somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশ: ফিরে দেখা ৭ আগস্ট

০৭ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সহজলভ্য রেফারেন্সের অভাবে বাংলাদেশের ইতিহাসের অনেক ঘটনা বিভিন্ন ব্যক্তি বিভিন্নভাবে বিশ্লেষণ করেন। এতে ইচ্ছায় বা অনিচ্ছায় বাংলাদেশের ইতিহাস বিকৃত হচ্ছে, সৃষ্টি হচ্ছে অসংখ্য বিতর্কের। তাই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনার তথ্য সহজলভ্য করার উদ্দেশ্যে 'ফিরে দেখা বাংলাদেশ' সিরিজ। প্রায় সব তথ্য যাচাই-বাচাই করে দেশের প্রধান সংবাদপত্রসমূহ থেকে নেয়া হয়েছে। বাংলাদেশের ইতিহাসে ৭ আগস্ট ঘটে যাওয়া উল্লেখযোগ্য রাজনৈতিক ও সামাজিক ঘটনাবলি:

১৯৭১
====
জাতীয় পরিষদ থেকে আওয়ামী লীগের ৭৯ জনের সদস্যপদ বাতিল।

১৯৭৩
====
বরিশালের বাবুগঞ্জ থানার পুলিশফাঁড়িতে হামলা।

১৯৭৪
====
অস্ট্রেলিয়ার ১৬ লক্ষ টাকার ত্রানসামগ্রী দান।

১৯৭৬
====
সরকার-উৎখাতের ষড়যন্ত্রে সামরিক আদালতে একজন বিদেশিসহ ১৭ জনের বিচার শুরু।

১৯৮১
=====
সাহিত্যিক মাহবুবুল আলম (৮৩)-এর ইন্তেকাল।

১৯৮৪
=====
দীর্ঘ ২৬ দিন পর সংবাদপত্র শিল্পে ধর্মঘটের অবসান।

১৯৮৮
=====
৬১টি জেলাপরিষদের মনোনীত চেয়ারম্যানদের নাম ঘোষণা।

১৯৮৯
=====
যশোরে ৩০ কোটি টাকার হেরোইন আটক।

১৯৯১
=====
সংসদে একাদশ ও দ্বাদশ সংশোধনী বিল পাশ হওয়ার প্রেক্ষিতে সরকারি ছুটি।
বহিঃসংযোগবাংলাদেশের সংবিধানের সংশোধনীসমূহ

১৯৯৭
=====
রাজধানীতে পানির দাবিতে বিক্ষোভ মিছিল। জনতা-পুলিশ সংঘর্ষ।

২০০১
=====
রাজশাহীতে বিএনপি-আওয়ামী লীগ সংঘর্ষে আহত ৪০।
ফতুল্লায় বিএনপি-আওয়ামী লীগ সংঘর্ষে আহত ২২।

২০০২
=====
নৌবাহিনীর ফ্রিগেট কেনার দুর্নীতির অভিযোগে শেখ হাসিনা ও আব্দুল আওয়াল মিন্টুসহ ৫১ জনের বিরুদ্ধে মামলা।

২০০৪
=====
সিলেটে বোমা বোমা বিস্ফোরণে পাঁচজন লীগ নেতাসহ ৩০ জন আহত।

২০০৬
=====
প্রথমবারের মতো দেশের প্রধান দুটি দলসহ সবকটি রাজনৈতিক দলের প্রতিনিধির উপস্থিতিতে দাতারা তাঁদের চার দফা প্রস্তাব তোলেন।
- - - - - - - -
ঢাকায় নতুন পাঁচটি থানা চালু। এগুলো হচ্ছে শাহবাগ, যাত্রাবাড়ী, তেজগাঁও শিল্প অঞ্চল, দক্ষিণ খান এবং উত্তর খান।

