somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশ: ফিরে দেখা ৮ আগস্ট

০৮ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:২৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সহজলভ্য রেফারেন্সের অভাবে বাংলাদেশের ইতিহাসের অনেক ঘটনা বিভিন্ন ব্যক্তি বিভিন্নভাবে বিশ্লেষণ করেন। এতে ইচ্ছায় বা অনিচ্ছায় বাংলাদেশের ইতিহাস বিকৃত হচ্ছে, সৃষ্টি হচ্ছে অসংখ্য বিতর্কের। তাই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনার তথ্য সহজলভ্য করার উদ্দেশ্যে 'ফিরে দেখা বাংলাদেশ' সিরিজ। প্রায় সব তথ্য যাচাই-বাচাই করে দেশের প্রধান সংবাদপত্রসমূহ থেকে নেয়া হয়েছে।
বাংলাদেশের ইতিহাসে ৮ আগস্ট ঘটে যাওয়া উল্লেখযোগ্য রাজনৈতিক ও সামাজিক ঘটনাবলি:

১৯৭২
====
সকল বীমা প্রতিষ্ঠান জাতীয়করণ।
- - - - - - - -
জাতিসংঘে সদস্যপদের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদনপত্র পেশ।

১৯৭৪
====
বন্যায় ৩ কোটি লোক ক্ষতিগ্রস্ত

১৯৭৫
====
বিচারপতি আবু সাঈদ চৌধুরী মন্ত্রী নিযুক্ত।
- - - - - - - -
চট্টগ্রামে মেডিক্যাল কলেজ এলাকায় গ্রেনেড বিস্ফোরণে ২ জন নিহত।

১৯৭৬
====
অনুতপ্ত বিপথগামীদের পুনর্বাসনের সিদ্ধান্ত

১৯৮০
====
আদমজী জুট মিলে শ্রমিক ধর্মঘট

১৯৮১
====
সাহিত্যিক শিক্ষাবিদ সৈয়দ মুর্তাজা আলী (৭৮)-র ইন্তেকাল।

১৯৮৩
====
তিনদিনের সফরে থাই প্রধানমন্ত্রী প্রেম তিনসুলানন্দের ঢাকা আগমন।

১৯৮৫
====
চট্টগ্রামে পুরাতন জাহাজ ভাঙ্গার ঘটনায় বিস্ফোরণে ৭ জন নিহত।

১৯৮৮
====
৮ম শ্রেণী হইতে নয়া পরীক্ষা ব্যবস্থা প্রবর্তনের সিদ্ধান্ত।

১৯৯০
====
অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী সিনেটর গ্যারেথ ইভান্স শেখ হাসিনা ও খালেদা জিয়ার সঙ্গে পৃথক পৃথকভাবে আলোচনা করেন।

১৯৯১
====
ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল বিল জাতীয় সংসদে উত্থাপিত হয় এবং পরীক্ষা-নিরীক্ষার জন্য বিশেষ কমিটিতে পাঠানো হয়।
[বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারবর্গ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ব্যক্তিদের আইনি ব্যবস্থা থেকে অনাক্রম্যতা বা শাস্তি এড়াবার ব্যবস্থা প্রদানের জন্য বাংলাদেশে ‘ইনডেমনিটি অধ্যাদেশ’ আইন প্রণয়ন করা হয়েছিল।]

১৯৯২
====
প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বাহরাইন ও পাকিস্তানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ।

১৯৯৪
=====
৪ দফা দাবী আদায়ের দাবিতে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের আমরণ অনশন শুরু।

১৯৯৯
====
কমলাপুর ও গোপীবাগের ৪টি বস্তি উচ্ছেদ। বস্তিতে আলীসান সুইমিংপুল। আগুনে পুড়ে বোমা ফুটছে মুড়িমুড়কির মতো। প্রায় ৪ হাজার ঘর ভেঙ্গে ফেলা হয়েছে। ২০ হাজার বস্তিবাসী আশ্রয়হীন।

২০০০
====
ঢাকা ও চট্টগ্রামে অর্ধদিবস হরতাল। বরিশালে গুলি, আহত ৮ জন।
- - - - - - - -
ডেঙ্গু পরিস্থিতির অবনতি, একদিনে হাসপাতালে ৯২ জন ভর্তি।

