somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশ: ফিরে দেখা ২৪ আগস্ট

২৪ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সহজলভ্য রেফারেন্সের অভাবে বাংলাদেশের ইতিহাসের অনেক ঘটনা বিভিন্ন ব্যক্তি বিভিন্নভাবে বিশ্লেষণ করেন। এতে ইচ্ছায় বা অনিচ্ছায় বাংলাদেশের ইতিহাস বিকৃত হচ্ছে, সৃষ্টি হচ্ছে অসংখ্য বিতর্কের। তাই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনার তথ্য সহজলভ্য করার উদ্দেশ্যে 'ফিরে দেখা বাংলাদেশ' সিরিজ। প্রায় সব তথ্য যাচাই-বাচাই করে দেশের প্রধান সংবাদপত্রসমূহ থেকে নেয়া হয়েছে।
বাংলাদেশের ইতিহাসে ২৪ আগস্ট ঘটে যাওয়া উল্লেখযোগ্য রাজনৈতিক ও সামাজিক ঘটনাবলি:

১৯৭২
====
১। বাংলাদেশকে পানাম ও উরুগুয়ের স্বীকৃতি দান।
- - - - - - - -
২। চা-নীতি ঘোষণা।

১৯৭৫
====
জেনারেল ওসমানী রাষ্ট্রপতির প্রতিরক্ষা বিষয়ক পরামর্শদাতা।
মে. জে. শফিউল্লার স্থলে মে. জে. জিয়াউর রহমান নতুন সামরিক বাহিনী প্রধান।

১৯৭৭
====
ঘোড়াশালে সাড়ে তিনশো যাত্রীসহ লঞ্চডুবি।
- - - - - - -
সংবাদপত্র কর্মচারী বেতন বোর্ড আইন সংশোধন।

১৯৭৮
ব্যাংকের চাকরি অত্যাবশ্যক ঘোষণা।

১৯৮০
====
প্রেসিডেন্ট জিয়ার নিউ ইয়র্ক যাত্রা।

১৯৮৮
====
সাংবাদিক, সাহিত্যিক আবু জাফর শামসুদ্দীন (৭৮)-এর ইন্তেকাল।

১৯৮৯
====
সড়ক পরিবহণ নীতি অনুমোদিত।

১৯৯৩
====
নার্স ধর্মঘট প্রত্যাহার।

১৯৯৫
====
পুলিশ হেফাজতে ইয়াসমিন ধর্ষণ ও হত্যা


দিনাজপুর শহরের রামনগর নিবাসী ইয়াসমিন ঢাকা থেকে ঠাকুরগাঁওগামী কোচযোগে দশ মাইলে এসে নামেন। সেখান থেকে তাকে জোরপূর্বক কোতয়ালী থানার একটি পেট্রোল পিকআপে উঠিয়ে নেওয়া হয়। এর ঘণ্টাখানেক পরে দশ মাইল হতে ৫ কিলোমিটার দূরে ইয়াসমিনের বিবস্ত্র লাশ পাওয়া যায়। এই বর্বরোচিত ঘটনার প্রতিবাদে ফুঁসে ওঠে মানুষ। ২৭ আগস্ট (বিএনপি সরকার আমল) জনতার মিছিলে পুলিশ গুলি করলে ৭ নিরীহ লোক মারা যান।
এদিকে ইয়াসমিন ধর্ষণ ও হত্যাকাণ্ডের তদন্ত শেষে সিআইডি ৯৬ সালের ১৪ মে তত্কালীন এসআই মইনুল, কনস্টেবল সাত্তার ও ড্রাইভার অমৃত লালসহ সাত জনকে আসামি করে নারী ও শিশু নির্যাতন আইনে চার্জশিট দাখিল করে। দীর্ঘ ১২৩ দিনের শুনানি এবং ৪৫ জনের সাক্ষ্য গ্রহণ শেষে ৯৭ সালের ৩১ আগস্ট মইনুল, সাত্তার এবং অমৃতের ফাঁসির নির্দেশ দিয়ে বিচারক এই মামলার রায় ঘোষণা করেন। পরে দিনাজপুর জেলা পরিষদ ইয়াসমিনের স্মৃতিকে ধরে রাখার জন্য দশ মাইল মোড়ে একটি স্মৃতি ভাস্কর্য স্থাপন করে।

১৯৯৭
====
বিএনপি'র হরতাল। সারাদেশে সাংবাদিকসহ শতাধিক আহত।

১৯৯৮
====
খুলনার পিপলস জুট মিলে সিবিএ নির্বাচনে সংঘর্ষে গুলিবিদ্ধ ১৫।

১৯৯৯
=====
১। সুপ্রিম কোর্ট প্রাঙ্গন ও ড. কামাল হোসেনের বাসার সামনে থেকে বস্তিবাসীদের সরানো হয়েছে।
- - - - - - -
২। 'হাইকোর্টের রায় বস্তিবাসীদের পুনর্বাসনের জন্য ইতিবাচক।'—প্রধানমন্ত্রী শেখ হাসিনা
- - - - - - -
৩। 'সদিচ্ছা থাকলে বস্তিবাসীদএর পার্বত্য চট্টগ্রামে পুনর্বাসিত করুন।'—চট্টগ্রমের জনসভায় খালেদা জিয়া
- - - - - - -
৪। 'যাদের ভোটে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী নির্বাচিত হয়েছেন তাদের ওপরেই সরকার বুলডোজার চালাচ্ছে।'—পল্টনের জনসভায় ড. কামাল হোসেন।
- - - - - - -
৫। তিতাস কোম্পানীর ভল্ট থেকে ৪০ লাখ টাকার সঞ্চয়পত্র গায়েব।

