somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশ: ফিরে দেখা ২৩ আগস্ট

২৩ শে আগস্ট, ২০১৮ রাত ১০:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সহজলভ্য রেফারেন্সের অভাবে বাংলাদেশের ইতিহাসের অনেক ঘটনা বিভিন্ন ব্যক্তি বিভিন্নভাবে বিশ্লেষণ করেন। এতে ইচ্ছায় বা অনিচ্ছায় বাংলাদেশের ইতিহাস বিকৃত হচ্ছে, সৃষ্টি হচ্ছে অসংখ্য বিতর্কের। তাই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনার তথ্য সহজলভ্য করার উদ্দেশ্যে 'ফিরে দেখা বাংলাদেশ' সিরিজ। প্রায় সব তথ্য যাচাই-বাচাই করে দেশের প্রধান সংবাদপত্রসমূহ থেকে নেয়া হয়েছে।
বাংলাদেশের ইতিহাসে ২৩ আগস্ট ঘটে যাওয়া উল্লেখযোগ্য রাজনৈতিক ও সামাজিক ঘটনাবলি:

১৯৭২
====
কেন্দ্রীয় আওয়ামী লীগ কার্যালয়ে হাতবোমা বিস্ফোরণ।

১৯৭৩
====
কুমিল্লা জেলার হোসনা থানার চন্দনপুরা ফাঁড়ি লুট।

১৯৭৫
====
১। সামরিক আইনের অধীনে নজরুল ইসলাম, মনসুর আলী, তাজউদ্দীন আহমেদ, আবদুস সামাদ আজাদ, কামরুজ্জামান ও কোরবান আলীসহ ২০ জন গ্রেফতার।
- - - - - - -
২। সামরিক আইনে দুর্নীতি ও অবৈধ অস্ত্র রাখার অভিযোগে মৃত্যুদন্ড ঘোষণা


১৯৭৬
====
লালকুঠিতে মাদ্রাসা শিক্ষক সন্মেলন।

১৯৭৭
====
পোস্তগোলায় লঞ্চ ডাকাতি, পুলিশসহ দু'জন নিহত।

১৯৭৮
====
রাজশাহীর বন্যা উপদ্রুত এলাকায় প্রেসিডেন্ট জিয়ার সফর।

১৯৮৭
====
কালিয়াকৈরে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে ১০ জনের মৃত্যু।

১৯৮৯
====
'শান্তিবাহিনী'র সদস্যদের প্রতি ক্ষমা ঘোষণা।

১৯৯৩
====
অবিরাম বর্ষণে রাজধানীতে অকাল বন্যা।

১৯৯৮
====
১। বাংলাদেশে প্রথমবারের মতো ব্যাংক ঋণ পরিশোধ না করায় ঢাকা দেউলিয়া আদালত কর্তৃক ১০ জন ব্যবসায়ীকে দেউলিয়া ঘোষণা।
- - - - - - -
২। বন্যার কারণে পররাষ্ট্রমন্ত্রীর আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক সাহায্যের আবেদন।

১৯৯৯
====
১। বস্তিবাসীর রিটে পর্যায়ক্রমে তাদের পুনর্বাসনে হাইকোর্টের নির্দেশ।
- - - - - - -
২। আদালত প্রাঙ্গন ও ড. কামাল হোসেনের বাসার সামনে আশ্রয় গ্রহণকারীদের ২৪ ঘন্টার মধ্যে স্থানান্তরের নির্দেশ।

২০০১
====
১। দেশে মোট জনসংখ্যা ১২ কোটি ৯২ লাখ ৪৭ হাজার ২৩৩ জন। পুরুষ ৬,৫৮,৪১,৪১৯; মহিলা ৬,৩৪,০৫,৮১৪। রাজধানীর লোকসংখ্যা ৯৯,১২,৯০৮; চট্টগ্রামের লোকসংখ্যা ৩২,০২,৭১৭।
- - - - - - -
৮ম সংসদ নির্বাচনে সর্বমোট ভোটার ৭,৫০,০১,৫৮৬ এবং ভোটকেন্দ্র ২৯৯০০।

২০০২
====
১। ছাত্রদল নেতা জাকিরের নেতৃত্বে হামলা ও গুলি, ৫০ গ্রামবাসী আহত। প্রতিবাদে নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ সড়ক ৪ ঘন্টা বন্ধ।
- - - - - - -
২। বাগেরহাট জেলার রামপালে আওয়ামী লীগ নেত্রী ছবি রানীর (২৫) ওপর বিএনপির চিহ্নিত সন্ত্রাসীদের হামলা ও নির্যাতন।
- - - - - - -
৩। মাদারগঞ্জে চাঁদাবাজির প্রতিবাদে ব্যবসায়ী-জনতার হরতালের জের ধরে গুলিবিদ্ধ ৭, আহত ১২০

২০০৩
====
১। বাংলাদেশে সাক্ষরতার হার ৬২% বলে গণশিক্ষা উপদেষ্টা জাহানারা বেগম দাবি করেন। বেসরকারি গণসাক্ষরতা বলছে বাংলাদেশে প্রকৃত সাক্ষরতার হার ৪১.৩%।
- - - - - - -
২। কানাডা-আমেরিকায় ১৬ দিনের সফরশেষে শেখ হাসিনার ঢাকা প্রত্যাবর্তন।
- - - - - - -
৩। বিভিন্ন দাবিতে এফডিসিতে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট।

২০০৫
====
১। এ হামলা টেস্ট কেইস: গ্রেফতারকৃতদের স্বীকারোক্তি
ঢাকা জয়েন্ট ইন্টারোগেশন সেলে জিজ্ঞাসাবাদের সময় গ্রেফতারকৃত ৪ জন বোমা বিস্ফোরণের ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করেছে। এই সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনাটি যে তাদের দীর্ঘ পরিকল্পনার ফসল এবং নিষিদ্ধ জামাআতুল মোজাহেদীনই এর সঙ্গে সরাসরি জড়িত সে বিষয়ে গোয়োন্দা বিভাগ নিশ্চিত হয়েছে। তবে জামায়াতে মোজাহেদ্বীনের প্রধান শায়খ আবদুর রহমান একাই এ ঘটনার পরিকল্পনাকারী নন। তার সঙ্গে ঐ সংগঠনের আশীর্বাদপুষ্ট অন্যান্য সংগঠনের নেতারাও জড়িত বলে গোয়েন্দারা তথ্য পেয়েছেন।
- - - - - - -
২। 'জামায়াত নেতা মতিউর রহমান নিজামীকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করলে বোমা হামলার মূল রহস্য উদঘাটন হবে।'—আদালতে মাওলানা মাসউদ


জমিয়তে উলামায়ে ইসলামের নেতা ও ইসলামী ফাউন্ডেশনের সাবেক পরিচালক মাওলানা ফরিদউদ্দিন মাসউদকে ৫ দিনের রিমান্ডে নেয়া হয়েছে। আদালতে পাঠানো পুলিশ প্রতিবেদনে মাওলানা ফরিদকে বোমা হামলার পরিকল্পনাকারী ও অর্থের যোগানদাতা হিসাবে উল্লেখ করা হয়। তবে মাওলানা ফরিদ আদালতে বলেছেন, জামায়াতে ইসলামী আমাকে ফাঁসিয়েছে। মতিউর রহমান নিজামী সকল বোমা হামলার সঙ্গে জড়িত। তাকে রিমান্ডে আনা হলে সব তথ্য পাওয়া যাবে।
- - - - - - -
৩। আওয়ামী লীগ সকল ধর্ম পালনের স্বাধীনতা নিশ্চিত করবে: শেখ হাসিনা
- - - - - - -
৪। আরব আমিরাত থেকে উটের জকি ২২ শিশুর দেশে প্রত্যাবর্তন।
- - - - - - -
৫। রাজশাহীতে জঙ্গিরা তৎপর, পুলিশ নিষ্ক্রিয়।
- - - - - - -
৬। বগুড়ার শেরপুরে সর্বহারাদের সশ্রস্ত্র সমাবেশ।