২০০১
====
নির্বাচনী আইন সংস্কার করে অধ্যাদেশ জারি।
সেনাবাহিনীসহ সকল বাহিনীর হাতে গ্রেপ্তারের ক্ষমতা; নির্বাচন কমিশনের বিচার করার বিধি প্রণয়নের ও প্রার্থিতা বাতিলের ক্ষমতা; দেশী-বিদেশী পর্যবেক্ষকদের পর্যবেক্ষকণের সুযোগ; নির্বাচনী মামলা সরাসরি হাই কোর্টে; রাজনৈতিক দলের ঐচ্ছিক নিবন্ধন প্রথা; প্রার্থীর জামানত ১০ হাজার টাকা ও নির্বাচনী ব্যয়সীমা ৫ লাখ টাকা; এবং রাজনৈতিক দলের রশিদ দিয়ে অনুদান গ্রহণ, হিসাবরক্ষণ ও নিরবাচনী ব্যয়সীমার বিধান।
- - - - - - - -
বিদ্যুতের সর্ট সার্কিটের পর আগুন আতঙ্কে গুড়োহুড়িতে ৪টি গার্মেন্টস কারখানায় ১৯ শ্রমিক নিহত, আহত অনেকে।
উল্লেখ্য গত ১০ বছরে ( ১৯৯০ - ২০০০) পোশাক কারখানায় দুর্ঘটনায় নিহত ১৭২।
- - - - - - - -
যানবাহন ভাঙচুরের ঘটনায় গ্রেপ্তারকৃত ২৭৪ রিক্সাচালক আদালতে।
- - - - - - - -
সড়ক দুর্ঘটনায় ক্রিকেট আম্পায়ার ও ভাষ্যকার আতাউল হক মল্লিক (৬০)-এর মৃত্যু।
- - - - - - - -
'আওয়ামী লীগকে নির্বাচনে হারানোর জন্য অতি সুক্ষ্ণ ষড়যন্ত্র চলছে।'—শেখ হাসিনা
'আমরা নই, আওয়ামী লীগই নির্বাচনে সুক্ষ্ণ কারচুপি করতে চাই।।'—খালেদা জিয়া

- - - - - - - -
[উল্লেখ্য, ১৫ জুলাই ২০০১ - ১০ অক্টোবর ২০০১ পর্যন্ত ছিল তৃতীয় তত্ত্বাবধায়ক সরকারের শাসন, যার প্রধান উপদেষ্টা ছিলেন বিচারপতি লতিফুর রহমান।]

২০০২
====
বাপ্পীর হত্যাকারীর ফাঁসীর দাবীতে ঢাকায় হাজার মানুষের বিক্ষোভ।
উল্লেখ্য, ২০০১ সালের ১৬ জুন নারায়নগঞ্জ শহরের চাষাড়ায় আওয়ামী লীগ অফিসে ভয়াবহ বোমা হামলায় চাত্রলীগ নেতা সাইদুল হাসান বাপ্পী নিহত হয়েছিলেন।

২০০৩
====
আবার বিসিএস প্রশ্নপ্রত্র ফাঁস, গ্রেপ্তার ৪, বিক্ষুদ্ধ পরীক্ষার্থীদের মিছিল-ভাঙ্গচুর।
- - - - - - - -
নাইজেরিয়ায় ৪৮০০ শান্তিরক্ষী পাঠাচ্ছে বাংলাদেশ।

২০০৫
====
ব্রিটিশ এয়ারওয়েজে বোমা হামলার হুমকি। জিয়া বিমানবন্দরে ফ্লাইট বিলম্বিত।

২০০৬
====
বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের দ্বৈতকর পরিহার চুক্তি স্বাক্ষর।
- - - - - - - -
নোয়াখালিতে বিকল্প ধারার নেতা মেজর মান্নানের গাড়িবহরে হামলা।
- - - - - - - -
মহিলা শ্রমিক দিগম্বরিরর ঘটনায় সাভারে ইপিজেডে ভাঙ্গচুর, ২ বিদেশি কর্মকর্তা চাকুরিচ্যুত।

২০০৭
====
বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষ এক কোটি
সারা দেশে বন্যার্তদের খাদ্য, পানি ও খাওয়ার পানির সংকট।
- - - - - - - -
বিমানে গত ৫ বছরে দুর্নীতি হয়েছে ৩১৫ কোটি টাকা : টিআইবি
- - - - - - - -
চট্টগ্রাম ওয়াসার ৪৫০ কোটি টাকার জায়গা উদ্ধার।

২০০৮
====
'সংস্কারের চেয়ে বিরাজনীতিকরণেই সরকারের আগ্রহ বেশি।'—আওয়ামী লীগ নেতা আমীর হোসেন আমু
- - - - - - - -
পুলিশের তালিকায় রাজধানীতে ছিনতাই স্পট ৪৪১ : প্রতিরোধে সমন্বয় উদ্যোগ।

২০০৯
====
৭ বছরে চাকরিচ্যুত সশস্ত্র বাহিনীর কর্মকর্তাদের পুনর্বাসনের উদ্যোগ
বিএনপি-জামায়াত জোট সরকারের আমলসহ গত সাত বছরে ‘রাজনৈতিক বিবেচনা’য় চাকরিচ্যুত সশস্ত্র বাহিনীর কর্মকর্তাদের চাকরিতে পুনর্বহালের আবেদন বিবেচনা করছে সরকার।
- - - - - - - -
খাগড়াছড়ি থেকে একটি সেনাক্যাম্প প্রত্যাহার
পার্বত্য চট্টগ্রাম চুক্তি পূর্ণ বাস্তবায়নের অংশ হিসেবে খাগড়াছড়ি জেলা থেকে অস্থায়ী সেনাক্যাম্প প্রত্যাহার শুরু করেছে সরকার।

