somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

GTA 5 নিয়ে কিছু চিন্তা

২০ শে নভেম্বর, ২০০৯ রাত ১১:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

রকস্টাররা বছর খানিকের মধ্যে GTA 5 রিলিজ দেবে। বর্তমানে তারা GTA 4 এর DLC বানাতে ব্যাস্ত। তবে বলা খুবই দরকার যে অন্য গেমের মত না GTA এর DLC গুলো। অন্য গেমে DLC গুলো হয় নতুন দু'টো ম্যাপ না হয় সামান্য একটু এক্সটেনডেড কাহিনী। আর স্ট্যাটেজি গেমে তো মাত্র সামান্য কিছু ফিচার দিয়েই DLC ছাড়া হয়। তবে GTA এর DLC গুলো এক একটা নতুন নতুন GTA এর মত। সম্পুর্ন নতুন কাহিনী, নতুন নায়ক, নতুন ফিচার, নতুন সুযোগ, নতুন দৃষ্টিকোণ থেকে গেমটাকে দেখা ইত্যাদি ইত্যাদি। তবে প্রতিটা DLC এর কাহিনীই কিন্তু একই সময়ে সংঘঠিত। এবং গেমে কখনও কখনও এক DLC এর নায়কের সাথে অন্য DLC এর নায়কের দেখা হয়। মাঝে মাঝে এক DLC এর নায়কের সাথে অন্য DLC এর নায়ককে কোন মিশনে নামতে হয়।

আশা করি আপনারা জানেন DLC মানে Downloadable Content. আগে এরই নাম ছিল এক্সপানশন প্যাক তবে এখন তা XBOX 360 Live, Playstation 3 Home, the Internet এর সাহায্যে অনলাইনে ডাউনলোড করা যায় বলে তা হয়ে গেছে DLC. GTA এর DLC গুলোর দাম প্রায় মেইন গেম গুলোর মতই হয়ে থাকে। কারণটা নিশ্চই এতক্ষনে বুঝে গেছেন। সাম্প্রতি DLC গুলো পিসিতে বের করার কথা ভাবছে রকস্টার কম্পানি। আরও অনেক গেমেরই [যেমন Tombrider Underworld, Prince of Persia ইত্যাদি] DLC আছে কিন্তু পিসিতে নেই। তবে অনেক বেচে গেছি যে Assassin's Creed এর কোন DLC নেই। থাকলে আমি ভিক্ষা করে হলেও XBOX 360 ই কিনে ফেলতাম।