২০০৬
====
১। দুই বিচারপতির আদালত বর্জনের ঘোষণা
হাইকোর্টের ১৭ জন বিচারপতি গতকাল বুধবার স্থায়ী বিচারক হিসাবে শপথ নিয়েছেন। সকাল সাড়ে দশটায় সুপ্রিমকোর্ট জাজেজ লাউঞ্জে এক অনাড়ম্বর অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ জেআর মোদাচ্ছির হোসেন তাদের শপথ বাক্যপাঠ করান। এদিকে, প্রধান বিচারপতির সুপারিশ উপেক্ষা করে বিচারপতি ফয়সাল মাহমুদ ফয়েজী ও বিচারপতি মোঃ ইমদাদুল হক আজাদকে স্থায়ী নিয়োগ দেয়ায় সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি শপথ গ্রহণ অনুষ্ঠান বর্জন করেছে। নিয়োগের প্রতিবাদে বিরোধী দল সমর্থক আইনজীবীরা আদালত প্রাঙ্গণে এবং জাতীয় প্রেসক্লাবের সামনে মিছিল ও সমাবেশ করেছেন। সমাবেশে আইনজীবী সমিতির সভাপতি ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম ওই দুই বিচারপতির আদালত বর্জনের ঘোষণা দেন। সমিতির সম্পাদক এএম আমিনউদ্দিন বলেছেন, আমরা শুধু তাদের আদালতই বর্জন করবো না। সামাজিকভাবেও তাদের বয়কট করবো। এর আগে সমিতির ভবনে ব্যারিস্টার আমীরের সভাপতিত্বে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।
- - - - - - - -
২। হাইকোর্টের ১৭ বিচারপতির শপথ অনুষ্ঠান আইনজীবী সমিতির বর্জন।
- - - - - - - -
৩। কলম্বোতে দক্ষিণ এশিয়ান গেমসে ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোক সাঁতারে বাংলাদেশের শাহজাহান আলী রনির সোনা জয়।
- - - - - - - -
৪। সিলেটে শাবি'র শিক্ষকদের ছাত্রশিবির কর্তৃক হত্যার হুমকি।
- - - - - - - -
৫। বিদ্যুতের কারণে ব্যাপক ক্ষতির মুখে শিল্পখাত: অভিযোগ উদ্যোক্তাদের

২০০৭
====
১। কারফিউতে স্থবির ছয় শহর। কারফিউ ভঙ্গের অভিযোগে গ্রেফতার ৬০।
কারফিউ চলছে। থেমে গেছে এই ব্যস্ত রাজধানীর স্বাভাবিক জীবনযাত্রা। একটানা ২০ ঘণ্টার কারফিউ শুরু হয় গত বুধবার রাত আটটায়। রাজধানীর প্রধান প্রধান সড়কগুলো কার্যত রাতে ছিল ফাঁকা। মাঝে-মধ্যে নিরাপত্তা বাহিনীর লোকজনকে নিয়ে ছুটে চলেছে দু’-একটি গাড়ি। তবে প্রধান সড়কগুলোর পাশে অলিগলিতে মধ্যরাত অবধি উৎসুক লোকজনের উপস্থিতি দেখা গেলেও তা ছিল ক্ষণিকের জন্য। প্রধান সড়কে পুলিশ, র‌্যাব কিংবা সেনাবাহিনীর গাড়ি দেখামাত্র অলিগলির লোকজন মুহূর্তের মধ্যে বাসা-বাড়িতে ঢুকে পড়ে। রাত আটটা থেকে মধ্যরাত পর্যন্ত কারফিউয়ে প্রধান সড়কের দৃশ্য দেখতে লোকদের এভাবেই চলে লুকোচুরি। কারফিউয়ে রাজপথে রাতের সাথে গতকাল বৃহস্পতিবার দিনের দৃশ্য ছিল বিপরীত। রাস্তায় সাধারণ লোকদের চলাচল রাতের চেয়ে দিনের বেলা ছিল বেশি। কারফিউ ভঙ্গের কারণে ভোর পর্যন্ত রাজধানীতে নিরাপত্তাকর্মীরা দেড় শতাধিক লোককে আটক করেছে।
ঢাকা বিশ্বদ্যিালয় ক্যাম্পাস থেকে যে বিক্ষোভ ও সহিংসতার সূত্রপাত হয়ে সারাদেশে ছড়িয়ে পড়ে কারফিউয়ে এ দৃশ্যপট সম্পূর্ণ পাল্টে যায়। পুলিশ ও র‌্যাবের গাড়ি গোটা ক্যম্পাসে রাতভর চক্কর দিয়েছে। ছাত্রদের আবাসিক হল ফাঁকা হয়ে যাওয়াতে কোলাহলময় ক্যাম্পাস অনেকটা ভূতুড়ে এলাকায় পরিণত হয়। রাত পার হলেও আজ দিনের বেলা ক্যাম্পাস ছিল ফাঁকা। সকাল থেকেই রাজপথে লোকজন বের হতে শুরু করে। অনেকেই হেঁটে অফিস-আদালতের দিকে গিয়ে আবার বাসা-বাড়িতে ফিরে যান। গতকাল সরকার ছুটি ঘোষণা করায় লোকজন আগে তা জানতে পারেনি। ফলে কর্মস্থলমুখী নারী-পুরুষ সবাইকে পোহাতে হয়েছে ভোগান্তি। পায়ে হাঁটা ছাড়াও কেউ কেউ রিকশা, ভ্যান গাড়িতে করে অফিসে হাজির হওয়ার চেষ্টা করেন।
- - - - - - - -
২। ঢাবি'র শিক্ষক সমিতির সম্পাদক ড. আনোয়ার হোসেন ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন হারুন রশীদকে আটক।
- - - - - - - -
৩। প্রাক্তন বিএনপির ভূমি উপমন্ত্রী রুহুল কুদ্দুস দুলুকে নাটোরের বাড়ি পোড়ানোর মামলায় ১২ বছর, সহযোগী ৮২ জনের ১০ বছর জেল।

২০০৮
====
১। ক্ষমতায় গেলে ট্রুথ কমিশনের আদলে কমিশন করবে বিএনপি আওয়ামী লীগ
বিএনপি এবং আওয়ামী লীগের নীতি-নির্ধারণী পর্যায়ের দুই নেতা তাদের দল ক্ষমতায় গেলে দুর্নীতিবাজদের সুপথে আনতে বর্তমান ট্রুথ কমিশনের মতো বিশেষ কমিশন গঠন করার ঘোষণা দিয়েছেন। বৃটিশ ব্রডকাস্টিং করপোরেশন (বিবিসি) বাংলা বিভাগ আয়োজিত এক সংলাপে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আবুল মাল আবদুল মুহিত এবং বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা সৈয়দ মোফাজ্জল করিম এ ঘোষণা দেন। অবশ্য তারা তাদের বক্তব্যে বর্তমান ট্রুথ কমিশনের সমালোচনাও করেন।
- - - - - - - -
২। অক্টোবর-নভেম্বরের মধ্যে নির্বাচন হতে বাধা কোথায়? সরকারের কাছে আওয়ামী লীগ নেতা জিল্লুর রহমানের জিজ্ঞাসা
- - - - - - - -
৩। মালয়েশিয়ায় মানবেতর জীবন কাটাচ্ছে হাজারো বাংলাদেশি শ্রমিক।