২০১০
====
বিদ্যুৎ চাহিদা পূরণে প্রয়োজনে প্রক্রিয়া সহজ করব: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার বিদ্যুৎ ও জ্বালানির চাহিদা পূরণে দেশবাসীর কাছে অঙ্গীকারবদ্ধ। তিনি সেই অঙ্গীকার পূরণের ওপর জোর দেন। প্রধানমন্ত্রী বলেন, ‘অঙ্গীকার দ্রুত পূরণের জন্য প্রচলিত আইন বা প্রক্রিয়ায় যদি কোনো সমস্যা থাকে, তাহলে আমরা সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। প্রয়োজনে আইন সংশোধন করব, প্রক্রিয়া সহজ করব। কিন্তু অঙ্গীকার পূরণে সফল হতেই হবে।’
- - - - - - - -
বাড্ডায় লরির চাপায় দুই শিক্ষার্থী নিহত
রাজধানীর উত্তর বাড্ডায় তেলবাহী লরির চাপায় আজ রোববার বিকেলে দুজন শিক্ষার্থী নিহত হয়েছেন। তাঁরা হলেন তিতুমীর কলেজের ইংরেজি বিভাগের মাস্টার্সের শেষ পর্বের ছাত্র নাসিরউদ্দীন (২৭) ও নর্দান বিশ্ববিদ্যালয়ের বিবিএর ছাত্রী ইয়াসমিন আক্তার রিনা (২২)।
পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, আজ বেলা তিনটার দিকে প্রগতি সরণি (উত্তর বাড্ডা) ফুজি টাওয়ারের সামনে একটি তেলবাহী লরি রিকশাকে চাপা দিলে রিকশাযাত্রী এই দুজন গুরুতর আহত হন। ইয়াসমিনকে পার্শ্ববর্তী বাড্ডা জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিত্সক তাঁকে মৃত ঘোষণা করেন। আর নাসিরউদ্দীনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিত্সক তাঁকে মৃত ঘোষণা করেন।

২০১১
====
খালেদা জিয়ার বিরুদ্ধে দুদকের মামলা


বিরোধীদলীয় নেতা বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়াউর রহমান অরফানেজ ট্রাস্টের টাকা আত্মসাতের অভিযোগে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের সহকারী পরিচালক হারুন-অর রশীদ বাদী হয়ে আজ সোমবার বিকেলে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করেন। মামলা নম্বর ১৫।
খালেদা জিয়া ছাড়া এ মামলায় আরও তিনজনকে আসামি করা হয়েছে। তাঁরা হলেন খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, জিয়াউল ইসলাম মুন্না (হারিছ চৌধুরীর একান্ত সচিব; বর্তমানে বিআইডব্লিউটিএ কর্মরত), মনিরুল ইসলাম খান, (ঢাকা সিটি করপোরেশনের মেয়রের একান্ত সচিব)।
মামলায় ক্ষমতার অপব্যবহার ও ভয়ভীতি দেখিয়ে সাত কোটি ৮০ লাখ ৮৯ হাজার ৫২৯ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। ২০০৫ সালের ৯ জানুয়ারি থেকে ১৯ জানয়ারি পর্যন্ত এ টাকা আত্মসাৎ করা হয়েছে বলে মামলায় অভিযোগ আনা হয়েছে। সোনালী ব্যাংকের প্রধানমন্ত্রীর কার্যালয় শাখা থেকে এ টাকা আত্মসাৎ করা হয়।

১৫ আগস্ট জন্মদিন পালনে বিরত থাকুন: মেজর আখতার
বিএনপির সাবেক সাংসদ মেজর (অব.) আখতারুজ্জামান ১৫ আগস্ট জাতীয় শোকদিবসে জন্মদিন পালন করা থেকে বিরত থাকার জন্য বিরোধী দলের নেতা বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন।
আজ বেগম খালেদা জিয়ার প্রতি দেওয়া এক চিঠিতে তিনি এ আহ্বান জানান। আখতারুজ্জামান ফ্যাক্সযোগে যোগে এ চিঠির অনুলিপি গণমাধ্যমেও পাঠিয়েছেন। চিঠিতে মেজর আখতার বলেন, ‘আগামী ১৫ আগস্ট জাতি যথাযথ মর্যাদায় সাংবিধানিকভাবে স্বীকৃত প্রথমবারের মতো দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত ও জাতীয় শোকদিবস পালন করতে যাচ্ছে। অতীতে আমরা যা-ই কিছুই করি না কেন, এখন যদি জাতির পিতার শাহাদাত দিবসে কেউ জন্মদিন বা অন্য কোনো অনুষ্ঠান ঘটা করে পালন করতে যায়, তাহলে অবশ্যই তা সংবিধান অবমাননা ও সংবিধানকে অস্বীকার করার শামিল হবে।’

