somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফিরে দেখা - ২৭ মে

২৭ শে মে, ২০২৪ রাত ৯:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
২৭ মে, ২০১৩


ইন্টারপোলে পরোয়ানা
খালেদা জিয়ার বড় ছেলে, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে ইন্টারপোলের মাধ্যমে গ্রেফতার করে দেশে ফিরিয়ে আনতে পরোয়ানা জারি করেছে আদালত। দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা অর্থ পাচার মামলায় আবেদন জানানো হয়। ঢাকার বিশেষ আদালত-৩-এর ভারপ্রাপ্ত বিচারক মোজাম্মেল হক রবিবার আবেদনটি মঞ্জুর করেন। তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রাজনৈতিক বলে দাবি করেছেন বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা শামসুজ্জামান দুলু। তারেক রহমান চিকিৎসা শেষে দেশে ফিরবে বলে জানান তিনি। পলাতক তারেক রহমানকে আদালতে আত্মসমর্পণ করে বিচার কাজে সহয়তা করার আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এ্যাডভোকেট শামসুল হক টুকু। অন্যথায় আদালতের নির্দেশনা অনুযায়ী ইন্টারপোলের সহায়তা নিয়ে বিচারকাজ করা হবে। এ বিষয়ে মামলার বাদী প্রতিষ্ঠান দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান গোলাম রহমান বলেছেন, তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির ক্ষেত্রে দুদকের কোন পক্ষপাতিত্ব ছিল না।

হরতালের প্রভাব ছিল না কোনোখানেই
অতীতের সকল হরতালের তুলনায় রবিবারের হরতাল ছিল সবচেয়ে ঢিলেঢালা। বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল চলাকালে যান চলাচলসহ সবকিছুই ছিল স্বাভাবিক। বিক্ষিপ্তভাবে কোন কোন এলাকায় কিছু পিকেটার ককটেল বিস্ফোরণ ও গাড়ি ভাংচুর করে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করেছে। তবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা রাজপথে সতর্ক অবস্থান নিয়ে পিকেটারদের আতঙ্ক সৃষ্টির চেষ্টা ব্যর্থ করে দেয়। হরতাল উপেক্ষা করে সারাদেশে কর্মচঞ্চল মানুষ ঘর থেকে বেরিয়ে এসেছে। রাজধানীর মোড়ে মোড়ে যানজট লেগে থাকতে দেখা গেছে।

২৭ মে, ২০০৭


তারেকসহ ২১ ভিআইপির সম্পদের হিসাব চাওয়ার সিদ্ধান্ত নিয়েছে দুদক
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব কারা অন্তরীণ তারেক রহমানসহ ২১ ডিআইপির সম্পদের হিসাব চাওয়ার সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন। রবিবার কমিশনের গুরুত্বপূর্ণ বৈঠকে সাবেক স্বাস্থ্যমন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন, জেপি চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জুসহ সাবেক ৬ মন্ত্রী-প্রতিমন্ত্রী, পাঁচ সাবেক এমপিসহ ১০ ব্যবসায়ী ও আমলার সম্পদের হিসাব চাওয়ার সিদ্ধান্ত হয়।

২৭ মে, ২০০৩
হত্যা ও অস্ত্র মামলা থেকে খালাস ১৪০৮
রাজনৈতিক বিবেচনায় ১৯ মাসে মোট রেহাই ৫৩ হাজার ৪০৮ আসামি। আওয়ামী লীগ সরকারের সময়ে 'রাজনৈতিক উদ্দেশ্যে' দায়ের করা - এই কারণ দেখিয়ে ফৌজদারি অপরাধে দায়ের করা ১৫০টি মামলা থেকে ১ হাজার ৪০৮ জন অভিযুক্তকে খালাস দেওয়া হয়েছে।

২৭ মে, ১৯৯১
ক্যাম্পাসে জামায়াত নেতা নিজামী প্রহৃত
ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জামায়াতের সেক্রেটারী জেনারেল মাওলানা মতিউর রহমান নিজামী এম, পি প্রহৃত হইয়াছেন। এই ঘটনায় ৫/৬ জন শিবির কর্মীও আহত হয় । তাহাকে স্থানীয় একটি ক্লিনিকে ভর্তি করা হইয়াছে । এই ঘটনার প্রতিবাদে জামায়াতে ইসলামী গতকাল ঢাকায় একটি বিক্ষোভ মিছিল বাহির করে। ক্যাম্পাসের সাম্প্রতিক সন্ত্রাসী পরিস্থিতি নিয়া আলোচন লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন রাজনৈতিক দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দকে গতকালের এক সভায় যোগদানের আহবান জানাইয়াছেন।