২০১০
====
১। জামায়াতের ইফতারে খালেদা জিয়া


রাজনীতিবিদদের সম্মানে ইফতারের আয়োজন করেছিল জামায়াতে ইসলামী। আজ সোমবার রাজধানীর হোটেল শেরাটনের উইন্টার গার্ডেনে এই ইফতারে বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়াসহ বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠনের নেতারা যোগ দেন। জামায়াতের সাবেক আমির গোলাম আযমও ইফতারে যোগ দেন। মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেপ্তার জামায়াতের আমির মতিউর রহমান নিজামী, নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদসহ পাঁচ নেতার মুক্তির কামনায় দোয়া করেন দলটির ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ। এর আগে জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলাম সবাইকে স্বাগত জানিয়ে বক্তব্য দেন। পরে জামায়াতের সাবেক আমির গোলাম আযমের সঙ্গে কুশল-বিনিময় করেন খালেদা জিয়া।
- - - - - - - -
২। হাইকোর্টে রিট : কর্নেল তাহেরের গোপন বিচারের নথি তলব
বিশেষ সামরিক ট্রাইব্যুনালে মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার কর্নেল এম এ তাহেরের গোপন বিচারের নথি তলব করেছেন হাইকোর্ট। আজ সোমবার বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি শেখ মো. জাকির হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিটের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন।
একই সঙ্গে তাহেরের গোপন বিচারের জন্য ১৯৭৬ সালের ১৬ নম্বর সামরিক ফরমানের (মার্শাল রেগুলেশন) আওতায় আদালত গঠন, এর আওতায় গোপন বিচার এবং তাহেরের ফাঁসি কার্যকর করা কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে সরকারের প্রতি রুল জারি করা হয়। আইনসচিব, স্বরাষ্ট্রসচিব, প্রতিরক্ষাসচিব, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, কারা মহাপরিদর্শক ও ঢাকা কেন্দ্রীয় কারাগারের তত্ত্বাবধায়কসহ সাতজনকে তিন সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
- - - - - - - -
৩। রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কর্মী নাসরুল্লাহ নাসিম মারা গেছেন


পেটানোর পর ছাদ থেকে ফেলে দেওয়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শাহ মখদুম হলের ছাত্রলীগের কর্মী নাসরুল্লাহ নাসিম আজ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসারত অবস্থায় আজ বিকেল সাড়ে পাঁচটার দিকে নাসরুল্লাহ নাসিম মারা যায়।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শাহ মখদুম হলে ১৫ আগস্ট ছাত্রলীগের এক পক্ষ নাসরুল্লাহ নাসিমকে পেটানোর পর দোতলা থেকে ফেলে দেয়। গুরুতর অবস্থায় তাঁকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। চিকিত্সকদের পরামর্শ অনুযায়ী ওই দিন সন্ধ্যায় তাঁকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।
নাসরুল্লাহ নাসিম সদ্য স্থগিত করা ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মাজেদুল ইসলামের সমর্থক ছিলেন। সভাপতি আওয়াল কবিরের সমর্থকেরা নাসিমকে দোতলা থেকে ফেলে দেন। নাসিম ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র ছিলেন।
- - - - - - - -
৪। সড়ক দুর্ঘটনা: চালকদের অপরাধ অজামিনযোগ্য করার সুপারিশ
সড়ক দুর্ঘটনার জন্য দায়ী গাড়িচালকদের সাজা বাড়ানোর সুপারিশ করেছে যোগাযোগ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সেই সঙ্গে অভিযুক্ত চালকের বিরুদ্ধে দায়ের করা মামলা অজামিনযোগ্য করার কথাও বলা হয়েছে। আজ সোমবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির সভায় এই সুপারিশ করা হয়। সভা শেষে কমিটির সভাপতি শেখ মুজিবুর রহমান ও সদস্য অপু উকিল সংবাদ ব্রিফিংয়ে জানান, অদক্ষ চালকের কারণেই সড়ক দুর্ঘটনা বাড়ছে। এ জন্য কমিটি আইন সংশোধন করে সড়ক দুর্ঘটনার জন্য দায়ী চালকদের শাস্তি বাড়ানোর সুপারিশ করেছে এবং এ ধরনের মামলায় চালকদের যাতে জামিন না হয়, সে ব্যবস্থাও করতে বলা হয়েছে।
- - - - - - - -
৫। মন্ত্রিসভায় উড়াল সড়কের রূপরেখা অনুমোদন
রাজধানীতে যানজট নিরসনে উড়াল সড়ক প্রকল্পে সড়কের রূপরেখা আজ সোমবার মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া হয়েছে। সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের এ কথা জানান।
আবুল কালাম আজাদ বলেন, প্রকল্পটি সরকারের সঙ্গে যৌথ অংশীদারির ভিত্তিতে বাস্তবায়িত হবে। ২০১১ সালে এর কাজ শুরু হবে এবং শেষ হবে ২০১৩ সালে। তিনি জানান, এ প্রকল্পের আওতাধীন অধিকাংশ জমি সরকারি হওয়ায় কাজ দ্রুত শেষ হবে বলে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেছেন।
প্রেস সচিব বলেন, রাজধানীর যানজট নিরসনে প্রধানমন্ত্রী এ প্রকল্প নিতে যোগাযোগ মন্ত্রণালয়কে নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতে আজ মন্ত্রিসভায় এর অনুমোদন দেওয়া হয়। উড়াল সড়কটির পথ শাহজালাল আন্তর্জাতিক বিমানন্দর থেকে কুড়িল-বনানী-মহাখালী-তেজগাঁও-সাতরাস্তা-মগবাজার রেল করিডর থেকে কমলাপুর হয়ে খিলগাঁও-গোলাপবাগ হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক (কুতুবখালীর সামনে) পর্যন্ত।