অর্থপাচার মামলায় তারেক ও মামুনের বিরুদ্ধে অভিযোগ গঠন
অবৈধভাবে অর্থ লেনদেনের অভিযোগে দায়ের করা মামলায় বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও তাঁর বন্ধু গিয়াসউদ্দিন আল মামুনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। মামলায় তারেককে পলাতক দেখিয়ে এ অভিযোগ গঠন করা হয় এবং তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় : ছাত্রলীগের হামলায় শিক্ষকসহ আহত ২০
ছিনতাইয়ের ঘটনাকে কেন্দ্র করে আজ সোমবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের ওপর হামলা করেছে ছাত্রলীগ। এতে শিক্ষকসহ ২০ জন আহত হয়েছেন। আহত শিক্ষকদের মধ্যে এক শিক্ষকের অবস্থা গুরুতর। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কার্যালয়, ছাত্রবিষয়ক উপদেষ্টার কার্যালয়, টিএসসি, প্রশাসন ভবনসহ প্রক্টরের গাড়ি ও একটি ছাত্রাবাসে ব্যাপক ভাঙচুরের ঘটনা ঘটে। সংঘর্ষের সময় একটি মোটরসাইকেল পুড়িয়ে দেওয়া হয়। এ ঘটনার সঙ্গে জড়িত চারজনকে পুলিশ গ্রেপ্তার করেছে।

২০১২
====
পদ্মা সেতুর অনুদান সংগ্রহে ব্যাংকে হিসাব খোলার নির্দেশ


পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নে জনগণের কাছ থেকে অনুদান নেবে সরকার। যে কেউ স্থানীয় ও বৈদেশিক মুদ্রা—দুভাবেই এই অনুদান দিতে পারবেন। সরকারি-বেসরকারি সব ব্যাংককেই অনুদান সংগ্রহের দায়িত্ব দেওয়া হয়েছে। সংগৃহীত অনুদান পরে সোনালী ব্যাংকের মাধ্যমে সরকারি কোষাগারে জমা হবে। এ জন্য দেশের সব তফসিলি ব্যাংককে দুটি করে আলাদা হিসাব খোলার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। একটি হিসাব হবে-'পদ্মা সেতু নির্মাণে স্বেচ্ছা-অনুদান সহায়তা (নিবাসী)' শিরোনামে। অন্যটির নাম 'পদ্মা সেতু নির্মাণে স্বেচ্ছা-অনুদান সহায়তা (অনিবাসী)।' সোনালী ব্যাংকের স্থানীয় কার্যালয় (লোকাল অফিস) প্রথমে দুটি হিসাব খুলবে এবং তা সংরক্ষণ করবে।
বাংলাদেশ ব্যাংক দেশের সব তফসিলি ব্যাংকের উদ্দেশে এ ব্যাপারে একটি প্রজ্ঞাপন জারি করেছে।
- - - - - - - -
ঈদে বাড়ি গেলে ঘরে তালা লাগিয়ে যাবেন : স্বরাষ্ট্রমন্ত্রী
স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন বলেছেন, বর্তমানে দেশের কোথাও কোনো সন্ত্রাসী কার্যক্রম হচ্ছে না। চাঁদাবাজি ও ছিনতাইয়ের কোনো খবর পাওয়া যায়নি। বাজার-পরিস্থিতিও অনেক ভালো। ঈদের ছুটিতে দেশের বাড়িতে গেলে অবশ্যই ঘরে তালা লাগিয়ে যাওয়ার জন্য রাজধানীর বাসিন্দাদের প্রতি অনুরোধ জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

রাঙামাটির শহর থেকে অপহূত ১৩
রাঙামাটি পৌরসভার চক্রপাড়া লিচুবাগান এলাকা থেকে আজ বুধবার রাত নয়টার দিকে অজ্ঞাতনামা একদল দুর্বৃত্ত কমপক্ষে ১৩ জনকে অপহরণ করেছে।
- - - - - - - -
পদ্মা সেতু নিয়ে বিশ্বব্যাংকের মূল্যায়ন সঠিক নয় : অর্থমন্ত্রী
পদ্মা সেতু প্রসঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘পদ্মা সেতু নিয়ে বিশ্বব্যাংকের মূল্যায়ন সঠিক নয়। পদ্মা সেতু নির্মাণে বিশ্বব্যাংক আবার ফিরে আসবে—এটা আমার আশাবাদ।’

