somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জেনে নিন একটি প্রতিষ্ঠানের পিছনে সাধারণত কারা থাকেন? :)

০৫ ই জুন, ২০১২ রাত ১:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




আপনি কি বলতে পারবেন, কোন প্রতিষ্ঠানের Board of Directors কারা? Board of Directors এবং Board of Governors এদের মধ্যে পার্থক্য আছে কি? সেটা Non profit org. কিংবা Corporation এর ক্ষেত্রে কিভাবে ব্যাখ্যা করা যায়? Govt. agency তে কি এসব থাকে? Executive Directors-ই বা কারা?


এসব প্রশ্নের উত্তর জানার আগে ব্যাবসা নিয়ে খুব বেসিক কিছু ব্যাপার জেনে নিন।

মালিকানার ভিত্তিতে যদি আপনি কোন ব্যাবসাকে চিহ্নিত করতে চান তাহলে সাধারনত আপনি ৩ ভাগে ভাগ করতে পারবেন।
প্রথমটি হল, এক মালিকানাধীন ব্যাবসা যা Sole Proprietorship নামে পরিচিত; দ্বিতীয়টি হল যৌথ মালিকানাধীন ব্যাবসা যাকে সাধারণত আমরা Partnership Business বলে পরিচিত। তৃতীয়টি হল বহুমালিকানাধীন ব্যাবসা বা কোম্পানি বা কর্পোরেশন(Corporation)। এক মালিকানা বা Sole Proprietorship এ মালিক আপনি একাই হবেন যদি আপনার এ ধরণের ব্যাবসা থেকে থাকে। যৌথমালিকানাধীন বা অংশীদারি ব্যাবসা বা Partnership Business এর মালিকানার সংখ্যা নিয়ে দেশভেদে পার্থক্য রয়েছে। আমরা যখন ব্যাবসা প্রশাসনের প্রথম কোর্স BUS101 করেছিলাম তখন আমাদের শিখানো হয়েছিল সাধারণত ২-১১জনের মালিকানাধীন ব্যাবসাকে Partnership Business বলা হয়। বাংলাদেশ কোম্পানি আইন, ১৯৯৪ নির্দেশনা অনুযায়ী এর সংখ্যা সাধারণত ২-২০জন তবে ব্যাংকিং কিংবা আর্থিক প্রণোদনা প্রতিষ্ঠানের জন্য এই সংখ্যা ২-১০জন। তবে আজকে আমার লিখার মূল লক্ষ বহুমালিকানাধীন ব্যাবসা বা কোম্পানি বা কর্পোরেশন যা সাধারণত বৃহদায়তন ব্যাবসা(Corporation) নিয়ে আলোচনা করা।

সাধারণ বহুমালিকানাধীন ব্যাবসা বা কোম্পানি ২ ধরণের হয়ে থাকে।
১. প্রাইভেট লিমিটেড কোম্পানি
কোম্পানি আইনের ২(১-ট) ধারায় বলা আছে, এ ধরণের কোম্পানি গঠনে মালিকানার সংখ্যা ২-৫০জন হতে পারবে।
২. পাবলিক লিমিটেড কোম্পানি
সর্বনিম্ন ২ থেকে শুরু করে সর্বোচ্চ মালিকানার সংখ্যা মোট শেয়ার সংখ্যার উপর নির্ভর করে।

এবার আস্তে আস্তে উপরের প্রশ্নগুলোর উত্তরের দিকে যাওয়া যাক। :)

কোন প্রতিষ্ঠানের Board of Directors কারা?



