somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশ: ফিরে দেখা ২৫ আগস্ট

২৫ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সহজলভ্য রেফারেন্সের অভাবে বাংলাদেশের ইতিহাসের অনেক ঘটনা বিভিন্ন ব্যক্তি বিভিন্নভাবে বিশ্লেষণ করেন। এতে ইচ্ছায় বা অনিচ্ছায় বাংলাদেশের ইতিহাস বিকৃত হচ্ছে, সৃষ্টি হচ্ছে অসংখ্য বিতর্কের। তাই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনার তথ্য সহজলভ্য করার উদ্দেশ্যে 'ফিরে দেখা বাংলাদেশ' সিরিজ। প্রায় সব তথ্য যাচাই-বাচাই করে দেশের প্রধান সংবাদপত্রসমূহ থেকে নেয়া হয়েছে।
বাংলাদেশের ইতিহাসে ২৫ আগস্ট ঘটে যাওয়া উল্লেখযোগ্য রাজনৈতিক ও সামাজিক ঘটনাবলি:

১৯৭২
====
আদমজী জুটমিলে শ্রমিক সংঘর্ষে নিহত ২, আহত ৫০। মিল বন্ধ ঘোষণা। অনির্দিষ্টকালের জন্য সান্ধ্যআইন জারি, রক্ষীবাহিনী তলব।
- - - - - - -
নিরাপত্তা পরিষদে বাংলাদেশ প্রশ্নে চীনের প্রথম ভেটো প্রয়োগ।

১৯৭৩
====
বৈদ্যেরবাজার আনন্দবাজার হাট থেকে ৯ ব্যক্তি অপহরণ।

১৯৭৬
====
২৯টি চা-বাগান থেকে পুঁজি প্রত্যাহারের সিদ্ধান্ত।

১৯৭৭
====
দ্বিবার্ষিক পরিকল্পনা কাঠামো প্রণয়নে তিনটি ওয়ার্কিং গ্রুপ গঠন।

১৯৭৮
====
বাংলাদেশ ব্যাংকে কর্মচারী ধর্মঘট।

১৯৮৪
====
হাসপাতালে ডাক্তার ধর্মঘট।

১৯৮৯
====
সড়ক দুর্ঘটনায় নগরীতে পুলিশসহ ৪ জন নিহত।

১৯৯০
====
ছাত্র-পুলিশ সংঘর্ষে ভিপি আমানউল্লাহসহ ১৫ জন ছাত্র আহত।

১৯৯৪
====
জাতীয় সংসদে সন্মিলিত বিরোধীদলের বৈঠক।

১৯৯৮
====
হিলি সীমান্তের জিরো পয়েন্টে বিএসএফ-এর দেয়াল নির্মাণকে কেন্দ্র করে বিডিআর-বিএসএফ গোলাগুলি, নিহত ৪।

১৯৯৯
====
১। বেলোনিয়া সীমান্তে ৫০ ঘন্টার পর গোলাগুলি থামলো। দিল্লীতে বাংলাদেশি হাইকমিশনারকে তলব করে সীমান্তে সংঘর্ষ ও পাকিস্তানী গোয়েন্দাবিভাগের তৎপরতা নিয়ে উদ্বেগ প্রকাশ।
- - - - - - -
২। সারা দেশে ৭টি সড়কে দূর্ঘটনায় পুলিশসহ নিহত ১০, আহত ৫৩।
- - - - - - -
৩। বিচারবিভাগের জবাবদিহিতা সম্পর্কে প্রধানমন্ত্রীর ব্যাখ্যা নিয়ে সুপ্রিম কোর্টে তুমুল তর্ক ও হাতাহাতি।

২০০১
====
১। মিরপুরে বিএনপি ওয়ার্ড কমিশনার শওকত আলী মাস্টার খুন।
- - - - - - -
২। ফটিকছড়ি উপজেলায় আ. লীগ সভাপতি জহিরুল হক খুন।
- - - - - - -
৩। ঢাকায় আ. লীগ নেতা মান্নান ও যুবলীগ কর্মী ফেরদৌসকে কুপিয়ে হত্যা।
- - - - - - -
৪। খুলনায় মিছিলে যুবলীগ নেতা ইউসুফ আলী খুন।
- - - - - - -
৫। এক দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফরকে দেশে ফেরার পর গ্রেফতার করে কারাগারে প্রেরণ।

২০০২
====
মুন্সীগঞ্জে বিএনপির দুই গ্রুপ এবং সিলেটে ছাত্রদলের চার গ্রুপের মধ্যে বন্দুকযুদ্ধে আহত দুই শতাধিক।

২০০৩
====
১। খুলনায় আ. লীগের সভাপতি অ্যাডভোকেট মঞ্জুরুল ইসলাম খুন।
- - - - - - -
২। 'আ. লীগ নেতা-কর্মীরা খুনহচ্ছে প্রধানমন্ত্রী খালেদা জিয়ার তালিকা ধরে।'—শেখ হাসিনা

২০০৫
====
১। অপহৃত জামাল উদ্দিনের পরিবার কঙ্কালের ডিএনএ টেস্ট চায়
- - - - - - -
২। 'রাজধানীর শতাধিক দোকানে মোবাইল কোর্ট: ওজনে কারচুপি ও অতিরিক্ত খাদ মেশানোর দায়ে জেল-জরিমানা।
- - - - - - -
৩। বিশ্ব ২০ বছরের নিচে মেয়েদের বিয়ের সংখ্যা বাংলাদেশে সর্বাধিক।

২০০৬
====
১। নওগাঁয় চার পুলিশ জবাই বোমায় যুবদল নেতা নিহত: অস্ত্র লুট ।। আহত ৫০ ।। লাল পতাকার দায়িত্ব স্বীকার
আজ শুক্রবার সন্ধ্যায় নওগাঁর মান্দা উপজেলার চৌবাড়িয়া গরুরহাটে অসংখ্য মানুষের চোখের সামনে সশস্ত্র সন্ত্রাসীরা থানা যুবদলের এক নেতা এবং চার পুলিশকে নৃশংস কায়দায় গুলী ও জবাই করে হত্যা করেছে। মাগরিবের আজানের মুহূর্তে সন্ত্রাসীরা প্রথমে বোমা এবং গুলি ছুঁড়ে হত্যার পর নারকীয় কায়দায় জবাই করে দেহ থেকে মাথা বিচ্ছিন্ন করে ফেলে। অত:পর বীরদর্পে সন্ত্রাসীরা পূর্ববাংলার কমিউনিস্ট পার্টি লাল পতাকার ে াগান দিতে দিতে হাটুরে মানুষের ভেতরে মিশে যায়। নিহতরা হচ্ছে মান্দা থানা যুবদলের সাংগঠনিক সম্পাদক নজের আলী, পুলিশের এএসআই ফিরোজ হোসেন, কনস্টেবল আসকান মিয়া, বাবুল ইসলাম এবং ফরিদুল ইসলাম। সন্ত্রাসীরা পুলিশের নিকট রক্ষিত ৩টি থ্রি নট থ্রি রাইফেল, ১টি পিস্তল এবং ১০০ রাউন্ড গুলি লুট করে নিয়ে যায়। গুলী ও বোমায় আহত হয়েছে অন্তত ৫০ জন। তাদেরকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল, তানোর স্বাস্থ্য কমপ্লেক্সে ও বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে।
- - - - - - - -
২। পাঁচ বছর পর বিএনপির জাতীয় নির্বাহী কমিটির বৈঠক আজ।
- - - - - - - -
৩। হাসান আজিজুল হক ও ড. জাফর ইকবালকে শিবিরের হত্যার হুমকিতে দেশব্যাপী উদ্বেগ ও প্রতিবাদ।
- - - - - - - -
৪। 'দাবি মানা না হলে বন্দর অচল করে সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে।'—চট্টগ্রমে লংমার্চের সমাপনী অনুষ্ঠানে মেয়র মহিউদ্দীন।
- - - - - - - -
৫। স্বাধীনতার ঘোষণাপত্র বাদ দিয়ে ছাপা হচ্ছে সংবিধান।