২০০৭
=====
বঙ্গবন্ধু হত্যা মামলার শুনানি শুরু।

২০০৮
=====
থেমে গেছে জনপ্রশাসন ও পুলিশ বিভাগের সংস্কার
থেমে গেছে জনপ্রশাসন ও পুলিশ বিভাগের সংস্কার। প্রায় ১৯ মাস আগে বর্তমান নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার রাষ্ট্র ব্যবস্থার বিভিন্ন ক্ষেত্রে সংস্কার কার্যক্রমের প্রত্যাশা নিয়ে দায়িত্ব গ্রহণ করলেও এই দীর্ঘ সময়ে পুলিশ ও জনপ্রশাসনের কোন সংস্কার হয়নি। রোডম্যাপ অনুযায়ী ডিসেম্বরের মধ্যে জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি এবং বিরূপ ও জটিল রাজনৈতিক পরিস্থিতি মোকাবেলা করতেই সরকারকে সর্বাধিক মনোযোগ দিতে হচ্ছে। তাই অবশিষ্ট সময়ে এ দুটি গুরুত্বপূর্ণ সংস্কার কার্যক্রম আর অগ্রাধিকার পাচ্ছে না। যদিও পুলিশ ও জনপ্রশাসনের মতো সরকারের গুরুত্বপূর্ণ দুটি বিভাগের সংস্কার করা জনগণের দীর্ঘদিনের প্রত্যাশা।
- - - - - - - -
কুয়েত-সৌদি আরব থেকে বিপুল সংখ্যক লোক এক কাপড়ে ফিরছে।
- - - - - - - -
অবৈধ সম্পদ অর্জনের মামলায় কোকোর বিরুদ্ধে চার্জশীট গঠন।

২০১০
=====
প্রধানমন্ত্রীর সঙ্গে প্রণব মুখার্জির বৈঠক
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সফররত ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখার্জি আজ শনিবার সন্ধ্যায় গণভবনে বৈঠক করেছেন। বৈঠকে তাঁরা ব্যবসা-বাণিজ্যসহ দুই দেশের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।
- - - - - - - -
দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় ছাত্রলীগের সাধারণ সম্পাদক আটক, ক্যাম্পাসে ১৪৪ ধারা
আধিপত্য বিস্তার ও সিগারেটের ধোঁয়া গায়ে লাগাকে কেন্দ্র করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে আজ শনিবার গোলাগুলি ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আওয়াল কবির এবং সাধারণ সম্পাদক মাজেদুল ইসলামের সমর্থকদের মধ্যে এই গোলাগুলি ও সংঘর্ষের ঘটনায় চারজন আহত হয়েছেন। আহতদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ও বিশ্ববিদ্যালয় চিকিত্সাকেন্দ্রে ভর্তি করা হয়েছে। সংঘর্ষের পর আজ বিকেল থেকে ক্যাম্পাসে ১৪৪ ধারা জারি করাসহ অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

২০১১
=====
বিএনপি জনগণের আস্থা অর্জন করতে পারেনি: গয়েশ্বর


বিরোধী দল হিসেবে বিএনপি এখনো জনগণের আস্থা অর্জন করতে পারেনি। সরকারের বিরুদ্ধে ক্ষোভ থাকলেও এ জন্যই এখনো গণ-অভ্যুত্থান হয়নি।
আজ রোববার জাতীয় প্রেসক্লাবে ‘আওয়ামী লীগের দুঃশাসনের আড়াই বছর: বিপন্ন মানবতা, গণতন্ত্র ও সার্বভৌমত্ব’ শীর্ষক গোলটেবিল আলোচনায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় এ কথা বলেন। গয়েশ্বর রায় আরো বলেন, ‘আমাদের দলের কিছু নেতার চেহারা দেখে মানুষ ভয় পায়। তার পরও দলের জন্য তারা অপরিহার্য। এদেরকে দলে রেখে সরকারের বিরুদ্ধে গণ-অভ্যুত্থানের যে স্বপ্ন আমরা দেখছি, তার বাস্তবায়ন সম্ভব না। সরকারের দমন-পীড়নে দেশের মানুষ অতিষ্ঠ হলেও বিএনপির ওপরও তারা খুব একটা আস্থা রাখতে পারছে না।’

