somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

তালেবান ও আমার অবস্থান

১৬ ই আগস্ট, ২০২১ রাত ১১:৫০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

"মুসলিম উম্মাহ একটি প্রাণ।" এই হাদিস যারা বিশ্বাস করবে না তাঁদের ঈমান থাকবে না। এই বাণীতে ফেসবুক ছেয়ে গেছিল বেশিদিন হয় নাই। যারা এই বাণীর প্রচার করেছিল
তালেবানরা জয়ী হওয়ায় এই দলের লোকদের খুশিতে ঘুমই হচ্ছে না বলে মনে হচ্ছে।। কেউ কেউ তো খুশিতে এই বিজয়কে দ্বিতীয় মক্কা বিজয় হিসেবে দেখছে। আবার কেউ কেউ একে বদরের যুদ্ধের সাথেও তুলনা করছে? বাহ, ওরাই ইসলাম চিনে জানে আর সবাই বুঝি মূর্খ!!

ওদিকে তালেবানদের বিজয় অনেকের জন্যই কিন্তু আতঙ্কের কারণ। তারা প্রাণভয়ে পালিয়ে বেড়াচ্ছে।
মুসলিম উম্মাহ একটি প্রাণের ন্যায় যারা বলছিল তারা এখন কোথায়?? যারা তালেবানদের ভয়ে পালিয়ে যাচ্ছে তারা কি মুসলিম না? নাকি হাদিসও বিশেষ শ্রেণীর মানুষের জন্যই কেবল?

তালেবানদের আফগানিস্তান দখলের সাথে সাথে আবার বোরকা বিক্রি বেড়ে গেছে দেখে কি খুশি সেই দলের লোকেরা!! তারা বলছে ইসলামের জাগরণ হয়ে গেছে। যদি আফগানরা এতই ইসলাম মানতো তাহলে এতদিন কেনো বোরকা এভাবে বিক্রয় হয়নি? নাকি আফগান সরকার নিষিদ্ধ করেছিল বোরকা পরিধানে? এটা কী স্বেচ্ছায় হচ্ছে? নাকি তালেবানদের ভয়ে? এটাতো যেকোনো শিশুরও বুঝার কথা।

তারপরও যদি কিন্তুর হিসাব মাথায় নিয়ে বলছি,

যদি তালেবানদের ভয়ে বোরকা বিক্রি হিড়িক পড়ে থাকে, তাহলে সেটা কি প্রশংসনীয় নাকি নিন্দনীয়?

যদি তালেবানের ভয়ে না হয়ে সম্পূর্ণ স্বেচ্ছায় হয়ে থাকে তাহলে এটা খুশির খবর হতে পারে এবং কারো মাথা ব্যথার কারণ হতে পারে না বলে মনে করি।

তালেবানদের কোন সময় সমর্থন করিনি, অদ্যাবধি তাঁদের সমর্থন করার কোন কারণও চোখে পড়েনি। বরং অনেক কারণই পেয়েছি তাঁদের সমর্থন না করার। আগামীতে যে সমর্থন করবো সেই সম্ভাবনাও খুবই ক্ষীণ। তাঁদের সরকার ব্যবস্থা, সংবিধান প্রণয়ন, রাষ্ট্রা পরিচালনার মূলনীতি এবং সর্বোপরি তা প্রয়োগ ও বাস্তবায়নে স্বচ্ছতা-অস্বচ্ছতার উপর আমার অবস্থান পরিবর্তন হলেও হতে পারে।

এদেরকে কীভাবে সমর্থন করবো? ইতোমধ্যেই নাকি নারী শিক্ষার বন্ধের ব্যবস্থা নিচ্ছে। যদি ধরে নিই ওরা অন্ধ তাহলে কঠোর ধর্মীয় অনুশাসনের ব্যবস্থায় ওরা করবে। কিন্তু এটাই প্রকৃত ইসলাম?