২০০৭
====
১। ঢাবি-রাবির পাঁচ অধ্যাপক ও ছাত্রদল সভাপতি রিমান্ডে
ক্যাম্পাসে ২০ আগস্টের ঘটনা এবং পরবর্তী সময়ে ভাংচুর ও অগ্নিসংযোগে ছাত্রজনতাকে মদদদানের মাধ্যমে জরুরি ক্ষমতা বিধিমালা লংঘনের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এবং প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আনোয়ার হোসেন ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক হারুন অর রশীদকে চারদিনের এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক সাইদুর রহমান, প্রফেসর আবদুস সোবহান ও সহযোগী অধ্যাপক মলয় কুমার ভৌমিককে ১০ দিনের রিমান্ডে নেয়া হয়েছে। অপরদিকে জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি আজিজুল বারী হেলালকে ৫ দিনের রিমান্ডে নেয়া হয়েছে।
- - - - - - - -
২। ঢাবির ঘটনায় ২৮টি মামলা: ৮২ হাজার আসামির অধিকাংশ অজ্ঞাত, জাবি ও বিএল কলেজের ১৩শ ছাত্রের বিরুদ্ধে ৪টি মামলা দায়ের
- - - - - - - -
৩। তিনদিনের ঘটনা সরকারের ভাবমূর্তি নস্যাতে একশ্রেণীর দুর্নীতিবাজ ও অসৎ রাজনীতিকের ষড়যন্ত্র
জেনারেল মইন উ আহমেদ আজ শনিবার বন্যা উপদ্রুত শরিয়তপুরে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ শেষে জেলা সার্কিট হাউজে সরকারি কর্মকর্তা এবং পেশাজীবী ও সুধীসমাজের সাথে এক মতবিনিময় সভায় বক্তৃতা করছিলেন। তিনি গত ২০, ২১ ও ২২ আগস্ট ঢাকাসহ বিভিন্ন জায়গায় সংঘটিত ঘটনাকে সরকারের ভাবমূর্তি নস্যাতে একশ্রেণীর দুর্নীতিবাজ ও অসৎ রাজনীতিকের ষড়যন্ত্র বলে উল্লেখ করেন। তিনি বলেন, সরকার শক্ত হাতে তা মোকাবেলা করেছে। সেনাপ্রধান রাজনৈতিক নেতাদের উদ্দেশে বলেন, ‘২০০৮ সালের ডিসেম্বরের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। ভাল কাজ করলে জনগণ আপনাদের পক্ষে রায় দেবে।’

২০০৮
====
১। ঢাকায় ছাত্রদল কর্মীদের বিক্ষোভ


ছাত্রদল কর্মীদের বিক্ষোভে পুলিশের লাঠচার্জ করেছে। ঢাকা কলেজের সামনে উত্তেজিত ছাত্ররা গাড়িতে অগ্নি সংযোগ করলে গাড়ির গ্যাস সিলিন্ডাে বিস্ফোরিত হয়ে এক ব্যবসায়ীর মৃত্যু।
- - - - - - - -
২। ট্রুথ কমিশনে জমা পড়েছে ১৮৩ জনের নাম।
- - - - - - - -
৩। ছাত্র হোস্টেলে শ্রমিককে পিটিয়ে হত্যা, লাশ নিয়ে জনতার মিছিল। শেরেবাংলা মেডিকেল কলেজ বন্ধ ঘোষণা।
- - - - - - - -
৪। হাসপাতালের বাথরুমে পড়ে তারেক রহমানের আঘাত।