২০১৪
====
অতিরিক্ত পদোন্নতির ফলে প্রশাসনে বিশৃঙ্খলা


অতিরিক্ত পদোন্নতি নিয়ে জনপ্রশাসনে এক প্রকার বিশৃঙ্খলা দেখা দিয়েছে। পদ সৃষ্টি না করেই পদোন্নতি বেশি দেওয়ায় পদায়ন নিয়ে তৈরি হয়েছে জটিলতা। মঞ্জুরিকৃত পদের চেয়ে বেশি পদোন্নতি দেওয়ায় কর্মকর্তার সংখ্যাও বেড়ে গেছে অস্বাভাবিক। আইনে স্পষ্ট বিধিনিষেধ থাকার পরও নতুন পদ সৃষ্টি না করে জনপ্রশাসনের কর্মকর্তাদের একের পর এক পদোন্নতি দেওয়া হচ্ছে। নিয়মবহির্ভূতভাবে দীর্ঘ সময় ধরে চলে আসা পদোন্নতি দেওয়ার এই বিধান এখন রেওয়াজে পরিণত হয়েছে। সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলেছেন, প্রশাসনের বিভিন্ন স্তরে পদোন্নতির এই প্রক্রিয়া বেআইনি। এর বিরূপ প্রভাবে ভেঙে পড়েছে প্রশাসনের শৃঙ্খলা, পাশাপাশি সরকারি অর্থ ব্যয়ে চলছে নৈরাজ্য।

২০১৫
====
নিলয় হত্যা: খুনিদের গ্রেফতারে গণজাগরণ মঞ্চের আলটিমেটাম


নিলয় হত্যাকাণ্ডের প্রতিবাদে ফুঁসে উঠছে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।
গণজাগরণ মঞ্চ নিলয় হত্যাকারীদের গ্রেফতারে ধারাবাহিক কর্মসূচি পালনের ঘোষণা দিয়ে আগামী শুক্রবার পর্যন্ত আলটিমেটাম দিয়েছে সরকারকে। একের পর এক ব্লগার হত্যাকাণ্ডে শনিবারও বিভিন্ন সংগঠন বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে। প্রতিবাদের ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও।
- - - - - -
ব্লগার হত্যাকাণ্ড সরকারের রাজনৈতিক চাল: খন্দকার মাহবুব
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাড. খন্দকার মাহবুব হোসেন বলেছেন, ব্লগার হত্যাকাণ্ড সরকারের একটি রাজনৈতিক চাল।
খন্দকার মাহবুব বলেন, 'আওয়ামী সরকার বিশ্বের কাছে বাংলাদেশকে একটি মৌলবাদী দেশ হিসেবে চিহ্নিত করতে চাচ্ছে। তাই বিভিন্ন সময় ব্লগারদের হত্যা করা হচ্ছে। এরই অংশ হিসেবে শুক্রবার ব্লগার নিলাদ্রি নিলয়কে হত্যা করা হয়েছে। তবে আওয়ামী লীগ ধরা পড়ে গেছে। তাদের মুখোশ সারা বিশ্বের কাছে উন্মোচিত হয়ে গেছে।' বাংলাদেশে মৌলবাদ ও জঙ্গিবাদ বড় সমস্যা নয়-উল্লেখ করে তিনি বলেন, 'রাজনৈতিক সমস্যাই সবচেয়ে বড় সমস্যা। আর এই সমস্যার সমাধান করতে হবে রাজনৈতিক ভাবেই।'
- - - - - - -
ব্লগার হত্যা বিএনপি-জামায়াতের শেষ আক্রমণ: হাসানুল হক ইনু
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বিধ্বস্ত বিএনপি-জামায়াত শেষ আক্রমণ হিসেবে ব্লগার হত্যার নামে সাধারণ মানুষের ওপর আক্রমণ করছে।
- - - - - - -
'সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি'-সেতুমন্ত্রী
সড়ক-মহাসড়কে পরিবহন চলাচলে শৃঙ্খলা ফিরিয়ে আনাকে সরকার চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
'মহাসড়ক দুর্ঘটনায় যেভাবে মানুষ মারা যাচ্ছে সেটা আমাদের জন্য লজ্জার'- এ মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, 'সড়কে পরিবহন শৃঙ্খলা ফিরিয়ে আনাকে সরকার চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে। কাজেই আগে মানুষের জীবন, পরে জীবিকা।'
তিনি বলেন, 'আমরা আমাদের কাঙ্খিত লক্ষ্যের দিকে ছুটছি, কিন্তু তাই বলে জীবিকার কাছে জীবনকে ম্লান করে লাশের মিছিল কাঁধে নিয়ে উন্নয়ন করা যায় না।'
- - - - - - -
রাকিব হত্যার বিচার চেয়ে দফায় দফায় মানববন্ধন
খুলনায় শিশু রাকিবের শরীরে কমপ্রেসর মেশিন দিয়ে বাতাস ঢুকিয়ে পৈশাচিকভাবে হত্যায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে দফায় দফায় মানববন্ধন করেছে কয়েকটি সংস্থা ও শিক্ষা প্রতিষ্ঠান
- - - - - - -
কণ্ঠশিল্পী ফরিদা ইয়াসমিন আর নেই
চলে গেলেন ষাটের দশকের প্রখ্যাত কণ্ঠশিল্পী ফরিদা ইয়াসমিন। তিনি সন্ধ্যা সাড়ে ৬টায় রাজধানীর বারডেম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহে ... রাজিউন)। পারিবারিক সূত্র জানিয়েছে, বার্ধক্যজনিত কারণে দুই সপ্তাহ আগে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ফরিদা ইয়াসমিন।
১৯৫৮ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত সিনেমা আর রেডিওর গানে ফরিদা ইয়াসমিন অসম্ভব নাম করেছিলেন। সে সময় তিনি আধুনিক বাংলা, উর্দু গান ও গজলে বিশেষ পারদর্শিতা দেখান। তার বিখ্যাত গানগুলোর মধ্যে রয়েছে, 'তুমি জীবনে মরণে আমায় আপন করেছো', 'জানি না ফুরায় যদি এই মধুরাতি', 'তোমার পথে কুসুম ছড়াতে এসেছি', 'খুশির নেশায় আজকে বুঝি মাতাল হলাম'।

