The Day of the Jackal (1973)
প্রথমে পড়েছিলাম মাসুদ রানার বইটা। তারপর ফোরসাইথ এর টা পড়লাম। খুবই ভাল লেগেছিল। টরেন্ট সাইটগুলোতে ঘুরতে ঘুরতে একদিন লিঙ্ক দেখে নামালাম এবং দেখলাম। সিনেমাটাও অসাধারণ। ভাল/বিখ্যাত কোন বই থেকে সিনেমা বানালে সাধারণত পুরা গল্পটা দেখানো সম্ভব হয় না। প্লাস অনেক ঘটনা চেইঞ্জ করে বা বিকৃত করে ফেলে। কিন্তু এই মুভিটাতে এই সমস্যা নাই। বই এর পুরোটাই পাবেন। অনেক আগের বানানো মুভি হলেও বই পড়ে যে মজা পেয়েছিলাম তার চেয়ে কোন অংশে মজা কম পাই নি। এক কথায় দূর্দান্ত। তবে মুভি দেখে মজা পেতে হলে অবশ্যই বইটা পড়া থাকতে হবে।
Sweet Home Alabama (2002)
রিজ উইদারস্পুন আর জশ লুকাস দুইটারেই খুব ভাল লাগে, কেন লাগে বলতে পারব না। অনেকেরই হয়তো দেখা মুভি। সময় কাটানোর জন্য ভাল একটা মুভি। আলাবামার দৃশ্যগুলো কিন্তু আমেরিকার গ্রামকে রিপ্রেসেন্ট করে। শহরের আমেরিকা আর গ্রামীন আমেরিকার মধ্যে যে পার্থক্য মনে হয় সেটাই মুভির মূল কথা-আমার তাই মনে হয়েছে। রোমান্টিক মুভি।
The Recruit (2003)
কলিন ফেরেল আর আল পাচিনো। ফেরেলকে পাচিনো সিআইএ-এর একটা প্রোগ্রামে রিক্রুট করে। মূলত বিভিন্ন ধরনের ট্রেইনিং এর মধ্যে দিয়ে যেতে হয়। কোনটা যে ট্রেইনিং নয় সেটা নিয়েই সমস্যা হয়ে যায়। খারাপ না, ভালই। থ্রিলার মুভি।
Man on Fire (2004)
বিখ্যাত মুভি। প্রথমে পড়েছিলাম মাসুদ রানার অগ্নিপুরুষ। তারপর বেশ পরেই মুভিটা দেখলাম। ড্যানজেল ওয়াশিংটন কে নিয়ে তো বলার কিছু নাই। দারুন মুভি। যারা দেখেন নাই দেরী কইরেন না। রিভেঞ্জ মুভি।
The Girl Next Door (2004)
ওল্ড স্কুল মুভিটা দেখতে গিয়ে এলিশা কাথবার্ট কে প্রথম দেখি। দেখে তো মাথা নষ্ট। পরে এক ফ্রেন্ড এই মুভিটা দিয়ে আমাকে কৃতার্থ করে। এমিল হার্শ পোলাটারেও খারাপ লাগে নাই। গল্পটা অন্যরকম ভাল লেগেছিল। একটু ডিফারেন্ট। দেখতে পারেন। রোমান্টিক মুভি।
My Sassy Girl (2008)
The Girl Next Door এ এলিশা কে দেখে আরও মাথা নষ্ট। সার্চ-টার্চ দিয়ে দেখলাম ওর আর কি কি মুভি আছে। এটা পেলাম। এই মুভিটা মনে হয় কোরিয়ান রিমেক। যাই হোক এখানে এলিশাকে টোটালি ডিফারেন্ট আউটলুক এ দেখা যাবে। রোমান্টিক মুভি।
She’s Out of My League (2010)
এটা একটা নরমাল গল্পের টাইম পাস মুভি। রোমান্টিক কমেডি।
New Years Eve (2011)
আমার ওই ফ্রেন্ডের সাথে মুভি কথা হচ্ছিল। ভ্যালেনটাইন্স ডে মুভিটা নিয়ে কথা উঠতে ও বলল এরকম আরেকটা মুভি আছে, অনেক স্টার। দেখলাম। ভালই। নিউ ইয়ার নিয়ে একগাদা মানুষের গল্প। রোমান্টিক মুভি।
The Devils Double (2011)
বিতর্কিত (কুখ্যাত-আমার কাছে) নেতা সাদ্দাম হোসেনের ততধিক বিতর্কিত (কুখ্যাত-আমার কাছে) বড় ছেলে উদয় হোসেনকে নিয়ে এই মুভি। আপনাদের সবার কাছে অনুরোধ - এই মুভিটা দেখবেন। জানতে পারবেন আমাদের তথাকথিত মহান আরব(!) মুসলিম(!!) নেতাদের জীবনের আসল(!!!) রূপ। আমি বলব না মুভির সবই বাস্তব। কিন্তু ১০% ও যদি সত্যি হয় সব মুসলিমদের নাস্তিক হয়ে যাওয়া উচিত। (এই জন্য যে তারা এই ধরনের অন্যায় সহ্য করে গেছে)।
