somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

আহাদ রায়হান
মাঝে মাঝে নিজেকে পৃথিবীতে সবচেয়ে নগন্য এবং একা মনে হয়। এর কিছুক্ষন পর মনে হয় এই পৃথিবীর প্রতিটি পিপড়া থেকে শুরু করে সাগরের নীল তিমি হয়ে আমার প্রিয় শত্রুর বাড়ির পেছনের আগাছা এবং প্রতিটি মানুষ এই পৃথিবীতে এসেছে আমাকে সঙ্গ দেয়ার জন্য।

আমাদের বিটকয়েন হতাশা ও Pi কয়েন পাওয়ার সুযোগ

১৮ ই মার্চ, ২০২১ দুপুর ১:৫০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বিল গেটস বলেছিলো বিটকয়েন ডুমড, এইটা একটা ছলনা। এরথেকে টাকা আশাকরা বোকামি। মানে এতে ইনভেস্ট করা বোকামি।

অন্যদিকে মাস্ক টেসলা থেকে ১ বিলিয়ন ডলার ইনভেস্ট করে দিল বিটকয়েনে। অলরেডি খাতা কলমে বিটকয়েন থেকে টেসলার প্রফিট ১.৫ বিলিয়ন ডলার।

আপনার কি মনে হয় বিটকয়েন যখন প্রথম আবিষ্কার হইলো তখন লাখ লাখ মানুষ এর ফিউচার বুঝতে পেরে দৌড়াইয়া গিয়া সেইটা কিনে ফেলছে ?

জ্বি নাহ ভাই !

তখন সাল ২০০৯ চলছে। খুব সাধারণ না হইলেও মোটামুটি মানের কম্পিউটারেও মাইন করা যেত। প্রতি ব্লকে ৫০ টা বিটকয়েন আর্ন হইতো। সারাদিন মাইন করলে ১-৫ ডলার পর্যন্ত হইতো মেবি। বিদ্যুৎ খরচতো আছেই। ক্রিপ্টো কারেন্সি নিয়ে যারা আগ্রহী ছিল তারা শখের বসে কাজটা করতো। নিতান্তই শখ। আর কিচ্ছু নাহ। ওদের ভাল্লাগতো। তাই করতো।

এরপর এই বিটকয়েন দিয়ে তারা পিজ্জা খাইতো।
১০ হাজার বিটকয়েনে একটা পিজ্জা।

দিনে দিনে বিটকয়েনের দাম বাড়তে থাকলো। মানুষ কিনা শুরু করলো লাভের আশায়। মাইনিং তখন আস্তে আস্তে কঠিন হইতে থাকলো। একসময় আইসা মাইনিং হয়ে গেল মিলিয়ন ডলার বিজনেস সেটাপ। আর ২-৩ বছর পরতো বিটকয়েন আর মাইন করা যাবেনা তবে অন্যান্য কারেন্সি মাইনিং চলতেছে ধুমায়ে।

১২ বছরে অনেক কিছু বদলাইছে। সেই ৫০ টা বিটকয়েনের দাম আজকের বাজারে ৫০ গুনন ৫০ লক্ষ টাকা সমান সমান ২৫ কোটি টাকা। নিতান্তই একটা শখ ১২ বছর পর এত দাম হবে ভাবতেই অবাক লাগে।

এদিকে আমি আপনি ইলন মাস্ক বা বিল গেটস না।
টাকা দিয়ে বিটকয়েন কিনে রিস্ক ও নিতে পারিনা, আর বিটকয়েনকে ডুমড বা ছলনাও বলতে পারিনা।

আপনার মনে আছে যখন নকিয়া ফোনে স্নেক গেম খেলতেন ?
তখন সেইটারে স্বপ্ন মনে হইতোনা? আপনার সেই স্বপ্ন ছিল একটা যুগের সূচনা। বর্তমানে মোবাইল গেম ইন্ডাস্ট্রির কথা চিন্তা করেন।

বিটকয়েনো ছিল ক্রিপ্টো কারেন্সির সূচনা।
বিটকয়েন, ইথিরিয়াম, বিএনবি, লাইট কয়েন ইত্যাদি ইত্যাদি মার্কেটে সেইই চলতেছে এখন। আরো হাজার হাজার আছে।

এখন আপনার আমার কি দরকার ?

এখন আমাদের দরকার আরেকটা সুযোগের। সেই ২০০৯ সালের একটা সুযোগ। যখন নিছক আনন্দের জন্য বিটকয়েন মাইনিং করতো ওরা। কম্পিউটারটারে ওরা কাজে লাগাইতো।

এখন আপনিও করতে পারেন। ইনভেস্ট হলো আপনার ফোন।
মোবাইল যেইটা আছে সেইটাকে কাজে লাগান। pi এপ থেকে pi কয়েন মাইন করেন। pi একটিভ করে দিবেন আর সারাদিন পর ৩-৪ টা কয়েন আপনার। কোনো চার্জ খাবেনা, র‍্যাম খাবেনা, নেট লাগবেনা। শুধু ২৪ ঘন্টা পর আবার মাইনিং চালু করে দিবেন।

আপনারকি এতে লস হবে?
pi থেকে টাকা না পাইলে না খেয়ে মারা যাবেন? অবশ্যই না। কিন্তু একবার এর সম্ভাবনার কথাটা চিন্তা করেন, হিউজ প্রজেক্ট। অলরেডি ১৪ মিলিয়নের কমিউনিটি এইটার। pi বলছে তারা নিজস্ব মার্কেট প্লেস বানাবে pi এর জন্য। বুঝেন অবস্থা।

তাহলে এখন pi এপ নামান।
নামানোর পর নাম্বার দিবেন যেইটা আপনার কাছে অলয়েজ থাকবে।
নাম দিবেন যেইটা আপনার আইডি কার্ডে আছে।
পাস দিবেন যেইটা আপনার মনে থাকবে।
ইনভাইটেশন কোড চাইবে।
অন্য কারোটা না জানলে আমার ahadryhan টা ব্যাবহার করেন। আর কিছু জানতে চাইলে আমাকে পার্সোনালি মেসেজ করেন। pi এপের চ্যাট বক্সে আমার থেকে প্রতিনিয়ত pi সম্পর্কে আপডেট পাবেন। তাই চ্যাট বক্স চেক করবেন অবশ্যই।

আর আপনারা যাদের অনেক টাকা আছে তারা অপেক্ষা করেন। আপনাদের মাইনিং করার দরকার নাই। আগামী বছরের শুরুতে এক্সচেঞ্জে লঞ্চ হবার পর আমার কাছ থেকে pi কিনে নিতে পারবেন।
সর্বশেষ এডিট : ১৮ ই মার্চ, ২০২১ দুপুর ১:৫০
৫টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×