somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

যে প্রশ্নগুলোর গ্রহনযোগ্য সমাধান না পেয়ে আমি আস্তিক/sb]

১৬ ই ডিসেম্বর, ২০১১ রাত ১২:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ধর্মের প্রয়োজনীয়তা সম্পর্কে যখন প্রথম ভাবতে শুরু করলাম তখনথেকেই কেবল মনে হতে থাকল আমি একজন পরাধীন ব্যক্তি। আমার স্বাধিনতা বলতে তেমন কিছুই বাকী থাকেনা, ধর্ম অনুসরন করতে গেলে। যেমন পাচবার নামাজ পড়তে হয়, এতে ব্যক্তিগত সময় কমে যায়। বাবা মায়ের কথা অনুযায়ী চলতে হবে। নিজের কষ্ট করা উপার্জনে ও যাকাত দিতে হবে।বেশী অর্থের মালিক হওয়াযাবেনা কারণ পরকারল হিসেব দিতে হবে। যা খেতে ইচ্ছে হয় তাই খাওয়া যাবেনা। দেখতে ভাল লাগলেও সব দেখা নিষেধ। নিজের জীবনকে যেমন খুশি উপভোগ করা তো যবেই না এমনকি আমি চইলেআমার জীবনকে ধ্বংস ও করতে পারবো না। ধর্ম সম্পর্কে যত বেশী জানতে থাকি ততই আমার করনীয় ও বর্জনীয় এই দুটি লিষ্ট বড় হতে থাকে।

আবার নাস্তিকতাসম্পর্কে যখন জানা শুরু করলাম তখন সেখানে বলা হল ধর্মগুলি মানব সৃষ্ঠ। পরকাল বলতে কিছু নেই। মানুষকে নিয়ন্ত্রনের জন্য কোন দেশের আইন ও সমাজের প্রচলিত রীতিই যথেষ্ট। যাই হোক আমার আলোচনায় এমন কিছু বিষয় উঠে আসবে যার উত্তর নাস্তিকতায় পাওয়া যায়না।

১. মুক্তিযুদ্ধ:
একজন মানুষ কেন মুক্তিযুদ্ধ করবে বা দেশের জন্য প্রান দিবে? পরকাল বলে যদি কিছু না থাকে তবে শুধু শুধু নিজের জীবনটা দিব কেন? কেউ কেউ বলতে পারেন স্মরনীয় হওয়ার লোভে বা আগামী প্রজন্মের মংগলের জন্য। তাই বলে নিজের জীবন? আমি বেচে না থাকলে আগামী প্রজন্ম সুখে থাকলেও আমার কিছু যায় আসেনা। তাছাড়া স্মরনীয় হতে পারে কয়জন? ৩০ লাখ শহীদের কত জনের নাম অমরা জানি?

২. আগ্রাসন:
আমি প্বার্শবর্তী দেশের প্রশাসনকে জিম্মি করে তাদের প্রাকৃতিক সম্পদ লুটবনা কেন যদি আমাকে বাধা দেওয়ার কেউ না থাকে? দেশের নদী, খাসজমি, স্কুলের মাঠ দখল করবনা কেন যদি অমি ক্ষমতাধর হই? লাখ লাখ একর কৃষি জমিতে বায়ু ফুয়েলের চাষ করবনা কেন যদি গাড়ি চালানোর জন্য অল্প কিছতেল পাই?

৩. দান ও পরোপকার:
আমার নিজের উপার্জিত অর্থ অন্যকে দান করব কেন? যদি নাম প্রচারই মূখ্য উদ্দেশ্য হয় তবে সাংবাদিক/টিভি কেমেরা না থাকলে দান করবো কেন? পৃথিবীতে কত পারসেনট দান লোক দেখানো?

