somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

অনুভব সাহা
যেসব ঘটনা মনে দাগকাটে টুকে রাখি। জানি, বেশীর ভাগ লেখাই অখাদ্য হয়; তারপরও লিখি, মাঝেমাঝে লিখতে ভালোলাগে। তবে ইদানিং একটু সংকোচে থাকি। মনে হয়: কখন কি বলি, আর কার কোন অনুভূতিতে গিয়ে আঘাত লাগে!

দিন চলে যায় বিচারের আশায়, নগর পুড়িলে কি দেবালয় এড়ায়?

২৯ শে জুন, ২০১৯ দুপুর ১:৫২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

"সমাজের ভারসাম্য নষ্ট হয়ে গেলে মানুষের পাপ-পুণ্য জ্ঞান রহিত হয়ে যায়। যে সমাজে টাকার আধিপত্য প্রতিষ্ঠিত হয়, মানবতাবোধ সেই সমাজ থেকে বিলুপ্ত হয়ে যায়"
দিন দিন সমাজে এক ধরনের সংস্কৃতি গড়ে উঠছে, যেখানে প্রকাশ্যে অপরাধ সংঘটিত হলেও সাধারণ মানুষ এড়িয়ে যাচ্ছে। আবার উপরমহল এসবকে বিচ্ছিন্ন ঘটনা বলে উড়িয়ে দিচ্ছেন/এড়িয়ে যাচ্ছেন। কিন্তু আদৌ কি এসব এড়িয়ে যাবার বিষয়? এসব ঘটনাকে ব্যক্তিগত ঘটনা/বিচ্ছিন্ন ঘটনা বলে এড়ানোর সুযোগ কি আছে?
- অবস্যই নেই। প্রতিটি ঘটনার পর দেখা যায় অপরাধীরা আগেও ছোট-বড় অনেক অপরাধের সাথে জড়িত ছিল। যেখানে প্রশাসনের নিরবতা আর দলীয় সমর্থন লক্ষনীয়। মনে রাখা দরকার ক্ষুদ্র স্ফুলিঙ্গ থেকেই অগ্নিকান্ডের সৃষ্টি হয়, নগর পুড়িলে কি দেবালয় এড়ায়?


প্রথম আলোর ফেসবুক পেজ থেকে কিছু পাঠক মন্তব্যঃ
M. Asif
এটা জনগনের ব্যর্থতা নয়, এটা বিগত দিনের ঘটনাগুলোর বিচারব্যবস্থায় ব্যর্থ আদালতের ব্যর্থতা,.... এটা বিচার ব্যবস্থার ব্যর্থতা,.... এটা প্রশাসনের দায়িত্বের ব্যর্থতা,...... রাষ্ট্রের দায়িত্বপ্রাপ্তদের ব্যর্থতা......আমাদের লজ্জিত, লজ্জিত আমাদের স্বাধীন বাংলাদেশ...
14 · Like · React · Reply · More · 9 hours ago
M. Islam replied · 1 reply

S. Khandoker
এড়িয়ে যাওয়া ছাড়া সাধারণ মানুষের আর কোন উপায় নাই।যেখানে নিজের জীবনের কোন নিরাপত্তা নাই সেখানে অন্যের জীবনের নিরাপত্তা কি করে দি বলেন?? তবে হ্যা এটা বলতে পারি অন্যের বিপদে এগিয়ে আসার মানসিকতা অনেকের আছে কিন্তু সুশাসন সুবিচারের অভাবে এই মানসিকতা দিন দিন বিলুপ্তির পথে।
12 · Like · React · Reply · More · 9 hours ago

M. Nazrul
সমাজের এমন অবস্থা নিজে থেকে তৈরি হয়নি, নির্বিঘ্ন শাসন কাজের জন্য তৈরি করা হয়েছে। বিষয়টা,বুঝার জন্য আলী রিয়াজ সাহেবের লেখাটা পড়ুন, তাহলে বুঝে আসবে। জ্ঞানী গুনীজনের মুখে সস্তা কথা বড়ই বেমানান।
2 · Like · React · Reply · More · 8 hours ago