২০১২
=====
১৫ বছরের জন্য টুজি লাইসেন্স পেল চার অপারেটর
নানা ঘটনা ও জটিলতার অবসান ঘটিয়ে নয় মাস পর দ্বিতীয় প্রজন্মের (টুজি) লাইসেন্স হাতে পেয়েছে দেশের চার মুঠোফোন অপারেটর কোম্পানি। আজ মঙ্গলবার ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ মুঠোফোন অপারেটর গ্রামীণফোন, বাংলালিংক, রবি ও সিটিসেলের প্রতিনিধিদের হাতে নবায়ন করা ১৫ বছর মেয়াদি লাইসেন্স তুলে দিয়েছেন।
- - - - - - - -
পাগল আর শিশুকে ক্ষমতায় বসাতে চাচ্ছেন কেন?
আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার উদ্দেশে বলেছেন, ‘জনগণকে নিয়ে আর খেলবেন না। দুইবারের প্রধানমন্ত্রী হিসেবে আপনি জনগণকে নিয়ে আর কত খেলতে চান? জনগণের প্রতি আপনার দায়বদ্ধতা রয়েছে। আপনি নিজেই বলেছেন, পাগল আর শিশু ছাড়া আর কেউ নিরপেক্ষ নয়। এখন আবার সেই পাগল আর শিশুকেই ক্ষমতায় বসাতে চাচ্ছেন কেন?’

২০১৩
=====
নাসিম ওসমানের ছেলের কার্যালয়ে ‘রক্তমাখা প্যান্ট’


নারায়ণগঞ্জের মেধাবী ছাত্র ত্বকী হত্যা মামলায় সাংসদ নাসিম ওসমানের ছেলে আজমেরী ওসমানের কার্যালয়ে তল্লাশি চালিয়ে রক্তমাখা আকাশি রঙের একটি জিনস প্যান্টসহ বেশ কিছু জিনিস জব্দ করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।
- - - - - - - -
গ্রামীণ ব্যাংক নিয়ে যুক্তরাষ্ট্রের গভীর উদ্বেগ
গ্রামীণ ব্যাংকে কর্তৃত্ব প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ সরকারের নেওয়া সাম্প্রতিক সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। এর পাশাপাশি ক্ষুদ্রঋণের অগ্রণী প্রতিষ্ঠানটির স্বচ্ছতা, কার্যকারিতা ও স্বাধীনতার প্রতি শ্রদ্ধা প্রদর্শনের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপ-মুখপাত্র প্যাট্রিক ভেন্ট্রিল এক বিবৃতিতে এ আহ্বান জানান।

ড. ইউনূসের বক্তব্য ‘আটারলি ননসেন্স’: অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী বলেন, ‘ড. ইউনূস গ্রামীণ ব্যাংক নিয়ে প্রায়শ দুটি কথা বলেন। সরকার গ্রামীণ ব্যাংককে জোর করে নিয়ে যাচ্ছে। সরকার এটা করছে, ওটা করছে। এই কথাগুলো তাঁর (ইউনূসের) মস্তিষ্কপ্রসূত। এটা আটারলি ননসেন্স।’

