। কিন্তু বইটা প্রকাশিত হয় ১৯৩২ সালে। এই বইতে তারা শুধু ভাববাদকেই না ফয়েরবাখের... ...বাকিটুকু পড়ুন

শেখ হাসিনা কমপক্ষে গার্মেন্টস'এর ছুটিটা নিজ হাতে কন্ট্রোল করতে পারতো

লিখেছেন চাঁদগাজী, ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১১:৫২



শেখ সাহেব জানতেন যে, উনার মেয়ে বুদ্ধিমতি নন, সেজন্য মেয়েকে রাজনীতিতে আসতে দেননি; কিন্তু রাইফেল জিয়া শেখ হাসিনার জন্য পথ রচনা করে গেছে। কমবুদ্ধিমানরা অনেক সময় খুবই নিবেদিত... ...বাকিটুকু পড়ুন

×