২০০০
=====
১। জনতা টাওয়ার মামলার আপীলে হাইকোর্টের রায়। এরশাদের পাঁচ বছর কারাদন্ড। সাড়ে ৫ কোটি টাকা জরিমানা। রওশন এরশাদসহ ১৬ জনের জরিমান, অনাদায়ে জেল।
প্রসঙ্গত, আশির দশকের শেষের দিকে তত্কালীন রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের স্ত্রী রওশন এরশাদের ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান মেসার্স জনতা পাবলিশার্স কর্তৃক জনতা টাওয়ার নির্মাণ করা হয়। উত্তরা ব্যাংকের স্থানীয় শাখা থেকে মেসার্স জনতা পাবলিশার্স লিমিটেড তখন ৬ কোটি টাকা ঋণ নিয়ে জনতা টাওয়ারের নির্মাণকাজ শুরু করে। কিন্তু কাজ শেষ হওয়ার আগেই ক্ষমতা হারান এরশাদ। তবে ভবনটির কাঠামো তৈরির কাজ শেষ হওয়ার পর আর কোনো কাজ করা হয়নি। এইচএম এরশাদ তার পাবলিকেশনের জন্য এ ভবনটির নির্মাণকাজ শুরু করেছিলেন। কিন্তু ক্ষমতা হারানোর সঙ্গে সঙ্গে তার সেই পরিকল্পনা ভেস্তে যায়। উল্টো অবৈধভাবে জায়গা দখল করে ভবন তৈরির দায়ে ১৯৯১ সালে তার বিরুদ্ধে মামলা হয়।
এ মামলায় সাজাভোগের জন্য এরশাদ ২০০১ সালের নির্বাচনে অযোগ্য হয়ে যান। আদালতের রায়ে জনতা টাওয়ার বাজেয়াপ্তের ঘোষণা দেয়া হয়। এ ভবনের দেখাশোনার দায়িত্ব দেয়া হয় গণপূর্ত বিভাগকে। সেই থেকে জনতা টাওয়ারটি সরকারি সম্পত্তিতে পরিণত হয়। পরে ২০১০ সালের ৩ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের প্রথম সভায় কাওরানবাজারের জনতা টাওয়ারকে দেশের প্রথম সফটওয়্যার টেকনোলজি পার্ক হিসেবে গড়ে তোলার সিদ্ধান্ত গৃহীত হয়।
- - - - - - -
২। বেসরকারি স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের ধর্মঘটের অবসান। সরকারের সঙ্গে চুক্তি - বেতনের ৯০ শতাংশ সরকার দেবে।
- - - - - - -
৩। এরশাদের বাড়িতে খালেদা জিয়া, গোলাম আযম ও আমিনীর নির্বাচন ও সরকার গঠনের যৌথ ঘোষণা।
- - - - - - -
৪। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আদালত অবমাননার মামলার শুনানি শেষ।
- - - - - - -
৫। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রাণালয়ের সার্কুলার: সন্তানের পরিচয়ের ক্ষেত্র পিতার নামে সঙ্গে মাতার নামও উল্লেখ করতে হবে। তা না হলে সন্তানের পরিচয় অসম্পূর্ণ বলে বাতিল করা হবে।

২০০১
=====
মুন্সীগঞ্জ, লক্ষীপুর, নারায়ণগঞ্জ, জামালপুর, নাটোর, ভোলায় আ. লীগ-বিএনপি সংঘর্ষে শতাধিক আহত।

২০০২
=====
১। তেতুলিয়া সীমান্তে বিএসএফ-এর গুলিতে একজন বাংলাদেশি নিহত।
- - - - - - - -
২। মাদারিপুরে বিএনপির দুই দলের সংঘর্ষে নিহত ১।

২০০৩
=====
১। করাচিতে প্রথম টেস্টে পাকিস্তানের কাছে বাংলাদএশ ৭ উইকেটে পরাজিত।
- - - - - - - -
২। দিনাজপুর সীমান্তে বিএসএফ-এর গুলিতে ২ জন নিহত।

২০০৪
=====
১। তিন দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে আওয়ামী লীগ নেত্রী আইভি রহমানের মৃত্যু


২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ আয়োজিত সন্ত্রাসবিরোধী মিছিলপূর্ব এক সমাবেশে গ্রেনেড হামলায় আইভি রহমান গুরুতর আহত হন। সম্মিলিত সামরিক হাসপাতালে চারদিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে ২৪ আগস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। প্রসঙ্গত, ভয়াবহ ওই গ্রেনেড হামলায় আওয়ামী লীগের ২১ জন নেতাকর্মী নিহত হন। আহত হন কয়েকশ মানুষ।
- - - - - - - -
২। বান্দারবানে দুই ব্যবসায়ীকে হত্যা।
- - - - - - - -
৩। দাউদকান্দিতে বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক কাঙালি ভোজে দুর্বৃত্তদের হামলা, গুলিতে জীবন সরকার নিহত।
- - - - - - - -
৪। ঢাকার কাফরুলে গণ পিটুনিতে সন্ত্রাসী ছোট বাবু (২৫) নিহত।

২০০৫
=====
১। শায়খ আব্দুর রহমান বোমা হামলার প্রধান আসামি: মুজাহেদীন


বাংলা ভাই ও কয়েকটি ইসলামী সংগঠনের শিকড় এক জায়গায়। দেশব্যাপী সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনায় গতকাল বুধবার জামাআতুল মুজাহেদীনের প্রধান শায়খ আবদুর রহমানকে সাতক্ষীরার ৫টি মামলায় প্রধান আসামী করা হয়েছে।
- - - - - - - -
২। ফটিকছড়ির পাহাড়ি এলাকায় জামাল উদ্দিনের কংকাল উদ্ধার।
দীর্ঘ ২৫ মাস পর গতকাল বুধবার বহুল আলোচিত ব্যবসায়ী জামাল উদ্দিনের কংকাল পাওয়া গেছে। চট্টগ্রাম থেকে ৫০ কিলোমিটার দূরে এবং ফটিকছড়ি থানা থেকে ১০ কিলোমিটার উত্তর-পূর্ব দিকে পাহাড়ী এলাকায় কবর খুঁড়ে তার কংকাল উদ্ধার করা হয়।
২০০৩ সালের ২৪ জুলাই রাতে নগরীর চকবাজার থেকে তাকে অপহরণ করার পর ফটিকছড়ি উপজেলার কাঞ্চননগর এলাকায় নিয়ে আসা হয়। এর একমাস পর ঐ ইউনিয়নের দক্ষিণ টিলাপাড়ার সাতকাইন্দা টিলায় তাকে হত্যা করে মাটি চাপা দেয়া হয়। দক্ষিণ টিলাপাড়ার সাতকাইন্দা টিলার সরকারী রাবার বাগানের অংশবিশেষ দখল করে সন্ত্রাসী কালা মাহবুব নিজেই গামারি কাঠের বাগান গড়ে তোলে। ঐ বাগানে কালা মাহবুবসহ অন্যরা তাকে হত্যা করে। গতকাল কালা মাহবুবের দেখানো জায়গা খুঁড়ে জামাল উদ্দিনের কংকাল উদ্ধার করা হয়। কালা মাহবুবকে গত বছরের ১ নভেম্বর কাঞ্চননগর ইউনিয়নের মালেক শাহ’র দোকান থেকে র‌্যাব গ্রেফতার করে।
- - - - - - - -
৩। ১৩ লাখ টাকা ছিনতাইয়ের দায়ে ট্রাফিক সার্জেন্টের ৫ বছর কারাদন্ড।
- - - - - - - -
৪। '৬৩ জেলায় বোমা হামলা করার মতো অর্থ, সংগঠন আমার নাই, আছে নিজামীর।'—মৌলানা মাসউদ