আবার ওরা নাকি আফগানিস্তানের ক্রিকেট খেলা চালিয়ে যাবে, এটা আমরা ক্রিকেটপ্রেমীদের জন্য সুসংবাদ। কিন্তু ওরা যে ইসলামী শরীয়া আইনের বুলি আওড়ায় সেখানে ক্রিকেট খেলা চালিয়ে যাওয়া কতটা যুক্তিযুক্ত? তাঁদের নীতি অনুসারে তো ক্রিকেট বন্ধ হওয়ার কথা!!

যাহোক, এখন পর্যন্ত তাঁদের বিরুদ্ধে আমার সুদৃঢ় অবস্থান। আমাদের সমর্থন কিংবা অসমর্থনে কারো কিছু যায় আসে না, অন্যদের সমর্থন অসর্মথনে আমারও। ফেসবুকে যুক্ত পরিচিত অপরিচিত তালেবান পক্ষরা আমাকে তাঁদের পক্ষের লোক ভেবে ভুল করতে পারে বলে আমার অবস্থানের জানান দেওয়ার প্রয়োজনবোধ করেছি বিধায় তা উল্লেখ করতে হয়েছে । শান্তির ধারা বর্ষিত হোক প্রতিটি মানুষের উপর।।
সর্বশেষ এডিট : ১৬ ই আগস্ট, ২০২১ রাত ১১:৫০
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে এখন পর্যন্ত যেসব বিশ্বাসযোগ্য অভিযোগ পাওয়া গেছে…

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ২:০৭




মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে এখন পর্যন্ত যেসব বিশ্বাসযোগ্য অভিযোগ পাওয়া গেছে…
১. প্রথমে বলেছেন মৃতদের পেটে কাটাছেড়ার ডাহা মিথ্যা। পরে স্বীকার করেছেন দাগ থাকে।
২. আশ্রমে বৃদ্ধদের চিকিৎসা দেয়া হয় না। কিন্তু... ...বাকিটুকু পড়ুন

আল্লাহ ও তাঁর রাসূলের (সা.) পক্ষ নিলে আল্লাহ হেদায়াত প্রদান করেন

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:৪২



সূরা: ৩৯ যুমার, ২৩ নং আয়াতের অনুবাদ-
২৩। আল্লাহ নাযিল করেছেন উত্তম হাদিস, যা সুসমঞ্জস্য, পুন: পুন: আবৃত। এতে যারা তাদের রবকে ভয় করে তাদের শরির রোমাঞ্চিত হয়।অত:পর তাদের... ...বাকিটুকু পড়ুন

ব্লগটা তো ছ্যাড়াব্যাড়া হয়ে গেলো :(

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৭



আমি আমার ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে লেখালেখির মাধ্যমে। ব্লগটির প্রতি আমি কৃতজ্ঞ। কারণ প্রথম আলো ব্লগ আমায় লেখালেখিতে মনোযোগী হতে শিখিয়েছে । সে এক যুগ আগের কথা... ...বাকিটুকু পড়ুন

লুঙ্গিসুট

লিখেছেন মায়াস্পর্শ, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:২৪



ছোটবেলায় হরেক রঙের খেলা খেলেছি। লাটিম,চেঙ্গু পান্টি, ঘুড়ি,মার্বেল,আরো কত কি। আমার মতো আপনারাও খেলেছেন এগুলো।রোদ ঝড় বৃষ্টি কোনো বাধাই মানতাম না। আগে খেলা তারপর সব কিছু।
ছোটবেলায়... ...বাকিটুকু পড়ুন

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

লিখেছেন নতুন নকিব, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:২৫

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

ছবি কৃতজ্ঞতা: অন্তর্জাল।

একবার শাইখুল হাদিস মুফতি তাকি উসমানী দামাত বারাকাতুহুম সাহেবকে জিজ্ঞেস করা হল, জীবনের সারকথা কী? উত্তরে তিনি এমন... ...বাকিটুকু পড়ুন

×