২০১০
====
১। ভাষা-আন্দোলনের স্মৃতিরক্ষায় হাইকোর্টের ৮ দফা নির্দেশনা


ভাষা-আন্দোলনের স্মৃতিরক্ষায় আজ বুধবার বিচারপতি মো. মমতাজউদ্দিন ও বিচারপতি নাঈমা হায়দারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আট দফা নির্দেশনা দিয়েছেন।
নির্দেশনাগুলো হলো ভাষা-আন্দোলনের স্মৃতিরক্ষার্থে কেন্দ্রীয় শহীদ মিনারের পবিত্রতা রক্ষা এবং ওই এলাকায় ভবঘুরে লোকজনের আনাগোনা ও অসামাজিক কার্যকলাপ বন্ধে পাহারার ব্যবস্থা নেওয়া। মূল বেদিতে সভা-সমাবেশ না করা, তবে বেদির পাদদেশে সভা-সমাবেশ করা যাবে। একই সঙ্গে শহীদ মিনার প্রাঙ্গণে তিনজন নিরাপত্তা-কর্মী নিয়োগ দিতে সরকারকে নির্দেশ। ভাষা-আন্দোলেনের শহীদদের মরণোত্তর পদক ও জীবিতদের জাতীয় পদক দেওয়ার নির্দেশ। জীবিত ভাষাসৈনিকেরা আর্থিক সহায়তা চাইলে তা দেওয়ার নির্দেশ। বিশ্ববিদ্যালয় ও সব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ ও এর মর্যাদা রক্ষার নির্দেশ। শহীদ মিনারের পাশে একটি গ্রন্থাগারসহ জাদুঘর প্রতিষ্ঠা এবং ওই জাদুঘরে ভাষা-আন্দোলের ইতিহাস-সমৃদ্ধ তথ্যপঞ্জিকা রাখার নির্দেশ, যাতে আগত ব্যক্তিরা এ সম্পর্কে জানতে পারেন। ভাষাসৈনিকদের প্রকৃত তালিকা তৈরির জন্য কমিটি গঠন এবং ২০১২ সালের ৩১ জানুয়ারির মধ্যে ওই তালিকা গেজেট আকারে প্রকাশের নির্দেশ। ভাষাসৈনিকদের সব রাষ্ট্রীয় অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো এবং সাধ্যমতো সরকারি সুযোগ নিশ্চিত করার নির্দেশ।
- - - - - - - -
২। ‘হে আল্লাহ, খালেদা জিয়াকে দেশকে খেদমত করার ক্ষমতা দান করো’
‘হে আল্লাহ খালেদা জিয়াকে ক্ষমতায় যাওয়ার তৌফিক দান করো।’ ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মুফতি আমিনী ইফতারের আগে এই দোয়া করলেন। আজ বুধবার দিলকুশার পূর্বানী হোটেলে রাজনীতিবিদদের সম্মানে ইফতারের আয়োজন করে ঐক্যজোট। এ সময় খালেদা জিয়া ছাড়াও মঞ্চে বিএনপির মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মীর মো. নাছির উদ্দিন, জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ, ইসলামী ঐক্যজোটের মহাসচিব আবদুল লতিফ নেজামী, বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) মহাসচিব শামীম আল মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।
সন্ধ্যা সোয়া ছয়টার দিকে খালেদা জিয়া অনুষ্ঠানস্থলে উপস্থিত হন। বিএনপি, জামায়াত, ইসলামী ঐক্যজোট, বিজেপি প্রভৃতি দলের নেতারা আগে থেকেই সেখানে উপস্থিত ছিলেন। খালেদা জিয়া মঞ্চে যাওয়ার পর মুফতি আমিনী কোনো বক্তৃতা না দিয়েই তাঁর মোনাজাত শুরু করেন। মোনাজাতে মুসলিম উম্মাহ ও মুসলমানদের শান্তি কামনার পাশাপাশি বিরাট অংশজুড়েই খালেদা জিয়ার কথা উল্লেখ করেন আমিনী।
মোনাজাতে মুফতি আমিনী বলেন, ‘হে আল্লাহ, খালেদা জিয়াকে দেশকে খেদমত করার ক্ষমতা দান করো। সরকারের পৃষ্ঠপোষকতায় ধর্ম ও ইসলামের বিরুদ্ধে যে ষড়যন্ত্র চলছে, তা থেকে দেশকে হেফাজত করো।’ মোনাজাতে বলা হয়, ‘হে আল্লাহ, তুমি চারদলীয় জোটকে শক্তিশালী কর। খালেদা জিয়াকে ক্ষমতায় যাওয়ার তৌফিক দান করো। খালেদা জিয়া ওমরাহ পালন করতে যাচ্ছেন। তাঁর ওমরাহ কবুল করো।...সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ দিয়ে ইসলামকে ধ্বংসের ষড়যন্ত্র থেকে দেশকে হেফাজত করো।’ তবে মোনাজাত শেষ করতে পারেননি মুফতি আমিনী। মোনাজাত চলাকালেই মাগরিবের আজান শুরু হয়ে যায়। ফলে তড়িঘরি করে মোনাজাত শেষ করে ইফতার শুরু করেন সবাই।
- - - - - - - -
৩। ঢাকা মহানগর জামায়াতের আমির গ্রেপ্তার
বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগর আমির ও কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য রফিকুল ইসলাম খানকে পুলিশ আজ বুধবার বেলা দেড়টার দিকে গ্রেপ্তার করেছে।
- - - - - - - -
৪। এবার রপ্তানির লক্ষ্যমাত্রা ১,৮৫০ কোটি ডলার
চলতি ২০১০-১১ অর্থবছরের পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এক হাজার ৮৫০ কোটি ডলার। এটি গত অর্থবছরের প্রকৃত রপ্তানি আয়ের চেয়ে ১৪ দশমিক ২০ শতাংশ বেশি। আজ বুধবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী ফারুক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ লক্ষ্যমাত্রা চূড়ান্ত করা হয়। বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী ফারুক খান সাংবাদিকদের জানান, বিশ্বমন্দা কেটে যাওয়ায় উন্নত দেশগুলো বাংলাদেশ থেকে বিপুল পরিমাণে পণ্য কিনবে। সেটি বিবেচনায় নিয়েই এ লক্ষ্যমাত্রা চূড়ান্ত করা হয়েছে।
২০০৯-১০ অর্থবছরে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল এক হাজার ৭৬০ কোটি ডলার। বিপরীতে রপ্তানি আয় হয় এক হাজার ৬২০ কোটি ডলার, যা তার আগের বছরের অর্জিত রপ্তানি আয় এক হাজার ৫৬৫ কোটি ডলার থেকে ৪ দশমিক ১১ শতাংশ বেশি। তবে বার্ষিক লক্ষ্যমাত্রার চেয়ে প্রকৃত রপ্তানি আয় হয় ৮ শতাংশ কম।
- - - - - - - -
৫। শিক্ষাপ্রতিষ্ঠানে বোরকা পরতে বাধ্য না করতে পরিপত্র
শিক্ষাপ্রতিষ্ঠানে বোরকা পরতে বাধ্য না করার বিষয়ে আজ বুধবার পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।
শিক্ষাসচিব সৈয়দ আতাউর রহমানের স্বাক্ষরিত এ পরিপত্রে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মীয় পোশাক পরতে বাধ্য করা যাবে না। খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশ নিতেও বাধা দেওয়া যাবে না। বোরকা না পরার কারণে কোনো ছাত্রীকে হয়রানি, নির্যাতন বা শাস্তি দেওয়া যাবে না। বোরকা পরতে বাধ্য করা হলে বা বোরকা না পরলে সে বিষয়ে কিছু বলা হলে তা অসদাচারণ হিসেবে গণ্য করা হবে। বোরকা পরতে বাধ্য করার অভিযোগ পাওয়া গেলে শিক্ষা মন্ত্রণালয়ের দপ্তর, অধিদপ্তর বা শিক্ষা বোর্ড তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেবে।
- - - - - - - -
৬। আরো ৩০টি কারিগরি প্রশিক্ষণকেন্দ্র হবে
দেশের অভ্যন্তরে ও বহির্বিশ্বে শ্রমবাজারের চাহিদা অনুযায়ী বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে ৩০টি কারিগরি প্রশিক্ষণকেন্দ্র (টিটিসি) স্থাপন করবে সরকার। আগে কারিগরি প্রশিক্ষণকেন্দ্র স্থাপিত হয়নি—এমন ৩০ জেলায় স্থাপন করা হবে এ কেন্দ্রগুলো। এ জন্য সম্পূর্ণ সরকারি অর্থায়নে ৬৯৮ কোটি ১৭ লাখ টাকা ব্যয়সংবলিত একটি প্রকল্প জাতীয় অর্থনৈতিক কমিটির নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের মেয়াদ পাঁচ বছর অর্থাৎ ২০১০ সালের জুলাই থেকে ২০১৫ সালের জুন পর্যন্ত।

২০১১
====
১। আমিনীর রাষ্ট্রদ্রোহ মামলায় হাইকোর্টের বিভক্ত আদেশ ॥ এ সরকার ফেরাউন সরকার : আমিনী


