somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশ: ফিরে দেখা ৯ আগস্ট

০৯ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সহজলভ্য রেফারেন্সের অভাবে বাংলাদেশের ইতিহাসের অনেক ঘটনা বিভিন্ন ব্যক্তি বিভিন্নভাবে বিশ্লেষণ করেন। এতে ইচ্ছায় বা অনিচ্ছায় বাংলাদেশের ইতিহাস বিকৃত হচ্ছে, সৃষ্টি হচ্ছে অসংখ্য বিতর্কের। তাই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনার তথ্য সহজলভ্য করার উদ্দেশ্যে 'ফিরে দেখা বাংলাদেশ' সিরিজ। প্রায় সব তথ্য যাচাই-বাচাই করে দেশের প্রধান সংবাদপত্রসমূহ থেকে নেয়া হয়েছে। বাংলাদেশের ইতিহাসে ৯ আগস্ট ঘটে যাওয়া উল্লেখযোগ্য রাজনৈতিক ও সামাজিক ঘটনাবলি:

১৯৭২
====
বিচার আদেশ সংশোধন প্রয়োজনে দালাল বিচার সাময়িকভাবে স্থগিত।

১৯৭৩
====
কুষ্টিয়ার মিরপুর থানার আটগ্রাম পুলিশফাঁড়িতে হামলা।

১৯৭৭
====
কয়লা কেলেঙ্কারি মামলায় রংপুরে একজনের ফাঁসি।

১৯৭৮
====
প্রেসিডেন্ট জিয়ার ১৯ দফা বাস্তবায়নে ১৮টি কমিটি গঠন।

১৯৭৯
====
পশ্চিম জার্মানী প্রদত্ত ৭ শত কোটি টাকার ঋণ মওকুফ।

১৯৮৪
=====
২৪ লক্ষ টন খাদ্যশস্য আমদানীর পরিকজ্পনা।

১৯৮৯
=====
সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি, সেনা মোতায়েন।

১৯৯২
=====
মন্ত্রীসভার বিরুদ্ধে সংসদে বিরোধীদল আওয়ামী লীগের অনাস্থা প্রস্তাব উত্থাপন।
- - - - - - - -
বাহরাইনে ২ দিনের রাষ্ট্রীয় সফরশেষে প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ৩ দিনের রাষ্ট্রীয় সফরে পাকিস্তানের উদ্দেশে বাহরাইন ত্যাগ করেন।

১৯৯৪
=====
পবিত্র কোরান অবমাননা ও বিকৃতির দায়ে গোলাম আযমের বিরুদ্ধে পটুয়াখালী ম্যাজিস্ট্রেট আদালতে মামলা।
- - - - - - - -
তসলিমা নাসরিনের দেশত্যাগ।
উল্লেখ্য, ১৯৯৪ খ্রিস্টাব্দের মে মাসে দ্য স্টেটসম্যান পত্রিকার এক সাক্ষাৎকারে তিনি ইসলামি ধর্মীয় আইন শরিয়া অবলুপ্তির মাধ্যমে কুরআন সংশোধনের ইচ্ছা প্রকাশ করেন। এর ফলে ইসলামি মৌলবাদীরা তাঁর ফাঁসির দাবী জানাতে শুরু করে। তিন লাখ মৌলবাদী একটি জমায়েতে তাঁকে ইসলামের অবমাননাকারী সাম্রাজ্যবাদী শক্তির দালালরূপে অভিহিত করে। দেশ জুড়ে তাঁর শাস্তির দাবীতে সাধারণ ধর্মঘট ডাকা হয়।

১৯৯৭
=====
পানি বন্টন বাস্তবায়ন সংক্রান্ত বিষয়ে কোলকাতায় পররাষ্ট্রমন্ত্রী আবদুস সামাদ আজাদ ও পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর বৈঠক।

১৯৯৮
=====
'রাজনৈতিক অঙ্গীকার বাস্তবায়নে পুলিশের সমর্থন লাগেনি এবং রাজনীতির উদ্দেশ্যে পুলিশের সাহায্য চাই না।'—পুলিশ কর্মকর্তাদের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা
- - - - - - - -
ঢাকা স্টকএকচেঞ্জে কম্পিউটার স্বয়ংক্রিয় পদ্ধতিতে লেনদেন চালু।

১৯৯৯
=====
'ভারতের সাথে ট্রানজিট হলে দেশে প্রধানমন্ত্রী থাকবে না, মুখ্যমন্ত্রী থাকবে।'—ঢাকার মিরপুরের জনসভায় খালেদা জিয়া
- - - - - - - -
করটিয়া সাদত কলেজে ছাত্র-পুলিশ সংঘর্ষে একজন ছাত্র নিহত, প্রায় ১৫০ জন গুলিবিদ্ধ।