২৭ মে ১৯৮৬
নিমজ্জিত লঞ্চ এম ভি সামিয়া হতে ২৩০টি লাশ উদ্ধার
গত রাত্রি হইতে হামজার উদ্ধার অভিযান শুরু হয়। কিন্তু দমকা বাতাসে হামজা ৭/৮ মাইল দূরে চলিয়া যাওয়ায় উদ্ধার কাজ ব্যাহত হয়। আজ সকাল হইতে বেলা ৪টা পর্যন্ত হামজা উদ্ধারকার্য চালায়। গতকাল রাত্রি ১০ টার পর হইতে আজ বিকাল ৪টা পর্যন্ত আরও ৭০টি লাশ উদ্ধার করা হয়। এই লইয়া উদ্ধারকৃত লাশের সংখ্যা দাঁড়াইল ২৩০টিতে।

২৭ মে ১৯৮৫



২৭ মে ১৯৭৭
জাতির উদ্দেশে প্রেসিডেন্ট জিয়ার ভাষণ
প্রেসিডেন্ট ও প্রধান সামরিক আইন প্রশাসক মেজর জেনারেল জিয়াউর রহমান জাতির উদ্দেশে প্রদত্ত এক টিভি ও বেতার ভাষণে বলেন : “রাষ্ট্র পরিচালনার ব্যাপারে আমি ১৯ দফা কর্মসূচী অনুসরণ করিতে চাই। আমি চাই আপনাদের সমর্থন লইয়া আপনাদের সহিত একাত্ম হইয়া আমাদের সকলের আশা- আকাঙ্ক্ষার বাস্তব রূপ দিয়া দেশকে গড়িয়া ভুলিতে। সেজন্যই আমি গণভোটের মাধ্যমে আপনাদের আস্থা চাহিয়াছি।” বার্তা সংস্থা বাসস পরিবেশিত খবরে বলা হয় যে, ৩০শে মের গণভোট অনুষ্ঠানের প্রস্তুতিপর্ব সমাপ্ত হইয়াছে। ভোটগ্রহণ কর্মকর্তা ও কর্মচারীদের নিয়োগ এবং প্রশিক্ষণও ইতিমধ্যে শেষ হইয়াছে।

২৭ মে ১৯৭৪
চট্টগ্রামে ১৬টি পাটকলই বন্ধ হয়ে যাচ্ছে
চট্টগ্রামের ১৬টি পাটকলে গত মাস ধরে উৎপাদন দিন দিন কমেই আসছে। তাঁতগুলোও অকেজো হতে চলেছে। বেশীরভাগ কারখানায় উৎপা-দন একেবারে বন্ধের উপক্রম হয়েছে। এর পেছনে কারণ অনেক। তবে দেশের ৭৭টি পাটকলের সুষ্ঠ তত্ত্বাবধানে বাংলাদেশ পাট শিল্প সংস্কার ব্যর্থতাই এই অবস্থার জন্যে প্রধানতঃ দায়ী।শ্রমিক ইউনিয়ন নেতৃবর্গ এবং মিল ম্যানেজারদের সঙ্গে আলোচনা করলে তাঁরা জানান, পাটশিল্প সংস্কার ভুল নীতির ফলেই পাটকলগুলো ধ্বংসের পথে এগিয়ে চলেছে।

২৭ মে ১৯৭২
লণ্ডনে সুসংগঠিত ষড়যন্ত্র
দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে নস্যাৎ করার মতলবে লণ্ডনকে কেন্দ্র করিয়া একটি সুসংগঠিত পাকিস্তানী ষড়যন্ত্র দানা বাঁধিয়া উঠিয়াছে। জনাব ভুট্টোর সম্মতিতে পাকিস্তানের স্টেটমন্ত্রী মাহমুদ আলী সাহেব সম্প্রতি দুইবার গোপন সফরে লণ্ডনে আসিয়া ছিলেন। বাংলাদেশের অভ্যন্তরে ধ্বংসাত্মক তৎপরতা এবং প্রচারণা পরিচালনার উদ্দেশে শক্তিশালী সংগঠন তোলাই তাহার এই গোপন অভিসারের উদ্দেশ্য। সম্প্রতি বাংলাদেশের নাগরিকত্ব হারাইয়াছেন, এমন কতিপয় ব্যক্তির সহিত জনাব মাহমুদ আলী সাহেব লণ্ডনে সলা-পরামর্শ করেন। এইসব লোক পাকিস্তানের বেতনভুক বলিয়া জানা গিয়াছে। এই বৈঠকের পর লন্ডনে বাংলাদেশ বিরোধী তৎপরতা জোরদার করা হইয়াছে এবং বাংলাদেশের বিরুদ্ধে দুইটি ইশতাহার প্রচার করা হইয়াছে। লণ্ডন পাকিস্তানী দূতাবাসের মাধ্যমে ইহাদের জন্য অর্থ যোগান হয়।

