somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জন স্বার্থে পোষ্ট-4 ঃ পিঠের ব্যথায় যা করণীয়-মাহবুবুর রহমান

২৬ শে নভেম্বর, ২০০৬ সকাল ৭:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ওয়াশিংটন ইউনিভার্সিটির মনোবিজ্ঞানী ডেনিস টার্ক যথার্থই মন্তব্য করেছেন, 'পিঠের ব্যথায় ভোগেননি এমন মানুষ বিরল।'

ঠিকই বলেছেন তিনি। এমন মানুষ সত্যি খুঁজে পাওয়া যাবে না যে কোন না কোন সময় পিঠের ব্যথায় ভোগেনি। তবে আমেরিকান জার্নাল অভ ইন্ডাস্ট্রিয়াল মেডিসিন-এর মতে, পুরুষদের মধ্যে পিঠের ব্যথায় সবচে' ভোগে রাজমিস্ত্রী, কাঠ মিস্ত্রী, মেকানিক, ট্রাক ড্রাইভার এবং কৃষকরা। আর মেয়েদের মধ্যে এ উপসর্গটি দেখা যায় বেশি যারা হাসপাতালের নার্স, বাসার চাকরানী, ঝাড়ুদারনী, এবং হেয়ারড্রেসার তাদের মাঝে। যাঁরা লেখালেখির কারণে এক টানা টেবিলে বসে থাকেন তাঁদেরও পিঠ ব্যথার শিকার হতে হয় কখনও কখনও।

তবে পিঠের ব্যথা দূরীকরণের ওষুধ আছে আপনার হাতের নাগালেই। এজন্যে আপনাকে যা যা করতে হবে তা হলো:

1. নিজের যত্ন নিজেই করুন: ধরুন, সকাল বেলা বেশ কিছু বাক্সপঁ্যাটরা তুলতে গিয়ে পিঠে ব্যথা শুরু হয়ে গেল। এক্ষেত্রে ইবুপ্রফেন, অ্যাসপিরিন বা এসিটামিনোফেন ট্যাবলেট খেয়ে নিলে বেশ আরাম পাবেন। আর পিঠের ব্যথায় মেঝেতে শুধু একটা মাদুর পেতে শুলেও কাজ দেবে। শোবার সময় দুই হাঁটুর মাঝখানে একটা বালিশ রাখবেন। আর দীর্ঘক্ষণ বসে থেকে কাজ করবেন না, পিঠের ব্যথা থাকলে ভারী জিনিসও তুলবেন না। এতে পিঠ ব্যথা আরও বেড়ে যাবে।

2. ব্যায়াম: পিঠের ব্যথায় বিছানায় শুয়ে, না ঘুমিয়ে বরং রেগুলার এক্সারসাইজ করুন। এক্ষেত্রে হাঁটা হতে পারে সবচে' ভাল ব্যায়াম। এতে পিঠ এবং পেটের পেশী শক্তিশালী হয়ে ওঠে। আর জিমনাসিয়ামে গেলে ট্রেনারের পরামর্শ মত ব্যায়াম করবেন।

3. রিলাক্সেশন টেকনিক: ওয়াশিংটন ইউনিভার্সিটির ডাক্তার রিচার্ড ডিয়ো বলেছেন, স্ট্রেসের কারণে শরীর আড়ষ্ট হয়ে ওঠে, পিঠের ব্যথা বেড়ে যায়। এক্ষেত্রে রিলাক্সেশন টেকনিক অবলম্বন করলে টেনশন চলে গিয়ে ব্যথার উপশম হতে পারে। আমেরিকার ন্যাশনাল ইন্সস্টিটিউট অভ হেলথ-এর বিশেষজ্ঞরা 1995 সালের এক সমীক্ষায় দেখিয়েছেন, ধ্যান এবং সম্মোহন ক্রনিক ব্যথা নিরাময় করে। এটাই হলো রিলাক্সেশন টেকনিক। বিজ্ঞানীরা বলেছেন, এসব টেকনিক বা কৌশল নার্ভাস সিস্টেমকে সতেজ ও সাবলীল করে তোলে। ফলে শরীরের ব্যথা-বেদনাও দূর হয়ে যায়। এ ছাড়া যোগ ব্যায়াম এবং তাই চিও পিঠের বেদনা দূরীকরণের মহৌষধ বলে বিবেচিত।