২০১১
====
১। তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবি ড. কামালের
পঞ্চদশ সংশোধনীতে ৭২-এর সংবিধানের সঙ্গে অসামঞ্জস্য ধারাগুলো বাতিলের দাবি জানিয়েছেন গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন। একই সঙ্গে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহালের দাবি জানিয়েছেন তিনি। আজ মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কামাল হোসেন এ দাবি তোলেন। সরকারের ব্যর্থ মন্ত্রীদের পরিবর্তন করার পক্ষে যুক্তি দেখিয়ে তিনি বলেন, খেলার মাঠে কোনো খেলোয়াড় না পারলে তাঁকে সাইডে বসিয়ে দিয়ে অন্য খেলোয়াড়কে মাঠে নামানো হয়। প্রধানমন্ত্রীর প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, এই কাজটি করতে হবে ক্যাপ্টেনকে।
- - - - - - - -
২। ১৩ সেপ্টেম্বর জেনারেল মইনের সাক্ষ্য নেবে সংসদীয় কমিটি
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০০৭ সালে সংঘটিত সেনা-ছাত্র সংঘর্ষের ঘটনায় আগামী ১৩ সেপ্টেম্বর সাবেক সেনাপ্রধান জেনারেল মইন উ আহমেদের সাক্ষ্য নেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় উপকমিটি টেলিকনফারেন্সের মাধ্যমে তাঁর সাক্ষ্য নেবে। আজ মঙ্গলবার সংসদ ভবনে শিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় উপকমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সংসদীয় উপকমিটির আহ্বায়ক রাশেদ খান মেনন বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন।
সংসদীয় কমিটির আহ্বানে সাড়া না দেওয়ায় সাবেক প্রধান উপদেষ্টা ফখরুদ্দীন আহমদের সঙ্গে আর কোনো যোগাযোগ করা হবে না বলে জানা গেছে।
সূত্র আরও জানায়, সভায় জরুরি অবস্থার সময় সংঘর্ষের ওই ঘটনায় এখন পর্যন্ত নেওয়া সাক্ষ্যের ভিত্তিতে তৈরি করা প্রতিবেদন নিয়েও আলোচনা হয়েছে।
রাশেদ খান মেনন বলেন, ‘মইন উ আহমেদ কমিটিতে সাক্ষ্য দিতে আগ্রহ প্রকাশ করায় কমিটি তাঁকে ধন্যবাদ জানাবে। আগামী ১৩ সেপ্টেম্বর টেলিকনফারেন্সের মাধ্যমে এই সাক্ষ্য নেওয়া হবে।’ ই-মেইলের মাধ্যমে মইনকে কমিটির সিদ্ধান্ত জানানো হবে বলেও জানান তিনি।

২০১২
====
১। ৩০ দিন পর আবুল হোসেনের পদত্যাগপত্র গৃহীত


সাবেক যোগাযোগ এবং বর্তমান তথ্য ও যোগাযোগপ্রযুক্তিমন্ত্রী সৈয়দ আবুল হোসেনের পদত্যাগপত্র আজ বৃহস্পতিবার গৃহীত হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ মোশাররফ হোসাইন ভূইঞা প্রথম আলো ডটকমকে এ তথ্য জানান। সাবেক যোগাযোগমন্ত্রী আবুল হোসেনকে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়ার ব্যাপারে সরকারের ওপর বিশ্বব্যাংকের চাপ ছিল। তাই গত ২৩ জুলাই তিনি পদত্যাগপত্র জমা দেন। ছুটিতে পাঠানো হয় সেতু বিভাগের সাবেক সচিব মোশাররফ হোসেন ভূঁইয়াকে। তিনি সর্বশেষ প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের চেয়ারম্যান ছিলেন।
বিশ্বব্যাংকের শর্ত পূরণ করতেই এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সরকারি সূত্রগুলো বলছে। বিশ্বব্যাংক ঋণচুক্তি অব্যাহত রাখতে মন্ত্রীসহ কয়েকজন সরকারি কর্মকর্তার নাম দিয়ে তাঁদের ছুটিতে পাঠানোর শর্ত দিয়েছিল। এই শর্তের কথা চিন্তা করেই নতুন করে আলোচনা শুরুর ক্ষেত্র তৈরির অংশ হিসেবে আবুল হোসেনকে সরে যেতে বলা হয়। সরকারের ভেতর থেকেও এ জন্য চাপ ছিল।
- - - - - - - -
২। শুধু দুঃখ, সরকার কারও কথা শুনল না: আজ একটা কালো দিন


সরকার আজ বৃহস্পতিবার গ্রামীণ ব্যাংক (সংশোধন) অধ্যাদেশ-২০১২ গেজেট আকারে প্রকাশ করার পর এ দিনটিকে কালো দিন হিসেবে উল্লেখ করেছেন নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস। আজ এক বিবৃতিতে ড. মুহাম্মদ ইউনূস বলেন, ‘জাতির জীবনে এটা একটা কালো দিন হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। আমাদের সরকার গরিব মহিলাদের মালিকানায় এবং তাদেরই তত্ত্বাবধানে সুপরিচালিত বিশ্বময় সুপরিচিত নোবেল পুরস্কার বিজয়ী একটি প্রতিষ্ঠান থেকে তার মৌলিকত্ব কেড়ে নিয়ে তাকে অন্য রকম প্রতিষ্ঠানে পরিণত করল। এ দুঃখ ধারণ করার ক্ষমতা আমার নেই। কী করেছিল গ্রামীণ ব্যাংক, যার জন্য তাকে তার মৌলিকত্ব হারাতে হলো?’
নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূস বিবৃতিতে বলেন, ‘এই সংশোধনীর ফলে গ্রামীণ ব্যাংকের গৌরবময় ইতিহাসের সমাপ্তি পর্বের সূচনা হলো। এখন থেকে গরিব মহিলাদের মালিকানার ব্যাংকটি সরকারের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবে পরিচালিত হবে। ইতিহাসে নজির খুঁজে পাওয়া যাবে না যে এ রকম পদক্ষেপের ফলে প্রতিষ্ঠানের মঙ্গল হয়েছে।’
- - - - - - - -
৩। শোবার ঘরে চিকিৎসক নেতা খুন
সরকারি বাসায় নিজের শোবার ঘরে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে খুন হয়েছেন জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক ও চিকিৎসক নেতা নারায়ণ চন্দ্র দত্ত ওরফে নিতাই (৪৭)। আজ বৃহস্পতিবার ভোররাতে নৃশংস এ ঘটনা ঘটে।
নারায়ণ চন্দ্র জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউটের সাবেক আবাসিক চিকিৎসক, পেশাজীবী চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) কার্যকরী পরিষদের সদস্য, আওয়ামী লীগপন্থী চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) কেন্দ্রীয় কমিটির নেতা ছিলেন।
পুলিশ জানিয়েছে, দোতলার জানালার লোহার শিক বাঁকিয়ে দুর্বৃত্তরা বাসায় ঢোকে। পুলিশের ধারণা, চুরি বা ডাকাতি করতে ঢুকে বাধা পেয়ে খুনের ঘটনা ঘটানো হয়। তবে স্বজন ও সহকর্মী চিকিৎসকেরা মনে করছেন, এটা পরিকল্পিত হত্যাকাণ্ড।