২০০০
=====
বাংলাদেশে আরো ৩৩.৫ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার সম্ভাবনা।—যুক্তরাষ্ট্রের বিশ্বব্যাপী মূল্যায়ন জরীপ
- - - - - - - -
বেগম খালেদা জিয়ার বাড়িতে ৮৫ জন ভোটার সম্পর্কে নির্বাচন কমিশনের কাছে আওয়ামী লীগের অভিযোগ।

২০০১
=====
চার বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চার হলে ছাত্রদলের নেতাকর্মীদের প্রত্যাবর্তন।
- - - - - - - -
সাবেক অর্থমন্ত্রী আব্দুল আল মুহিতের আওয়ামী লীগে যোগদান অনুষ্ঠানে শেখ হাসিনা ১৫ সেপ্টেম্বর নির্বাচন দাবী করে বলেন, 'নৌকায় কাকে বসালাম দেখার দরকার নেই। সবাইকে এর হয়ে নৌকাকে জেতাতে হবে।'
- - - - - - - -
শেখ হাসিনার কাছে শিক্ষা নিয়ে খালেদার সরকারি বাড়ি ছেড়ে দেয়ার আহবান করলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্যরা।

২০০৩
=====
অবৈধ অস্ত্র রাখার দায়ে ফেনীর সাবেক আওয়ামী লীগ এমপি বর্তমানে পলাতক জয়নাল হাজারীর যাবজ্জীবন কারাদন্ড।
- - - - - - - -
ঢাকার ইরাকি দূতাবাস বন্ধ ঘোষণা।

২০০৫
=====
জোট সরকারের (বিএনপি-জামাত) চার বছরে ক্রসফায়ারে নিহত ১৪০০।

২০০৭
=====
তারেকের নামে বেনামে ৫ কোটি টাকার অবৈধ সম্পদ : মামলা হচ্ছে

গুরুতর অপরাধসহ দুর্নীতি বিরোধী টাস্কফোর্সের অনুসন্ধানে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বড় ছেলে ও বিএনপি’র সিনিয়র যুগ্ম-মহাসিচব তারেক রহমানের নামে-বেনামে প্রায় ৫ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের তথ্য পাওয়া গেছে। শীঘ্রই তারেক রহমানের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা করবে। এই অবৈধ সম্পদ অর্জন ও দখলে রাখার সহযোগিতায় তার স্ত্রী ডা. জুবায়দা রহমান ও শাশুড়ি ইকবাল মান্দ বানুকেও আসামি করা হবে বলে দুদক সূত্র জানিয়েছে।
টাস্কফোর্সের অনুসন্ধানে জানা গেছে, গত ১০ জুন তারেক রহমান কারা কর্তৃপক্ষের মাধ্যমে তার ৬টি বাড়ি ও প্লট বাদে মোট ১ কোটি ৩৭ লাখ ১৫ হাজার ৬৬৬ টাকার স্থাবর-অস্থাবর সম্পত্তির বিবরণী দুদকে দাখিল করেন। কিন্তু টাস্কফোর্স এ হিসাবের মধ্যে ৫৮ লাখ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদের সন্ধান পেয়েছে। তদন্তে দুদকে দেয়া সম্পদ বিবরণীর বাইরে আরো সাড়ে ৪ কোটি টাকার সম্পদ খুঁজে পায় টাস্কফোর্স।
- - - - - - - -
চট্টগ্রামে শ্রমিক-পুলিশ সংঘর্ষ
শ্রমিক-পুলিশ সংঘর্ষে চট্টগ্রামে আমিন জুট মিল এলাকা রণক্ষেত্র : নিহত ১, আহত ১০০, আটক ২৫।
- - - - - - - -
আওয়ামী লীগের জলিল ও মিন্টুর সম্পত্তির হিসাব চেয়ে দুদকের নোটিশ

