somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রাগৈতিহাসিক বাংলা: আদিম সাম্যবাদ

২১ শে অক্টোবর, ২০০৮ দুপুর ২:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

যে ক’জন চিন্তাবিদ মানবসমাজের বিকাশের ধারা ব্যাখ্যা করার চেষ্টা করেছেন- কার্ল মাকর্স অন্যতম তাদের মধ্যে। তাঁর মত কেবল যৌক্তিকই নয়-বিজ্ঞানভিত্তিক বলে গ্রহনযোগ্যও বটে। মাকর্সের মতে- Human civilization has manifested itself in a series of organizational structures, each determined by its primary mode of production, particularly the division of labor that dominates in each stage.এই হল মার্কস-এর ঐতিহাসিক বস্তুবাদের মূলকথা। ঐতিহাসিক বস্তুবাদের প্রয়োগ যে কোনও সমাজের ক্ষেত্রেই সম্ভব-এমনকী প্রাগৈতিহাসিক বাংলার ক্ষেত্রেও। প্রাগৈতিহাসিক বাংলার আদিম সাম্যবাদী পর্যায়টি বুঝতে আমরা কেবল মানবসমাজের দুটো পর্যায় নিয়ে আলোচনা করব।

১) ট্রাইবাল সমাজ :

আদিম ট্রাইবাল সমাজে, শ্রেণিবিভাজন বলতে আমরা যা বুঝি-সে রকম শ্রেণিবিভাজন ছিল না। সমাজের মূল ভিত্তি ছিল আত্মীয়তার বন্ধন। গৃহস্থালীর যাবতীয় কাজের দায়িত্ব ছিল নারীর। আর, পুরুষেরা সব দলবেধে শিকারে বেরুত। মাকর্সের মতে, ট্রাইবাল সমাজের এই স্তরটি অবশ্য একেবারেই প্রাথমিক। তবে প্রাকৃতিক ভাবে নির্ধারিত প্রাথমিক শ্রমবিভাগ পরিবারে ছিল; এই স্তরেই জনসংখ্যা বৃদ্ধির ফলে দাসশ্রম অনিবার্য হয়ে উঠতে থাকে। তখনও যুদ্ধ হত; বানিজ্যও হত অপরাপর সংস্কৃতির সঙ্গে- কাজেই, মাকর্সের মতে সমাজে পণ্যের চাহিদা বৃদ্ধি পেয়েছিল। দাস সংস্কৃতির সঙ্গে সঙ্গেই শ্রেণি বৈষম্যের সূত্রপাত হয়েছিল।

২) আদিম সাম্যবাদ:
"the ancient communal and State ownership which proceeds especially from the union of several tribes into a city by agreement or by conquest" ( Marx, Karl and Frederick Engels. The German Ideology Part One, with Selections from Parts Two and Three, together with Marx's "Introduction to a Critique of Political Economy." New York: International Publishers, 2001.)
এই সময়েই ব্যাক্তিগত সম্পত্তির ধারণা গড়ে উঠছিল।
কাজেই সমাজে শ্রেণিবৈষম্য অনিবার্য হয়ে উঠছিল।

লিঙ্ক:

Click This Link

প্রাগৈতিহাসিক বাংলায় কখন আদিম সাম্যবাদী পর্যায় ছিল?
প্রোটো-অস্ট্রোলয়েড বা আদি-অস্ত্রালদের সমাজই মার্কসকথিত আদিম সমাজ। আদি-অস্ত্রাল নারীরা গৃহস্থালীর কাজ করত;আর আদি-অস্ত্রাল পুরুষেরা দল বেঁধে শিকারে বেরুত।
কিন্তু,প্রাগৈতিহাসিক বাংলায় দাসতন্ত্রের উদ্ভব হল কখন?
আদি-অস্ত্রালদের পরে বাংলায় এসেছিল দ্রাবিড় ভাষাগোষ্ঠীর মানুষ।
মার্কসের মতে দাসশ্রমের সঙ্গে যুদ্ধবিগ্রহের অনিবার্য সম্পর্ক রয়েছে।
আদি-অস্ত্রালদের যুদ্ধ কি দ্রাবিড়দের সঙ্গেই হয়েছিল?
সেরকম হওয়ার সম্ভাবনাই বেশি। কেননা, মাকর্সের মতে- সমাজের এই স্তরেই (আদিম সাম্যবাদ) জনসংখ্যা বৃদ্ধির ফলে দাসশ্রম অনিবার্য হয়ে উঠতে থাকে। তখনও যুদ্ধ হত; বানিজ্যও হত অপরাপর সংস্কৃতির সঙ্গে- কাজেই, মাকর্সের মতে সমাজে পণ্যের চাহিদা বৃদ্ধি পেয়েছিল।
দাস সংস্কৃতির সঙ্গে সঙ্গেই প্রাগৈতিহাসিক বাংলায় শ্রেণি বৈষম্যের সূত্রপাত হয়েছিল।
পরবর্তীতে সে ধনবৈষম্যের ওপর পশ্চিম থেকে বর্ণবাদী আলপাইন আর্যরা এসে বর্ণভেদের প্রলেপ দিয়েছিল যার জের এখনও চলছে।
অবশ্য সে আরও পরের কথা।

ক্রমশ

সর্বশেষ এডিট : ২৬ শে সেপ্টেম্বর, ২০০৯ সকাল ১১:৫৪
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নারী একা কেন হবে চরিত্রহীন।পুরুষ তুমি কেন নিবি না এই বোজার ঋন।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১২:৫৪



আমাদের সমাজে সারাজীবন ধরে মেয়েদেরকেই কেনও ভালো মেয়ে হিসাবে প্রমান করতে হবে! মেয়ে বোলে কি ? নাকি মেয়েরা এই সমাজে অন্য কোন গ্রহ থেকে ভাড়া এসেছে । সব... ...বাকিটুকু পড়ুন

মুসলিম কি সাহাবায়ে কেরামের (রা.) অনুরূপ মতভেদে লিপ্ত হয়ে পরস্পর যুদ্ধ করবে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ৯:৪৯




সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে।... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

=সকল বিষাদ পিছনে রেখে হাঁটো পথ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১১:৩৮



©কাজী ফাতেমা ছবি

বিতৃষ্ণায় যদি মন ছেয়ে যায় তোমার কখনো
অথবা রোদ্দুর পুড়া সময়ের আক্রমণে তুমি নাজেহাল
বিষাদ মনে পুষো কখনো অথবা,
বাস্তবতার পেরেশানী মাথায় নিয়ে কখনো পথ চলো,
কিংবা বিরহ ব্যথায় কাতর তুমি, চুপসে... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

×