২০১৪
=====
আরও ৩১ সরকারি কর্মকর্তার মুক্তিযোদ্ধা সনদ বাতিল
ভুল ব্যাখ্যা ও মিথ্যা তথ্য দিয়ে নেওয়ায় যুগ্ম সচিব, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক, চিকিৎসক, তিন প্রকৌশলীসহ ৩১ জন সরকারি কর্মকর্তার মুক্তিযোদ্ধা সনদ বাতিল করা হয়েছে। একই সঙ্গে এসব কর্মকর্তার বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই নিয়ে এ পর্যন্ত মোট ১৮২ জন সরকারি কর্মকর্তা-কর্মচারীর সনদ বাতিল করল মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।
- - - - - - -
যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল : প্রসিকিউটর সাইফুলকে অপসারণ
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর অমর খৈয়াম মো. সাইফুল ইসলামকে অপসারণ করা হয়েছে। ১৪ দিনের ছুটি নিয়ে যুক্তরাষ্ট্রে গিয়ে আর দেশে না ফেরায় তার বিরুদ্ধে এ ব্যবস্থা নিয়েছে আইন মন্ত্রণালয়।
- - - - - - -
সম্প্রচার নীতিমালার গেজেট প্রকাশ
টেলিভিশন ও বেতারের জন্য জাতীয় সম্প্রচার নীতিমালার গেজেট প্রকাশ করেছে তথ্য মন্ত্রণালয়।
নীতিমালায় বলা হয়েছে‑ জনস্বার্থ, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, আদর্শ ও চেতনা, সামাজিক মূল্যবোধ এবং রাষ্ট্রীয় নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে সম্প্রচার নিশ্চিত করতে হবে।
নীতিমালায় আরও বলা হয়েছে, রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে এমন ধরনের সামরিক বা সরকারি গোপন তথ্য ফাঁস করা যাবে না, সশস্ত্র বাহিনী অথবা দেশের আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত দায়িত্বশীল অন্য কোনো বাহিনীর প্রতি কটাক্ষ, বিদ্রূপ বা অবমাননা, অপরাধ নিবারণ ও নির্ণয়ে অথবা অপরাধীদের দণ্ডবিধানে নিয়োজিত সরকারি কর্মকর্তাদের হাস্যস্পদ করে তাদের ভাবমূর্তি বিনষ্ট করে এমন দৃশ্য প্রদর্শন বা বক্তব্য দেওয়া যাবে না।

২০১৫
=====
রাজধানীতে বাসায় ঢুকে ব্লগার হত্যা


রাজধানীতে বাসায় ঢুকে হত্যা করা হয়েছে ব্লগার নিলাদ্রী চ্যাটার্জীকে। যিনি নিলয় নীল নামে লেখালেখি করতেন। দিনেদুপুরে গোড়ানের পাঁচতলা একটি বাড়ির ৫ম তলার ভাড়া বাসায় তাকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করা হয়। ওই সময় নিলয়ের স্ত্রী আশা মনি ও তার ছোট বোন বাসায় উপস্থিত থাকলেও তাদের অস্ত্রের মুখে জিম্মী করে রাখে খুনিরা। নিলয়কে বাসার মধ্যে খুন করার সময় চিৎকার করেছিলেন তার স্ত্রী ও শ্যালিকা। বাসাটির সরু গলির দুই দিকে বাসা থাকলেও কেউ বেরিয়ে আসেনি। নিলয়ের স্ত্রী আশা মনি জানান, তার চিৎকারের সময় কেউ এগিয়ে আসলে হয়তো খুনিদের কেউ ধরা পড়তো। তিনি বলেন, তার স্বামী মুক্তচিন্তার অসাম্প্রদায়িক মানুষ ছিলেন। এজন্যই জঙ্গিরা তাকে হত্যা করেছে।
নিলয় হত্যার প্রত্যক্ষদর্শী ছিলেন তার স্ত্রী আশা মনি ও শ্যালিকা ইশরাত তন্নী। দুজনেই বলছেন, বাসায় মোট চার খুনি ঢুকেছিল। মাত্র তিন থেকে চার মিনিটেই নিলয়কে হত্যা করে তারা চলে যায়। হত্যার পর তারা 'আল্লাহু আকবর' বলে উচ্চস্বরে ধ্বনি করে।
নিলয় হত্যার দায় স্বীকার করেছে জঙ্গী সংগঠন আনসার আল ইসলাম (আল-কায়দা ভারতীয় উপমহাদেশ)।
২৭ বছর বয়সী নিলয় যুদ্ধারাধীদের বিচারের দাবিতে শাহবাগে গড়ে ওঠা গণজাগরণ মঞ্চের সক্রিয় কর্মী ছিলেন। এ ছাড়া আরডিসি নামের বেসরকারী একটি গবেষণা প্রতিষ্ঠানে চাকুরি করতেন।
- - - - - - -
২২ মহাসড়কে অটোরিকশা চলবে না
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়ক-মহাসড়কে দুর্ঘটনা রোধকল্পে সারাদেশে ২২টি জাতীয় মহাসড়কে থ্রি হুইলার অটোরিকশা, অটো টেম্পো এবং অযান্ত্রিক যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে।
- - - - - - -
হেফাজত নেতা মুফতি ইজহার গ্রেফতার