ইসলামী ঐক্যজোটের একাংশের চেয়ারম্যান ও ইসলামী আইন বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান মুফতি ফজলুল হক আমিনীর বিরুদ্ধে দায়ের করা রাষ্ট্রদ্রোহ মামলায় তাঁর জামিনের বিষয়ে বিভক্ত আদেশ দিয়েছেন হাইকোর্ট। আজ বৃহস্পতিবার বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আনোয়ারুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ বিভক্ত আদেশ দেওয়া হয়। আদেশের পর হাইকোর্ট থেকে বেরিয়ে আমিনী বলেন, 'এ সরকার ফেরাউন সরকার। সরকার পতনের জন্য আন্দোলন জোরদার করতে হবে।'
প্রসঙ্গত, ১০ আগস্ট লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিজুল হক বাদী হয়ে ঢাকা মুখ্য মহানগর হাকিম আদালতে আমিনীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলাটি দায়ের করেন।
- - - - - - - -
২। নৌদুর্ঘটনা রোধে হাইকোর্টের সাত নির্দেশনা
যাত্রীনিরাপত্তা এবং নৌযানের চলাচলের উপযুক্ততা নিশ্চিত করতে সব যাত্রীবাহী লঞ্চ এবং অভ্যন্তরীণ নৌযানের ডিজাইন, যন্ত্রপাতি ও জীবনরক্ষাকারী সরঞ্জামাদির যথাযথ পরীক্ষা-নিরীক্ষা করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এই নির্দেশনাসহ নৌদুর্ঘটনা রোধে আজ বৃহস্পতিবার বিচারপতি মির্জা হোসাইন হায়দার ও বিচারপতি মো. নুরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সাত দফা নির্দেশনা দেন। একই সঙ্গে অতিরিক্ত যাত্রী বহন করে কোনো নৌযান যেন যাত্রা করতে না পারে, সে জন্য ফেরিঘাট এবং লঞ্চ টার্মিনালে পর্যাপ্তসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করতে বলা হয়েছে। নির্দেশনা বাস্তবায়নের ব্যাপারে আগামী ১৭ অক্টোবর আদালতে প্রতিবেদন দাখিল করতে নৌপরিবহন ও স্বরাষ্ট্রসচিব এবং সমুদ্রপরিবহন অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশ দেওয়া হয়েছে।
- - - - - - - -
৩। আমাদের সিভিক সেন্সের অভাব আছে: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে ধৈর্য ধরার আহ্বান জানিয়ে বলেছেন, ‘পুরো দেশকে নিয়মশৃঙ্খলায় ফিরিয়ে আনতে আমরা কাজ করে যাচ্ছি। কিন্তু একটু ধৈর্য ধরতে হবে। সমস্যা আসবে, হতাশ হওয়ার কিছু নেই। সমস্যা যেটুকু থাকুক, তা সমাধানের জন্য আমরা ব্যবস্থা নিচ্ছি।’ জাতীয় সংসদের দশম অধিবেশনের সমাপনী বক্তব্যে আজ বৃহস্পতিবার তিনি এসব কথা বলেন।
মেঘনা সেতুর বর্তমান ক্ষতিগ্রস্ত অবস্থার জন্য ট্রাক অতিরিক্ত মাল নেওয়াকেও কিছুটা দায়ী করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সেতুর বোঝাই ট্রাক ওজনের মেশিন ‘কায়দা করে’ নষ্ট করে রাখা হয়েছে। শেখ হাসিনা বলেন, ‘সিভিক সেন্সের প্রয়োজন আছে। এই জিনিসটার আমাদের অভাব। চালকদের প্রশিক্ষণ বিষয়ে গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, ‘আমাদের প্রচুর চালক দরকার। আমাদের চালক কম। এই জন্য কেউ স্টিয়ারিংয়ে বসে চালাতে পারলেই বসে পড়ে।’ যারা সড়ক দুর্ঘটনা নিয়ে বিভিন্ন সামাজিক আন্দোলনের সঙ্গে যুক্ত, তাঁরা পরীক্ষা দিয়ে যানবাহন চলাচলের জন্য ড্রাইভিং লাইসেন্স নিয়েছেন কি না, সে প্রশ্ন রেখে শেখ হাসিনা বলেন, ‘শুধু অশিক্ষিত লোকেরাই নয়, যাঁরা এখন আন্দোলন করছেন, যাঁরা নিজেরা গাড়ি চালান, তাঁরাও অনেকে পরীক্ষা না দিয়ে লাইসেন্স নিয়েছেন। অনেকেই ড্রাইভারকে টাকা দিয়ে পাঠিয়ে ড্রাইভিং লাইসেন্স নিয়েছেন।’ ড্রাইভিং লাইসেন্সধারী চালকদের কিছু বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রধানমন্ত্রী নির্দেশ দেন। বিগত তত্ত্বাবধায়ক সরকারের সমালোচনা করে শেখ হাসিনা বলেন, ‘তখন অত্যন্ত উচ্চমার্গের লোকেরা দেশ চালিয়েছিলেন। তখন দেশে ছিল সুশীল বাবুদের সরকার। মিলিটারি ব্যাকড সরকার। তারাও বিদ্যুত্ ও দ্রব্যের মূল্য কমাতে পারেনি।’
- - - - - - - -
৪। গ্রামীণ ব্যাংক ফুরিয়ে যাবে না: গভর্নর
বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান বলেছেন, প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূস অবসর নেওয়ার পরও গ্রামীণ ব্যাংক ফুরিয়ে যাবে না। সরকার সার্চ কমিটির মাধ্যমে ব্যাংকটির জন্য নতুন প্রধান নির্বাহী নিয়োগে কাজ করছে। গভর্নর আরও বলেন, ক্ষুদ্র আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রতিবেদনটি মাইলফলক হিসেবে কাজ করবে। বাংলাদেশের সমগ্র আর্থিক ব্যবস্থায় ক্ষুদ্র আর্থিক প্রতিষ্ঠানগুলোর অবদান প্রায় ৭ দশমিক ৩৩ শতাংশ। এসব প্রতিষ্ঠান থেকে ক্ষুদ্রঋণ গ্রহণকারীর সংখ্যাও বাড়ছে। বর্তমানে ঋণগ্রহীতা প্রায় এক কোটি ৮৫ লাখ মানুষের অনেকেই আবার একাধিকবার ঋণ নিয়েছেন।
আজ বৃহস্পতিবার ‘বাংলাদেশ মাইক্রোফাইন্যান্স রিভিউ ২০১১’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য দেওয়া হয়। ক্ষুদ্র আর্থিক প্রতিষ্ঠান-সংক্রান্ত এ ধরনের বার্ষিক প্রতিবেদন দেশে প্রথমবারের মতো ব্র্যাক ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের উদ্যোগে প্রকাশিত হলো।
- - - - - - - -
৫। বিচারকের দিকে জুতা নিক্ষেপ
চট্টগ্রাম মহানগর প্রথম অতিরিক্ত দায়রা জজ গোলাম সারওয়ারের দিকে জুতা ছুড়েছে ফোরকান নামের এক আসামি। ফোরকান একটি ছিনতাই মামলার আসামি। আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে চট্টগ্রামে নতুন আদালত ভবনের তৃতীয় তলায় বিচারকের এজলাস কক্ষে এ ঘটনা ঘটে। এর আগে ওই মামলার দুই আসামি ফোরকান ও আমির হোসেনের জামিনের আবেদনের ওপর শুনানি হয়। কিন্তু আদেশ দেওয়ার আগে কাঠগড়ায় থাকা ফোরকান অন্য আসামির জুতা বিচারককে লক্ষ্য করে ছুড়ে মারে। কিন্তু জুতাটি লক্ষ্যভ্রষ্ট হয়ে বিচারকের সামনে থাকা আইনজীবীদের জন্য নির্দিষ্ট সোফার ওপর পড়ে।

২০১২
====
১। ভাইয়ের আসনে বোন


গাজীপুর-৪ আসনের উপনির্বাচনে বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের মেয়ে সিমিন হোসেন রিমিকে প্রার্থী হিসেবে মনোনীত করেছে আওয়ামী লীগ। গণভবনে অনুষ্ঠিত দলের সংসদীয় বোর্ডের বৈঠকে সর্বসম্মতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ শনিবার সন্ধ্যায় বৈঠক শেষে দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম এ কথা জানিয়েছেন।
তাজউদ্দীন আহমদের ছেলে সোহেল তাজ প্রথমে ক্ষমতাসীন সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করেন। পরে তিনি গাজীপুর-৪ আসনের সংসদ সদস্য পদও ছাড়েন। স্পিকার তাঁর পদত্যাগপত্র গ্রহণ না করলে তা নিয়ে দীর্ঘদিন আলোচনা-সমালোচনা হয়। পরে স্পিকার সোহেল তাজের পদত্যাগপত্র গ্রহণ করেন। ভাই সরে যাওয়ার পর সেই শূন্য আসন থেকে এবার উপনির্বাচনে লড়বেন বোন সিমিন হোসেন রিমি।
- - - - - - - -
২। বিশিষ্ট নাগরিকদের বিবৃতি: দাতাদের দিয়ে চাপ দিচ্ছেন ড. ইউনূস
আইনি লড়াইয়ে হেরে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস তাঁর ব্যক্তিগত সম্পর্কের সূত্রে বৃহত্ শক্তি ও দাতাগোষ্ঠীকে দিয়ে বাংলাদেশের ওপর নানা চাপ দিচ্ছেন বলে অভিযোগ করেছেন ৫১ জন বিশিষ্ট নাগরিক। এই চাপ প্রয়োগ বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল, যা স্বাধীন দেশের নাগরিকদের পক্ষে মেনে নেওয়া সম্ভব নয় বলেও জানিয়েছেন তাঁরা। আজ শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে দেশের এই বিশিষ্ট নাগরিকেরা গণমাধ্যমে ড. মুহাম্মদ ইউনূসের দেওয়া এক বিবৃতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে এসব বলেছেন। খবর বাসসের।