২০১০
=====
ক্ষমতায় এলেই আওয়ামী লীগ ভারতের সঙ্গে গোলামি চুক্তি করে: খালেদা জিয়া
ভারতের সঙ্গে সম্পাদিত চুক্তিকে আরেকটি গোলামি চুক্তি বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসন ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া। বিএনপি চেয়ারপারসন বলেন, আওয়ামী লীগ যখনই ক্ষমতায় আসে, তখনই ভারতের সঙ্গে গোলামি চুক্তি করে। স্বাধীনতার পর এক চুক্তির কারণে এ দেশের মানুষকে ২৫ বছর ভারতের গোলামি করতে হয়েছে। এবারও তারা আরেক গোলামি চুক্তি করেছে। এর ফলে আজ যে শিশুটির জন্ম হয়েছে, তাকেও এই বোঝা বহন করতে হবে। তিনি ভারতের সঙ্গে সম্পাদিত চুক্তি প্রকাশ এবং অসম চুক্তি বাতিলের দাবি জানান। বেশি সুদে ভারতের সঙ্গে ঋণচুক্তির সমালোচনা করে তিনি বলেন, বিশ্বব্যাংক কিংবা এডিবির কাছ থেকে ঋণ নিয়ে ৪০ বছরে শোধ করা যেত। অথচ ভারতের এই ঋণ ২৫ বছরের মধ্যে শোধ করতে হবে। এই চুক্তির কারণে দেশকে কঠিন খেসারত দিতে হবে বলে তিনি মন্তব্য করেন। খালেদা জিয়া বলেন, ‘চুক্তি প্রকাশ করুন। আমাদের টাকায় অন্য দেশের স্বার্থ হাসিল হতে দেওয়া হবে না। কোনো বিদেশি শক্তির দাসত্ব করে আপনারা ক্ষমতায় থাকতে পারবেন না।’
- - - - - - - -
শিক্ষাপ্রতিষ্ঠানে শারীরিক শাস্তি নিষিদ্ধ করেছে মন্ত্রণালয়
দেশের সরকারি-বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি শিক্ষা, বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের শারীরিক শাস্তি দেওয়া সম্পূর্ণ নিষিদ্ধ করে এক পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। আজ সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের সচিব সৈয়দ আতাউর রহমান স্বাক্ষরিত এ পরিপত্রে শিক্ষার্থীদের শারীরিক শাস্তি দেওয়াকে অসদাচরণ হিসেবে গণ্য করা হবে বলেও উল্লেখ করা হয়েছে। এর আগে, ২০০৮ সালের এপ্রিল মাসে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রাথমিক বিদ্যালয়ের জন্য অনুরূপ এক পরিপত্র জারি করেছিল। এ ব্যাপারে হাইকোর্টেরও অন্তর্বর্তীকালীন আদেশ রয়েছে।
পরিপত্রে শিক্ষাপ্রতিষ্ঠানে শারীরিক শাস্তি দেওয়া বন্ধ করতে কার্যকর ব্যবস্থা নিতে জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে। যাঁরা শারীরিক শাস্তি দেবেন তাঁদের বিরুদ্ধে বাংলাদেশ দণ্ডবিধির ১৮৬০, ১৯৭৪ সালের শিশু আইন এবং ক্ষেত্রমতে বিভাগীয় ব্যবস্থা নিতে উদ্যোগ গ্রহণেরও নির্দেশনা দেওয়া হয়েছে।
- - - - - - - -
লক্ষ্মীপুরে সিভিল সার্জনসহ তিনজনকে ছাত্রলীগের মারধর!
লক্ষ্মীপুরের সিভিল সার্জন মো. শামছুল আশরাফ খানসহ তিনজনকে ছাত্রলীগের কর্মীরা পিটিয়ে গুরুতর আহত করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এ সময় সিভিল সার্জনের গাড়িও ভাঙচুর করা হয়। আজ সোমবার দুপুরে কমলনগর উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে এ ঘটনা ঘটে। আহত অন্যরা হলেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) লক্ষ্মীপুর জেলা সভাপতি চিকিত্সক মো. জাকির হোসেন ও কমলনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সহকারী রাকিবুল হাসান।
স্বাস্থ্যকর্মী নিয়োগে ছাত্রলীগের পছন্দসই লোক নিয়োগ না দেওয়ায় কমলনগর উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক ওমর ফারুকের সমর্থকেরা এ হামলা চালান বলে অভিযোগ পাওয়া গেছে।

২০১১
=====
মিলনকে পিটিয়ে হত্যা: পুলিশের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থার সুপারিশ


নোয়াখালীর কোম্পানীগঞ্জে কিশোর শামছুদ্দিন মিলনকে (১৬) পিটিয়ে হত্যার ঘটনায় আজ মঙ্গলবার সকালে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে পুলিশ। জেলার পুলিশ সুপারের কাছে দেওয়া প্রতিবেদনে দায়িত্ব পালনে গাফিলতির কথা উল্লেখ করে ওসিসহ চারজনের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে। এ জন্য কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিক উল্লাহ, উপপরিদর্শক (এসআই) আকরাম শেখ, কনস্টেবল আবদুর রহিম ও হেমারঞ্জন চাকমার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।
প্রসঙ্গত, গত ২৭ জুলাই সকালে নোয়াখালীর কোম্পানীগঞ্জে ১৬ বছরের কিশোর শামছুদ্দিন মিলন গণপিটুনিতে নিহত হয়। ভিডিওচিত্রে দেখা যায়, এক ব্যক্তি মিলনকে পুলিশের একটি গাড়ি থেকে নামিয়ে জনতার হাতে তুলে দিচ্ছে। পরে বিক্ষুব্ধ জনতা গণপিটুনি দিয়ে তাকে হত্যা করে।