২০১৩
====
১। সুজনের গোলটেবিল আলোচনা: সংকট নিরসনে জাতীয় সংলাপের আহ্বান
রাজনৈতিক সংকট নিরসনে সবাইকে নিয়ে একটি জাতীয় সংলাপ আয়োজনের ওপর গুরুত্বারোপ করেছেন রাজনীতিক ও বিশিষ্ট ব্যক্তিরা। তাঁরা বলেছেন, সংলাপে বিভিন্ন দলের রাজনৈতিক নেতাদের পাশাপাশি ব্যবসায়ী, সাধারণ মানুষ ও অন্যান্য পেশার প্রতিনিধিদেরও রাখতে হবে। জাতীয় প্রেসক্লাবে সুশাসনের জন্য নাগরিক (সুজন) আয়োজিত গোলটেবিল আলোচনায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। তাঁরা বলেন, সংকট নিরসনে শান্তিপূর্ণ পথ আছে। সহিংস পথও আছে। সংলাপ একটি শান্তিপূর্ণ উপায়। বর্তমান পরিস্থিতিতে সংলাপের মাধ্যমে সমস্যার সমাধান হলে তা হবে দেশ ও মানুষের জন্য মঙ্গলজনক। তবে সব সমস্যার দায় বা সমস্যা থেকে উত্তরণের পথ খোঁজা কেবল রাজনীতিকদের ওপর চাপিয়ে দেওয়া ঠিক নয়। গোলটেবিল আলোচনায় বিশিষ্ট আইনবিদ ড. কামাল হোসেন বলেন, রাজনৈতিক সংকট উত্তরণের জন্য সবাইকে নিয়ে একটি জাতীয় সংলাপ প্রয়োজন। প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে এ সংলাপের জন্য চাপ সৃষ্টি করতে হবে।
সংবিধান অনুযায়ী আগামী জাতীয় নির্বাচন হবে—প্রধানমন্ত্রীর এ বক্তব্য প্রসঙ্গে কামাল হোসেন বলেন, তিনি বলেছেন, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। সেটি কোন সংবিধান? সংবিধানের পঞ্চদশ সংশোধনীর কথা উল্লেখ করে তিনি বলেন, ‘এটা নিজের স্বার্থে সংশোধন করে জনগণের সংবিধান বলে চালিয়ে দিচ্ছেন। এ ব্যাপারে জনগণের কোনো মতামত নেওয়া হয়নি। এমনকি আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারেও এটা ছিল না। এটা জনগণের সঙ্গে প্রতারণা ও বেইমানি।’
- - - - - - - -
২। রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সম্পাদকের রগ কাটল শিবির!
রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম তৌহিদ আল হোসেন ওরফে তুহিনের ডান হাত ও ডান পায়ের রগ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল বৃহস্পতিবার রাত ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের মাদার বখশ হল এলাকায় এ ঘটনা ঘটে। এ সময় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সমাজসেবা সম্পাদক শাওন সরকার ডান হাতে গুলিবিদ্ধ হন। ছাত্রলীগের অভিযোগ, ছাত্রশিবিরের ক্যাডাররা এ হামলা চালিয়েছে। তৌহিদকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান দাবি করেন, ‘রাতের অন্ধকারে ছাত্রশিবিরের নেতা-কর্মীরা তৌহিদের ওপর হামলা চালিয়ে তাঁর হাত-পায়ের রগ কেটে দিয়েছে।’
- - - - - - - -
৩। হল-মার্ক কেলেঙ্কারি: সোনালী ব্যাংকের ‘জালিয়াত শাখা’!
সোনালী ব্যাংকের রূপসী বাংলা শাখার কাছেই ইউরেকা সালেহা প্যালেস। এই ভবনের পাঁচতলার একটি ফ্ল্যাটে বসে তৈরি করা হয়েছে হাজার হাজার ভুয়া নথিপত্র। এর মাধ্যমে প্রায় তিন হাজার ভুয়া ঋণপত্রসহ জাল-জালিয়াতি করে হল-মার্কসহ পাঁচ প্রতিষ্ঠান আত্মসাৎ করে তিন হাজার ৬০০ কোটি টাকারও বেশি।
ওই ফ্ল্যাটের ভাড়ার চুক্তিপত্রে টিএন ব্রাদার্সের মালিক তাসলিম হাসান ও হল-মার্ক গ্রুপের কর্ণধার তানভীর মাহমুদের নাম থাকলেও এখানে যাতায়াত করতেন প্যারাগন গ্রুপের মালিক সাইফুল ইসলাম রাজা ও নকশি নিট কম্পোজিটের মালিক আবদুল মালেক। অর্থ আত্মসাতে এই অপকর্মে সঙ্গ দিয়েছিলেন সোনালী ব্যাংকের রূপসী বাংলা শাখার ওই সময়ের ব্যবস্থাপক (বর্তমানে বরখাস্ত) আজিজুর রহমান।
প্রথম আলোর অনুসন্ধানে জানা গেছে, সোনালী ব্যাংকের হোটেল রূপসী বাংলা শাখার ঠিক উল্টো দিকেই (শেরাটন মোড়) নয়তলা ‘ইউরেকা সালেহা প্যালেস’-এর পাঁচতলার দক্ষিণ দিকের বি-৪ ফ্ল্যাট ভাড়া নিয়ে দৃশ্যত সোনালী ব্যাংকের আরেকটি শাখা খোলা হয়েছিল। এই ফ্ল্যাটে কম্পিউটার, চেয়ার-টেবিল সব ছিল। এখানে সোনালী ব্যাংকের প্রচুর নথিপত্র এনে কাজ করা হতো। রাতে ব্যবস্থাপক আজিজুর রহমান সেখানে গিয়ে নথিপত্রে সই করতেন। তবে এই ‘বিশেষ শাখা’র ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন তানভীরের ভায়রা ভাই ও হল-মার্কের মহাব্যবস্থাপক তুষার আহমেদ।
হল-মার্কের তানভীর ও তাঁর স্ত্রী জেসমিনসহ মোট ২৭ জনকে আসামি করে গত বছরের ৪ অক্টোবর ১১টি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আসামিদের মধ্যে হল-মার্কের সাতজন ও সোনালী ব্যাংকের ২০ জন কর্মকর্তা রয়েছেন। রূপসী বাংলা শাখা থেকে হল-মার্ক দুই হাজার ৬৮৬ কোটি ১৪ লাখ টাকা আত্মসাৎ করেছে বলে এসব মামলায় উল্লেখ করা হয়েছে। এ ছাড়া টিএন ব্রাদার্স ৬৮৫ কোটি ৬৩ লাখ টাকা, প্যারাগন ১৪৪ কোটি ৪৪ লাখ, ডিএন গ্রুপ ২৮ কোটি ৫৪ লাখ এবং নকশি নিট গ্রুপ ৬৫ কোটি ৩০ লাখ টাকা আত্মসাৎ করে বলে অভিযোগ উঠেছে। এই চার প্রতিষ্ঠানের বিরুদ্ধে দুদক আরও ২৬টি মামলা করেছে।

৪। নির্দলীয় সরকার ছাড়া শান্তিপূর্ণ নির্বাচনের সুযোগ নেই: ইউনূস
‘নির্দলীয় সরকারের অধীন ছাড়া শান্তিপূর্ণভাবে আগামী সংসদ নির্বাচন হওয়ার কোনো সুযোগ নেই’ বলে মন্তব্য করেছেন গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ও নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীর মিরপুরে ইউনূস সেন্টারে আবদুল কাদের সিদ্দিকীর নেতৃত্বাধীন কৃষক শ্রমিক জনতা লীগের নেতাদের সঙ্গে মতবিনিময় শেষে ড. ইউনূস সাংবাদিকদের এ কথা বলেন।
ড. ইউনূস বলেন, দেশে অশান্তির কালো মেঘ ঘনিয়ে এসেছে। এ অশান্তি দেশের মানুষের প্রাপ্য নয়। কারও কারও ইচ্ছার কারণে, কোনো দল বা দলসমূহের ইচ্ছার কারণে যদি অশান্তির সৃষ্টি হয়, তাহলে দেশের মানুষ তাঁদের ক্ষমা করবে না। তিনি বলেন, ‘এর সমাধানে দেশের মানুষের মনে যেটা আছে, ব্যক্তিগতভাবে আমার মনেও তাই। আজ কাদের সিদ্দিকীর কাছেও শুনলাম যে নির্দলীয় সরকারের অধীন ছাড়া শান্তিপূর্ণভাবে নির্বাচন হওয়ার কোনো সুযোগ নেই। কাজেই নির্দলীয় সরকারের অধীন নির্বাচন হতে হবে এবং সব রাজনৈতিক দলের অংশগ্রহণেই হতে হবে। এ ছাড়া গত্যন্তর নেই।’