২০১৬
====
পদ্মা সেতুর রেল সং‌যোগ প্রকল্পের চু‌ক্তি সই


পদ্মা সেতুর রেল সংযোগ স্থাপনের জন্য চীনের চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেডের সঙ্গে চুক্তি সই করেছে বাংলাদেশ রেলওয়ে।
চু‌ক্তি অনুযা‌য়ী, পদ্মাসেতুতে রেল লাইন নির্মাণ প্রক‌ল্পে ব্যয় হ‌বে ৩৪ হাজার ৯৮৮ কো‌টি ৮৬ লাখ টাকা। এরমধ্যে ২৪ হাজার কোটি টাকা দেবে চীন ও ১০ হাজার কোটি টাকা সরকার দেবে। ২০২২ সাল পর্যন্ত এ প্রকল্প বাস্তবায়ন হবে। ঢাকা থেকে পদ্মা সেতু দিয়ে যশোর পর্যন্ত ১৭৮ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে। প্রকল্পটি চার ধপো সম্পন্ন হবে।
- - - - - - -
বিদ্যুৎ স্থাপনায় নাশকতা করলে ১০ বছরের কারাদণ্ড
বিদ্যুৎ স্থাপনায় নাশকতা করলে সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড এবং ১০ কোটি টাকা পর্যন্ত জরিমানার বিধান রেখে নতুন আইন করার প্রস্তাবে সায় দিয়েছে সরকার।
- - - - - - -
বিএনপি জাতির সঙ্গে প্রতারণা করেছে: শেখ হাসিনা
রধানমন্ত্রী শেখ হাসিনা যুদ্ধাপরাধী এবং তাদের সন্তানদের নবগঠিত কমিটিতে রাখায় বিএনপির কঠোর সমালোচনা করে বলেন, 'এর মাধ্যমে বিএনপি সমগ্র জাতির সঙ্গেই প্রতারণা করেছে।'
প্রধানমন্ত্রী বলেন, 'বিএনপি এমন লোকদের দিয়ে তাদের নতুন কমিটি সাজিয়েছে যারা যুদ্ধাপরাধের দায়ে আদালতে দণ্ডপ্রাপ্ত অপরাধী। একাত্তরের যুদ্ধাপরাধীদের সন্তানদেরকেও কমিটিতে জায়গা দিয়েছে। এর মাধ্যমে তারা সমগ্র জাতির সঙ্গে, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ ২ লাখ সম্ভ্রমহারা মা-বোন- সকলের সাথেই প্রতারণা করেছে।'
- - - - - - -
৩৪ কোম্পানির ওষুধ বিক্রি বন্ধ ও প্রত্যাহারের নির্দেশ
হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের করা এক রিটের পেক্ষিতে গত ৭ জুন হাইকোর্ট মানসম্পন্ন ওষুধ উৎপাদনে ব্যর্থ হওয়ায় ২০ কোম্পানিকে সব ধরনের ওষুধ এবং ১৪ কোম্পানিকে এন্টিবায়োটিক উৎপাদন সাতদিনের বন্ধের নির্দেশ দেয়।
পরে হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আবেদন করা হলে আপিল বিভাগ হাইকোর্টের আদেশই বহাল রাখেন।
- - - - - - -
ভুয়া মুক্তিযোদ্ধা সনদে চাকরি, ১৯ পুলিশসহ গ্রেপ্তার ২৫
ভুয়া মুক্তিযোদ্ধা সনদে চাকরি ও অর্থ আত্মসাতের অভিযোগে ১৯ পুলিশ সদস্যসহ ২৫ জনকে গ্রেপ্তার করেছে করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার কুমিল্লা, টাঙ্গাইল, পাবনা ও ময়মনসিংহ থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