২০০৬
=====
১। চাঞ্চল্যকর গামা হত্যা মামলায় ২১ জনের ফাঁসি
নাটোরের চাঞ্চল্যকর গামা হত্যা মামলায় একই পরিবারের ১৩ জনসহ ২১ জনকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার ঢাকা দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৩ এর বিচারক মোঃ ফিরোজ আলম মামলার চার্জশীটভুক্ত ২১ জন আসামীর সবাইকে মৃত্যুদন্ড দেন। মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামীদের ৫ জন ছাড়া বাকিরা পলাতক।
২০০৪ সালের ৭ ফেব্রুয়ারী নাটোর জেলার নলডাঙ্গা থানায় আসামীরা সাব্বির আহমেদ তালুকদার ওরফে গামাকে গুলি ও কুপিয়ে হত্যা করে। নিহত গামা ভূমি উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলুর ভাইপো। মামলার রায় প্রদানকালে নিহত গামার পিতা-মাতা, চাচা, ভাই, স্ত্রী ও শ্বশুর আদালতে উপস্থিত ছিলেন। রায়ে তারা সন্তোষ প্রকাশ করেন।
বিচারক ফিরোজ আলম রায়ে বলেন, প্রত্যক্ষদর্শী সাক্ষীদের সাক্ষ্য ও পারিপার্শ্বিক অবস্থা বিশ্লেষণ করে দেখা যায়, সরকার পক্ষ আসামীদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে সমর্থ হয়েছে।
- - - - - - - -
২। সাহস থাকলে চ্যালেঞ্জ গ্রহণ করে নির্বাচনে আসুন: জলিল।
১৪ দল সমন্বয়ক ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল জলিল গতকাল বৃহস্পতিবার রাজশাহীতে ১৪ দলের পদযাত্রা পূর্ব এক সমাবেশে বলেছেন, নো সংস্কার নো নির্বাচন। তিনি বলেন, শেখ হাসিনা চ্যালেঞ্জ দিয়েছেন। সাহস থাকলে সেই চ্যালেঞ্জ গ্রহণ করে নির্বাচনে আসুন। তখন দেখবেন দেশের জনগণ জোট সরকারকে ভোট দেয় না ১৪ দলকে ভোট দেয়।
খালেদা-নিজামী জোট সরকারের অপসারণ ও তত্ত্বাবধায়ক সরকার এবং নির্বাচন কমিশনের সংস্কারের দাবিতে রাজশাহী ১৪ দলের উদ্যোগে বৃহস্পতিবার বিকাল পাঁচটায় নগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট থেকে পদযাত্রা শুরু হয়।
- - - - - - - -
৩। এরশাদের আরও দু'টি দুর্নীতি মামলা থেকে অব্যাহতি লাভ।

২০০৭
=====
১। ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মোট পাঁচ শিক্ষক আটক


ঢাকা এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পাঁচজন সিনিয়র অধ্যাপককে যৌথ বাহিনী আটক করেছে। গতকাল শুক্রবার রাত পর্যন্ত এই পাঁচজনকে গ্রেফতার দেখানো হয়নি। পুলিশ সূত্র জানায়, প্রত্যেককে জিজ্ঞসাবাদ করার জন্য আটক করা হয়েছে। গত বৃহস্পতিবার মধ্যরাতের পর একযোগে দুই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। পাঁচ শিক্ষকের পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, তাদেরকে আটক করার সময় যৌথ বাহিনীর সদস্যরা বলেছেন, ‘জিজ্ঞাসাবাদের জন্য নেয়া হচ্ছে। সংশ্লিষ্ট থানায় যোগাযোগ করলে তাদের অবস্থান জানা যাবে’।
- - - - - - -
২। কারফিউ ভোর ছটা থেকে রাত ১১টা পর্যন্ত বলবৎ।
- - - - - - -
৩। বলপ্রয়োগ নয়, আলোচনার মাধ্যমে সংকটের সমাধান করুন।—রাজনৈতিক নেতাদের বক্তব্য

২০০৮
=====
মহাজোট গঠনের প্রস্তুতি শুরু করেছে আওয়ামী লীগ

২০১১
=====
যোগাযোগমন্ত্রীকে পদচ্যুত করা না হলে শহীদ মিনারে ঈদ
৩০ আগস্টের মধ্যে যোগাযোগমন্ত্রী আবুল হোসেন পদত্যাগ না করলে কেন্দ্রীয় শহীদ মিনারে ঈদ পালনের ঘোষণা দিয়েছেন ছাত্র-শিক্ষক-পেশাজীবী জনতা। আজ বুধবার বেলা ১১টায় এক প্রতিবাদ কর্মসূচিতে এ ঘোষণা দেওয়া হয়।
অনুষ্ঠানের সভাপতি সৈয়দ আবুল মকসুদ বলেন, ‘কোনো সভ্য দেশে এভাবে সড়ক দুর্ঘটনায় মানুষ মরতে পারে না। প্রতিদিন মানুষ মরবে আর আমরা নিশ্চুপ হয়ে থাকব, তা হতে পারে না। এ দুর্ঘটনার ব্যর্থতার দায় অবশ্যই যোগাযোগমন্ত্রীর। তাই আমরা তাঁকে পদচ্যুত করার দাবি জানাচ্ছি। ৩০ আগস্টের মধ্যে এ দাবি মানা না হলে আমরা কেন্দ্রীয় শহীদ মিনারে ঈদ পালন করব।’