Khandaker D.
সামাজিক দ্বায়বদ্ধতা কথাটির অর্থ যখন অনর্থক হয়ে পড়ে ঠিক তখন থেকেই অসহায় কথাটি জন্ম নেওয়া শুরু করে। কারো বিপদে উদ্ধার করতে গেলে যদি বিপদে পড়ে যাই অথবা ঝামেলায় পেচিয়ে যাই, এই ভেবে হয়ত অনেকেই নিজেকে আড়ালে রাখছেন কিন্তু আপনি যখন নিজেই বিপদে পড়বেন তখনও কিন্তু একই সূত্র প্রয়োগ হবে আপনার উপর। আজ সামাজিক মূলবোধ এর অবক্ষয়ের পিছনে সামাজিক ব্যবস্থাও দায়ী। আজ কারো বিপদে ঝাপিয়ে পড়লে কেন তাকে বিপদে পড়তে হবে? এই বিষয়টির যদি একটি দৃষ্টান্ত মূলক বিচার হতো, তবে সবাই একে অপরের বিপদ দেখলে, দর্শক ভূমিকা পালন করা থেকে বিরত রাখতো নিজেকে।
1 · Like · React · Reply · More · 8 hours ago

MD Foysal
পবিত্র কুরআনে আল্লাহতা,লা সূরা নিসা ৫৮ আয়াতে বলেন আর যখন তোমরা মানুষের মধে্য বিচার মীমাংসা করতে আরম্ভ করবে তা ইনসাফের সাথে করবে।এতে করে অপরাধীরা কেউ এরকম জঘন্য কাজের সাহস জীবনেও পাবে না।
3 · Like · React · Reply · More · 9 hours ago

S. Islam
টিভিতে প্রচারিত সংবাদে রিফাত হত্যাকান্ড সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আ লীগ সাধারণ সম্পাদক ও মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, "বাইরের বহু রাষ্ট্রে এধরনের ঘটনা ঘটে, বাংলাদেশ কোন বিচ্ছিন্ন দ্বীপ নয়"সরকারেরএকজন দায়িত্বশীল ব্যক্তির মুখে এধরনের বক্তব্য সত্যিই দুঃখজনক । এতে করে নৃশংস এ ঘটনা গুলো এড়িয়ে যাওয়াই নয়, একধরনের প্রশ্রয় দেওয়ার নামান্তর।
Edited · 2 · Like · React · Reply · More · 5 hours ago

এম.এম হা.
এড়িয়ে যাওয়ার পেছনে কিছু যৌক্তিক কারণও আছে।আগে যে সন্ত্রাসী হামলাগুলো সংঘটিত হত।সেক্ষেত্রে সন্ত্রাসীরা স্বতন্ত্র কোন গোষ্ঠী ছিল।এখনকার সন্ত্রাসীরা বিভিন্ন ক্ষমতাসীন রাজনৈতিক দলের ছত্রছায়ায় অথবা কোন রাজনৈতিক ক্ষমতাসীন ব্যক্তিবর্গের স্বজন পর্যায়ে থাকে।এক্ষেত্রে সাধারণ মানুষ প্রতিহত করতে ভয় পায়।কারণ স্বতন্ত্র সন্ত্রাসীর চেয়ে শেকড়যুক্ত সন্ত্রাসীরা বেশি ভয়ংকর।এতে বাধাদানকারী মানুষের উপর দীর্ঘমেয়াদী দমন পীড়ন আসতে পারে।মূলত এই দৃষ্টিকোণ থেকেই মানুষ এগিয়ে আসতে ভয় পায় এখন।
4 · Like · React · Reply · More · 8 hours ago

