somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গেম রিভিউ- COMMAND & CONQUER-GENERALS (লেখাটা সামুর এক গেমার ব্লগার "সুস্ময় পাল" কে উৎসর্গ করলাম) :) :)

১৪ ই সেপ্টেম্বর, ২০১১ দুপুর ১:৫৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমার পোষ্টের হেডিং দেখে ব্লগের সিরিয়াস গেমার ভাইয়েরা মনে হয় নাক সিটকানো শুরু করেছেন আর ভাবছেন, "ধূর....ব্রিটিশ আমলের মরিচা ধরা গেম নিয়ে রিভিউ!!?? নাঃ সামুতে মনে হয় আর থাকা গেলনা!!" যারা এরকম ভাবতে শুরু করেছেন, তাদেরকে অনুরোধ করছি, কষ্ট করে এই আকালের দিনে মূল্যবান ব্যান্ডউইথের অপচয় করে এই পোষ্টে না ঢুকে অন্য পোস্টে ঢুকে পড়ুন!! মনে হয় লাভবান হবে!! :)



.........খুব সিরিয়াস গেমার না হলেও যারা মোটামুটি মানের গেমার তারা তো মনে হয় পিসি গেমের ক্যাটাগরী গুলোর সাথে পরিচিত!! আর এই ক্যাটাগরীতে RTS (Real Time Strategy) একটি!! ভাই, মঙ্গল গ্রহের ভাষা মনে হচ্ছে নাকি??!! যারা বুঝতে পারেনননি, তাদের জন্য সহজ করে দিই। আপনারা তো AGE OF EMPIRE গেমের নাম নাম শুনেছেন বা খেলতে দেখেছেন বা নিজেই খেলেছেন!! এই গেমের গেম-প্লে কেই বলে আরটিএস!! আর তাই আজকে আপনাদের জন্য আরটিএস ক্যাটাগরীর আরেকটি গেমের রিভিউ নিয়ে আসলাম!! গেমটার নাম হচ্ছে--- COMMAND & CONQUER-GENERALS



COMMAND & CONQUER সিরিজের এখন পর্যন্ত যে সব গেম বের হয়েছে তার মধ্যে সর্বপ্রথম থ্রিডি ভার্সন হচ্ছে এই COMMAND & CONQUER-GENERALS !! এটি একটি যুদ্ধ ভিত্তিক গেম!! এবং রিলিজ পেয়েছিল আজ থেকে প্রায় ৭/৮ বছর আগে!! ২০০৩ সালের প্রথম দিকে!! এত পুরোনো গেম শুনে নাক সিটকানো শুরু করে দিলেন?? দয়া করে না সিটকাবেননা!! পড়তে শুরু করুন এই রিভিউ, তাহলেই বুঝতে পারবেন কেন এত পুরাতন গেমটার রিভিউ দেওয়া শুরু করলাম!!




মূলকথা: তিনটি দল USA, CHINA, GLA (Global Liberation Army) নিয়ে এই গেমে খেলতে হবে আপনাকে!! এখানে মনে হয় প্রথম দুটি দল চিনতে পেরেছেন!! পরেরটাকে যারা চিনতে পারছেননা, তাদের বলছি, GLA (Global Liberation Army) হচ্ছে একটা সন্ত্রাসী সংগঠন (গেম ডেভলপাররা একে গেমারদের কাছে সন্ত্রাসী সংগঠন হিসেবেই পরিচিত করেছেন!! যাদের কাজকর্ম সন্ত্রাসীদের মত!!) তাহলে এখন একটু পরিচয় করিয়ে দিই দলগুলি সম্পর্কে!!