২০১৩
=====
১। সংঘাত নয়, শান্তিপূর্ণ সমাধান চায় জাতিসংঘ
সংঘাত নয়, শান্তিপূর্ণ উপায়ে বাংলাদেশের রাজনৈতিক সংকটের সমাধান চায় জাতিসংঘ। এ জন্য নির্বাচনকালীন সরকারব্যবস্থা নিয়ে একটি সমঝোতায় পৌঁছাতে দেশের প্রধান দুটি দল আওয়ামী লীগ ও বিএনপিকে আলোচনায় বসার ওপর গুরুত্বারোপ করেছে সংস্থাটি।
গতকাল শুক্রবার সকালে আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সন্ধ্যায় বিএনপির চেয়ারপারসন ও বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার সঙ্গে টেলিফোনে কথা বলেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন।
- - - - - - - -
২। নারায়ণগঞ্জে বাসমালিকদের ঘোষণা: শামীম ওসমানের শ্যালকের ‘চাঁদাবাজি’ বন্ধ হলে ভাড়া কমানো হবে
নসিব পরিবহন থেকে শামীম ওসমানের শ্যালক এহসানুল হাসান ওরফে নিপুর ‘চাঁদাবাজি’ বন্ধ হলে বাসভাড়া দুই টাকা কমানোর ঘোষণা দিয়েছেন মালিকেরা। বাসমালিকদের অভিযোগ, শামীম ওসমানের ছত্রচ্ছায়ায় তাঁর শ্যালক নিপু এ পরিবহন থেকে গত সাড়ে চার বছরে অন্তত ছয় কোটি টাকা চাঁদা নিয়েছেন। গতকাল শুক্রবার নারায়ণগঞ্জ কেন্দ্রীয় বাস টার্মিনালে নসিব পরিবহনের কার্যালয়ে বেলা ১১টায় শুরু হওয়া এক সংবাদ সমেঞ্চলনে এ অভিযোগ করা হয়।
সংবাদ সমেঞ্চলন শেষ হওয়ার প্রায় আধঘণ্টা পর র‌্যাব-১১-এর সদস্যরা নিপুর ঘনিষ্ঠ সহযোগী এবং নসিব পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক দাবিদার সাইফুল ইসলাম ভূঁইয়া ও তাঁর সহযোগী ফরহাদ হোসেনকে গ্রেপ্তার করেন। র‌্যাব-১১-এর নারায়ণগঞ্জ ক্যাম্পের কমান্ডিং অফিসার লে. কমান্ডার মাসুদ রানা প্রথম আলোকে জানান, নসিব পরিবহনে চাঁদা দাবি ও চাঁদা না পেয়ে বাস চলাচলে বাধা দেওয়ার অভিযোগে দুপুর সাড়ে ১২টার দিকে সাইফুল ও ফরহাদকে গ্রেপ্তার করা হয়।
- - - - - - - -
৩। ১৫০০০ কোটি টাকার অস্ত্র-সরঞ্জাম ক্রয়
সাবেক সোভিয়েত রাজ্য বেলারুশের সঙ্গে সামরিক সরঞ্জাম কেনা ও প্রযুক্তি বিনিময়ের চুক্তি করেছে সরকার। গত ৮ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেলারুশ সফরের সময় দুই পক্ষের মধ্যে এ-সংক্রান্ত চুক্তি হয় বলে জানা যায়। তবে সরকারিভাবে এসব চুক্তির কথা স্বীকার করা হয়নি।
আওয়ামী লীগ সরকারের সাড়ে চার বছরে সামরিক খাতে কেনাকাটার জন্য এ ধরনের অনেক চুক্তি করা হলেও তা কখনো প্রকাশ করা হয়নি। এ সময়ে সশস্ত্র বাহিনীর (সেনা, নৌ ও বিমান) জন্য ১৫ হাজার ১০৪ কোটি টাকার অস্ত্র, গোলাবারুদসহ বিভিন্ন ধরনের সামরিক সরঞ্জাম কেনা হয়েছে। এ ছাড়া রাশিয়ার সঙ্গে আট হাজার কোটি টাকার সরঞ্জাম কেনার চুক্তি হয়েছে। এর বাইরে আরও প্রায় দুই হাজার কোটি টাকার সরঞ্জাম কেনার প্রক্রিয়া চলছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।
গত চার বছরে কেনা সামরিক সরঞ্জামের মধ্যে অত্যাধুনিক যুদ্ধবিমান, যুদ্ধজাহাজ, সামরিক হেলিকপ্টার, সাঁজোয়া যান, ক্ষেপণাস্ত্র ও বিভিন্ন ধরনের রাডার উল্লেখযোগ্য।
- - - - - - -
৪। শ্রমিকদের দাবি ৮১১৪ টাকা মালিকেরা দিতে চান ৪৫০০
শ্রমিকদের নিম্নতম মজুরি ৫০ শতাংশ বা দেড় হাজার টাকার বেশি বাড়ানো সম্ভব নয় বলে মত দিয়েছেন তৈরি পোশাক কারখানার মালিকেরা। এতে শ্রমিকদের নিম্নতম মজুরি দাঁড়াবে চার হাজার ৫০০ টাকা। মজুরি বোর্ডের সভায় শ্রমিক প্রতিনিধিরা নিম্নতম মজুরি আট হাজার ১১৪ টাকা দাবি করেছেন।
বিজিএমইএর সভাকক্ষে গতকাল শনিবার দুপুরে নিম্নতম মজুরি নিয়ে সমিতির সাবেক ও বর্তমান নেতারা বৈঠক করেন। বৈঠকে মালিকেরা বলেন, একসঙ্গে এত মজুরি বাড়ানো সম্ভব নয়। এতে অনেকের ব্যবসাই বন্ধ হয়ে যেতে পারে।