এখন প্রধান কথাতে আসি। বর্তমান GTA এর অনেক নতুন ফিচার আছে যেগুলো আসলেই আগে কখনও কোন গেমে দেখা যায়নি। তার মধ্যে অন্যতম হচ্ছে এর গ্রাফিক্স, ওপেন ওয়ার্ড, ফিজিক্স, ডায়নামিক কাহিনী। নিস্বন্দেহে বলা যায় পরের ভার্সনে এগুলোর সবই আরও একটু উন্নত করা হবে। তবে গ্রাফিক্স অতটা উন্নত হবে না কেননা বর্তমানের গ্রাফিক্সই একেবারে বাস্তবের মত। এরচেয়ে আর কি ভালই বা হবে?!?!?! ইন্টেলেকচুয়ালরা বলেছে যে অন্তত ৪ বছরের আগে কোন নতুন প্লাটফর্ম আনা যাচ্ছে না কেননা সবই আসলে চরম অবস্থাতে পৌছে গেছে [আপনারা চাইলে হেভি রেইন, আনচার্টেড ২ এ্যামোং থিফস, মোটোর স্টোর্ম প্যাসিফিক রিফট, ফোরজা মোটোর স্পোর্ট ৩, গড অব ওয়্যার ৩, ডার্ট ২ ইত্যাদি দেখতে পারেন]। তবে ৪ বছর পর যে নতুন প্লাটফর্ম আসবে তাতেও গ্রাফিক্সের তেমন পরিবর্তন হবে না যা হবে তা হল কনসোলের এবং নেটে কতভাবে কানেক্ট হওয়া যায় তার। বাকী যা কাজ তা হল ডেভেলপারদের অপটিমাইজ হওয়া। তবে মনে করবেননা যে ডেভেলপাররা বেখেয়ালীভাবে প্রোগ্রাম করে। তারা সকলেই ব্রিলিয়ান্ট প্রোগ্রামার। ঠিক সেভাবেই ফিজিক্সের অতটা উন্নতি হবেনা কেননা বর্তমানের ফিজিক্সই বাস্তব [দেখি ৩ডি ফিজিক্স নিয়েই কিছু পোস্ট দিতে হবে]। আপনারা অনেকে হয়ত বলবেন যে তাহলে গেমে মাঝে মাঝে কাপড় দেয়ালে কেন ঢুকে যায়। কারণ দেয়ালে না ঢুকলে কি হবে তা অনেক সময় প্রোগ্রাম করে দেয়া থাকেনা। আর তা করা হয় জটিলতা কমানোর জন্য। আর বাজেটের কারণে জটিলতা কমানো হয়। আর তা ছাড়াও অনেক সময় এত খেয়াল করা যায়না যদিও একাজে বেটা টেস্টার নিযুক্ত করা হয়। কেননা মানুষ মাত্রই ভুল করে [Man is Mortal Kombat Shaolin Monks] হাঃ হাঃ হাঃ। আবার অনেকেই বলবেন যে তাহলে সব অবজেক্টে কেন ফিজিক্স ব্যবহার করে ডায়নামিক করা হয়না। উত্তর হচ্ছে আমাদের কম্পিউটারের প্রোসেসরের স্পিড কম। কেননা আমাদের হাতে এখনই নেক্সট জেনারেশনের ফিজিক্স এ্যালগোরিদম আছে। তবে অন্যান্য ফিজিক্স কার্ড কম্পিউটারে বসিয়ে এর কাজ চমৎকার ভাবে করা যায়। তবে জনগন এটা খুব একটা বেশি পছন্দ ও ব্যবহার করছেনা যেমন আমি নিজেও করছিনা। এজন্য বর্তমানে nVIDIA ভাবছে তাদের গ্রাফিক্স কার্ডেই ফিজিক্সের চিপসেট লাগিয়ে দিবে। তবে যাই হোক ভবিষ্যতে ফিজিক্সের উন্নতি করা হবে। এখন বাকী থাকল ওপেন ওয়ার্ড এবং ডায়নামিক কাহিনী। এটা নিয়েই আমার বাকী লিখা এবং এটিই বলতেই আমার এত বকর বকর করা।

আমি GTA 5 এ যা চাই তা নিচে দিলাম যদিও জানিনা যে এর কতটা বাস্তবায়িত হবে। তবে আমার আশা আছে।


১) যেহেতু GTA 5 বের হতে হতে আমি নিজে XBOX 360 কিনে ফেলব তাই আমি প্রথমেই যেটা চাই তা হল ফেসিয়াল রিকগনাইজেশন বা ফেসিয়াল স্ক্যানিং। অর্থাৎ আমি চাই যে এটা প্রজেক্ট নাটালের মাধ্যমে আমার ফেস স্ক্যান করে সেই অনুযায়ী আমার মত ক্যারেক্টার তৈরী করে নিবে।


২) কার কাস্টোমাইজেশন আমার ২য় পছন্দ। অনেকটা NFS সিরিজের মত কাস্টমাইজেশনের ব্যাবস্থা থাকা চাই। যার মানে এতেই আমি DiRT, NFS, Forza Motorsport এর গাড়ি নিয়ে খেলতে চাই।


৩) আমি এরপর চাই প্রোজেক্ট নাটাল সাপোর্ট। আশা করি আপনারা সবাই প্রোজেক্ট নাটাল সম্পর্কে জানেন। আমি চাই এটার মাধ্যমে লাইভ ডায়লগ দেয়া যাবে। এবং আমি ক্যারেক্টারগুলোর সাথে নিজের মত করে কথা বলতে চাই।