২৭ মে ১৯৭১
ইয়াহিয়ার উপর বৃহৎ শক্তির চাপ
পশ্চিমা শক্তিগুলি বাইরে যে যাই বলুক, বাংলাদেশের সমস্যার একটা দ্রুত রাজনৈতিক সমাধানের জন্য তাঁরা জেনারেল ইয়াহিয়া খানের ওপর জোর চাপ দিচ্ছেন। অবশ্য বাইরে তাঁরা বলছেন, বাংলাদেশে যা ঘটছে ওটা পাকিস্থানের ঘরোয়া ব্যাপার। এই হাওয়া বদলের আভাসের সংবাদ পাওয়া গেছে, কূটনৈতিক সূত্রেই। জানা গেছে, আমেরিকা, ফ্রান্স, ইটালি ও জার্মানী এখন দকণ্ঠে পাকিস্তানকে বলে দিয়েছে, তার অর্থনৈতিক অবস্থা ভেঙ্গে পড়ছে। যদি বিদেশ থেকে অর্থনৈতিক সাহায্য নিয়ে দেশের আর্থিক বুনিয়াধকে দৃঢ় করতে চায়, তবে বাংলা দেশের যুদ্ধ তাকে বন্ধ করে দিতেই হবে।

উদ্ধৃতি:

"সরকারি রেকর্ডে ভুল আছে। পুরো জায়গাটি আমার। আমি নই, ওই সরকারি লোকজনই আমার খাল দখল করেছে।"
-ঈশ্বরদীর চালকল মালিক আবদুল মান্নান : ২৭ মে ২০০৪

সূত্র:
১। উইকিপিডিয়া
২। বিবিসি
৩। দৈনিক ইত্তেফাক
৪। দৈনিক প্রথম আলো
৫। দৈনিক সমকাল
৮। https://songramernotebook.com/
সর্বশেষ এডিট : ২৮ শে মে, ২০২৪ ভোর ৫:৪২
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। ২৪ ঘণ্টা পর সাইন ইন করলাম

লিখেছেন শাহ আজিজ, ১২ ই জুন, ২০২৪ রাত ৮:৫৪

সামু বন্ধ থাকলে কি যে যাতনা তা এবারি বুঝতে পারলাম । দুপুরে জাদিদকে ফোন করে জানলাম সমস্যা সার্ভারে এবং তা সহসাই ঠিক হয়ে যাবে । মনের ভিতর কুচিন্তা উকি ঝুকি... ...বাকিটুকু পড়ুন

ওয়েলকাম ব্যাক সামু - সামু ফিরে এল :D

লিখেছেন অপু তানভীর, ১২ ই জুন, ২০২৪ রাত ৯:২৩



সামুকে নিয়ে আমি এর আগে কোন দিন স্বপ্ন দেখেছি বলে মনে পড়ে না । তবে অনেক দিন পরে গতকাল আমি সামুকে নিয়ে স্বপ্ন দেখলাম।তবে সেটাকে আদৌও সামুকে নিয়ে স্বপ্ন... ...বাকিটুকু পড়ুন

বয়কটের ব্যবচ্ছেদ

লিখেছেন শূন্য সময়, ১২ ই জুন, ২০২৪ রাত ১১:৪৫

আপনি বয়কটের পক্ষে থাকুন, বিপক্ষে থাকুন- এই বিষয় নিয়ে কনসার্ন্ড থাকলে এই লেখাটা আপনাকে পড়ার অনুরোধ রইলো। ভিন্নমত থাকলে সেটা জানানোর অনুরোধ রইলো। কটাক্ষ করতে চাইলে তাও করতে পারেন। কিন্তু... ...বাকিটুকু পড়ুন

ইসলামে আলেম নয়, ওলামার রেফারেন্স হবে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৩ ই জুন, ২০২৪ রাত ২:৫০



সূরাঃ ৩৫ ফাতির, ২৮ নং আয়াতের অনুবাদ-
২৮। এভাবে রং বেরং- এর মানুষ, জন্তু ও আন’আম রয়েছে। নিশ্চয়ই আল্লাহর বান্দাদের মধ্যে আলেমরাই তাঁকে ভয় করে।নিশ্চয়্ই আল্লাহ পরাক্রমশালী ক্ষমাশীল।

সূরাঃ ২৯... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশ: গণতন্ত্রের মুখোশ পরা ভয়ঙ্কর অমানবিক এক রাষ্ট্র

লিখেছেন মিশু মিলন, ১৩ ই জুন, ২০২৪ সকাল ৭:০৮





প্রায় দুইশো বছর ধরে বাংলাদেশে বাস করছে হরিজন সম্প্রদায়। ব্রিটিশ সরকার ১৮৩৮ থেকে ১৮৫০ সালের মধ্যে নগরের রাস্তাঘাট, নর্দমা এবং টাট্টিখানা পরিষ্কার করার জন্য তৎকালীন ভারতবর্ষের অন্ধ্র প্রদেশের... ...বাকিটুকু পড়ুন

×