বন্দর নগরী চট্টগ্রামের লালখান বাজার মাদ্রাসায় গ্রেনেড বিস্ফোরণের ঘটনায় দায়ের করা মামলায় হেফাজতে ইসলামের নায়েবে আমির মুফতি ইজহারুল ইসলামকে গ্রেফতার করেছে নগর গোয়েন্দা পুলিশ।

২০১৬
======
শ্যামল কান্তি ও সেলিম ওসমান পরিস্থিতির শিকার: পুলিশ


ধর্মীয় ইস্যুতে উত্তেজিত জনতার দাবির পরিপ্রেক্ষিতে নারায়ণগঞ্জের বন্দরে পিয়ার সাত্তার লতিফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে লাঞ্ছিত করার ঘটনাটি আকস্মিকভাবে ঘটেছে। শিক্ষক শ্যামল কান্তি ও স্থানীয় সংসদ সদস্য সেলিম ওসমান দু’জনই উদ্ভূত পরিস্থিতির শিকার। এতে প্রতিষ্ঠান-সংশ্লিষ্ট কারও বিরুদ্ধে কোনো অভিযোগ নেই।
শিক্ষক শ্যামল কান্তিকে লাঞ্ছনার ঘটনায় রোববার হাইকোর্টে নারায়ণগঞ্জের পুলিশ সুপার ও বন্দর থানার ওসির (তদন্ত) দেওয়া তদন্ত প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে কান ধরে ওঠবস করানোর ঘটনাটি আকস্মিকভাবে ঘটেছে। এ ঘটনায় শ্যামল কান্তি কাউকে দোষী করছেন না। এমনকি আদালত বা পুলিশের কাছেও কোনো অভিযোগ করবেন না বলে পুলিশকে জানিয়েছেন।
- - - - - - -
বিএনপির কমিটি বছরের সেরা তামাশা: ওবায়দুল কাদের
বিএনপির ‘জাম্বোজেট সাইজের’ কমিটি বাংলাদেশের গণতন্ত্রের সঙ্গে বছরের সেরা তামাশা বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
- - - - - - -
উত্তর কোরীয় কূটনীতিককে বহিষ্কার, বাংলাদেশ ত্যাগের নির্দেশ
অবৈধ পণ্য আমদানি ও নানা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার অপরাধে উত্তর কোরিয়ার এক কূটনীতিককে বহিষ্কার করেছে সরকার। উত্তর কোরিয়া দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি হান সন ইককে সোমবারের মধ্যে ঢাকা ত্যাগের নির্দেশ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

২০১৭
======
ইলিশ এখন শুধুই বাংলাদেশের


রুপালি ঝিলিক। জাদুকরি স্বাদ। নাম তার ইলিশ। জামদানির পর এবার জাতীয় মাছ ইলিশ বাংলাদেশের মাছ হিসেবে স্বীকৃতি পেয়েছে। ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে ইলিশ বাংলাদেশের নিজস্ব পণ্য হিসেবে সারাবিশ্বে স্বীকৃতি পেয়েছে। এখন থেকে রুপালি ইলিশের একক মালিকানা বাংলাদেশের।