২০১৩
====
১। সংলাপে বসতে বান কি মুনের ফোন: সংবিধানের বাইরে না যেতে সরকার অনড়
জাতিসংঘের আহ্বানে সাড়া দিয়ে সংলাপে বসতে সরকার প্রস্তুত, তবে সংবিধানের বাইরে কিছু করতে সম্মত নয়। আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতারা সরকারের এ অবস্থানের কথা জানিয়েছেন। নির্বাচনের সময় ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৮ আগস্ট সংবাদ সম্মেলনে বলেছেন, সংবিধান অনুযায়ী সবকিছু চলবে। সংবিধান থেকে একচুলও নড়বেন না তিনি। পরদিন বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া এক সমাবেশে আন্দোলন জোরদার করার ঘোষণা দিয়ে বলেন, আন্দোলনের বাতাসে চুল তো থাকবেই না, অস্তিত্বও যাবে।
- - - - - - - -
২। ৮৪ ঘণ্টা পর মুক্ত উপাচার্য, আন্দোলন স্থগিত
৮৪ ঘণ্টা পর রাতে মুক্ত হলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আনোয়ার হোসেন। উপাচার্যের পদত্যাগের দাবিতে গত বুধবার দুপুর ১২টা থেকে আন্দোলনরত শিক্ষকদের অবরোধের মুখে তিনি নিজ কার্যালয়ে অবরুদ্ধ ছিলেন।
গতকাল শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত নেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। বিকেল পাঁচটা থেকে রাত সাড়ে নয়টা পর্যন্ত রাজধানীর মিন্টো রোডে শিক্ষামন্ত্রীর সরকারি বাসভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে এই সিদ্ধান্ত হয়। পরে রাত ১২টার দিকে ক্যাম্পাসে গিয়ে শিক্ষকেরা সংবাদ সম্মেলনে কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন। এর পরই উপাচার্য আনোয়ার হোসেন মুক্ত হন।

২০১৪
====
১। '৭৫ এ আওয়ামী লীগের লোকেরাই একজন আরেকজনকে হত্যা করেছে'


১৯৭৫ সালে আওয়ামী লীগের লোকেরাই একজন আরেকজনকে হত্যা করেছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।
রোববার লন্ডনের কুইন মেরি ইউনিভার্সিটিতে সম্মিলিত পেশাজীবী পরিষদের আয়োজনে ‘স্ট্র্যাটেজি ফর প্রোসপারাস বাংলাদেশ’ শীর্ষক এক অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি । তারেক রহমান বলেন, পঁচাত্তরে আওয়ামী লীগের লোকেরাই একজন আরেকজনকে হত্যা করেছে, একজন আরেকজনের কাছ থেকে ক্ষমতা দখল করেছে। তখন বিএনপির সৃষ্টি হয়নি এবং জিয়াউর রহমান এসব থেকে তখন অনেক দূরে।
- - - - - -
২। 'আন্দোলন করি আমরা বোমা মারে তারা'র
বিএনপির ‘শান্তিপূর্ণ’ কর্মসূচিকে আওয়ামী লীগ সহিংস করে তুলছে বলে অভিযোগ করেছেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়া। আজ সোমবার রাতে রাজধানীর গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে রংপুর বিভাগ থেকে নির্বাচিত বিএনপি সমর্থিত উপজেলা চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যানদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে তিনি এ অভিযোগ করেন। সরকার পতনে ঈদের পর আন্দোলন শুরুর প্রসঙ্গে খালেদা জিয়া বলেন, 'আমরা বলেছি, আমরা আন্দোলন করব। কিন্তু আমরা কখনও বলিনি ওদের (আওয়ামী লীগ) মতো সন্ত্রাসী- আন্দোলন করব।'
তিনি বলেন, আমরা অন্দোলন করি আর বোমা মারে তারা (আওয়ামী লীগ) । যেসব বোমা হামলা হয়েছে বিভিন্ন স্থানে, চলন্ত বাসে আগুন দিয়ে জ্বালিয়ে দেওয়া হয়েছে- এগুলি তারা করেছে। লগি-বৈঠা নিয়ে নামতে শেখ হাসিনা নির্দেশ দিয়েছিলেন। বিডিআর হত্যার পেছেনে তার হাত ছিল।
- - - - - -
৩। গাড়িতে আগুন ও ভাংচুর মামলা: বিএনপি জোটের ১৪৭ নেতার বিচার শুরু


বিএনপির নেতা রুহুল কবির রিজভী, আমানউল্লাহ আমান, জয়নুল আবদিন ফারুক, সালাউদ্দীন আহমেদ, শহীদ উদ্দীন চৌধুরী এ্যানিসহ বিএনপি নেতৃত্বাধীন জোটের ১৪৭ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। পল্টন থানায় গত বছর মার্চে গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগের অভিযোগে দ্রুত বিচার আইনে করা মামলায় আজ সোমবার বেলা একটার দিকে অভিযোগ গঠন করা হয়। অভিযোগ গঠনের আদেশ দেন ঢাকা মহানগর ৬ নম্বর দ্রুত বিচার আদালতের হাকিম তারেক মঈনুল ইসলাম ভূঁইয়া। পাশাপাশি তিনি আগামী ২৫ সেপ্টেম্বর রাষ্ট্রপক্ষের স্বাক্ষ্যগ্রহণের তারিখ নির্ধারণ করেন। আজ শুনানি চলাকালে রুহুল কবির রিজভী, আমানউল্লাহ আমান, জয়নুল আবদিন ফারুক, জাগপা সভাপতি শফিউল আলম প্রধানসহ বেশির ভাগ আসামি উপস্থিত ছিলেন। অনুপস্থিত ৪৭ আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।
- - - - - -
৪। ট্রলার ডাকাতির পর ২১ মাঝি মাল্লাকে অপহরণ
নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার নিঝুমদ্বীপ থেকে দক্ষিণে বঙ্গোপসাগর এলাকায় দুটি মাছ ধরার ট্রলার ডাকাতির পর ২১ মাঝি মাল্লাকে অপহরণ করা হয়েছে। আজ সোমবার দুপুরে বাঁশখালী এলাকার জলদস্যু মন্নান গ্রুপের সদস্যরা এ ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এসময় গুলিতে ৬ মাঝি মাল্লা গুরুতর আহত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন।
- - - - - - -
৫। এক মাসের মধ্যেই সব জেলায় এমআরপি
আগামী এক মাসের মধ্যে দেশের সব জেলায় যন্ত্রে পাঠযোগ্য (এমআরপি) পাসপোর্ট কার্যক্রম চালু হয়ে যাবে বলে সংসদীয় কমিটিকে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বৈঠকে জানানো হয়, ২০১০ সাল থেকে বাংলাদেশে এমআরপি কার্যক্রম শুরু হয়েছে। ইতিমধ্যে দেশের ৩১টি জেলায় ৩৪টি আঞ্চলিক পাসপোর্ট অফিস এবং বিদেশে বাংলাদেশের ৪৮টি দূতাবাসে এমআরপি কার্যক্রম চালু করা হয়েছে। এ পর্যন্ত প্রায় ৯০ লাখ পাসপোর্ট দেওয়া হয়েছে। ৩১টি জেলার পর অবশিষ্ট ৩৩টি জেলায়ও আঞ্চলিক পাসপোর্ট অফিস স্থাপনের পদক্ষেপ নিয়েছে সরকার।