থ্রি জি লাইসেন্স উন্মুক্ত নিলামে, ইউটিএফ বাদ
দ্বিতীয় প্রজন্মের (টুজি) লাইসেন্স নবায়ন নীতিমালা আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত করা হবে। এ জন্য প্রয়োজনীয় তরঙ্গ ফি ও আনুষঙ্গিক ফি চূড়ান্ত করা হয়েছে। চলতি বছরের ১০ নভেম্বর গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও সিটিসেলের লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে যাবে। এ ছাড়া আগামী ছয় মাসের মধ্যে তৃতীয় প্রজন্মের (থ্রি জি) লাইসেন্স দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে সরকার।
আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়। চার মাস ধরে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ের মধ্যে ফাইল চালাচালি, পৃথক বৈঠক এবং সর্বশেষ প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে উপস্থিত থেকে টুজি লাইসেন্স নবায়নের নীতিমালা চূড়ান্ত করেন।

২০১২
=====
সরকারি ব্যাংকের চেয়ে গ্রামীণের সুদের হার কম
সরকারি ব্যাংক থেকে ঋণ পেতে হলে ঘুষ দিতে হয়। এই ঘুষের টাকা যোগ করলে গ্রামীণ ব্যাংকের চেয়ে সরকারি অন্য যেকোনো ব্যাংকের সুদের হার অনেক বেশি। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আকবর আলি খান আজ বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় এ কথা বলেছেন।
- - - - - - - -
দুর্মুখেরা ভুল প্রমাণিত হয়েছে
প্রধানমন্ত্রীর বিদ্যুত্, জ্বালানি ও খনিজসম্পদ-বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, ‘এবার রমজান মাসে বিগত পাঁচ-সাত বছরের মধ্যে মোটামুটি নিরবচ্ছিন্ন বিদ্যুত্ দিতে সক্ষম হয়েছি। যারা আমাদের দেখতে পারে না, সেই দুর্মুখেরা ভুল প্রমাণিত হয়েছে। আমরা এই অর্জনকে সামনে এগিয়ে নিতে চাই।’

২০১৩
=====
নাফিসের ৩০ বছরের কারাদণ্ড


বোমা হামলার পরিকল্পনার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে যুক্তরাষ্ট্রের কারাগারে আটক বাংলাদেশি যুবক কাজী মোহাম্মদ রেজওয়ানুল আহসান নাফিসকে আজ শুক্রবার যুক্তরাষ্ট্রের একটি আদালত ৩০ বছরের কারাদণ্ড দিয়েছে।
বিবিসির খবরে বলা হয়, ২২ বছর বয়সী নাফিস নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক বোমা মেরে উড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছিলেন। সম্প্রতি তিনি দোষ স্বীকার করে দেশটির বিচার বিভাগের কাছে এক চিঠি দিয়েছিলেন।
- - - - - - - -
মানুষ শান্তিতে ঈদও করতে পারছে না: খালেদা
বিরোধীদলীয় নেতা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, দেশের মানুষ ভালো নেই, শান্তিতে নেই। এই সরকারের কারণে মানুষ শান্তিতে ঈদও করতে পারছে না। আজ সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কূটনীতিক ও বিশিষ্ট নাগরিকদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়ের সময় তিনি এসব মন্তব্য করেন। বিরোধীদলীয় নেতা বলেন, তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে নিলে তাঁর দল আন্দোলনে যাবে না।
- - - - - - - -
বাংলাদেশের রাজনীতি দিশাহীন
ব্রিটেনের প্রভাবশালী ইংরেজি সাপ্তাহিক ‘দ্য ইকোনমিস্ট’-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের রাজনীতিতে বিভিন্ন ইস্যুর প্রাধান্য থাকলেও, শেষ বিচারে তা দিশাহীন। পত্রিকাটির অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে সম্প্রতি বলা হয়েছে, ‘বাংলাদেশে এটা এক অপরিবর্তনীয় ঐতিহ্য যে, যখন কোনো দল ক্ষমতায় যায় সে বিরোধীদের যেকোনো দাবিদাওয়াকে ভিত্তিহীন প্রতিপন্ন করে।’