উল্লেখ্য, ২০১৬ সালের ১৩ নভেম্বর আন্তর্জাতিকভাবে ইলিশের একক মালিকানা পাওয়ার লক্ষ্যে জিআই নিবন্ধনের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করে মৎস্য অধিদফতর। এটি করা হয় আন্তর্জাতিক মেধাস্বত্ব বিষয়ক সংস্থা 'ওয়াইপিও'র পুরো শর্ত মেনে। এরপর তথ্য প্রমাণাদি যাচাই-বাছাই ও বিশ্লেষণ শেষে চলতি বছরের ১ জুন নিজস্ব জার্নালে ৪৯ পৃষ্ঠার একটি নিবন্ধ প্রকাশ করে পেটেন্ট ডিজাইন ও ট্রেডমার্ক অধিদফতর। পেটেন্ট ডিজাইন ও ট্রেডমার্ক অধিদফতরের রেজিস্ট্রার সানোয়ার হোসেন বলেন, 'আইন অনুসারে গেজেট প্রকাশিত হওয়ার দুই মাসের মধ্যে দেশে বা বিদেশ থেকে এ বিষয়ে আপত্তি জানাতে হয়। কিন্তু কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান এ বিষয়ে কোনো আপত্তি জানায়নি। সে অনুসারে এ পণ্য এখন বাংলাদেশের স্বত্ব।
- - - - - - - -
অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা রনির বিচার শুরু


চট্টগ্রামে অস্ত্র মামলায় মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নূরুল আজিম রনির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।
প্রসঙ্গত, ৭ মে ইউনিয়ন পরিষদ নির্বাচনে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের চারিয়া বোর্ড স্কুল ভোটকেন্দ্র থেকে রনিকে সিলসহ আটক করে পুলিশ। এরপর তাকে ভ্রাম্যমাণ আদালতে দুই বছর কারাদণ্ড দেয়া হয়। ওই সময় তার কাছে একটি নাইন এমএম পিস্তল ও ১৫ রাউন্ড গুলি উদ্ধার করা হয়। পরে অস্ত্র আইনেও তার বিরুদ্ধে একটি মামলা করে পুলিশ।
- - - - - - - -
দিয়াজ হত্যা মামলার ১০ আসামির দেশত্যাগে নিষেধাজ্ঞা


ট্টগ্রামের কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা দিয়াজ ইরফান চৌধুরী হত্যা মামলার ১০ আসামির দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত। একই সঙ্গে তাদের পাসপোর্ট জব্দ তদন্তের প্রয়োজনে গ্রেফতার এবং জিজ্ঞাসাবাদ করারও অনুমতি দেওয়া হয়েছে।
[টেন্ডার নিয়ে সৃষ্ট দ্দ্বদ্বেই হত্যা : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু হলের স¤প্রসারণ ও নতুন কলা অনুষদ ভবনের স¤প্রসারণে ৯৫ কোটি এবং আর শেখ হাসিনা হলের দ্বিতীয় পর্যায়ের কাজের দরপত্র প্রায় ২০ কোটি টাকার টেন্ডার সংক্রান্ত বিরোধের জেরে দিয়াজকে হত্যা করা হয়েছে বলে অনেকে অভিযোগ করেছেন।
- - - - - - - -
কভার্ডভ্যানে লেগুনার ধাক্কা, নিহত ৫
গাজীপুরে একটি কভার্ডভ্যানকে পেছন থেকে ধাক্কার দেওয়ার পর তিন কলেজছাত্রীসহ পাঁচজন নিহত হয়েছেন। তাদের মধ্যে তিনজন রাজেন্দ্রপুর ক্যান্টনমেন্ট এলাকার ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী।

২০১৮
======
ভারতে গ্রেফতার 'বোমা মিজান'


ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এনআইএ) হাতে গ্রেফতার হয়েছে জামাতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) অন্যতম শীর্ষ নেতা জাহিদুল ইসলাম ওরফে বোমা মিজান। বেঙ্গালুরু থেকে গ্রেফতার করা হয় শীর্ষ জেএমবি নেতা বোমারু মিজান ওরফে জাহিদুল ইসলামকে। গোয়েন্দা সূত্রে খবর, খাগড়াগড়ের বিস্ফোরণের পর গত দু’বছরে জেএমবি সংগঠন নতুন করে তৈরি করছিল মিজান। মালদহ এবং মুর্শিদাবাদ জেলার একাধিক যুবককে সে এই নতুন সংগঠনে নিয়োগ করে। ওই নয়া জেএমবি বিভিন্ন মডিউলকে কাজে লাগিয়ে বুদ্ধগয়াতে বড়সড় হামলার ছক করেছিল মিজান। বাংলাদেশে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বোমা মিজানকে বিহারের হামলার পাশাপাশি পশ্চিমবঙ্গের একটি হামলারও মূলহোতা বলা হয়ে থাকে।

উল্লেখ্য, ৪০টি মামলার আসামি বোমারু মিজানের সাজা হয়েছে ১৯টি মামলায়। ২১টি মামলা বিচারাধীন আছে। একাধিক মামলায় তাঁর যাবজ্জীবন সাজা হয়েছে। ২০১৩ সাল থেকে কাশিমপুর কারাগারে ছিলেন তিনি। তাঁর বাড়ি জামালপুরের মেলান্দহে। মিজান জেএমবির বোমা বিশেষজ্ঞ। বলা হয়, একুশ শতকের শুরুর দিকে পাকিস্তানি জঙ্গি সংগঠন লস্কর ই তইয়েবার কুখ্যাত জঙ্গি নসরুল্লাহর কাছ থেকে বোমা বানানোর প্রশিক্ষণ পেয়েছিলেন মিজান। ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি শীর্ষস্থানীয় তিন জঙ্গিকে মুক্তাগাছা থানায় করা রাষ্ট্রদ্রোহ মামলা এবং ময়মনসিংহের কোতোয়ালি থানায় সিরিজ বোমা হামলাসহ পাঁচ মামলায় হাজিরা দিতে কাশিমপুর কারাগার থেকে ময়মনসিংহের আদালতে নেওয়া হচ্ছিল। সে পথেই বোমা মেরে ফিল্মি স্টাইলে তাদের ছিনিয়ে নেয় সহযোগীরা। জঙ্গিদের গুলিতে মারা যায় পুলিশ কনস্টেবল আতিকুর রহমান। পরে কারা কর্তৃপক্ষ ও পুলিশের তদন্তে বেরিয়ে আসে কারাগারে বসেই মোবাইল ফোনে বাইরে যোগাযোগ করতেন তিন জঙ্গি। পালিয়ে যাওয়া সালাউদ্দিন সালেহীন ওরফে সানি (৩৮) ও জাহিদুল ইসলাম মিজান ওরফে বোমারু মিজান (৩৫) ২০০৫ সালের ১৭ আগস্ট দেশব্যাপী গ্রেনেড হামলা বাস্তবায়নকারীদের অন্যতম। এরা দুজন ভারতে পালিয়ে যায় বলে তথ্য পায় গোয়েন্দারা। অন্য জঙ্গি রাকিবুল হাসান ওরফে রাকিব ওরফে হাফিজ মাহমুদ (৩৫) ঘটনার এক দিন পর পুলিশের সঙ্গে গুলিবিনিময়ের ঘটনায় নিহত হন।
- - - - - - - -
জাতিসংঘ-যুক্তরাষ্ট্রের বিবৃতি অনভিপ্রেত: তথ্যমন্ত্রী
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ নিয়ে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের দূতাবাসের বিবৃতি অনভিপ্রেত ও অযাচিত। একই সঙ্গে এসব বিবৃতি প্রত্যাহার করার অনুরোধ জানিয়েছেন তিনি।
- - - - - - - -
কর্ণফুলীতে সেতু নির্মাণে অধিকতর সমীক্ষার নির্দেশ প্রধানমন্ত্রীর
চট্টগ্রামের কালুরঘাটে কর্ণফুলী নদীর ওপর রেল কাম সড়ক সেতু নির্মাণ প্রকল্প অনুমোদন পায়নি। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রকল্পটি উঠলেও অনুমোদন না দিয়ে ফেরত পাঠানো হয়েছে। শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এ বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্প নিয়ে আরও সমীক্ষা করার নির্দেশ দেন। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানান, প্রকল্প প্রস্তাবটি একনেকে অনুমোদন না দিয়ে ফেরত পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী সমীক্ষার কাজ শেষ হলে প্রকল্পটি অনুমোদন পাবে।