আমি নিশ্চিত; গাদ্দাফি,হোসনি মোবারক, বেন আলী, সালেহ এদের নিয়েও সামনে অনেক মুভি আসছে।
God bless America (2011)
আমার দেখা সর্বকালের সবচেয়ে ফাউল মুভি। এত মেজাজটা খারাপ হইছিল যে বলার না। আমি কোন কাহিনী খুঁজে পাইনি। পরে মনে হল, এটা পুরাপুরি আমেরিকার সামাজিক চরিত্র নিয়ে মুভি। আমি বুঝি নাই কারন আমার সমাজ বাস্তবতার সাথে মেলে না। সেকারনেই কিম্ভুত লাগতে পারে। কেউ দেখে থাকলে আমাকে একটু বুঝিয়ে দিয়েন।
In Time (2011)
আমার সেই ফ্রেন্ডকে জিজ্ঞাসা করেছিলাম এই মুভিটাকে কোন ক্যাটাগরিতে ফেলা যায়? যদিও এটা সাইন্স ফিকশন, কিন্তু একেবারেই অন্যরকম। ধুন্দুমার মারামারি, অ্যাকশন, গ্রাফিক্স কোন কিছুই নেই। তারপরও দুর্দান্ত সাইন্স ফিকশন। মানুষের সব কাজের বিনিময় হচ্ছে সময়। সময় কেনা যায়, বেচা যায়, চুরি করা যায়, ডাকাতি করা যায়, দান করা যায়, ব্যাঙ্কে ডিপোজিট করা যায়, ব্যাঙ্ক থেকে ডাকাতিও করা যায়। পুরাই অন্যরকম কনসেপ্ট । ফিউচারিস্টিক থ্রিলার।
This Means War (2012)
আবার রিজ উইদারস্পুন। সে একই সাথে দুই জন হ্যান্ডসাম পোলার সাথে ডেটিং করতেছে যারা আবার সিআইএ এজেন্ট। ফান আছে, আছে অ্যাকশন। টাইম পাস মুভি।
Journey 2 : The Mysterious Island (2012)
জার্নি টু দা সেন্টার অফ দি আর্থ এর সিক্যুয়াল। খারাপ না। কিন্তু যেভাবে ভাল ভাল রাইটারদের ভাল ভাল গল্প গুলাকে নষ্ট করা হচ্ছে, খারাপ লাগে। কোথায় যুল ভার্ন আর কোথায় ফার্ন মানে ঢেকি শাক। টাইম পাস মুভি।
Safe House (2012)
রায়ান রেনল্ডস এবং ড্যানজেল ওয়াশিংটন। কাহিনীটা জোস। রায়ান সাউথ আফ্রিকায় সিআইএ এর এক সেফ হাউসের কিপার। কোন কাজ নাই, মাছি মারা ছাড়া । এমন সময় এক লোককে নিয়ে আসা হয় ইন্টারোগেট করার জন্য। তারপর ঘটতে থাকে একের পর এক ঘটনা-দূর্ঘটনা। দেখতে পারেন।
The Avengers (2012)
অ্যাভেঞ্জার্স দেখার ইচ্ছা জাগে নাই যতক্ষণ না জানলাম এটাতে কোবি স্মুলডার্স আছে। চেনেন নাই? আরে How I Met Your Mother এর রবিন শব্রাস্কি। বিশ্বাস করেন আর না করেন শুধু কোবি আছে এই জন্য এইটা দেখেছি। এমনিতে How I Met Your Mother আমার খুবই পছন্দের। কিন্তু এটা দেখা শুরু করেছিলাম রবিন আই মিন কোবির চেহারা দেখে। যদিও হতাশ হয়েছি এই জন্য যে কোবির ক্যারেক্টার টা মেইন কেউ না। কিন্তু মুভিটা ফাটাফাটি। আসলে এই ধরনের মুভি থ্রিডি তে দেখা না হলে পুরা মজা পাওয়া যায় না কোন মতেই।
দুর্দান্ত গল্প, এক গাদা সুপার হিরো এবং সবার সমান ইম্পরট্যান্স। এইটা খুব ভাল লেগেছে। তবে প্রত্যেকটা ক্যারেক্টারের ব্যাকগ্রাউন্ড, একের সাথে অন্যের সম্পর্ক, বন্ধুত্ব, শত্রুতা – এই গুলা না জানলে মুভি বুঝা যাবে না বলে মনে হয়।
Battleship (2012)
এইটা এখনও পুরাপুরি নামে নাই, ৯৪% হয়েছে, দেখে ফেলেছি সেটুকুই। চমৎকার অ্যাকশন। অনেক ভাল লাগসে তাও তো ১০০% নামেই নাই। এইটাও থ্রিডি তে দেখার মত মুভি। এলিয়েন অ্যাটাক মুভি কিন্তু একেবারেই গতানুগতিক মনে হয় নি। দেখতে পারেন।
বিশাল পোস্ট কারও বিরক্ত লাগলে মোটেও সরি না। আমি আপনাকে পড়তে বাধ্য করেছি নাকি???
সর্বশেষ এডিট : ০৭ ই জুন, ২০১২ সন্ধ্যা ৬:০৪