৫। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: দুই দিন ধরে অবরুদ্ধ উপাচার্য
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আনোয়ার হোসেনের পদত্যাগের দাবিতে শুরু হওয়া আন্দোলনকে কেন্দ্র করে শিক্ষকদের মধ্যে তিনটি ধারা সৃষ্টি হয়েছে।
একটি অংশ উপাচার্যের পদত্যাগের দাবিতে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়েছে। এ অংশটি কাল শনিবার থেকে সোমবার পর্যন্ত সর্বাত্মক ধর্মঘট কর্মসূচির ডাক দিয়েছে। উপাচার্য বুধবার দুপুর ১২টা থেকে গতকাল রাত ১টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত টানা ৩৭ ঘণ্টা তাঁর কার্যালয়ে অবরুদ্ধ হয়ে আছেন।
উপাচার্যের অনুসারী হিসেবে চিহ্নিত অপর অংশ আন্দোলনের বিরোধিতা করে কর্মসূচি থেকে সরে আসতে আন্দোলনরত শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছে। আরেকটি অংশ পদত্যাগ দাবির বিরোধিতা করে উপাচার্যকে তিন মাস সময় বেঁধে দিয়ে সমস্যা সমাধানের প্রস্তাব দিয়েছে।

২০১৪
====
১। তিস্তার চুক্তি খুব শিগগির হওয়া উচিত: প্রধানমন্ত্রী


প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিগগিরই বাংলাদেশ ও ভারতের মধ্যে দীর্ঘ প্রতীক্ষিত তিস্তার পানি বণ্টন চুক্তি স্বাক্ষরের উপর গুরুত্ব আরোপ করেছেন। তিনি বলেন, শুকনো মৌসুমে বাংলাদেশের আরো পানির প্রয়োজন হওয়ায় তিস্তার পানি বণ্টন চুক্তি খুব শিগগির হওয়া উচিত। শনিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বাংলাদেশ সফরকারি ভারতের কেন্দ্রীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেল (অব.) ভি কে সিং-এর নেতৃত্বে একটি প্রতিনিধি দল সাক্ষাত করলে প্রধানমন্ত্রী এ মন্তব্য করেন।
- - - - - -
২। তথ্য গোপন করে চীনা প্রতিষ্ঠানের দরপত্র
পদ্মা সেতু প্রকল্পের নদীশাসনের কার্যাদেশ দিতে আরও সময় নেবে সেতু বিভাগ। চারটি প্রতিষ্ঠানের কাছ থেকে পাওয়া প্রস্তাবের মধ্যে সর্বনিম্ন দরদাতা চীনা কোম্পানি সিনোহাইড্রো করপোরেশনকে ঘিরে জটিলতা সৃষ্টি হওয়ায় সরকারের অগ্রাধিকারপ্রাপ্ত এ প্রকল্পের নদীশাসনের কার্যাদেশ দিতে বিলম্ব হচ্ছে। বিশ্বব্যাংকের কালো তালিকাভুক্ত হওয়ার তথ্য গোপন করে সিনোহাইড্রো করপোরেশন দরপত্র দেওয়ায় এই জটিলতা সৃষ্টি হয়েছে। যোগাযোগ মন্ত্রণালয় বলেছে, তারা স্বচ্ছতার ভিত্তিতে পদ্মা সেতু প্রকল্পের কাজ করতে চায়। এ জন্য সব কিছু যাচাই-বাছাই করতে তাদের সময় লাগছে।

২০১৫
====
১। পদত্যাগের ঘোষণা লতিফ সিদ্দিকীর


হজ ও তাবলিগ জামাত নিয়ে বিতর্কিত মন্তব্য করে আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত নেতা আবদুল লতিফ সিদ্দিকী সংসদ সদস্য পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত জানিয়েছেন। সংসদ সদস্য পদ বাতিলের প্রশ্নে ইসির শুনানিতে আজ রবিবার ১১টার সময় তিনি সেখানে যান। শুনানির শুরুতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের পক্ষ থেকে বক্তব্য রাখার আহ্বান জানান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন। তবে লতিফ সিদ্দিকী ইচ্ছা প্রকাশ করলে তাকে আগে বলতে দেয়া হয়। তিনি বলেন, সংসদ সদস্য পদে থাকার ব্যাপারে আর আইনি লড়াই চালাবো না। স্পিকারের কাছেই পদত্যাগ করবো। এ নিয়ে শুনানির প্রয়োজন নেই।
লতিফ সিদ্দিকীর এই বক্তব্যের পর ১৫ মিনিটের মধ্যেই শুনানি শেষ করে দেয়া হয়। এদিকে আগামী দুই সপ্তাহের মধ্যে রায় ঘোষণা করবে ইসি। এর মধ্যে লতিফ সিদ্দিকী পদত্যাগ করলে আর শুনানির প্রয়োজন হবে না। লতিফ সিদ্দিকী সাংবাদিকদের বলেন, এমপি পদ নিয়ে তার কোনো লোভ নাই। দলীয় প্রধান যেহেতু চান না সেহেতু আমি এমপি পদে থাকতে চাচ্ছি না।
- - - - - -
৩। 'পরিকল্পনা অনুযায়ী পদ্মা সেতুর কাজ এগিয়ে চলেছে'
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‌'পরিকল্পনা অনুযায়ী পদ্মা সেতুর কাজ এগিয়ে চলেছে। নাব্যতা সঙ্কটের সাথে পদ্মা সেতুর পাইলিং কাজের কোনো সম্পৃক্ততা নেই। এ পর্যন্ত পদ্মা সেতুর ২৩শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। সিডিউল আনুযায়ী অক্টোবরের শেষ ভাগে মূল পাইলিংয়ের কাজ শুরু হবে। এটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার বিকালে তিনি পদ্মা সেতুর কাজ পরিদর্শন করে সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন।