২০১৪
=====
জামায়াতের সাবেক এমপিসহ গ্রেফতার ১৩


বগুড়ায় জামায়াতে ইসলামীর সাবেক এমপি, ওলামা দলের সভাপতিসহ ১৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ।
তারা হলেন- বগুড়া-২ আসনের সাবেক এমপি মাওলানা শাহাদুৎজ্জামান, সাবেক জেলা আমির গোলাম রব্বানী, জামায়াত নেতা আব্দুল খালেক, নাসির উদ্দিন, মাহবুর আলম, মিজানুর রহমান, নজরুল ইসলাম, আতিকুর রহমান,সাইফুল ইসলাম,মাসুদুর রহমান,নাফিউল ইসলাম ও আজাদুর রহমান। এছাড়া জাতীয়তাবাদী ওলামা দলের জেলা কমিটির সভাপতি আনসার আলীকে গ্রেফতার করা হয়।
- - - - - - -
দাবি পূরণ হলে নতুন কর্মসূচি নয়: মিশু
সকল দাবি পূরণ হলে তোবা সংক্রান্ত আর নতুন কোনো কর্মসূচি দেয়া হবে না বলে জানিয়েছেন গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি ও তোবা গ্রুপ শ্রমিক সংগ্রাম কমিটির সমন্বয়ক মোশরেফা মিশু।
প্রসঙ্গত, তিন মাসের বকেয়া বেতন, ওভারটাইম ও ঈদ বোনাসের দাবিতে রাজধানীর বাড্ডায় কারখানা ভবনে ২৮ জুলাই থেকে অনশন করছিলেন তোবা গ্রুপের পাঁচ কারখানার শ্রমিকরা। তাদের আন্দোলনের প্রেক্ষাপটে গত ৭ ও ৮ আগস্ট বিজিএমইএর পক্ষ থেকে মোট এক হাজার ৪৭৫ শ্রমিককে দুই মাসের বেতন দেয়া হয়।
- - - - - - -
খালেদার 'ঈদ' কেয়ামত পর্যন্ত আসবে না: নাসিম
স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, খালেদা জিয়া ঈদের পরে আন্দোলনের কথা বলেছেন। কিন্তু কোন ঈদের কথা তা বলেননি। আল্লাহর দুনিয়ায় অনেক ঈদ আসবে, কিন্তু তার ঈদ কেয়ামত পর্যন্ত আসবে না।
- - - - - - -
'আন্দোলন নয়, উন্নয়ন নিয়ে ভাবছে সরকার'
সরকার বিএনপির আন্দোলন নয়, দেশের উন্নয়ন নিয়ে ভাবছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