২০১৫
====
১। ফরচুন ম্যাগাজিনের বিশ্ব তালিকায় গ্রামীণ ব্যাংক


বিশ্বখ্যাত ফরচুন ম্যাগাজিনের 'চেঞ্জ দ্য ওয়ার্ল্ড' তালিকায় গ্রামীণ ব্যাংক ১২তম স্থান দখল করেছে। দরিদ্র জনগোষ্ঠীর জন্য নতুন অর্থনৈতিক সুযোগ ও ব্যাংকিং সুবিধা বঞ্চিত মানুষের জন্য ঋণ সুবিধা সৃষ্টিতে অবদানের জন্য গ্রামীণ ব্যাংককে এই স্বীকৃতি দেয়া হয়েছে বলে ইউনুস সেন্টারের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
- - - - - -
৩। ডক্টরেট ডিগ্রি পাচ্ছেন শেখ হাসিনা
কৃষি খাতের অগ্রগতি এবং খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেয়া হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। আগামী নভেম্বরে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) প্রথম সমাবর্তন অনুষ্ঠানে এই ডিগ্রি প্রদান করা হবে।
- - - - - -
৪। বঙ্গোপসাগর থেকে আরো ৫০ জেলেকে অপহরণ
বঙ্গোপসাগর থেকে ট্রলারসহ আরো ৫০ জেলেকে অপহরণের খবর পাওয়া গেছে। বনদস্যু জাহাঙ্গীর বাহিনী মঙ্গলবার ভোর চারটার দিকে ১নম্বর ফেয়ারওয়ে বয়া এলাকা থেকে মুক্তিপণের দাবিতে ওই জেলেদের অপহরণ করে নিয়ে যায়। এ সময় দস্যুরা ট্রলারের মাছ ও অন্যান্য মালামাল লুট করে নেয়। অপহৃতদের বাড়ি বাগেরহাট, শরণখোলা, পাথরঘাটা ও স্বরূপকাঠি উপজেলার বিভিন্ন এলাকায় বলে জেলে ও মৎস্যজীবী নেতারা জানিয়েছেন। তবে তাদের নামপরিচয় তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি তারা।
- - - - - -
৫। স্বাধীনতাবিরোধীদের নাম বাদ দেয়ার নির্দেশ


একাত্তরের স্বাধীনতা যুদ্ধের স্মৃতি জড়িত খুলনা মহানগরীর ‘খান-এ-সবুর’ সড়ক ও কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের ‘শাহ আজিজুর রহমান’ হলের নাম থেকে দুই স্বাধীনতাবিরোধীর নাম বাদ দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। সড়কটির নাম প্রত্যাহার করে আগের ‘যশোর রোড’ নামটি ব্যবহার করতে সিটি করপোরেশনের মেয়রকে নির্দেশ দেয়া হয়েছে।
এক আবেদনের শুনানি করে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেয়। দুই স্বাধীনতাবিরোধীর নাম প্রত্যাহার চেয়ে অধ্যাপক মুনতাসীর মামুন ও শাহরিয়ার কবীর রবিবার এই আবেদনটি করেন। আদালতে তাদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ কে রাশেদুল হক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
মুসলিম লীগের নেতা খান-এ-সবুর পাকিস্তান আমলে ছিলেন আইয়ুব খানের মন্ত্রী। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর দালাল আইনে বিচার শুরুর সময় প্রকাশিত ছয়শ স্বাধীনতাবিরোধী অপরাধীর তালিকাতেও তার নাম ছিল। সেই স্বাধীনতাবিরোধী রাজাকারের নামেই পরে যশোর রোডের নাম করণ করা হয়। বাংলাদেশের খুলনা বিভাগ থেকে কলকাতার দমদম পর্যন্ত এই সড়ক ধরেই একাত্তরে লাখো মানুষ আশ্রয় নিয়েছিল ভারতে। তাদের দুর্দশা দেখেই আমেরিকান কবি অ্যালেন গিন্সবার্গ লেখেন তার বিখ্যাত কবিতা ‘সেপ্টেম্বর অন যশোর রোড’, যা সে সময় বিশ্বকে নাড়া দেয়।
- - - - - -
৬। মিয়ানমারের ইয়াবার ছোবলে বাংলাদেশ


বাংলাদেশের এমন কোন গ্রাম কিংবা ওয়ার্ড নেই যেখানে ইয়াবা পৌঁছেনি। সহজলভ্য ও বহন করতে সুবিধা হওয়ায় মাদকের মধ্যে সবচেয়ে বেশি ব্যবহার হচ্ছে ইয়াবা। ব্যবহারকারীদের মধ্যে কিশোর, তরুণ-তরুণীর সংখ্যাই বেশি। বিশেষজ্ঞরা বলছেন, ইয়াবা এটম বোমার মতোই ভয়ঙ্কর। শিক্ষিত তরুণ সমাজ ধ্বংস করার জন্য ইয়াবার বিস্ফোরণ ঘটছে এদেশে। ইয়াবার আগ্রাসন প্রতিরোধ করতে না পারলে জাতি অচিরেই বিকলাঙ্গ হয়ে পড়বে বলে মনোরোগ বিশেষজ্ঞরা সতর্ক করেছেন। বিভিন্ন পর্যায়ে সচেতনতা বাড়ায় মিয়ানমার থেকে ইয়াবার প্রবেশ রোধে কঠোর ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছে সরকার। কিন্তু ইয়াবা প্রবেশ রোধ করা যাচ্ছে না। কারণ, শর্ষের মধ্যেই যে ভূত। রাজনৈতিক নেতাকর্মী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, আইনজীবীসহ রাষ্ট্রের অনেক গুরুত্বপূর্ণ পেশার লোকজনই যে ইয়াবা ব্যবসার সঙ্গে জড়িত।
মিয়ানমারে সীমান্তবর্তী ৩৭টি কারখানায় উত্পাদিত ইয়াবা ট্যাবলেট কক্সবাজার জেলার অন্তত ৪২টি পয়েন্ট দিয়ে দেশে প্রবেশ করে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরসহ বিভিন্ন প্রশাসন এ প্রবেশ পথগুলো চিহ্নিত করেছে। পুলিশ র্যাবসহ আইন-শৃঙ্খলা বাহিনী প্রতি মাসে বিপুল পরিমাণ ইয়াবা উদ্ধার ও জড়িতদের গ্রেফতার করে। কিন্তু তারা আইনের ফাঁক-ফোকর গলে বের হয়ে ফের ইয়াবা ব্যবসায় জড়িয়ে পড়ে।
- - - - - -
৭। কিবরিয়া হত্যা মামলা: সপ্তমবারের মতো পেছাল অভিযোগ গঠন
সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলার অভিযোগ গঠনের তারিখ আবারো পিছিয়েছে। এ নিয়ে অভিযোগ গঠনের দিন সপ্তমবারের মতো পেছাল। মঙ্গলবার সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে অভিযোগ গঠনের তারিখ ছিল।
আদালত সূত্রে জানা গেছে, প্রতিবারের মতো মঙ্গলবারও আসামিদের অনুপস্থিতির কারণে অভিযোগ গঠন করা যায়নি। মামলার অন্যতম আসামি সিলেট সিটি কর্পোরেশনের (বরখাস্তকৃত) মেয়র আরিফুল হক চৌধুরী অসুস্থতাজনিত কারণে এবং সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুত্ফুজ্জামান বাবরসহ কয়েকজন আসামির অন্য মামলায় হাজিরা থাকায় তাদের আদালতে হাজির করা সম্ভব হয়নি।
- - - - - -
৮। গাজীপুরে তারেকসহ ৩২ জনের বিরুদ্ধে চার্জশিট
গাজীপুরে নাশকতার একটি মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ৩২ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করা হয়েছে। আজ মঙ্গলবার গাজীপুরের পুলিশ সুপার মো. হারুন অর রশীদ তার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। পুলিশ জানায়, তারেকের ব্যক্তিগত সহকারি লুৎফর রহমান বাদল ও গাজীপুরের বরখাস্ত মেয়র অধ্যাপক এমএ মান্নানের পুত্র মঞ্জুরুল আহসান রনিকে অভিযোগপত্রে নির্দেশদাতা হিসেবে উল্লেখ করা হয়েছে।