সূচীপত্র:→ বাংলাদেশ: ফিরে দেখা

________________
তথ্য ও ছবিসূত্র:
দৈনিক ইত্তেফাক, দৈনিক প্রথম আলো, দৈনিক সমকাল, দৈনিক যুগান্তর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যম।
বাংলাদেশের তারিখ : বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান।
বাংলাদেশের ইতিহাস সংক্রান্ত বিভিন্ন বই-পুস্তক ও পত্রপত্রিকা।
ইন্টারনেট, উইকিপিডিয়া, বাংলাপিডিয়া।
সর্বশেষ এডিট : ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ২:৫২
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কাজে যোগদান ভুল হচ্ছে, ইউরোপ আমেরিকায় শীপমেন্ট বন্ধ থাকার কথা

লিখেছেন চাঁদগাজী, ০৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:১৭



গত ৪০ বছরে, গার্মেন্টস'এর মালিকরা ও অন্যান্য মধ্যভোগীরা যেই পরিমাণ সম্পদের মালিক হয়েছে, তাতে তাদের কর্মচারীদের বিনা কাজে ২/১ বছর মিনিমাম বেতন দেয়ার ক্ষমতা তারা রাখে। গার্মেন্টস'এর... ...বাকিটুকু পড়ুন

আল্লাহ কেলা?

লিখেছেন মোহাম্মাদ আব্দুলহাক, ০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:০৮




মানুষ মারার সব আছে, আহত অথবা অসুস্থ মানুষকে সম্পূর্ণ সুস্থ করার কিচ্ছু নেই। কেন জানেন? আঁতেলরা বলেন, মানুষ মানুষকে মারতে পারে, মানুষ মানুষকে বাঁচাতে পারে ন। জন্ম মৃত্যু মুসলমানদের... ...বাকিটুকু পড়ুন

— করোনার সাথে পথে চলতে চলতে———

লিখেছেন ওমেরা, ০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২২



সারা পৃথিবী লক-ডাউন হয়ে আছে কভিড- ১৯ করোনা আতংকে। মানুষের প্রতিটা মূহুর্ত কাটছে ভয় আর উৎকন্ঠায়। এই মূহুর্তে সম্ভবত পৃথিবীর একমাত্র ব্যাতিক্রম দেশ,সেই দেশের বাসিন্দা আমি, নাম তার... ...বাকিটুকু পড়ুন

থটস

লিখেছেন জেন রসি, ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১১:৪৬





১৮৪৬ সালে মার্কস এবং এঙ্গেলস মিলে “The German Ideology” নামে একটা বইয়ের পান্ডুলিপি লিখেছিলেন। কিন্তু বইটা প্রকাশিত হয় ১৯৩২ সালে। এই বইতে তারা শুধু ভাববাদকেই না ফয়েরবাখের... ...বাকিটুকু পড়ুন

শেখ হাসিনা কমপক্ষে গার্মেন্টস'এর ছুটিটা নিজ হাতে কন্ট্রোল করতে পারতো

লিখেছেন চাঁদগাজী, ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১১:৫২



শেখ সাহেব জানতেন যে, উনার মেয়ে বুদ্ধিমতি নন, সেজন্য মেয়েকে রাজনীতিতে আসতে দেননি; কিন্তু রাইফেল জিয়া শেখ হাসিনার জন্য পথ রচনা করে গেছে। কমবুদ্ধিমানরা অনেক সময় খুবই নিবেদিত... ...বাকিটুকু পড়ুন

×