Board of Directors হল কোম্পানির মালিকগোষ্ঠী/শেয়ারহোল্ডার দ্বারা নির্বাচিত একটি দল যা পরিচালনা পর্ষদ নামে পরিচিত। শেয়ার হোল্ডাররা তাদের ভোটদ্বারা নির্বাচিত করে কারা হবে তাদের কোম্পানির Board of Directors। Board of Directors দের মূল কাজ হল কোম্পানির জন্য একটি আধুনিক,দক্ষ এবং যুগোপযোগী একটি ম্যানেজমেন্ট টিম গঠন করা এবং তার নিয়ন্ত্রন করা। যেই ম্যানেজমেন্ট টিম সরাসরি Board of Directors এর কাছে যেকোনো কাজের জন্য জবাবদিহি করতে বাধ্য এবং সেই সাথে Board of Directors রা শেয়ারহোল্ডারদের কাছে তাদের কৃতকর্মের জন্য দায়বদ্ধ।

Board of Directors এবং Board of Governors এদের মধ্যে পার্থক্য আছে কি?

Board of Directors হল কোন কোম্পানির সর্বোচ্চ নীতিনির্ধারণী পরিষদ। সাধারণত দেখা যায় Board of Directors এবং Board of Governors মুলত একই। তবে কিছু কিছু ক্ষেত্রে এদের মধ্যে পরিচালন সংক্রান্ত কার্যাবলী ব্যাপ্তির কিছুটা পার্থক্য রয়েছে।

সেটা Non profit org. কিংবা Corporation এর ক্ষেত্রে কিভাবে ব্যাখ্যা করা যায়?

Corporation বা যেকোনো লাভজনক পাবলিক লিমিটেড কোম্পানির অবশ্যই Board of Directors থাকবে যারা সেই কোম্পানির শেয়ারহোল্ডারের দ্বারা নির্বাচিত হবেন। এই ধরণের কম্পানিতে Board of Directors এর মূল কাজ হল টপ ম্যানেজমেন্টকে hire কিংবা fire করা, শেয়ারহোল্ডারদের কোন নিয়মে ডিভিডেন্ট বিলি করা হবে সে ব্যাপারে কোম্পানির পলিসি ঠিক করা, কোম্পানির Mission ও Vission কি হবে সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া ও সর্বোপরি শেয়ারহোল্ডারদের ইচ্ছানুযায়ী কোম্পানির টপ ম্যানেজমেন্টকে পরিচালনা করা। তবে বাংলাদেশে কিংবা বিভিন্ন অলাভজনক সংস্থায় Board of Directors রা মুলত Reputaion অর্থাৎ সামাজিক স্বীকৃতির জন্যই পদগ্রহণ করে থাকে।

Non profit org. যেমন পরিবেশ সচেতন গ্রুপ, মানবাধিকার সংরক্ষণ সমিতি কিংবা বেসরকারি বিশ্ববিদ্যালয় এসবের জন্য Board of Governors ফর্ম করা হয় যারা মুলত অর্গানাইজেশনের মূল ডোনার কিংবা ফাইনেন্সার দের দ্বারা নির্ধারিত/নির্বাচিত হয়ে থাকে। এসব ক্ষেত্রে Board of Governors দের মূল কাজ টপ ম্যানেজমেন্টকে বিভিন্ন ব্যাপারে জিজ্ঞাসাবাদ করে নিয়ন্ত্রন করা এবং বাইরের সমাজের সাথে অর্গানাইজেশনের একটি সেতুবন্ধন তৈরি করা।

অত্যুত্তম না হলে কোন না হলে অলাভজনক সংস্থার পর্দার আড়ালে যারা থাকেন তাদেরকে Board of Governors বলা হয়। একই সাথে লাভজনক সংস্থার পিছনে যারা থাকেন তাদের Board of Directors বলা হয়।

Govt. agency তে কি এসব থাকে?