২০১৫
=====
মাগুরায় সংঘর্ষ: প্রধান আসামি সুমন ৭ দিনের রিমান্ডে


মাগুরায় ক্ষমতাসীন দলের দুই পক্ষের সহিংসতায় গর্ভস্থ শিশু গুলিবিদ্ধ এবং একজন নিহত হওয়ার ঘটনার মামলায় প্রধান আসামি জেলা ছাত্রলীগের সহ-সভাপতি সেন সুমনকে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।
উল্লেখ্য, ২৩ জুলাই শহরের দোয়ার পাড় এলাকায় অধিপত্য বিস্তার নিয়ে ক্ষমতাশীন দলের ছত্রছায়ায় থাকা দুইপক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় গুলিতে নিহত হন মমিন ভূইয়া নামে একজন। গর্ভস্থ শিশুসহ গুলিবিদ্ধ হন নাজমা বেগম নামে এক গৃহবধূ। এ ঘটনায় নিহত মমিনের পুত্র রুবেল ২৬ জুলাই মাগুরা সদর থানায় ১৬ জনের নামে হত্যাসহ বিস্ফোরক দ্রব্য আইনে মামলা করেন।
- - - - - - -
লেখার ক্ষেত্রে ব্লগারদের সচেতন হওয়ার পরামর্শ আইজিপি'র
ধর্মীয় ইস্যুতে লেখার ক্ষেত্রে ব্লগারদের সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। তিনি বলেন, 'ব্লগে লিখুন, কোনো সমস্যা নেই। কিন্তু ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে এমন কিছু লিখবেন না।' যারা ব্লগারদের হত্যা করছে তাদের উদ্দেশে তিনি বলেন, 'কোনো ব্লগারের বিরুদ্ধে অভিযোগ থাকলে থানায় মামলা করুন। অভিযোগ প্রমাণ হলে পুলিশ জড়িতদের গ্রেফতার করবে।' পুলিশ সদর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে আইজিপি এসব কথা বলেন।
- - - - - - -
ব্লগার হত্যায় জাতিসংঘ মহাসচিবের নিন্দা
ব্লগার নিলয় নীল হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন। শুক্রবার ব্লগার নিলয় নীল খুন হওয়ার পর শনিবার এক বিবৃতিতে এ নিন্দা জানান জাতিসংঘ মহাসচিব। বিবৃতিতে বান কি-মুন বাংলাদেশে এ ধরনের ভয়াবহ অপরাধ ও মতপ্রকাশের স্বাধীনতার ওপর এর নেতিবাচক প্রভাবের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন।
এছাড়া বাংলাদেশে যাতে প্রত্যেকে মতপ্রকাশের স্বাধীনতাসহ অন্যান্য মানবাধিকার নির্ভয়ে ভোগ করতে পারে তা নিশ্চিত করতে ব্লগার নিলয় নীলসহ অন্য সব ব্লগার হত্যার ঘটনায় দায়ী ব্যক্তিদের দ্রুত বিচারের আওতায় আনারও আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব।
- - - - - - -
ইন্টারনেট ব্যান্ডউইথের দাম ৯০% কমেছে
দেশে গত সাত বছরে ইন্টারনেট ব্যান্ডউইথের দাম প্রায় ৯০ শতাংশ কমেছে। ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত সাত দফায় এ দাম কমানো হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।
বিটিআরসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে ২০০৮ সালে এক মেগাবাইট ব্যান্ডউইথের মূল্য ছিল ২৭ হাজার টাকা, বর্তমানে যা দুই হাজার ৭০০ টাকা।
বিটিআরসির তথ্য অনুযায়ী ইন্টারনেট ব্যান্ডউইথের দাম কমায় গত এক বছরে মোবাইল ব্রডব্যান্ড ইন্টারনেটের মূল্যও ৩০ শতাংশের বেশি কমেছে। রাষ্ট্রীয় মালিকানাধীন মোবাইল অপারেটর টেলিটক ছাড়া অন্যান্য বেসরকারি অপারেটরের ব্রডব্যান্ড ইন্টারনেটের দাম ৫০ শতাংশ বা তারও বেশি কমিয়েছে।
বিটিআরসির নির্দেশনার প্রেক্ষিতে এখন ইন্টারনেট প্যাকেজের অব্যবহৃত ডেটা ছয় মাস পর্যন্ত ব্যবহার করা যায়। বর্তমানে দেশে ১২৫ টাকায় ১ গিগাবাইট (জিবিপিএস) মোবাইল ইন্টারনেট ডেটা কিনতে পাওয়া যায়।

২০১৬
======
খালেদা জিয়ার সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ


বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। তাদের মধ্যে দুই দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়েছে। রাজধানীর গুলশানে খালেদা জিয়ার সঙ্গে তার রাজনৈতিক কার্যালয়ে সাক্ষাৎ করেন হর্ষবর্ধন শ্রিংলা। রাত ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত এই বৈঠক হয়। বৈঠকে বিএনপি নেতাদের মধ্যে ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ।
- - - - - - -
বিএনপির পদ ছাড়ার সিদ্ধান্ত নোমানের
বিএনপির সদ্য ঘোষিত কমিটিতে পদবঞ্ছনা, সিনিয়রদের অবনমন আর অনাহুতদের পদায়নের কারণে ক্ষোভ-হতাশা ক্রমশ: তীব্র হচ্ছে। ইতিমধ্যে দলের দীর্ঘদিনের অন্যতম সিনিয়র নেতা আবদুল্লাহ আল নোমান বিএনপির ভাইস চেয়ারম্যান পদ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। ক্ষোভ হতাশা এবং অপমানে বিদ্ধ নোমান শুধু পদ ছাড়া নয়, বিএনপির রাজনীতি থেকেও সরে দাঁড়াতে পারেন। তারমতই অবমূল্যায়নের শিকার চট্রগ্রাম বিএনপির আরেক কাণ্ডারী গোলাম আকবর খোন্দকারসহ দলের অনেকেই পদত্যাগের চিন্তা করছেন।
- - - - - - -
বাংলাদেশকে ৯৬০ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক
বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের (বিবিআইএন) মধ্যে আন্তঃযোগাযোগে বাংলাদেশ অংশের উন্নয়নে ৯৬০ কোটি টাকা সহায়তা দেবে বিশ্বব্যাংক।
চার দেশের মধ্যে আন্তঃযোগাযোগ বাড়ানোর ক্ষেত্রে অবকাঠামো উন্নয়নে সহজ শর্তে এ ঋণ দেবে দাতা সংস্থাটি। আগামী নভেম্বরে বিশ্বব্যাংকের বোর্ড সভায় অনুমোদনের পর এ অর্থ ছাড় করা হবে।
- - - - - - -
স্বরাষ্ট্রসচিবের নির্দেশে তারেকের পাসপোর্ট নবায়ন হয়েছিল
মেয়াদ শেষ হওয়ার দেড় বছর আগেই বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পাসপোর্ট নবায়নের আদেশ দিয়েছিলেন তৎকালীন স্বরাষ্ট্রসচিব মো. আবদুল করিম। তাঁর নির্দেশে লন্ডনে বাংলাদেশ হাইকমিশন ২০০৮ সালের ডিসেম্বরে তারেক রহমানের পাসপোর্টটি পাঁচ বছরের জন্য নবায়ন করে দিয়েছিল। পররাষ্ট্র মন্ত্রণালয় হাইকোর্টে দেওয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