২০১৬
====
১। বাংলাদেশের দিকে ফারাক্কায় গেট খুলে দেবে ভারত


ভারতে বন্যা পরিস্থিতির উন্নতির জন্য দেশটির পানিসম্পদ মন্ত্রণালয় পশ্চিমবঙ্গ রাজ্যে ফারাক্কা বাঁধের প্রায় সবগুলো গেট খুলে দেবার নির্দেশ দিয়েছে। ভারতের কর্মকর্তারা বলছেন, পশ্চিমবঙ্গে ফারাক্কা বাঁধের গেটগুলো খুলে পানি ছেড়ে দিলে বিহার রাজ্যে বন্যা পরিস্থিতির উন্নতি হবে।
দেশটির কেন্দ্রীয় পানিসম্পদ মন্¿ণালয়ের মুখপাত্র সমীর সিনহা বিবিসি বাংলাকে জানিয়েছেন, বর্ষাকালে এমনিতেই অন্য সময়ের তুলনায় ফারাক্কায় বেশি গেট খোলা থাকে। কিন্তু বিহার প্রদেশে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় এখন প্রায় ১০০টি গেট খুলে দেবার সিদ্ধান্ত হয়েছে। ফারাক্কায় ১০৪টি গেট আছে। কর্মকর্তারা বলছেন, এ গেটগুলো খুলে দিলে ১১ লাখ কিউসেক পানি সরে যাবে যাতে করে বিহারের বন্যা পরিস্থিতির উন্নতি হবে। বিহার রাজ্যে গত এক সপ্তাহে ১০ লাখের বেশি মানুষ বন্যা কবলিত হয়েছে। ফারাক্কায় গেটগুলো খুলে দেবার বিষয়ে বাংলাদেশকে আগেই নোটিশ দিয়ে জানানো হয়েছে এবং এ নিয়ে বাংলাদেশের সাথে পরামর্শ করা হয়েছে বলে সমীর সিনহা জানিয়েছেন। বর্ষার মওসুমে এটিকে ‘স্বাভাবিক ঘটনা’ হিসেবে বর্ণনা করেন তিনি।
- - - - - - -
২। নড়াইলে খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
বাধীনতা যুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিরুপ বক্তব্য দেয়ার অভিযোগে দায়েরকৃত মামলায় আদালতে হাজির না হওয়ায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত।
প্রসঙ্গত, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গত ২১ ডিসেম্বর ঢাকায় মুক্তিযোদ্ধাদের একটি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বলেন ‘স্বাধীনতা যুদ্ধে ৩০ লাখ শহীদ হয়েছেন বলা হয়। কিন্তু প্রকৃতপক্ষে কতজন শহীদ হয়েছেন, তা নিয়ে বিতর্ক আছে।’ তিনি একই সমাবেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম উল্লেখ না করে তাকে ইঙ্গিত করে বলেন ‘তিনি স্বাধীনতা চাননি। পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন। স্বাধীন বাংলাদেশ চাননি।’ খালেদা জিয়ার এ বক্তব্য বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা এবং জাতির জনকের ভূমিকা প্রশ্নবিদ্ধ করে উদ্দেশ্যমূলক বক্তব্য দেয়ায় ক্ষুব্ধ হয়ে রায়হান ফারুকী ইমাম এ মামলা করেন।
- - - - - - -
৩।গোলাম আযমের ছেলে আযমীকে আটক করেছে পুলিশ


যুদ্ধ অপরাধের দায়ে সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে মৃত্যু হওয়া গোলাম আযমের ছেলে বিগ্রেডিয়ার জেনারেল (চাকরীচ্যুত) আব্দুল্লাহিল আমান আযমীকে আজ রাতে মগবাজারের বাসা থেকে পুলিশ আটক করেছে। পুলিশের একটি সোর্স জানায়, আজ সোমবার রাতে আযমীকে তার ১১৯/২ মগবাজারের বাসা থেকে আটক করা হয়েছে। তবে কি কারণে তাকে আটক করা হয়েছে তা নিশ্চিত করেনি পুলিশ।
এর আগে মুক্তিযুদ্ধে বাংলাদেশি শহীদদের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্য করেন আযমী। পরবর্তীতে নিজ ফেসবুক অ্যাকাউন্ট থেকে ভারতীয় শহীদদের সংখ্যা নিয়েও প্রশ্ন তুলে তোপের মুখে পড়েন তিনি।

৪। নরসিংদীতে ধর্ষণ মামলায় ৬ জনের ফাঁসির আদেশ
প্রাণ আরএফএল গ্রুপের এক তরুণী কর্মচারীকে প্রকাশ্য দিবালোকে গণধর্ষণ ও ধর্ষণক্রিয়ার ভিডিও ধারণের দায়ে দোষী সাব্যস্ত করে ৬ ধর্ষককে অর্থদণ্ডসহ ফাঁসির দণ্ডাদেশ দেয়া হয়েছে। আশিকুর রহমান (৩৫), ইলিয়াছ (২১), রুমিন (২০) ও রবিন (২২) নামে ৪ ধর্ষককে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯(৩) ধারায় মৃত্যুদণ্ড ও ১ লাখ টাকা করে অর্থদণ্ড এবং ইব্রাহিম ও আব্দুর রহমান নামে ২ ধর্ষককে একই ধারায় মৃত্যুদণ্ড ও ২ লাখ টাকা করে অর্থদণ্ডসহ পর্ণোগ্রাফি নিয়ন্ত্রন আইনের ৮ ধারায় ৭ বছরের সশ্রম কারাদণ্ড ও ২ লাখ টাকা করে অর্থদণ্ড প্রদান করা হয়েছে। মঙ্গলবার দুপুরে নরসিংদীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) শামীম আহম্মদ এই রায় প্রদান করেন।
- - - - - - -
৫। চট্টগ্রামে অ্যামোনিয়া গ্যাস ছড়িয়ে বহু মানুষ অসুস্থ
সোমবার রাত ১০টা নাগাদ চট্টগ্রাম ড্যাপ সার কারখানায় অ্যামোনিয়া গ্যাস ট্যাংকে লিকেজের কারণে গ্যাস ছড়িয়ে পড়লে শ্বাসকষ্টে অনেকে অসুস্থ হয়ে পড়েছে। এদের মধ্যে ৫/৬ জনের অবস্থা আশঙ্কাজনক। অসুস্থ অন্তত ৪০ জনকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া আরও বেশ কয়েকজনকে কারখানার স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে। এই ঘটনার পর পরিবেশ ও বন মন্ত্রণালয়ের পক্ষ থেকে মাইকিং করে লোকজনকে সতর্ক করা হয়।
ড্যাপ (ডাই অ্যামোনিয়াম ফসফেট) সার কারখানাটি কর্ণফুলী নদী সংলগ্ন আনোয়ারা থানাধীন ইউরিয়া সার কারখানা কমপ্লেক্সের মাঝে অবস্থিত। এই ড্যাপ সার কারখানার অ্যামোনিয়া গ্যাসের দুটি ট্যাংকের মধ্যে একটির সংযোগ ভাল্বে লিকেজ কিংবা বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে কারখানায় কর্মরতদের সূত্রে জানা যায়।

২০১৭
====
১। বিএনপি-জামায়াতের নৈরাজ্যের শিকার পরিবারগুলোকে প্রধানমন্ত্রীর অনুদান


