somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমি ফজর আলী , আন্ডার ম্যাট্রিক ( একটু সময় হবে কি পড়ার ? /:) /:) )

১৭ ই মে, ২০১২ রাত ১১:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

জন্মের সময় পক্বকেশ দাদা কাঁপা কাঁপা কণ্ঠে বলেছিলেন - বংশের লাঠি একটা বাড়ল।
জন্মেছিলাম আঁতুড় ঘরে , কোন এপোলো ক্লিনিকের নয়নাভিরাম রুমে নয়। চারদিকে মাছি , দুর্গন্ধ আর নিমপাতার ছড়াছড়ি। মাকে নিয়ে সারারাত যমে আর মানুষে ( দাই এ , কোন এফ ছি পি এস সার্জনে নয় ) টানাটানি চলেছিল , ফজরের ওয়াক্তে এই অধম মার কষ্ট নিবারন করে জন্মেছিল। চারদিকে যখন আজানের পবিত্রতা , এই অন্ধকার আঁতুড় ঘরে সমস্ত অপবিত্রতা এসে ভর করেছিল।

এই অধমের জন্ম হল। ফজরের ওয়াক্তে জন্ম হয়েছিল বলে বাজান নাম দিয়েছিল ফজর আলী।

দিনে গেল বছর গেল , ৬ বছর হয়ে গেল। বাপ মাকে এসে বললেন- পোলা তো বড়ো হইছে , ইস্কুলে দিতে অইব না?

মা বললেন- আসতে ধীরে দিলেই হবেনে , একটু পক্ত হোক না , ছেলে মানুষ।
বাজান আমার কোন চিন্তা ভাবনা ছাড়াই বললেন - আইচ্ছা।

নাহ তোমাদের মত আমি ৪ বছর এ সব গুলা দাঁত না উঠতেই স্কুলমুখি হইনি। সেই ছোট একটুখিনি বয়সে মন জুড়ে জীন-পরি আর ঠাকুর মার ঝুলির রাজকন্যার জন্য মন আনচান করত , মনে মনে ডালিম কুমার হতে চাইতাম। তখন এ সব কম্পিউটার গেম , সেল ফোন , ক্রিকেট আর টম এন্ড জেরির পাত্তা কোথায়?

তখন শুধু পাখির বাসা হতে ডিম চুরি , খালের অল্প পানিতে হাত দিয়ে কাদার মধ্যে থেকে মাছ ধরা , কলার ভেলা বানিয়ে নদীতে ভাসানো , আর বট তলার মাচানে ভর দুপুরে ঘুমিয়ে যাওয়া। সেই তো জীবন !!



এভাবেই খেলতাম ঘুড়ি নিয়ে




একটা বড়ো মাছ ধরে বাড়িতে নিয়ে যাওয়ার গৌরব




ভরদুপুরে কড়া রোদে ডাংগুলির আসর




কার লাটিম বেশি ক্ষণ ঘোরে তার প্রতিযোগিতা




দাও না বাজান ২ পয়সার হাওয়ায় মিঠাই কিনে




আর একটু বড়ো হয়ে বাঁশের মাচায় তাস পিটানো



সেই বৈরাগীর গানে ছোট বালকের কিছু না বুঝেই তন্ময় ভাব




রাতে চুরি করে যাত্রা দেখতে যাওয়া , বাজান জানলে ২ দিন খাওয়া বন্ধ




সুযোগ মত বাজানের হুকায় দেট টান....