২০১৭
======


হত্যা, ধর্ষণ, নারী নির্যাতনসহ বিভিন্ন মামলায় গড়ে ৮৮ শতাংশ আসামী খালাস পেয়ে যাচ্ছে। পুলিশ সদর দপ্তরের 'মামলায় সাজা ও খালাসের নতি' থেকে গত ছয় মাসের তথ্য পর্যলোচনা করে ভয়াবহ এই চিত্র পাওয়া গেছে। এর পেছনে কারণ হিসেবে বিশেজ্ঞরা মামলার তদন্ত পর্যায়ে দুর্বলতা এবং আর্থিক ও রাজনৈতিক প্রভাবকে বেশি দায়ী করেছেন। সাক্ষীর অভাব ও বিচারে দীর্ঘসূত্রতার কারণে অনেক বাদীও মামলা নিয়ে আগ্রহ হারিয়ে ফেলেন।
- - - - - - - -
রায় উদ্দেশ্যপ্রণোদিত-অপরিপক্ক: বিচারপতি খায়রুল হক


সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে আপিল বিভাগের দেওয়া রায়কে 'উদ্দেশ্যপ্রণোদিত, অপরিপক্ক ও পূর্বপরিকল্পিত' বলে মন্তব্য করেছেন আইন কমিশনের চেয়ারম্যান সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক। তিনি বলেছেন, মামলার মূল ইস্যুর বাইরে গিয়ে রায় এবং পর্যবেক্ষণে অনেক অযাচিত মন্তব্য করা হয়েছে, যা বাঞ্ছনীয় নয়। আইন কমিশন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
- - - - - - - -
আদালতের হাত এত লম্বা নয় যে, সংসদে হাত দিতে পারে: নাসিম
আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, আদালতের হাত এত লম্বা নয় যে তারা সংসদে হাত দিতে পারে। এই সংসদ থেকে রাষ্ট্রপতি নির্বাচিত করা হয়, আর রাষ্ট্রপতি বিচারপতি নির্বাচন করে থাকেন। তাই সংসদ নিয়ে ধৃষ্ঠতা দেখানোর অধিকার কারো নেই।
- - - - - - - -
নতুন ১৫ লাখ ভোটারের তথ্য সংগ্রহ
ভোটার তালিকা হালনাগাদে তথ্য সংগ্রহের কাজ শেষ হয়েছে। এদিন নির্বাচন কমিশন কার্যালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, গত ৭ আগস্ট পর্যন্ত সারাদেশ থেকে পাওয়া তথ্য সমন্বয় করে ২২ লাখ ভোটারের তথ্য সংগ্রহের হিসাব পাওয়া গেছে। এর মধ্যে ১৫ লাখ নতুন ভোটারের তথ্য সংগ্রহ করা হলেও বাকি সাত লাখ তালিকায় থাকা মৃত ভোটারের নাম সংগ্রহ করা হয়েছে।
- - - - - - - -
৪০ কোটি টাকার রাজস্ব হারিয়েছে বিমান
ভিসা জটিলতায় যাত্রী না পেয়ে ১৯টি হজ ফ্লাইট বাতিল হওয়ায় ৪০ কোটি টাকার রাজস্ব হারিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বুধবার সংবাদ সম্মেলনে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এএম মোসাদ্দিক আহমেদ এ তথ্য জানান।
সৌদি সরকারের কোটা অনুযায়ী বাংলাদেশ থেকে এবার ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাওয়ার কথা। কিন্তু ভিসা জটিলতা, সৌদি আরবে মোয়াল্লেম ফি বৃদ্ধি এবং টানা দ্বিতীয়বারের হজযাত্রীদের ক্ষেত্রে ভিসা ফি বৃদ্ধির ফলে এবারের হজযাত্রায় জটিলতা প্রকট আকার ধারণ করেছে। যাত্রী না পাওয়ায় বুধবার পর্যন্ত মোট ১৯টি হজ ফ্লাইট বাতিল করেছে বিমান, যেসব ফ্লাইটে সাড়ে আট হাজার যাত্রী জেদ্দা যেতে পারতেন।
- - - - - - - -
‘‌জনতা রুখে দাঁড়ালে দুর্নীতিবাজরা পালানোর পথ পাবে না’
দুর্নীতি দমন কমিশনের কমিশনার এএফএম আমিনুল ইসলাম বলেছেন, জনতা রুখে দাঁড়ালে দুর্নীতিবাজরা পালানোর পথ পাবে না। দুদক দুনীর্তিবাজদের দমনে জনগণকে সম্পৃক্ত করার চেষ্টা করছে। ‘এবার আওয়াজ তুলুন, সোচ্চার হোন’- এ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে দুদকের গণশুনানি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
- - - - - - - -
অটোরিকশায় ট্রেনের ধাক্কা, প্রাণ গেলো ৭ জনের
জামালপুর শহরের চন্দ্রা এলাকায় বিজিপি ক্যাম্পের সামনে লেবেল ক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় একটি ব্যাটারিচালিত অটোরিকশার চালক ও যাত্রীসহ ৭ জন নিহত হয়েছেন।