৪) এরপর আমি স্লোমোশনের ব্যবহার চাই। কেননা এটা বর্তমান সময়ের চমৎকার একটা অপশন। তবে আমি চাই না যে এটা আমাকেই কন্ট্রোল করতে হবে। আমি অটোমেটিক চাই।


৫) বর্তমানের GTA তে শহরের মধ্যে ট্রাভেল করা যায়। আমি নতুন ভার্সনে চাই যে ইন্টারন্যাশনাল ট্রাভেলের অপশন থাকবে। যার মানে আমি এক মহাদেশ হতে অন্য মহাদেশে যেতে চাই।


৬) আমি সব বিল্ডিংগুলোই ইন্টার অ্যাকটিভ চাই। ইচ্ছা মত বিল্ডিং এ প্রবেশ করতে চাই।


৭) আমি প্রতিটা অবজেক্টেরই রিয়াল টাইম ডিস্ট্রাকশন চাই। এমনকি ধুলাবালুর পর্যন্ত।


৮) এবারের ভার্সনে ক্যারেক্টারগুলো বাস্তবের কাছাকাছি। তবে এখনও একজনকে সহজে ইমপ্রেস করা যায়না। আমি একেবারে বাস্তবের মত ক্যারেক্টার চাই।


৯) আমি চাই শহরের প্রতিটা অংশে আমি কি করলাম তা সে অংশের সবাই মনে রাখবে। যার অর্থ আমি যদি এক জায়গায় কোন খুন করি তাহলে সেখানের মানুষ আমাকে ভয় পাবে। আবার কোথাও যদি আমি ভিক্ষা দিই তবে সেখানের ভিক্ষুকরা আমাকে দেখলেই ঘিরে ধরবে।


১০) আমার কাজের উপর শহরকে পরিবর্তন হতে হবে। অর্থাৎ আমি যদি কোন পরিবারের কর্তাকে মেরে ফেলি তাহলে তার পরিবার টাকার জন্য অনেক পরিশ্রম করা শুরু করবে। এবং তাদের আর্থিক অবস্থা খারাপ হয়ে যাবে।


১১) সর্বশেষে আমি চাই যে সকল বস্তুই একসময় পুরাতন হয়ে যাবে। যেমন মারামারি করতে করতে এক পর্যায়ে কাপড় ছিড়ে যাবে। অর্থাৎ রিয়েল টাইম ডায়নামিক ক্লথ। আবার অস্ত্র জং ধরে যাবে।

আমি জানি এর সবকিছু করা হবে না হয়ত, কিন্তু আমি এগুলো চাই ব্যাস। আর আমার চাওয়া অস্বাভাবিক না কেননা GTA সিরিজ মানেই স্বাধীনতা, ওপেন ওয়ার্ল্ড, ডায়নামিক কাহিনী ইত্যাদি।
২২টি মন্তব্য ২১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ১৮ ই মে, ২০২৪ রাত ৯:০২

কারবারটা যেমন তেমন : ব্যাপারটা হইলো কি ???



আপনারা যারা আখাউড়ার কাছাকাছি বসবাস করে থাকেন
তবে এই কথাটা শুনেও থাকতে পারেন ।
আজকে তেমন একটি বাস্তব ঘটনা বলব !
আমরা সবাই... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

বঙ্গবন্ধুর স্বপ্ন আর আদর্শ কতটুকু বাস্তবায়ন হচ্ছে

লিখেছেন এম ডি মুসা, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:৩৭

তার বিশেষ কিছু উক্তিঃ

১)বঙ্গবন্ধু বলেছেন, সোনার মানুষ যদি পয়দা করতে পারি আমি দেখে না যেতে পারি, আমার এ দেশ সোনার বাংলা হবেই একদিন ইনশাল্লাহ।
২) স্বাধীনতা বৃথা হয়ে যাবে যদি... ...বাকিটুকু পড়ুন

×