২০১৪
=====
১। কারা হেফাজতে সোনালী ব্যাংক ম্যানেজার আজিজুরের মৃত্যু


রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ব্যাংকের রূপসী বাংলা (সাবেক শেরাটন) শাখার আলোচিত সাবেক ম্যানেজার এ কে এম আজিজুর রহমান কারা হেফাজতে মারা গেছেন। আজ রোববার সন্ধ্যা ৭টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের প্রিজন সেলে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। হলমার্ক কেলেঙ্কারির ঘটনায় দুর্নীতি দমন কমিশনের দায়ের করা একাধিক মামলায় চার্জশিটভুক্ত আসামি ছিলেন আজিজুর।
- - - - - - -
২। দোকান বরাদ্দে অনিয়ম। সাবেক মেয়র খোকাসহ ৮ জনের বিরুদ্ধে মামলা
রাজধানীর বঙ্গবাজার ও ঢাকা ট্রেড সেন্টারের কার পার্কিং ও খোলা জায়গায় দোকান নির্মাণ ও বরাদ্দে অনিয়ম-দুর্নীতির অভিযোগে অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের (ডিসিসি) সাবেক মেয়র ও বিএনপি নেতা সাদেক হোসেন খোকাসহ আটজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
- - - - - - -
৩। বিচার বিভাগীয় ২৫০ কর্মকর্তা পদোন্নতি পাচ্ছেন
চাকরি বিধিমালার শর্ত শিথিল করে যুগ্ম জেলা জজ, অতিরিক্ত জেলা জজ ও জেলা জজ পদে পদোন্নতি দেওয়া হচ্ছে প্রায় আড়াইশ' বিচার বিভাগীয় কর্মকর্তাকে। এর মধ্যে স্তরভেদে পদোন্নতির জন্য নির্ধারিত কমপক্ষে দুই বছরের বিচারিক অভিজ্ঞতা ছাড়াই ছয় মাসের বিচারিক অভিজ্ঞতা নিয়ে পদোন্নতি পাচ্ছেন বিভিন্ন মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানে প্রেষণে থাকা প্রায় অর্ধশত কর্মকর্তা।
এ সুযোগে ২০১১ সালে শর্ত শিথিলের সুযোগ নিয়ে যারা পদোন্নতি পেয়েছিলেন, এবার তাদের অনেকেই আবারও পদোন্নতি পাবেন। জানতে চাইলে সাবেক প্রধান বিচারপতি ও আইন কমিশনের চেয়ারম্যান এবিএম খায়রুল হক সমকালকে বলেন, 'চাকরি বিধিমালার শর্ত শিথিল করে পদোন্নতি বিচার বিভাগের কাঠামোকে কেবল দুর্বলই করবে না; ভবিষ্যতেও এ প্রক্রিয়া ফের অনুসরণের দৃষ্টান্ত তৈরি করবে। তিনি বলেন, 'এমবিবিএস পাস করার পর কেউ যদি প্র্যাকটিস না করেই ছয় মাসের মাথায় সার্জন হন, তাহলে কী অবস্থা দাঁড়াবে ভেবে দেখুন!'


২০১৫
=====
১। আমান উল্লাহ আমানকে ঢামেকে স্থানান্তর
বিএনপির যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমানকে বারডেম হাসপাতাল থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) স্থানান্তর করা হয়েছে।রবিবার কাশিমপুর কারাগার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আনা হয় তাকে। সেখানে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর বারডেম হাসপাতালে ভর্তি করা হয়। আজ রবিবার রাত ১১টার দিকে বারডেম থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয় তাকে। তিনি বর্তমানে ৭০১ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছেন।
- - - - - - -
২। স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস স্নাতক পাঠ্যসূচিতে
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন অর রশিদ বলেছেন, ‘‘জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক ও স্নাতক (সম্মান) এর সকল শাখার শিক্ষার্থীদের জন্য ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ শীর্ষক ১০০ নম্বরের একটি কোর্স অবশ্যক করায় এখন ২০ লাখ শিক্ষার্থীর সকলকে এটি বাধ্যতামূলকভাবে পাঠ করতে হচ্ছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা আমাদের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার সত্যিকার ইতিহাস জানতে সমর্থ হবে।’’
সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ে সিনেট হলে ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ বিষয়ে অগাস্ট মাসে অনুষ্ঠিত দুই ব্যাচে ২১৭ জন কলেজ শিক্ষকের প্রশিক্ষণ কর্মশালার সমাপনী ও সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
- - - - - - - -
৩। ঢাবিতে ভর্তি পরীক্ষার সুযোগ একবারই
ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি পরীক্ষায় একবারই অংশগ্রহণের সুযোগ পাবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। ঢাবি কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত গতকাল সোমবার বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে চলতি বছর এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণরাই এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে তা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দায়ের করেন দ্বিতীয়বার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অভিভাবকরা। জুন মাসে হাইকোর্ট ওই রিট আবেদন খারিজ করে দেয়। হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেন রিটকারীরা। প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ গতকাল ওই আবেদন খারিজ করে দেন।