৪. নৈতিকতা বিরোধী ব্যবসা:
আমি কেন খাদ্য ও ঔষধে ভেজাল মিশাবনা যদি অতিরিক্ত লাভ পাই? যে ব্যবসায় লাভ বেশী আমি কেবল সেইগুলাই করতে চাই যেমন মাদক ও অস্ত্রের ব্যবসা। আইন শৃংখলা বাহিনীর লোকসল্পতা বা অন্য কোন দূর্বলতা থাকলে আমি কেন অবৈধ ব্যবসা করব না?

৫. আবিষ্কার ও সমাজসেবা:
মানুষ কেন সারা জীবন ব্যয় করবে আবিষ্কারের পিছনে? বিজ্ঞানীরা বেচে থাকতে তার আবিষ্করের সুফল কতটা ভোগ করতে পারে?

৬. মহামানব:
একজন মানুষ সারাজীবন কেন ভাল কাজ করবে? গৌতম বুদ্ধ আর হিটলারের জীবন দর্শনে পার্থক্য কি? গৌতম বুদ্ধ তার জীবদ্দশায় কি পেয়েছেন?

৭. ন্যায়বিচার:
ধরা যাক, একজন খুনী এক হাজার জন মানুষকে হত্যা করলো। এই হত্যার ন্যায়বিচার পার্থিব জগতে কীভাবে করা সম্ভব? পার্থিব জগতে সেই খুনীকে বড়জোর একবার মাত্র হত্যা করা সম্ভব। তাহলেই কি ন্যায়বিচার হয়ে যাবে? তাছাড়া মৃত মানুষদের জীবিত করাও তো অসম্ভব! নাস্তিকরা কি এই প্রশ্নের যৌক্তিক ও সন্তোষজনক জবাব দিতে পারবেন? প্রচলিত নিয়মে যেটা করা হয় সেটা হচ্ছে এক ধরণের ক্ষতিপূরণ, ন্যায়বিচার নয়। আর খুনীকে যদি চিহ্নিত করা না যায় সেক্ষেত্রেই বা কী হবে! এরকম আরো অনেক বিষয় আছে যার যৌক্তিক ও সন্তোষজনক ব্যাখ্যা এই জগতে দেয়া অসম্ভব।

৮. শ্রদ্ধা:
আমি কেন বড়দের শ্রদ্ধা করব? কেন বড়দের কথা শুনব? বড়রা ভূল করলে সাথে সাথে লজ্জা দিবনা কেন?

৯. যৌনতা ও বিবাহ:
আমি কেন বিবাহ পূর্ব ও পরে একাধিক যৌন সম্পর্ক রাখবনা? আমি তা করতে চাইলে দেশের আইন আমাকে কতটা বাধা দিতে পারে? নিজের কন্যা, বোন ও মাতাকে বিয়ে করতে সমস্যা কোথায়?

পরিশেষে:
আমার এ লেখা কারো সেকুলার বা অন্য কোন ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে থাকলে দু:খিত। যে কোন সমালোচনা সাদরে গৃহিত হবে।
সর্বশেষ এডিট : ১৬ ই ডিসেম্বর, ২০১১ রাত ১২:৩১
১৮টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৮ ই মে, ২০২৪ ভোর ৬:২৬

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।
প্রথমত বলে দেই, না আমি তার ভক্ত, না ফলোয়ার, না মুরিদ, না হেটার। দেশি ফুড রিভিউয়ারদের ঘোড়ার আন্ডা রিভিউ দেখতে ভাল লাগেনা। তারপরে যখন... ...বাকিটুকু পড়ুন

মসজিদ না কী মার্কেট!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৮ ই মে, ২০২৪ সকাল ১০:৩৯

চলুন প্রথমেই মেশকাত শরীফের একটা হাদীস শুনি৷

আবু উমামাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, ইহুদীদের একজন বুদ্ধিজীবী রাসুল দ. -কে জিজ্ঞেস করলেন, কোন জায়গা সবচেয়ে উত্তম? রাসুল দ. নীরব রইলেন। বললেন,... ...বাকিটুকু পড়ুন

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

×