২০১৬
====
১। বঙ্গবন্ধু হত্যা মামলার বাদী আ ফ ম মুহিতুল ইসলাম আর নেই।


বৃহস্পতিবার বিকাল ৩টার দিকে চিকিৎসাধীন অবস্থায় বঙ্গবন্ধু হত্যা মামলার বাদী আ ফ ম মুহিতুল ইসলাম (৬৩)-এর মৃত্যু হয়েছে। মুহিতুল কিডনির সমস্যা নিয়ে গত মাসে হাসপাতালে ভর্তি হওয়ার পর থেকে আইসিইউতে লাইফ সাপোর্টে ছিলেন। চিকিৎসকরা জানিয়েছিলেন, তার কিডনি প্রায় অকেজো, ঘনঘন ডায়ালাইসিস করা হচ্ছিল। তার ফুসফুসের সংক্রমণও বেশ মারাত্মক। মস্তিষ্কও ভালোভাবে কাজ করছিল না। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি থাকার সময় তার রিসিপসনিস্ট কাম রেসিডেন্ট পিএ ছিলেন মুহিতুল। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত‌্যাকাণ্ডের সময় তিনি ধানমণ্ডির ওই বাড়িতেই ছিলেন। বঙ্গবন্ধু হত‌্যাকাণ্ডের বিচারের বাধা কেটে যাওয়ার পর ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় থাকা অবস্থায় মামলা করেন মুহিতুল।
প্রধানমন্ত্রী এক শোকবার্তায় মুহিতুল ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন। তিনি মরহুমের আত্মার শান্তি কামনা এবং শোকাহত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। শেখ হাসিনা বলেন, মুহিতুল ছিলেন ১৯৭৫ সালের ১৫ আগস্টের সেই কালো রাতে ধানমন্ডির ৩২ নম্বরে ঘটে যাওয়া ইতিহাসের সবচেয়ে জঘন্য ও নির্মম হত্যাকাণ্ডের প্রত্যক্ষদর্শী। তিনি বলেন, মুহিতুল সে সময়ে ঘাতকদের হাত থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সর্বকনিষ্ঠ পুত্র শেখ রাসেলকে বাঁচানোর জন্য প্রাণপন চেষ্টা করেছিলেন। ঘাতকরা তার হাত থেকে রাসেলকে ছিনিয়ে নিয়ে নির্মমভাবে হত্যা করে। তিনি বলেন, মুহিতুলের মৃত্যুতে আমরা আওয়ামী লীগ এবং বঙ্গবন্ধু পরিবারের একজন বিশ্বস্ত ঘনিষ্ঠজনকে হারালাম।
- - - - - - -
২। 'অভিজিতের বই প্রকাশ করায় দীপনকে হত্যা'
বিজ্ঞানমনস্ক লেখক ড. অভিজিৎ রায়ের বই প্রকাশ করাতেই জঙ্গিরা টার্গেট করেছিল প্রকাশনা প্রতিষ্ঠান জাগৃতির কর্ণধার ফয়সল আরেফিন দীপনকে। জঙ্গিদের ধারণা ছিল, অভিজিৎ রায়কে হত্যার পর জাগৃতি প্রকাশনী থেকে বের হওয়া তার বইগুলো আরও বেশি ছড়িয়ে পড়বে। যাতে অভিজিতের বই বিক্রি বন্ধ হয়, সেজন্যই দীপনকে হত্যা করে জঙ্গিগোষ্ঠী আনসার আল ইসলামের স্লিপার সেলের সদস্যরা। এর আট মাস আগে একই গোষ্ঠী লেখক অভিজিৎ রায়কে খুন করে।
দীপন হত্যায় গ্রেফতার হওয়া আসামি মইনুল হাসান শামীম ওরফে সিফাত ওরফে সামির ওরফে ইমরান রিমান্ডে এসব তথ্য দিয়েছে।
- - - - - - -
৩। 'সুন্দরবনে ক্ষতি করে কোনো প্রকল্প বাংলাদেশ গ্রহণ করবে না'
তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মোহাম্মদ বলেছেন, 'জলবায়ু পরিবর্তনের জন্য বাংলাদেশ ভয়াবহ বিপদের মধ্যে আছে। সেই বিপদ মোকাবেলায় সুন্দরবন আশ্রয়। সুন্দরবনে ক্ষতি করে কোনো প্রকল্প বাংলাদেশ গ্রহণ করবে না। এ ব্যাপারে ইতিমধ্যেই জাতীয় ঐক্যমত গঠন হয়েছে এবং বিভিন্ন দল এই প্রকল্পের বিরোধিতা করছে।'
বৃহস্পতিবার বিকেলে দিনাজপুর প্রেসক্লাবে ফুলবাড়ি দিবসের এক দশক পূর্তি উপলক্ষে ‘ফুলবাড়ী দিবসের এক দশক-প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।
- - - - - - -
৪। ভারতকে তো বহু দিয়েছি আর কত: এমাজউদ্দীন
ভারতের প্রতি 'দুর্বলতার মানসিকতা' পরিত্যাগ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন আহমদ। তিনি বলেন, 'ভারতের প্রতি প্রধানমন্ত্রীর দুর্বলতার কোনো সীমা নেই। ভারতের সবকিছু তার কাছে পবিত্র মনে হয়। এই মানসিকতা আপনি পরিত্যাগ করুন। প্রতিবেশী দেশ ভারতকে তো বহু দিয়েছি আর কত দিতে হবে।' আজ বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘রামপাল বিদ্যুৎ প্রকল্প এবং সুন্দরবন’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ ইয়ুথ ফোরাম গোলটেবিলটি আয়োজন করে।