২০১৬
======
১। ভূমিকম্প আতঙ্কে রাস্তায় লাখো মানুষ


ভূমিকম্পে কাঁপলো রাজধানী ঢাকাসহ সারাদেশ। বুধবার বিকেল চারটা ৩৫ মিনিটে এ ভূ-কম্পন অনুভূত হয়। ভূমিকম্প আতঙ্কে রাজধানীসহ বিভিন্ন শহরের লাখো মানুষ রাস্তায় নেমে আসেন। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল মিয়ানমারের চক শহর। রিকটার স্কেলে এর মাত্রা ছিল ৬.৮।
- - - - - - -
২। এলএনজি টার্মিনাল স্থাপন প্রকল্পে বিনিয়োগে আগ্রহী যুক্তরাষ্ট্র: বার্নিকাট
তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানির জন্য এলএনজি টার্মিনাল নির্মাণ প্রকল্পে মার্কিন যুক্তরাষ্ট্রের বিনিয়োগ আগ্রহের কথা জানিয়েছে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট। বুধবার পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সাথে পরিকল্পণা মন্ত্রণালয়ে সাক্ষাত্কালে তিনি এ আগ্রহের কথা উল্লেখ করেন। এ বিষয়ে মন্ত্রী বলেন, উন্মুক্ত দরপত্রের মাধ্যমেই এ বিষয়ে সিদ্ধান্ত নেবে সরকার। সাক্ষাত্কালে তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় করেন।
- - - - - - -
৩। আজ নারী নির্যাতন প্রতিরোধ দিবস: ইয়াসমিন ট্রাজেডির ২১তম বার্ষিকী
পুলিশ হেফাজতে ইয়াসমিন হত্যার ২১তম বর্ষপূর্তি আজ। ১৯৯৫ সালের ২৪ আগস্ট দিনাজপুরে ১০ মাইল নামক স্থানে পুলিশ হেজাফতে ধর্ষিত ও নিহত হন তরুণী ইয়াসমিন। এই হত্যাকাণ্ড স্মরণে প্রতিবছর এই দিনে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয় ‘নারী নির্যাতন প্রতিরোধ দিবস’। দিবসটি উপলক্ষে এ বছরও নানা কর্মসূচি গ্রহণ করেছে বিভিন্ন সংগঠন। এর মধ্যে রয়েছে কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, মিছিল, ইয়াসমিনের কবর জিয়ারত, মিলাদ মাহফিল ও আলোচনা সভা।
জানা গেছে, ঘটনার দিন দিনাজপুর শহরের রামনগর নিবাসী ইয়াসমিন ঢাকা থেকে ঠাকুরগাঁওগামী কোচযোগে দশ মাইলে এসে নামেন। সেখান থেকে তাকে জোরপূর্বক কোতয়ালী থানার একটি পেট্রোল পিকআপে উঠিয়ে নেওয়া হয়। এর ঘণ্টাখানেক পরে দশ মাইল হতে ৫ কিলোমিটার দূরে ইয়াসমিনের বিবস্ত্র লাশ পাওয়া যায়। এই বর্বরোচিত ঘটনার প্রতিবাদে ফুঁসে ওঠে মানুষ। ২৭ আগস্ট জনতার মিছিলে পুলিশ গুলি করলে ৭ নিরীহ লোক মারা যান।
এদিকে ইয়াসমিন ধর্ষণ ও হত্যাকাণ্ডের তদন্ত শেষে সিআইডি ৯৬ সালের ১৪ মে তত্কালীন এসআই মইনুল, কনস্টেবল সাত্তার ও ড্রাইভার অমৃত লালসহ সাত জনকে আসামি করে নারী ও শিশু নির্যাতন আইনে চার্জশিট দাখিল করে। দীর্ঘ ১২৩ দিনের শুনানি এবং ৪৫ জনের সাক্ষ্য গ্রহণ শেষে ৯৭ সালের ৩১ আগস্ট মইনুল, সাত্তার এবং অমৃতের ফাঁসির নির্দেশ দিয়ে বিচারক এই মামলার রায় ঘোষণা করেন। পরে দিনাজপুর জেলা পরিষদ ইয়াসমিনের স্মৃতিকে ধরে রাখার জন্য দশ মাইল মোড়ে একটি স্মৃতি ভাস্কর্য স্থাপন করে।
- - - - - - -
৪। নরসিংদীতে মন্দিরের তত্ত্বাবধায়ককে কুপিয়ে আহত
নরসিংদীর মাধবদীর চৈতাবোতে চিত্তরঞ্জন আর্য (৪৫) নামে এক ব্যক্তিকে মঙ্গলবার রাত ১০ টার দিকে উপর্যুপুরি কুপিয়ে গুরুতর আহত করেছে দুর্বৃত্তরা। তিনি চৈতাবোর রঘুনাথপুরে একটি মন্দিরের তত্ত্বাবধায়ক বলে জানা গেছে। ঘটনার সময় তিনি মন্দিরের পাশে তার একটি মুদির দোকানে বসেছিলেন। স্থানীয় পাঁচদোনা পুলিশ ক্যাম্পের এসআই মহসিন জানান, মোটরসাইকেলে করে তিনজন যুবক এসে ওই মুদির দোকানে প্রবেশ করে কিছু বুঝার আগেই চিত্তরঞ্জনকে চাপাতি দিয়ে কুপিয়ে ঘটনাস্থল ত্যাগ করে।
- - - - - - -
৫। এক বছরে খেলাপী ঋণ ১১ হাজার কোটি টাকা বেড়েছে
দেশের রাজনৈতিক পরিস্থিতি এখন স্বাভাবিক। তবুও ব্যবসা-বাণিজ্যে গতি ফিরছে না। উদ্যোক্তারা নতুন করে বিনিয়োগে আসছেন না। প্রতিযোগিতায় টিকতে না পেরে অনেকেই শিল্পকারখানা বন্ধ করে দিচ্ছেন। এমন পরিস্থিতিতে একদিকে যেমন ব্যাংকের ঋণ বিতরণ বাড়ছে না, অন্যদিকে আগে বিতরণ হওয়া ঋণের টাকাও ফেরত পাচ্ছে না ব্যাংক। ফলে ব্যাংকিং খাতের খেলাপী ঋণের পরিমাণ বেড়ে যাচ্ছে। চলতি বছরের জুন প্রান্তিক শেষে ব্যাংকিং খাতে খেলাপী ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৬৩ হাজার ৩৬৫ কোটি টাকা। যা বিতরণ হওয়া ঋণের ১০ দশমিক ৬০ শতাংশ।
- - - - - - -
৬। 'আনোয়ারার বাতাস ও পানিতে মাত্রাতিরিক্ত অ্যামোনিয়া'
চট্টগ্রামের আনোয়ারায় ডিএপি কারখানার আশপাশ থেকে বাতাস ও পানির নমুনা সংগ্রহ করে তাতে মাত্রাতিরিক্ত অ্যামোনিয়া গ্যাসের উপস্থিতি পেয়েছে পরিবেশ অধিদফতর। অধিদফতরের গবেষণাগারের সিনিয়র কেমিস্ট মো. কামরুল হাসানের নেতৃত্বে একটি দল মঙ্গলবার সকাল ১১টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত ওইসব নমুনা সংগ্রহ করে। প্রতিবেদনে বলা হয়, জলজ প্রাণি বাঁচার জন্য পানিতে যে পরিমাণ অক্সিজেন থাকার কথা তা নেই ডিএপি কারখানার আশপাশের পুকুরে। আবার বাতাসে স্বাভাবিক মাত্রার চেয়ে প্রায় চারগুণ অ্যামোনিয়া গ্যাস আছে এখনো।
উল্লেখ গত সোমবার রাতে আনোয়ারায় ডিএপি সার কারখানায় অ্যামোনিয়া ট্যাঙে বিস্ফোরণের ঘটনা ঘটে এবং গ্যাস ছড়িয়ে পড়ে। এতে অর্ধশতাধিক লোক অসুস্থ হয়ে পড়েন।
- - - - - - -
৭। রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত গণবিরোধী: খালেদা জিয়া
রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের সিদ্ধান্তকে দেশবিরোধী ও গণবিরোধী আখ্যা দিয়ে তা বাতিল করার দাবি জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তিনি বলেছেন, ‘বিদ্যুৎকেন্দ্র স্থাপিত হলে সুন্দরবন ধ্বংস হলে বাংলাদেশ আর বাসযোগ্য থাকবে না। বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জায়গা অনেক আছে। তবে সুন্দরবনের কোনো বিকল্প নেই।’ আজ বুধবার বিকেলে গুলশানে তাঁর রাজনৈতিক কার্যালয়ে ২০ দলীয় জোটের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে খালেদা জিয়া এসব কথা বলেন।
- - - - - - -
৮। 'বিএনপির আন্দোলনের মরা গাঙে আর জোয়ার আসবে না'
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, 'এখন বিএনপি নামক দলটির মূলধনই হচ্ছে বিতর্ক সৃষ্টি করা, নন ইস্যুকে ইস্যু করা। কিন্তু এতে তাদের আন্দোলনের মরা গাঙে আর জোয়ার আসবে না।' তিনি বলেন, 'বিএনপির আন্দোলনের ডাক এখন হাসি-মশকরায় পরিণত হয়েছে। তাই তারা রামপাল নিয়ে নতুন করে বিতর্ক সৃষ্টির চেষ্টা করছে।' বুধবার ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে ২১ আগস্টের গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

২০১৭
======
১। ঢাবি’র হলে ‘সালোয়ারের ওপর গেঞ্জি’ নিষিদ্ধ!