4. ফিজিও থেরাপি: পঞ্চাশোর্ধ এক লোক পিঠের ব্যথায় এতই কাবু হয়ে পড়েছিল যে সোজা হয়ে দাঁড়াতেই পারত না। ফিজিও থেরাপির সাহায্যে তার পিঠের ব্যথা দূর হয়ে গেছে।

একজন ফিজিকাল থেরাপিস্ট আপনাকে এমন সব ব্যায়াম শিখিয়ে দিতে পারবেন যার সাহায্যে পেশির দুর্বলতা দূর করা সম্ভব।

5. ম্যাসাজ: পিঠ ব্যথা দূরীকরণে ম্যাসাজ দারুণ ফলদায়ক একটি ব্যায়াম বলে স্বীকৃত। ম্যাসাজ করার সময় পিঠের রক্ত চলাচল বৃদ্ধি পায়, আড়ষ্ট মাস্ল্গুলো শিথিল হয়ে ওঠে। ম্যাসাজ নানারকমের আছে। এর মধ্যে একটি হলো নিউরো মাসকুলার ম্যাসেজ থেরাপি। এতে নির্দিষ্ট কিছু প্রেসার পয়েন্টে ম্যাসাজ করা হয়। পিঠের নিচের অংশের ব্যথা দূর করতে এই ম্যাসাজ বেশ কাজ দেয়।

6. আকুপাংচার: 1997 সালে ইউ.এস. ন্যাশনাল ইন্সটিটিউট অভ হেলথ প্যানেল পরীক্ষা করে দেখিয়েছিল পিঠের নিচের অংশের ব্যথা দূরীকরণে আকুপাংচারের তুলনা নেই। আকুপাংচার শরীরের প্রাকৃতিক ব্যথানাশক 'বযফড়ৎঢ়ধরহ' রিলিজ করে। ফলে ব্যথা চলে যায়।

এক সমীক্ষায় দেখা গেছে, মেডিকেল আকুপাংচারিস্টরা বলেছেন, তাঁদের দুই-তৃতীয়াংশ রোগী জানিয়েছেন আকুপাংচারের ফলাফলে তারা সন্তুষ্ট।

7. অপারেশন: পিঠ ব্যথার যত রকম রোগী আছে তাদের মধ্যে মাত্র দু'ভাগের পিঠের ব্যথা দূর করার জন্যে অপারেশনের দরকার হয়। ডাক্তার ডিয়ো অপারেশনের জন্যে চারটে কারণ দেখিয়েছেন_মাস খানেক ধরে হাঁটুর নিচের যবৎহরধঃবফ ফরংপ- এ বাতের ব্যথা দেখা দিলে, ংঢ়রহধষ পধহধষ সরু হয়ে এলে, কাশরুকা স্থানচু্যত হলে, কিংবা টিউমার বা এ ধরনের কিছু দেখা দিলে।

তবে পিঠের ব্যথার জন্যে যদি শেষপর্যন্ত ডাক্তারের ছুরি-কাঁচির নিচে শুয়ে পড়তেই হয়, অবশ্যই অভিজ্ঞ কোন সার্জনকে এ কাজের জন্যে বেছে নেবেন। নইলে পরে পস্তাতে হবে।


সর্বশেষ এডিট : ৩১ শে ডিসেম্বর, ১৯৬৯ সন্ধ্যা ৭:০০
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

বিসিএস শুধু দেশের রাজধানী মুখস্ত করার পরীক্ষা নয়।

লিখেছেন ...নিপুণ কথন..., ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:১৪

"আমার বিসিএস এক্সামের সিট পরেছিলো ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট এ, প্রিপারেশন তো ভালোনা, পড়াশুনাও করিনাই, ৭০০ টাকা খরচ করে এপ্লাই করেছি এই ভেবে এক্সাম দিতে যাওয়া। আমার সামনের সিটেই এক মেয়ে,... ...বাকিটুকু পড়ুন

কে কাকে বিশ্বাস করবে?

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯


করোনার সময় এক লোক ৯৯৯ এ ফোন করে সাহায্য চেয়েছিল। খবরটা স্থানীয় চেয়ারম্যানের কানে গেলে ওনি লোকটাকে ধরে এনে পিটিয়েছিলেন। কারণ, ৯৯৯ এ ফোন দেওয়ায় তার সম্মানহানি হয়েছে।

সমাজে এমন... ...বাকিটুকু পড়ুন

×