২০১৭
====
জমিসহ বাড়ি পাচ্ছেন সোহাগপুরের বিধবারা

সোহাগপুরের বিধবা পল্লীর ৩০ শহীদ পরিববার সরকারি জমিসহ বাড়ি পাচ্ছে। ইতোমধ্যে ১০টি বাড়ি নির্মাণের দরপত্র আহ্বানের প্রক্রিয়া শুরু হয়েছে এবং বাকী ২০টির কাজও শিগগিরই শুরু হবে।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বাসসকে জানান, শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলার কাকারকান্দি ইউনিয়নের সোহাগপুর গ্রামে ৩০জন শহীদ পরিবারের সদস্য ও বিধবাকে এই বাড়ি নির্মাণ করে দেয়া হচ্ছে। শিগগিরই এই বাড়ি নির্মাণ কাজ শুরু হবে বলে মন্ত্রী জানিয়েছেন।
১৯৭১ সালের ২৫ জুলাই সকাল ৭টায় সোহাগপুরে পাক হানাদার বাহিনী প্রায় দু’শ নিরীহ গ্রামবাসীকে হত্যা করে। নির্যাতন আর নিপীড়নের শিকার হন নারী-শিশুসহ অসংখ্য মানুষ। যেহেতু ওই সময়ে এই গ্রামের অধিকাংশ পুরুষ পাকহানাদার বাহিনীর হতে শহীদ হওয়ার পর থেকে এই গ্রামের নাম হয় বিধবা পল্লী।
- - - - - - -
টাঙ্গাইলে সিরিজ বোমা হামলা . জেএমবির ১৪ জনকে ২০ বছর করে কারাদণ্ড
টাঙ্গাইলে ১৭ আগস্ট সিরিজ বোমা হামলার দায়ে জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) ১৪ সদস্যকে ২০ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেন।
মামলার বিবরণে জানা যায়, ২০০৫ সালের ১৭ আগস্ট দেশব্যাপী সিরিজ বোমা হামলার ঘটনা ঘটে। টাঙ্গাইল শহরের বেবিস্ট্যান্ড, শহীদ জগলু রোড ও আদালত এলাকায় বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।

২০১৮
====
হত্যার দায় স্বীকার করে জাবালে নূরের সেই চালকের জবানবন্দি


রাজধানীর শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থীদের ওপর ইচ্ছাকৃতভাবে বাসচাপা দিয়েছিলেন জাবালে নূর পরিবহনের ঘাতক বাস চালক মাসুম বিল্লাহ। এতে ঘটনাস্থলেই এই কলেজের একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম মিম এবং বিজ্ঞান বিভাগের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম রাজিব নিহত হয়।
ঢাকা মহানগর হাকিম গোলাম নবীর খাসকামরায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন মাসুম বিল্লাহ। জবানবন্দিতে তিনি হত্যার দায় স্বীকার করেন। ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় জবানবন্দি শেষে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেয় আদালত।
- - - - - - -
শিক্ষার্থীদের মামলা প্রত্যাহার দাবি উপাচার্যদের, শিক্ষামন্ত্রীর 'না'
নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নামে হওয়া মামলা ও রিমান্ড প্রত্যাহার করতে সরকারের কাছে দাবি জানিয়েছেন ভিসিরা। তারে সাধারণ ক্ষমা করতেও তারা অনুরোধ করেছেন।
তবে তাৎক্ষণিক এমন দাবি নাকচ করে দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি ভিসিদের বলেছেন, এটা শিক্ষা মন্ত্রণালয়ের এখতিয়ার-বহির্ভূত। স্কুল শিক্ষার্থীরা যা কিছু ভুল করেছে সবই ক্ষমার যোগ্য। কারণ তারা কোমলমতি শিশু। কিন্তু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ম্যাচিউরড। তারা যা করেছে, বুঝেশুনেই করেছে। তাদের ক্ষমা করার সুযোগ নেই। আর ক্ষমা করার এখতিয়ারও শিক্ষা মন্ত্রণালয়ের নেই। কেউ ফৌজদারি অপরাধ করলে প্রচলিত আইন অনুযায়ী তার বিচার হবে। তবে নিরপরাধ কেউ যেন কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয়, তা দেখব।
- - - - - - -
সিনহাকে দিয়ে জুডিসিয়াল ক্যুয়ের ষড়যন্ত্র করেছিলেন ড. কামাল: আইনমন্ত্রী
আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরাতে সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহাকে দিয়ে ‘জুডিসিয়াল ক্যু’ করার ষড়যন্ত্র হয়েছিল। তিনি বলেন, ড. কামাল হোসেনকে আপনারা চিনেন না? ওই ষড়যন্ত্র বিফলে গেছে। বিচারপতি এসকে সিনহার পক্ষে প্রতিবাদ না করায় সুপ্রিম কোর্টের বিচারকদের বকাঝকা করেছিলেন ড. কামাল।
- - - - - - -
হলি আর্টিজান মামলা : অব্যাহতি পেলেন হাসনাত করিম
রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার দায় থেকে অবশেষে রেহাই পেলেন নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিম। ঢাকার সন্ত্রসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবর রহমান মামলার চার্জশীট আমলে নিয়ে ঐ শিক্ষককে অব্যাহতি দেন।
উল্লেখ্য, ২০১৬ সালের ১ জুলাই রাত পৌনে নয়টার দিকে ঢাকার হলি আর্টিজান বেকারিতে হাকলা চালায় বন্দুকধারীরা। হামলার পর রাতেই তারা ২০ জনকে হত্যা করে। সেদিনই উদ্ধার অভিযানের সময় বন্দুকধারীদের বোমার আঘাতে নিহত হন পুলিশের দুই কর্মকর্তা। পরের দিন সকালে সেনা কমান্ডোদের অভিযানে নিহত হয় পাঁচ হামলাকারী।
- - - - - - -
অধ্যাপক আফতাব হত্যায় বিএনপির সাবেক এমপি তৃপ্তি গ্রেফতার
জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আফতাব আহমাদ হত্যাকাণ্ডের এক যুগ পর সন্দেহভাজন আসামি হিসেবে বিএনপির সাবেক এমপি মফিদুল ইসলাম তৃপ্তিকে গ্রেফতার করেছে সিআইডি।