সরকারি কর্পোরেশন কিংবা বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে পুরো সংস্থার পিছনের হর্তাকর্তাদের প্রতীকস্বরুপ Board of Governors ই বলা হয়। তবে দেশ ও উদ্দেশ্যভেদে তাদের Board of Directors অথবা Board of Governors দুটোই বলা যায়। যেমন আমেরিকা পোস্টাল সার্ভিস কিংবা ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন সাধারণত Board of Governors ই ব্যাবহার করে। এক্ষেত্রে তাদের যুক্তি হল এসব কর্পোরেশন যেহেতু জনগণের টাকায় চলে এবং জনগণের সেবা করার জন্যই হয়েছে সেহেতু এসব প্রতিষ্ঠান একহিসেবে অলাভজনক একারনে তারা Board of Governors ব্যাবহার করে। তবে বাংলাদেশের দুটি সরকারি কর্পোরেশন(BRTC এবং জীবন বিমা কর্পোরেশন) এর ওয়েবসাইট ঘেঁটে দেখা গেল তারা তাদের পরিচালন বোর্ডের সদেস্যদের Board of Directors হিসেবে পরিচয় দেয়।



বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে সিন্ডিকেট মেম্বাররাই সকল জরুরী সিদ্ধান্ত নেয় তাই পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে Board of Directors কিংবা Board of Governors দেখা যায় না। বেসরকারি বিশ্ববিদ্যালয় যেহেতু নির্দিষ্ট সংস্থা বা গোষ্ঠীর অধীনে থাকে একারনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে Board of Directors অথবা Board of Governors এর পাশাপাশি Board of Trustees দেখা যায়। বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইনে বলা আছে প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয়কে অবশ্যই অলাভজনক হতে হবে। একারনে তারা Board of Directors ব্যাবহার না করে Board of Governors কিংবা Board of Trustees ব্যাবহার করে। কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে যেগুলো পরিচালিত হয় কোন ট্রাস্টের অধীনে। সেক্ষেত্রে সেইসব ট্রাস্টি বোর্ডের সদেস্যরা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের Board of Trustee হিসেবে পরিচিত হয়ে থাকে। উদাহরণ সরূপ, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি Progoti Foundation for Education and Development (PFED) নামের একটি চ্যারিটি ট্রাস্ট এর মাধ্যমে পরিচালিত হয়। একারনে এই ট্রাস্টের সদেস্যরা ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি Board of Trustee মেম্বার হিসেবে পরিচালিত। সময়ের আলোচিত ইউল্যাব ইউনিভার্সিটির সাইট ভিজিত করতে করতে দেখলাম তাদের ভার্সিটির পিছনের মানুষদের Board of Trustees হিসেবে পরিচিতি দিলেও ঠিক কোন সংস্থা কিংবা ট্রাস্ট তাদের পরিচালিত করে করে আসছে এব্যাপারে কিছু লেখা নেই। তবে সব সময় যে Board of Trustees দের নির্দিষ্ট কোন ট্রাস্টের বা চ্যারিটির সদেস্য হতে হবে এমন কোন কথা নেই। এটি মুলত সংস্থার বা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ব্যাপার।

মাঝে মাঝে বিভিন্ন কোম্পানির Board of Directors এবং Board of Governors উভয় পর্ষদ থাকতে পারে। সেক্ষেত্রে আলাদা দুই পর্ষদের কার্যপরিধি কোম্পানির নিজস্ব আইন দ্বারা ভাগ করে দেওয়া হয়। যেমন Board of Directors বা Board of Trustees কাজ কোম্পানির টপ ম্যানেজমেন্ট Hire/Fire করা, সেই সাথে কোম্পানির বিভিন্ন পলিসির ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া। অপর পক্ষে Board of Governors এর কাজ হতে পারে কোম্পানির সাথে বাইরের সমাজের কিংবা সরকারের সম্পর্ক তৈরি করে দেওয়া। নেট ঘেটে দেখা গেল বেসরকারি ভার্সিটিদের মধ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটি এর একই সাথে Board of Governors এবং Board of Trustees নামে আলাদা দুটো পর্ষদ আছে।

Board of Directors এবং Board of Trustees এর মাঝে সুস্পষ্ট কিছু পার্থক্য আছে। যেমন, লাভজনক সংস্থা হলে পরিচালনা পর্ষদকে Board of Directors বলে অলাভজনক হলে Board of Trustees। Board of Directors রা শেয়ারহোল্ডারদের কাছে কোম্পানির লভ্যাংশ দিতে বাধ্য। কিন্তু অলাভজনক কোম্পানি বিধায় Board of Trustees দের এধরনের কোন বাধ্যবাধকতা থাকে না। Board of Trustees রা সংস্থার লক্ষ্যর প্রতি সম্মান রাখে অপরদিকে Board of Directors রা নিজেদের ইচ্ছেমত সংস্থার লক্ষ্য নির্ধারণ করে।

Executive Directors-ই বা কারা?