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার পিরোজপুরের ইন্দুরকানি উপজেলায় ২০১৪-১৫ সালে বিএনপি, জামায়াত-শিবিরের সন্ত্রাসীদের নৃশংসতায় নিহত পরিবার ও আহতদের মধ্যে আর্থিক অনুদানের চেক বিতরণ করেছেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে ওই ঘটনায় হতাহতদের পরিবারের ২৪ জন সদস্যের মধ্যে প্রধানমন্ত্রী এই আর্থিক অনুদানের চেক বিতরণ করেন।
প্রধানমন্ত্রী এ সময় সেদিনের বিএনপি-জামাতের সন্ত্রাস ও নৈরাজ্যের কথা স্মরণ করে বলেন, ২০১৩, ১৪ ১৫ এই তিনটি বছর বিএনপির আন্দোলনের নামে সাধারণ জনগণ অত্যাচার নির্যাতনের স্বীকার হয়। যাদের অনেকেই কষ্ট সহ্য করে মারাই গিয়েছে। আবার অনেকে চিরদিনের মত পঙ্গুত্ববরণ করে নিতে বাধ্য হয়েছে। পরে প্রধানমন্ত্রী তার ত্রাণ ও কল্যাণ তহবিলে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস’র (বিএবি) এর পক্ষ থেকে দেয়া অনুদানের চেক গ্রহণ করেন। প্রেস সচিব জানান, প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে সংস্থাটির পক্ষ থেকে ৮৫ কোটি টাকা অনুদান প্রদান করা হয়।
- - - - - - -
২। কালকের মধ্যে রায়ের অপ্রাসঙ্গিক বিষয় বাদ না দিলে অপসারণে আন্দোলন
বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, প্রধান বিচারপতি এজলাসে বসে প্রধানমন্ত্রীকে চোখ রাঙানির মাধ্যমে বক্তব্য দিয়েছেন। পাকিস্তানের মতো প্রধানমন্ত্রীকে নাকি তিনি পদ থেকে সরিয়ে দিতে পারেন। এজলাসে বসে প্রধানমন্ত্রীকে প্রধান বিচারপতির এই রকম হুমকি দেওয়া নজিরবিহীন। এটা শপথ ভঙ্গের শামিল।
তিনি বলেন, আগামী ২৪ আগষ্টের মধ্যে এই রায়ের অপ্রসাঙ্গিক, অগণতান্ত্রিক, অসাংবিধানিক বক্তব্য প্রত্যাহারসহ সম্পূর্ণ রায় বাতিল করে প্রধান বিচারপতি অচিরেই পদত্যাগ করবেন। অন্যত্থায় আগামী অক্টোবর থেকে এক দফার মাধ্যমে তাকে অপসারণে আন্দোলনের কর্মসূচি দিতে আমরা বাধ্য হব। গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ আয়োজিত বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচীতে ব্যারিস্টার তাপস এসব কথা বলেন।
- - - - - - -
৩। ৭ খুনের মামলার কৌঁসুলির মেয়েকে হত্যা ও অপহরণের চেষ্টা
নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলা পরিচালনা করা নারায়ণগঞ্জ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ওয়াজেদ আলী খোকনের মেয়ে মাইশা ওয়াজেদ প্রাপ্তিকে (১৬) হত্যা ও অপহরণের চেষ্টা চালিয়েছে দুর্বৃত্তরা।
ওই সময়ে বিষ মেশানো কিছু ওই মেয়ের মুখে প্রবেশ করিয়ে অচেতন করে অপহরণের চেষ্টা চালায়। তাকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
- - - - - - -
৪। তাড়াশে ধর্ষণের অভিযোগে দুই যুবলীগ নেতা গ্রেফতার
সিরাজগঞ্জের তাড়াশে মঙ্গলবার দিনগত রাতে কিশোরী ধর্ষণের অভিযোগে দুই যুবলীগ নেতাকে গ্রেফতার করেছে তাড়াশ থানা পুলিশ। গ্রেফতারকৃত মো. আনিছুর রহমান (২৮) নওগাঁ ইউনিয়ন যুবলীগের তথ্যবিষয়ক সম্পাদক এবং মহির উদ্দীন (২৯) নওগাঁ ৬নং ওয়ার্ড যুবলীগের সহ-সভাপতি। বুধবার তাদের জেল হাজতে পাঠানো হয়েছে। তাড়াশ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনজুর রহমান জানান, ধর্ষণের অভিযোগে মঙ্গলবার দিনগত রাতেই ওই কিশোরী বাদী হয়ে অভিযুক্তদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। বুধবার সকালে বিশেষ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে সিরাজগঞ্জ জেল হাজতে পাঠানো হয়েছে।

২০১৮

====

সূচীপত্র:→ বাংলাদেশ: ফিরে দেখা

________________
তথ্য ও ছবিসূত্র:
দৈনিক ইত্তেফাক, দৈনিক প্রথম আলো, দৈনিক সমকাল, দৈনিক যুগান্তর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যম।
বাংলাদেশের তারিখ : বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান।
বাংলাদেশের ইতিহাস সংক্রান্ত বিভিন্ন বই-পুস্তক ও পত্রপত্রিকা।
ইন্টারনেট, উইকিপিডিয়া, বাংলাপিডিয়া।
সর্বশেষ এডিট : ২৪ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৪০
৩টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কবিতা ফিরিয়ে আনুক হারিয়ে যাওয়া শব্দ কথা…...

লিখেছেন নতুন নকিব, ১৪ ই অক্টোবর, ২০১৯ সকাল ৯:৩৮



কবিতা ফিরিয়ে আনুক হারিয়ে যাওয়া শব্দ কথা…...

আধুনিক অন্ধকারে অবরুদ্ধ প্রত্যুষ
রাতের শরীরে অবিমৃষ্য ঘোর তমসা
কুয়াশাদের আনাগোনায় দৃষ্টি বিভ্রম
বাতাসে আলগোছে নুয়ে পড়া বিমর্ষ দীর্ঘশ্বাস.......

ক্ষয়িষ্ণু দুপুরগুলো নির্বাক বোবামুখ
ধূলি ধূসরিত গোধূলিও... ...বাকিটুকু পড়ুন

মগ্নতা

লিখেছেন ইসিয়াক, ১৪ ই অক্টোবর, ২০১৯ দুপুর ১:০৬


তোমাতে মগ্ন ছিলো আমার পুরো যৌবনকাল !
তোমার তৈলচিত্রের প্রতিটি ভাঁজে ভাঁজে
সৌন্দর্য খুঁজে বেরিয়েছে আমার শৈল্পিক হাত ।
সেখানে খুঁজে পেয়েছিলাম আমি সুখের নীলকান্ত মনি ।
যা আমার জীবনকে... ...বাকিটুকু পড়ুন

» গ্রামের ছবি, মায়া জড়িয়ে আছে যেখানে (মোবাইলগ্রাফী-৩৭)

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ১৪ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৩:১১

১।


উপরের ছবিটি আমাদের পুকুর পাড় থেকে তোলা।
-------------
এগুলো আমাদের গ্রামের ছবি, হবিগঞ্জ, চুনারুঘাট, পীরেরগাও থেকে তোলা। আমাদের গ্রাম ধীরে ধীরে শহর হয়ে যাচ্ছে। সামনে পিছনে পাকা রাস্তা। এমনিতে অনেক সুন্দর গ্রাম... ...বাকিটুকু পড়ুন

কচ্ছপপাঠ

লিখেছেন সাইন বোর্ড, ১৪ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:১৩


সত্যের মত একটা প‌্যারাসিটামল ট্যাবলেট
খাওয়ার আধা ঘন্টা পরই নিশ্চিন্ত ঘুম,
চলছে মিটিং, মিছিল, বক্তৃতা, স্লোগান

আমার ভাইয়ের রক্ত, বৃথা যেতে দেব না দেব না...

কতক্ষণ আর এভাবে ঘুমানো যায় সুজন ?
প‌্যারাসিটামল... ...বাকিটুকু পড়ুন

কোথাও কেউ নেই

লিখেছেন ভুয়া মফিজ, ১৪ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৩০



আবরার ফাহাদকে খুন করা হলো অক্টোবরের ৬ তারিখ রবিবারে।

এরপর থেকে আমার প্রধান কাজ হয়ে দাড়ায় এ'সম্পর্কিত খবর পড়া, দেখা এবং শোনা। অনলাইনে বিভিন্ন পত্রিকা, ইউটিউব, টিভি; এর মধ্যেই ঘুরপাক... ...বাকিটুকু পড়ুন

×