‘সালোয়ারের ওপর গেঞ্জি’ পরিধান করাকে অশালীন হিসেবে উল্লেখ করে, ‘দিন বা রাত হোক, হলের ভেতর কখনোই এসব পোশাক পরা যাবে না’ বলে নোটিশ জারি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হল কর্তৃপক্ষ। ওই হলে অবস্থানরত শিক্ষার্থীদের বরাতে জানা গেছে, সম্প্রতি ছাত্রীদের পরিধেয় পোশাক নিয়ে সচেতনতামূলক এমন বিজ্ঞপ্তি জারি করে কর্তৃপক্ষ।
কবি সুফিয়া কামাল হল কর্তৃপক্ষের ওই নোটিশে বলা হয়েছে, ‘হলের ভেতর দিন বা রাত হোক, কখনোই ছাত্রীদের অশালীন পোশাক (সালোয়ারের ওপর গেঞ্জি) পরা যাবে না। এ পোশাকে হলের কার্যালয়ে কোনো কাজের জন্য ঢোকা যাবে না। কেউ যদি তা করেন, তবে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে হল কর্তৃপক্ষ বিধিমোতাবেক ব্যবস্থা নেবে।’
নোটিশটি বিকৃত বলে দাবি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হল কর্তৃপক্ষ। বৃহস্পতিবার হলের প্রাধ্যক্ষ সাবিতা রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।বিজ্ঞপ্তিতে বলা হয়, অত্র হলের মেয়েদের পোষাক পরিধান সংক্রান্ত একটি বিকৃত ও উদ্দেশ্যপ্রণোদিত নোটিশ অনলাইন ভিত্তিক বিভিন্ন সংবাদ মাধ্যম ও সামাজিক যোগাযোগ সাইটে ছড়িয়ে দেয়া হয়েছে। উক্ত বিকৃত নোটিশ হল কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত নয়। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠিত হয়েছে।
- - - - - - - -
২। সুন্দরবনের ১০ কিলোমিটারের মধ্যে শিল্প-কারখানার অনুমোদনে নিষেধাজ্ঞা
বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের আশপাশে ১০ কিলোমিটারের মধ্যে নতুন শিল্প-কারখানার অনুমোদন দেয়ার উপর বৃহস্পতিবার নিষেধাজ্ঞা দিয়ে আদেশ দিয়েছে হাইকোর্ট। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসান সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারিসহ আদেশ দেয়। একই সঙ্গে ওই ১০ কিলোমিটারের মধ্যে বর্তমানে কতগুলো শিল্প-কারখানা রয়েছে তার তালিকা ছয় মাসের মধ্যে দাখিলে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছে আদালত।
সুন্দরবনের আশেপাশে ১০ কিলোমিটারের মধ্যে থাকা শিল্প-কারখানার অন্যত্র সরিয়ে নিতে সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের সভাপতি শেখ ফরিদুল ইসলাম হাইকোর্টে ৪ এপ্রিল রিটটি দায়ের করেন। রিটে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব, ভূমি মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক (ডিজি), খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও বরগুনা জেলা প্রশাসক (ডিসি) এবং পুলিশ সুপার (এসপি) রেসপনডেন্ট (প্রতিপক্ষ) করা হয়।
- - - - - - - -
৩। ২১ আগস্ট গ্রেনেড হামলা আওয়ামী লীগের পরিকল্পিত : রিজভী
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, তৎকালীন বিএনপি সরকারকে বিভ্রান্ত করতেই ২১ আগস্টের হামলা সুপরিকল্পিত ঘটিয়েছিল আওয়ামী লীগ। ২০০৪ সালে আওয়ামী লীগকে মুক্তাঙ্গণে জনসভার অনুমতি নিয়েছিল। সেখানেই তাদেরকে জনসভা করতে বলা হয়। কিন্ত হঠাৎ করে তারা সেখানে না করে নিজেদের রাজনৈতিক কার্যালয়ের সামনে জনসভার আয়োজন করে। তারপর সন্ত্রাসী হামলা। তাই আমরা মনে করি, এ ঘটনা পরিকল্পিত। বৃহস্পতিবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় দোয়া ও মিলাদ মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।
- - - - - - - -
৪। আমার বক্তব্য ভুলভাবে উপস্থাপন করা হয়েছে : প্রধান বিচারপতি