সূচীপত্র:→ বাংলাদেশ: ফিরে দেখা

________________
তথ্য ও ছবিসূত্র:
দৈনিক ইত্তেফাক, দৈনিক প্রথম আলো, দৈনিক সমকাল, দৈনিক যুগান্তর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যম।
বাংলাদেশের তারিখ : বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান।
বাংলাদেশের ইতিহাস সংক্রান্ত বিভিন্ন বই-পুস্তক ও পত্রপত্রিকা।
ইন্টারনেট, উইকিপিডিয়া, বাংলাপিডিয়া।
সর্বশেষ এডিট : ০৯ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:১১
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কাজে যোগদান ভুল হচ্ছে, ইউরোপ আমেরিকায় শীপমেন্ট বন্ধ থাকার কথা

লিখেছেন চাঁদগাজী, ০৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:১৭



গত ৪০ বছরে, গার্মেন্টস'এর মালিকরা ও অন্যান্য মধ্যভোগীরা যেই পরিমাণ সম্পদের মালিক হয়েছে, তাতে তাদের কর্মচারীদের বিনা কাজে ২/১ বছর মিনিমাম বেতন দেয়ার ক্ষমতা তারা রাখে। গার্মেন্টস'এর... ...বাকিটুকু পড়ুন

আল্লাহ কেলা?

লিখেছেন মোহাম্মাদ আব্দুলহাক, ০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:০৮




মানুষ মারার সব আছে, আহত অথবা অসুস্থ মানুষকে সম্পূর্ণ সুস্থ করার কিচ্ছু নেই। কেন জানেন? আঁতেলরা বলেন, মানুষ মানুষকে মারতে পারে, মানুষ মানুষকে বাঁচাতে পারে ন। জন্ম মৃত্যু মুসলমানদের... ...বাকিটুকু পড়ুন

— করোনার সাথে পথে চলতে চলতে———

লিখেছেন ওমেরা, ০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২২



সারা পৃথিবী লক-ডাউন হয়ে আছে কভিড- ১৯ করোনা আতংকে। মানুষের প্রতিটা মূহুর্ত কাটছে ভয় আর উৎকন্ঠায়। এই মূহুর্তে সম্ভবত পৃথিবীর একমাত্র ব্যাতিক্রম দেশ,সেই দেশের বাসিন্দা আমি, নাম তার... ...বাকিটুকু পড়ুন

থটস

লিখেছেন জেন রসি, ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১১:৪৬





১৮৪৬ সালে মার্কস এবং এঙ্গেলস মিলে “The German Ideology” নামে একটা বইয়ের পান্ডুলিপি লিখেছিলেন। কিন্তু বইটা প্রকাশিত হয় ১৯৩২ সালে। এই বইতে তারা শুধু ভাববাদকেই না ফয়েরবাখের... ...বাকিটুকু পড়ুন

শেখ হাসিনা কমপক্ষে গার্মেন্টস'এর ছুটিটা নিজ হাতে কন্ট্রোল করতে পারতো

লিখেছেন চাঁদগাজী, ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১১:৫২



শেখ সাহেব জানতেন যে, উনার মেয়ে বুদ্ধিমতি নন, সেজন্য মেয়েকে রাজনীতিতে আসতে দেননি; কিন্তু রাইফেল জিয়া শেখ হাসিনার জন্য পথ রচনা করে গেছে। কমবুদ্ধিমানরা অনেক সময় খুবই নিবেদিত... ...বাকিটুকু পড়ুন

×