নাহ তোমাদের মত আমার জীবন বাবা মার অতি যত্নে কাটেনি , অতি নামি দামি স্কুলে পড়িনি কখনো , ভার্সিটির মুখ ও দেখা হয়নি , আর গাড়ি বলতে ২ বলদে টানা একটা গরুর গাড়ি এবং বাড়ি বলতে একটা কুঁড়ে ঘর , নিজের ঘাম ঝরানো টাকায় তোলা একটা কুঁড়ে ঘর আমার সম্বল। আমার মাঝে দেশ প্রেম আছে কিনা জানি না , শুধু জানি দরকার হলে আর একবার বাজানের মত যুদ্ধে যাব দরকার পড়লেই। দেশের সার্বভৌমত্ব কি জিনিস জানি না , শুধু জানি আমার মাকে রক্ষা করতে হবে। বাজান কইছিল- বাপ রে , দেশ আমগো মায়ের লাহান।

আমি গনতন্ত্র বুঝি না , বুঝি শুধু আমাদের গ্রামের স্বজন হারা সুরুজ মিয়ার ২ বেলা ভাতের নিশ্চয়তা। আমি পি এইচ ডি বুঝি না , শুধু বুঝি মানুষকে মানুষ মনে করার কথা। আমি ব্লগ , ফেইস বুক বুঝি না , বুঝি রাস্তার ছমিরন বিবির উলঙ্গ শীতে কাঁপা শরীরে একটু মোটা কাপড়ের আশ্বাস। আমি হিন্দু মুসলিম বুঝি না , বুঝি মানুষ।

আমি ফজর আলী , আন্ডার ম্যাট্রিক , একখানা কুঁড়ে , ২ বিঘা জমি আর ২ টা বলদ যার সম্বল।
সর্বশেষ এডিট : ১৮ ই মে, ২০১২ রাত ২:৪৪
৪২টি মন্তব্য ৪১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আল্লাহ ও তাঁর রাসূলের (সা.) পক্ষ নিলে আল্লাহ হেদায়াত প্রদান করেন

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:৪২



সূরা: ৩৯ যুমার, ২৩ নং আয়াতের অনুবাদ-
২৩। আল্লাহ নাযিল করেছেন উত্তম হাদিস, যা সুসমঞ্জস্য, পুন: পুন: আবৃত। এতে যারা তাদের রবকে ভয় করে তাদের শরির রোমাঞ্চিত হয়।অত:পর তাদের... ...বাকিটুকু পড়ুন

ব্লগটা তো ছ্যাড়াব্যাড়া হয়ে গেলো :(

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৭



আমি আমার ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে লেখালেখির মাধ্যমে। ব্লগটির প্রতি আমি কৃতজ্ঞ। কারণ প্রথম আলো ব্লগ আমায় লেখালেখিতে মনোযোগী হতে শিখিয়েছে । সে এক যুগ আগের কথা... ...বাকিটুকু পড়ুন

লুঙ্গিসুট

লিখেছেন মায়াস্পর্শ, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:২৪



ছোটবেলায় হরেক রঙের খেলা খেলেছি। লাটিম,চেঙ্গু পান্টি, ঘুড়ি,মার্বেল,আরো কত কি। আমার মতো আপনারাও খেলেছেন এগুলো।রোদ ঝড় বৃষ্টি কোনো বাধাই মানতাম না। আগে খেলা তারপর সব কিছু।
ছোটবেলায়... ...বাকিটুকু পড়ুন

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

লিখেছেন নতুন নকিব, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:২৫

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

ছবি কৃতজ্ঞতা: অন্তর্জাল।

একবার শাইখুল হাদিস মুফতি তাকি উসমানী দামাত বারাকাতুহুম সাহেবকে জিজ্ঞেস করা হল, জীবনের সারকথা কী? উত্তরে তিনি এমন... ...বাকিটুকু পড়ুন

সবুজ চোখের মানুষের ধাঁধা

লিখেছেন করুণাধারা, ৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৯



এই ধাঁধার নাম সবুজ চোখের মানুষের ধাঁধা; নিচের লিংকে এটার ভিডিও আছে।

স্বৈরশাসকের বন্দী

এই ধাঁধাটি আমার ভালো লেগেছিল, তাই অনেক আগে আমার একটা পোস্টে এই ধাঁধাটি দিয়েছিলাম। কিন্তু সেই পোস্টে... ...বাকিটুকু পড়ুন

×