I. Rahaman
ও মাননীয় প্রধানমন্ত্রী আপনার নিকটে জোর হাত করে আবদার করি বিচার বিভাগকে আপনার হাত থেকে মুক্ত করে দেন আমরা সাধারণ মানুষ সঠিক বিচার পাবো।
আপনি বলেছেন বাংলার মানুষ কষ্ট পেলে আপনার বাবা'র আত্মা কষ্ট পাবে এটা যদি আপনার মনের কথা হয়ে থাকে তাহলে বিচারবিভাগ স্বাধীন করেন না হয় আমরা বুঝবো এটা আপনার লোক দেখানো কথা।
বিচার বিভাগ স্বাধীন হলে সঠিক বিচার হবে এই দেশে না হয় আরো ধ্বংসের দিকে যাবে।
3 · Like · React · Reply · More · 9 hours ago
T. Chowdhury replied · 1 reply

N. Zaman
রাষ্ট্রীয় খমতাটা যখন অন্যায় অবিচার আর মানুষের অধিকার হরণ করে দখল করা হয়,ভয় আর বিচারহীনতার সংস্কৃতি যখন সচেতন ভাবে ছড়িয়ে দেয়া হয় তখন সাধারণ মানুষ এমন চুপ হয়ে যাওয়াটাই স্বাভাবিক,
Like · React · Reply · More · 3 hours ago

F. Islam
বরগুনার ঘটনা আর কিছু না , এটা বিচার ব্যবস্হার দীর্ঘ সূত্রিতা আর প্রসাশাসন - আইন শৃংখলা বাহিনীর অদূরদর্শিতা। খোদ রাজধানী সংলগ্ন টংগি বাজার খেকে উত্তরা হাউজবিল্ডিং পর্যন্ত রাত ১০টার পর ১৮-২৫ বৎসরের ছেলেগুলি যেভাবে ৩/৪ জনের দলবেধে প্রকাশ্যে ছিনতাই রাহাজানি করে সেটা কি প্রশাসন বা আইন শৃংখলা বাহিনীর নজরে পড়ে না।

S. Uddin
মুল কারণ টা হচ্ছে, ,,,,,, এই সকল "বড় কলিজা'র " অপরাধীরা রাজনীতির বড় সম্পদ! !!
12 · Like · React · Reply · More · 10 hours ago

J. Khan
সব দলের সভপতি বা দলের প্রধান যদি নির্বাচন করে নেতা হতো তাহলে বাংলাদেশে সৎ শিক্ষিত ভালো বংশের লোক জন নেতা হতো এবং দেশ পরিচালনা করতো। রাজতন্ত্র অবসান জরুরি। যত নেতা এমপি দেখবেন এদের বাপ দাদার চুলায় বিরাল ঘুমাত এখন গাড়ি বাড়ি কত কি । দুই ডাকাত পরিবার লাঠিয়াল সদস্য দরকার যেন মাঠ দখল করতে পারে ।ভালো মানুষ নেতা হয়না
1 · Like · React · Reply · More · 5 hours ago

A. Uddin
এই প্রথম কয়েকদিন ফেসবুক এবং আইন গরম থাকবে,,দুদিন পরে সব ঠান্ডা হয়ে যাবে,,তখন আওয়ামীলীগের বড় বড় নেতা পুলিশের ছোট বড় অফিসার টাকা খেয়ে মামলা শেষ।
Edited · 3 · Like · React · Reply · More · Yesterday at 10:40 AM

S. Ahmed
এ দেশের প্রত্যেকটা আদালতের সামনে বড় অক্ষরে লিখা হোক✌
বিচার চাহিয়া লজ্জা দিবেন না

F. K. Shohely
উন্নয়নের জোয়ারে ভাসছে দেশ
সেই জোয়ারে কোপাকুপিও চলছে বেশ
হায়রে ডিজিটাল বাংলাদেশ
Edited · 1 · Like · React · Reply · More · Yesterday at 11:22 AM