২০১৭
====
১। আরো ৩ হাজার রোহিঙ্গা উখিয়ায় ঢুকে পড়েছে


কক্সবাজারের উখিয়া সীমান্তে আরও তিন হাজার রোহিঙ্গা ঢুকে পড়েছে। এদের মধ্যে নারীও শিশুর সংখ্যা বেশি। শুক্রবার বিকেল ৫টায় সীমান্তের পালংখালী ইউনিয়নের আনজিমান থেকে ধামনখালী পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার বাংলাদেশস্থ নাফনদীর তীরে ঢুকে বেড়ীবাঁধে অবস্থান নিয়েছে। পালংখালী ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড সদস্য জয়নাল আবেদীনসহ একাধিক এলাকাবাসী জানান, গত বৃহস্পতিবার দুপুর থেকে বিকেল পর্যন্ত ওপারে অসংখ্য গোলাগুলির আওয়াজ শুনা যায়, একইভাবে শুক্রবার দুপুর হতে গোলাগুলির শব্দ শোনা যায়। বিকেল সাড়ে ৫টায় চারজন বিজিবির সদস্য বেড়ীবাঁধে অবস্থানরত রোহিঙ্গাদেরকে বেড়ীবাঁধের ওপারে ফেরত পাঠাতে চেষ্টা করে।
- - - - - - -
২। আন্দোলন ব্যর্থ হলে বিএনপির করুণ পরিণতি হবে: খন্দকার মাহবুব
বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেছেন, আগামী আন্দোলন ব্যর্থ হলে বাংলাদেশের মাটিতে বিএনপির করুণ পরিণতি হবে। আর মাথা চাড়া দিয়ে উঠতে পারবে না। শুক্রবার জাতীয় প্রেসক্লাবে জাতীয় গণতান্ত্রিক আন্দোলন আয়োজিত 'নির্বাচন কমিশনের রোডম্যাপ এবং নিরপেক্ষ নির্বাচনের ভবিষ্যৎ' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
- - - - - - -
৩। বিতর্কিত বিচারপতি জয়নুলের পক্ষ নেন সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি মো. জয়নুল আবেদীনের দুর্নীতির তদন্ত না করার জন্য দুর্নীতি দমন কমিশনকে (দুদক) চিঠি দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। ওই চিঠিতে বলা হয়েছে_ 'বিচারপতি জয়নুল আবেদীনের বিরুদ্ধে দুদকের কোনো ব্যবস্থা গ্রহণ করা সমীচীন হবে না।' সুপ্রিম কোর্ট প্রশাসনের এ ভূমিকায় বিভিন্ন মহলে প্রশ্ন দেখা দিয়েছে।
বিচারপতি জয়নুল আবেদীন ২০০৪ সালে বহুল আলোচিত ২১ আগস্টে গ্রেনেড হামলা মামলার এক সদস্যবিশিষ্ট বিচার বিভাগীয় তদন্ত কমিটির চেয়ারম্যান ছিলেন। তিনি ওই ঘটনায় বিতর্কিত তদন্ত প্রতিবেদন দাখিল করে ব্যাপক সমালোচিত হয়েছিলেন। সুপ্রিম কোর্ট সূত্রে জানা গেছে, দুর্নীতির অভিযোগে গত ২ মার্চ বিচারপতি জয়নুল আবেদীনের বেতন-ভাতাসহ অন্যান্য তথ্য চেয়ে সুপ্রিম কোর্ট প্রশাসনকে একটি চিঠি দেয় দুদক। পরে ওই চিঠির পরিপ্রেক্ষিতে ২৮ মার্চ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার অরুণাভ চক্রবর্তী স্বাক্ষরিত একটি চিঠি দুদকে পাঠানো হয়।
চিঠিতে বলা হয়_ 'বিচারপতি জয়নুল আবেদীন অনেক মামলায় রায় প্রদান করেছেন। অনেক ফৌজদারি মামলায় তার প্রদত্ত রায়ে অনেক আসামির ফাঁসিও কার্যকর করা হয়েছে। সংবিধানের ১১১ অনুচ্ছেদ অনুসারে বিচারপতি কর্তৃক প্রদত্ত রায় সবার জন্য বাধ্যতামূলক। এ পরিস্থিতিতে আপিল বিভাগের সাবেক বিচারপতি জয়নুল আবেদীনের বিরুদ্ধে কোনো আইনি পদক্ষেপ গ্রহণ করা হলে বিচারক হিসেবে তার দেওয়া রায়গুলো জনমনে প্রশ্নবিদ্ধ হবে ও জনমনে বিভ্রান্তির উদ্রেক ঘটাবে। এ অবস্থায় বিচারপতি জয়নুল আবেদীনের বিরুদ্ধে দুদকের কোনো ব্যবস্থা গ্রহণ করা সমীচীন হবে না।'
আইনজ্ঞরা বলছেন, আদালতের আদেশের বাইরে গিয়ে সুপ্রিম কোর্ট যে ভাষায় চিঠি ইস্যু করেছেন, তা লজ্জাজনক। সাবেক রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ বর্তমান সরকারের অনেক শীর্ষ মন্ত্রীর বিরুদ্ধেও আদালতে দুর্নীতির মামলা চলছে। তাদের বিরুদ্ধে মামলাগুলো দুদকই তদন্ত করেছে। এ বিষয়ে আইন কমিশনের চেয়ারম্যান সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক সমকালকে বলেন, 'আইনের চোখে সবাই সমান। যে কোনো অভিযোগ বিষয়েই দুদক তদন্ত করতে পারবে_ দুদক আইনে সেটাই বলা আছে। এ ছাড়া ফৌজদারি কার্যবিধি অনুসারে পুলিশও যে কোনো বিষয়ে তদন্ত করতে পারে। দুদক বা পুলিশকে কোনো ধরনের তদন্তে বাধা দেওয়ার ক্ষমতা আইন কাউকেই দেয়নি।' সুপ্রিম কোর্টের চিঠিকে 'ফেইল্যুর দ্য রুল অব ল' বলেও মন্তব্য করেন সাবেক এই প্রধান বিচারপতি।

২০১৮
====

সূচীপত্র:→ বাংলাদেশ: ফিরে দেখা

________________
তথ্য ও ছবিসূত্র:
দৈনিক ইত্তেফাক, দৈনিক প্রথম আলো, দৈনিক সমকাল, দৈনিক যুগান্তর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যম।
বাংলাদেশের তারিখ : বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান।
বাংলাদেশের ইতিহাস সংক্রান্ত বিভিন্ন বই-পুস্তক ও পত্রপত্রিকা।
ইন্টারনেট, উইকিপিডিয়া, বাংলাপিডিয়া।
সর্বশেষ এডিট : ২৫ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৩
৩টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আধ্যাত্মিক

লিখেছেন ঠাকুরমাহমুদ, ১২ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১২:৩৩



আধ্যাত্মিক শব্দের বাংলা অর্থ সম্পর্কে জানবো। আধ্যাত্মিক শব্দের বাংলা অর্থ কি?
উত্তর: - আত্মা হইতে আগত; ধর্ম বিষয়ক, ব্রহ্ম বিষয়ক।

সহজ হিসাব। আধ্যাত্মিক নিয়ে বড় সর গল্প মালা বিজ্ঞানের সাথে... ...বাকিটুকু পড়ুন

যাহ! নিভে যাচ্ছি মোমবাতির মতন!

লিখেছেন জাহিদ অনিক, ১২ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১:১৮



কীসব যেন নেই, আবার যেন কী কী দেখেছি-
পেয়েছি, হয়ত পেতে চলছি!
কিংবা হারিয়েছি সে ঘোর কাটেনি।

পৃথিবীর মধ্যে এসে আমি পৃথিবী খুঁজে বেড়াচ্ছি,
এই জনপদে!
নিজেকে জানি -
এসব ভাব, অভাব: সব... ...বাকিটুকু পড়ুন

সু চির বক্তব্য নিয়ে ব্লগাররা যা ভাবছেন

লিখেছেন রাজীব নুর, ১২ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:৩০



যিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পড়ালেখা করা মানুষ, যিনি শান্তিতে নোবেল পুরষ্কার পেয়েছেন তিনিই কিনা আজ নির্যাতিতদের বিরুদ্ধে দাড়িয়ে অসত্য বক্তব্য দিচ্ছেন। সুচি সামরিক শাসকের পুতুল।এমন নিকৃষ্ট মানবতাবিরোধী অপরাধীর কঠোর বিচার... ...বাকিটুকু পড়ুন

ইফ ইন্ডিয়া ওয়াজ নট ডিভাইডেড, জিন্নাহ উড বি অনলি ফাদার অব হিজ ওন চিল্ড্রেন

লিখেছেন সায়েমুজজ্জামান, ১২ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:৩২

আমি কোরিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে ইন্ডাষ্ট্রি অ্যান্ড ট্রেড পলিসি বিষয়ে পড়ছি। একই বিষয়ের আগের ব্যাচের আফগান ছাত্র আবদুল হামিদ নজরি। তিনিও আফগানিস্তানের সরকারি কর্মকর্তা। আমাদের দেখা হয় ডরমিটরির হালাল কিচেনে। কথায়... ...বাকিটুকু পড়ুন

বেকুব (ও দুষ্ট) বন্ধুর চেয়ে শিক্ষিত শত্রু ভালো

লিখেছেন চাঁদগাজী, ১২ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩



বেগম জিয়া সবচেয়ে কম-শিক্ষিত ও কম-বুদ্ধিমান মানুষ, যিনি আধুনিক যুগে, মুক্তিযুদ্ধে-জয়ী একটি জাতিকে অনেকটা একজন রাণীর মতো চালায়েছেন প্রায় ৩৫ বছর; এটা রূপকথার রাণীদের চেয়েও বড় ধরণের মীথ... ...বাকিটুকু পড়ুন

×