সাধারণত দেখা যায় Board of Directors রা কোম্পানির নিয়ন্ত্রণ করে সেই সাথে Executive Directors রা কোম্পানির বিভিন্ন অপারেশন তত্ত্বাবধান করে থাকে। Board of Directors এবং Executive Directors রা কোন নির্দিষ্ট প্রজেক্টে স্বতন্ত্র বা সাব কমিটিতে অন্তর্ভুক্ত হয়ে একই কাজ করতে পারে। তবে Board of Directors এর সাথে Executive Directors দের মূল পার্থক্য হল Executive Directors রা কোম্পানির বেতনভুক্ত কর্মচারী যারা কোম্পানির বিভিন্ন সিদ্ধান্ত নেবার সময় ভোট দিয়ে নিজের মতামত জানাতে পারে এবং কোম্পানির day-to-day অপারেশন নিয়ন্ত্রণ করে তাদের নিজস্ব নেতৃত্ব ক্ষমতা প্রয়োগ করে। কোম্পানির Board of Directors রা কোম্পানিকে তার লক্ষ্যে পৌছাতে Executive Directors এর সমর্থন এবং পরামর্শ কামনা করে। প্রতি বছর কোম্পানির Board of Directors এবং Executive Directors রা নির্দিষ্ট একটি সভায় মিলিত হয়ে কোম্পানির আর্থিক অবস্থা এবং বর্তমান সমৃদ্ধি নিয়ে আলোচনা করে। Board of Directors রা তাদের প্রাপ্ত ক্ষমতাবলে Executive Directors দের নির্বাচন বা নিয়োগ করতে পারে কিন্তু নিয়ন্ত্রণ করতে পারে না।

আজ আপাতত এইটুকুই। কিছুদিন আগে আমার ছোট ভাইয়ের সাথে একটি কোম্পানি নিয়ে কথা বলতে গিয়ে খটকা লাগে Board of Directors বা Board of Governors এর মধ্যে পার্থক্য কি? একারনে ইন্টারনেট ও কয়েকটি বই ঘাটাঘাটি করে নিজে যা বুঝলাম তাই আপনাদের সাথে শেয়ার করলাম। যেহেতু বিষয়টি একটু জটিল কোথাও ভুল হয়ে থাকলে সেটা বলে দিলে উপকৃত হব। :)



পোস্ট কৃতজ্ঞতাঃ
১. আবদুল্লাহ আল মুরসালিন, ঢাকা সিটি কলেজ।
২. মোহাম্মদ খালেকুজ্জামান, লেখকঃ উচ্চ মাধ্যমিক ব্যাবসা নীতি ও প্রয়োগ।
৩. Robert T. Kiyosaki, John Fleming, Kim Kiyosaki (The Business of the 21st Century).
৪. Ricky W. Griffin (Management)
৫. ইউকিপিডিয়া ডট অরগ।
৬. গুগল ডট কম।
৭. ই হাও ডট কম।

সময় থাকলে এই পোস্টগুলোও পড়তে পারেনঃ

মিল্কিওয়ে তোমার জন্য ভালোবাসা ও একটি ছবি ব্লগ।

একটি ফেসবুক HQ ছবি ব্লগ (২য় পর্ব)


ধন্যবাদ। :)


সর্বশেষ এডিট : ০২ রা জানুয়ারি, ২০১৩ ভোর ৫:১৭
১৪টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

×