প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা গণমাধ্যমকর্মীদের উদ্দেশে বলেছেন, আমার বক্তব্যকে মিসকোট (ভুলভাবে উপস্থাপন) করবেন না। মিসকোট করলে আমাকে নিয়ে অনেক বিভ্রান্তির সৃষ্টি হয়। তিনি বলেন, মামলার শুনানি চলাকালে আমি আদালতে যা বলি তা কখনও কখনও বিকৃত করে উপস্থাপন করা হয়। এতে আমাকে বিব্রতকর অবস্থায় পড়তে হয়। এটা যাতে না হয় সেজন্য আপনাদের সচেতন হতে হবে। কারণ আমার পক্ষে প্রেস কনফারেন্স করে কোনো কিছু বলা সম্ভব নয়।
আজ বৃহস্পতিবার মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট শান্তি পদ ঘোষের লেখা ‘জুডিশিয়াল ইন্টারপ্রেটেশন’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান বিচারপতি এসব কথা বলেন। প্রধান বিচারপতি বলেন, ক্যান্টনমেন্ট থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার ষড়যন্ত্র হয়েছিল। এখন যারা বড় বড় কথা বলেন, আমি প্রধান বিচারপতি হিসেবে মুখ খুলতে পারছি না, তবে বই লিখে যাবো। আমি দেখিয়ে দেবো এই ষড়যন্ত্রের মধ্যে কারা কারা জড়িত ছিল?
- - - - - - -
৫। ‘নাইকোর সঙ্গে বাপেক্স-পেট্রোবাংলার চুক্তি অবৈধ’
কানাডীয় কোম্পানি নাইকোর সঙ্গে এক দশকের বেশি সময় আগে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান পেট্রোবাংলা ও বাপেক্সের করা দুটি চুক্তি অবৈধ ও বাতিল ঘোষণা করেছে হাইকোর্ট। জ্বালানি বিশেষজ্ঞ প্রফেসর শামসুল আলমের করা এক রিট আবেদনের শুনানি শেষে আজ বৃহস্পতিবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের বেঞ্চ এ রায় দেয়।
প্রসঙ্গত, ২০০৩ সালে বাংলাদেশে গ্যাস উত্তোলন ও সরবরাহের কাজ পায় কানাডাভিত্তিক কোম্পানি নাইকো। এ সময় তারা পেট্রোবাংলার সঙ্গে গ্যাস সরবরাহ ও কেনাবেচার চুক্তি করে, আর বাপেক্সের সঙ্গে করে একটি যৌথ উদ্যোগের চুক্তি। চুক্তি মোতাবেক ফেনী গ্যাসক্ষেত্র থেকে নাইকো গ্যাস উত্তোলন ও সরবরাহ করে। কিন্তু সুনামগঞ্জের ছাতকের টেংরাটিলায় কূপ খনন করতে গিয়ে কোম্পানিটি দুবার বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণের পর থেকে বাংলাদেশ নাইকোর কাছে ক্ষতিপূরণ দাবি করে আসছে।
- - - - - - -
৬। ইলিশের জিআই সনদ পেল মৎস্য অধিদফতর
বাংলাদেশের ভৌগলিক নির্দেশক বা জিওগ্রাফিক্যাল ইনডিকেশন (জিআই) পণ্য হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি পেল জাতীয় মাছ ইলিশ। মৎস্য অধিদফতরের কাছে ইলিশকে জিআই পণ্য হিসেবে নিবন্ধন সনদ অানুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতর (ডিপিডিটি)।
- - - - - - -
৭। গণসংগীত শিল্পী রবীন দে মারা গেছেন
গণসংগীত শিল্পী ও উদীচী চট্টগ্রামের সহ-সভাপতি রবীন দে মারা গেছেন। বুধবার গভীর রাতে নগরের নন্দনকানন এলাকার নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।মৃত্যুকালে রবীন দের বয়স হয়েছিল ৬৭ বছর। তিনি স্ত্রী ও এক ছেলে রেখে গেছেন।

২০১৮
======

সূচীপত্র:→ বাংলাদেশ: ফিরে দেখা

________________
তথ্য ও ছবিসূত্র:
দৈনিক ইত্তেফাক, দৈনিক প্রথম আলো, দৈনিক সমকাল, দৈনিক যুগান্তর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যম।
বাংলাদেশের তারিখ : বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান।
বাংলাদেশের ইতিহাস সংক্রান্ত বিভিন্ন বই-পুস্তক ও পত্রপত্রিকা।
ইন্টারনেট, উইকিপিডিয়া, বাংলাপিডিয়া।
সর্বশেষ এডিট : ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১:০৩
৪টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মিশরের বহিস্কৃত প্রেসিডেন্ট ড: মোরসীর মৃত্যু নিয়ে বাংগালীরা বিভক্ত?

লিখেছেন চাঁদগাজী, ১৮ ই জুন, ২০১৯ রাত ১০:০৫



মিশরের বহিস্কৃত প্রেসিডেন্ট মোহাম্মদ মোরসীর(১৯৫১-২০১৯) মৃত্যু নিয়ে বাংগালীরা বিভক্ত কেন? এই ব্যাপারটা নিয়ে বাংগালীরা একমত পোষণ করলে কেমন হতো? মিশরীয়রা অনেকটা বাংগালীদের মতো ঐক্যহীন জাতি, তাদের মাঝে বড় ৩টি... ...বাকিটুকু পড়ুন

অবশেষে জামিন পেলেন বেগম খালেদা জিয়া

লিখেছেন ঠাকুরমাহমুদ, ১৯ শে জুন, ২০১৯ রাত ১২:০১



ছয় মাসের জামিন পেলেন বেগম খালেদা জিয়া

মানহানির অভিযোগে করা দুই মামলায় ছয় মাসের জামিন পেয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। আজ মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি মোহাম্মদ হাফিজ ও বিচারপতি আহমেদ... ...বাকিটুকু পড়ুন

আমাদের কাশ্মীর ভ্রমণ- ৫: অবশেষে শ্রীনগরে!

লিখেছেন খায়রুল আহসান, ১৯ শে জুন, ২০১৯ সকাল ১১:২৬

গাড়ীচালক মোহাম্মাদ শাফি শাহ সালাম জানিয়ে তড়িঘড়ি করে আমাদের লাগেজগুলো তার সুপরিসর জীপে তুলে নিল। আমরা গাড়ীতে ওঠার পর অনুমতি নিয়ে গাড়ী স্টার্ট দিল। প্রথমে অনেকক্ষণ চুপ করেই গাড়ী চালাচ্ছিল,... ...বাকিটুকু পড়ুন

চারিদিকে বকধার্মিকদের আস্ফালন!!

লিখেছেন ঘূণে পোকা, ১৯ শে জুন, ২০১৯ সকাল ১১:৩৭

জাতি হিসেবে দিনে দিনে আমাদের মধ্যে এক অদ্ভুত মানসিকতা গড়ে উঠছে।
আমরা নিজ নিজ অবস্থান থেকে অন্যকে বিচার করার এক অসাধারন দক্ষতা অর্জন করতে শিখে গেছি। আমাদের এই জাজমেন্টাল মেন্টালিটির... ...বাকিটুকু পড়ুন

একজন জনকের চোখে

লিখেছেন সেলিম আনোয়ার, ১৯ শে জুন, ২০১৯ দুপুর ১:১৬


আমি ছিলাম আল্লাহর কাছে প্রার্থনারত
হসপিটালের ফ্লোরে —পরিবারের সবাই
প্রতীক্ষার ডালি নিয়ে নতমস্তকে —আসিতেছে শিশু
ফুলের মতোন — ভবিষ্যৎ প্রজন্মের শুভাগমন
কোন সে মহেন্দ্র ক্ষণে — পরম বিস্ময়ে সেই
... ...বাকিটুকু পড়ুন

×