২০১৮
======

সূচীপত্র:→ বাংলাদেশ: ফিরে দেখা

________________
তথ্য ও ছবিসূত্র:
দৈনিক ইত্তেফাক, দৈনিক প্রথম আলো, দৈনিক সমকাল, দৈনিক যুগান্তর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যম।
বাংলাদেশের তারিখ : বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান।
বাংলাদেশের ইতিহাস সংক্রান্ত বিভিন্ন বই-পুস্তক ও পত্রপত্রিকা।
ইন্টারনেট, উইকিপিডিয়া, বাংলাপিডিয়া।
সর্বশেষ এডিট : ১০ ই আগস্ট, ২০১৮ রাত ১২:১৭
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কাজে যোগদান ভুল হচ্ছে, ইউরোপ আমেরিকায় শীপমেন্ট বন্ধ থাকার কথা

লিখেছেন চাঁদগাজী, ০৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:১৭



গত ৪০ বছরে, গার্মেন্টস'এর মালিকরা ও অন্যান্য মধ্যভোগীরা যেই পরিমাণ সম্পদের মালিক হয়েছে, তাতে তাদের কর্মচারীদের বিনা কাজে ২/১ বছর মিনিমাম বেতন দেয়ার ক্ষমতা তারা রাখে। গার্মেন্টস'এর... ...বাকিটুকু পড়ুন

আল্লাহ কেলা?

লিখেছেন মোহাম্মাদ আব্দুলহাক, ০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:০৮




মানুষ মারার সব আছে, আহত অথবা অসুস্থ মানুষকে সম্পূর্ণ সুস্থ করার কিচ্ছু নেই। কেন জানেন? আঁতেলরা বলেন, মানুষ মানুষকে মারতে পারে, মানুষ মানুষকে বাঁচাতে পারে ন। জন্ম মৃত্যু মুসলমানদের... ...বাকিটুকু পড়ুন

— করোনার সাথে পথে চলতে চলতে———

লিখেছেন ওমেরা, ০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২২



সারা পৃথিবী লক-ডাউন হয়ে আছে কভিড- ১৯ করোনা আতংকে। মানুষের প্রতিটা মূহুর্ত কাটছে ভয় আর উৎকন্ঠায়। এই মূহুর্তে সম্ভবত পৃথিবীর একমাত্র ব্যাতিক্রম দেশ,সেই দেশের বাসিন্দা আমি, নাম তার... ...বাকিটুকু পড়ুন

থটস

লিখেছেন জেন রসি, ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১১:৪৬





১৮৪৬ সালে মার্কস এবং এঙ্গেলস মিলে “The German Ideology” নামে একটা বইয়ের পান্ডুলিপি লিখেছিলেন। কিন্তু বইটা প্রকাশিত হয় ১৯৩২ সালে। এই বইতে তারা শুধু ভাববাদকেই না ফয়েরবাখের... ...বাকিটুকু পড়ুন

শেখ হাসিনা কমপক্ষে গার্মেন্টস'এর ছুটিটা নিজ হাতে কন্ট্রোল করতে পারতো

লিখেছেন চাঁদগাজী, ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১১:৫২



শেখ সাহেব জানতেন যে, উনার মেয়ে বুদ্ধিমতি নন, সেজন্য মেয়েকে রাজনীতিতে আসতে দেননি; কিন্তু রাইফেল জিয়া শেখ হাসিনার জন্য পথ রচনা করে গেছে। কমবুদ্ধিমানরা অনেক সময় খুবই নিবেদিত... ...বাকিটুকু পড়ুন

×