Zahid H. B.
রিফাত হত্যার বিচারের জন্য কি বছরের পর বছর মামলা চালিয়ে দীর্ঘসূত্রিতায় ফালানোর কোন প্রয়োজন আছে? যেই পরিমান ভিডিও ফুটেজ আছে সেটার পর এটাকে অন্তত মূল আসামিদের আর ডিফেন্ড করার কিছু নাই। এখন হত্যাকারীকে ধরে এক ঘন্টায় বিচার করে চ্যাপ্টার শেষ করে ফেলা যায়। কিন্তু এদেশে সেটা হবে না। দেখা হবে তার রাজনৈতিক ব্যাকগ্রাউন্ড কি। যদি অাওয়ামিলীগ হয়, তবে জয় বাংলা; বিশ্বজিৎ হত্যার মতো এই হত্যারও কোনো বিচার হবে।
..........

œ রিফাত খুনের ঘটনায় মন্ত্রীরা যা বললেন

[বি.দ্র: সঙ্গত কারণে মন্তব্যকারীদের পুরো নাম প্রকাশ করা হল না]
সর্বশেষ এডিট : ২৫ শে আগস্ট, ২০১৯ দুপুর ২:৩৩
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কমলা রোদের মাল্টা-১

লিখেছেন রিম সাবরিনা জাহান সরকার, ১৯ শে অক্টোবর, ২০১৯ ভোর ৫:১৫



চারিদিক রুক্ষ। মরুভূমি মরুভূমি চেহারা। ক্যাকটাস গাছগুলো দেখিয়ে আদিবা বলেই ফেলল, ‘মনে হচ্ছে যেন সৌদি আরব চলে এসেছি’। শুনে খিক্ করে হেসে ফেললাম। টাইলসের দোকান, বিউটি পার্লার আর... ...বাকিটুকু পড়ুন

সেপ্টেম্বর ১১ মেমোরিয়াল ও ওয়ার্ল্ড ট্রেড সেন্টার-২

লিখেছেন রাবেয়া রাহীম, ১৯ শে অক্টোবর, ২০১৯ সকাল ৮:০০



২০০১ সালের ১১ই সেপ্টেম্বর সন্ত্রাসী হামলায় ধসে পড়ে নিউইয়র্কের টুইন টাওয়ার খ্যাত বিশ্ব বাণিজ্য কেন্দ্রের গগনচুম্বী দুটি ভবন। এই ঘটনার জের ধরে দুনিয়া জুড়ে ঘটে যায় আরও অনেক অনেক... ...বাকিটুকু পড়ুন

জীবনের গল্প- ২১

লিখেছেন রাজীব নুর, ১৯ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৩৯



সুমন অনুরোধ করে বলল, সোনিয়া মা'র জন্য নাস্তা বানাও।
সোনিয়া তেজ দেখিয়ে বলল, আমি তোমার মার জন্য নাস্তা বানাতে পারবো না। আমার ঠেকা পরে নাই। তোমার মা-বাবা আমার... ...বাকিটুকু পড়ুন

চন্দ্রাবতী

লিখেছেন ইসিয়াক, ১৯ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১:৪১


চন্দ্রাবতী অনেক তো হলো পেঁয়াজ পান্তা খাওয়া........
এবার তাহলে এসো জলে দেই ডুব ।
দুষ্টু স্রোতে আব্রু হারালো যৌবন।
চকমকি পাথর তোমার ভালোবাসা ।
রক্তমাখা ললাট তোমার বিমূর্ত চিত্র ,
আমায়... ...বাকিটুকু পড়ুন

দুই নোবেল বিজয়ী নিজ দেশে রাজনৈতিক কুৎসার শিকার

লিখেছেন ঢাবিয়ান, ১৯ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৪০

সুয়েডীয় বিজ্ঞানী আলফ্রেড নোবেলের ১৮৯৫ সালে করে যাওয়া একটি উইলের মর্মানুসারে নোবেল পুরস্কার প্রচলন করা হয়। সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সফল এবং অনন্য সাধারণ গবেষণা ও উদ্ভাবন এবং... ...বাকিটুকু পড়ুন

×