USA: এরা বাস্তবে যেমন বিশ্ব মোড়ল, তাই গেমের যুদ্ধ ক্ষেত্রেও এদের মোড়লীপানা রাখা হয়েছে!! আগেই তো বলেছি এটি একটি যুদ্ধভিত্তিক আরটিএস গেম, তাই অস্ত্রশস্ত্রের ও সামরিক শক্তি ব্যাপারে একটু বর্ণনা দিই..!! এই সিরিজের গেমের আগের সিকুয়েল গুলো তে যে সব সামরিক সরন্জামাদির ব্যবহার করা হয়েছিল তা ছিল অতিরিক্ত পরিমাণে কাল্পনিক!! কিন্তু এই গেমে সেই কাল্পনিক অস্ত্রগুলোকে কিছুটা বাস্তবের সাথে সামন্জস্য রাখা হয়েছে!! এই দলের বিমান বাহিনীকে অনেক এডভান্স দেখানো হয়েছে। অর্থ্যাৎ আকাশ পথের খুব শক্ত দখল এদের হাতে!! এপাচি হেলিকপ্টার থেকে শুরু করে স্টিল্থ বিমান গুলো সব এদের নিয়ন্ত্রনে....!! সেই সাথে এদের স্থলবাহিনীতে যুক্ত রয়েছে অনেক টাইপের ট্যাংক!! তবে সেগুলো বিমানবাহিনীর আক্রমনের ক্ষমতার সাথে তুলনা করতে গেলে অতটা শক্তিশালী না হলেও নাক সিটকানোর মত না!! তবে এদের ইউনিটগুলোর টেকনোলজি সত্যিই দেখার মত!! যেমনঃ এদের ট্যাংগুলোর সাথে এটাচ করা ড্রন সত্যিই দেখার মত!! আর গেমের যতই এগুতে থাকেবেন ততই বুজতে পারবেন এই ইউনিট গুলো আক্রমনের দিক থেকে কতটা ভয়ংকর হতে পারে!! আর টমাহক ক্রুজ মিসাইলের ধ্বংসাত্মক ক্ষমতাও দেখার মত!! আগের সিরিজগুলোর মত এই সিরিজেও রাখা হয়েছে একটি করে সুপার উইপন!! অর্থ্যাৎ একটি বিশেষ অস্ত্র!! আর এই দলের এবার সুপার উইপন হচ্ছে "Particle Uplink Cannon" ...এটা হচ্ছে স্যাটেলাইট নিয়ন্ত্রিত একটা লেজার রশ্মি, যেটা আকাশ থেকে শত্রু পক্ষের ইউনিটের উপর পড়ে এবং শত্রু পক্ষের ব্যপক ক্ষতি সাধন করে!! যারা জেমস বন্ডের "Die Another Day" মুভিটি দেখেছেন, তারা এই অস্ত্রের ব্যাপারে কিছুটা হলেও আইডিয়া পাবেন!! যারা একটা শক্তিশালী বিমানবাহিনী নিয়ে আকাশ পথে শত্রু পক্ষের উপরে আক্রমন করতে বেশী পছন্দ করেন, তারা এই দলকে নিয়ে খেলতে পারেন!!



CHINA: .....আমার খুবই ফেবারিট একটা দল!! এদের স্থল পথের ইউনিট গুলো কতটা শক্তিশালী তা বুঝতে হলে এই দলকে নিয়ে খেলতে হবে!! তা না হলে বুঝতে পারবেননা!! এদের বিমানবাহিনী রয়েছে কিন্তু তা আমেরিকার মত অতটা শক্তিশালী না হলেও আমেরিকার বিমান হামলা ঠেকানোর মত যথেস্ট বেজ ডিফেন্স এদের রয়েছে!! অতএব বিমান হামলা নিয়ে নো টেনশন!! এবার আসি এদের স্থল পথের ইউনিট গুলোর ব্যপারে!! এই দলে এবার সংযুক্ত হয়েছে Dragon Tank, Battlemaster Tank, Over Load tank.. ড্রাগন ট্যাংকের নল দিয়ে আগুন বের হয় এবং এই ট্যাংগুলোকে আপগ্রেড করলে একসময় এগুলো খুবই শক্তিশালী অস্ত্র হয়ে উঠে!! "ব্যাটলমাস্টার ট্যাংক" নরমাল ট্যাংকগুলোর মতই!! আর Over Load Tank...??!! এটার ব্যাপারে একটু বলা উচিত মনে হয়!! এটি একটি চরম শক্তিশালী দু'নলা ট্যাংক!! যে ট্যাংককে আপগ্রেড করে এর মাথায় একটি মেশিন গান বসিয়ে নিয়ে একে আরো ধ্বংসাত্মক বানানো যায়!! যেখানে এই গেমের যুদ্ধক্ষেত্রে অন্য ৩/৪ টা ট্যাংক তেমন কোন কাজের না, সেকানে আপনি এই ৩/৪ টা Over Load Tank কে যদি সঠিক ভাবে আপগ্রেড করতে পারেন তো এই কয়েকটা ট্যাংকই যুদ্ধক্ষেত্রের পরিবেশ পাল্টিয়ে দিতে পারে এবং জয় আপনার হাতে এনে দিতে পারে!! এবার চীনের সুপার উইপন হচ্ছে "Nuclear Missile" ......!! এই মিসাইলের ধ্বংসাত্ত্বক ক্ষমতার ভিজুয়াল ইফেক্ট দেখার মত!! এবার বুঝতে পারছেন চীন কেন আমার ফেবারিট দল এই গেমে??!! ;)



GLA (Global Liberation Army): আগেই বলেছি এটি একটি সন্ত্রাসী গোষ্টী!! এই দলের বিশেষত্ব হচ্ছে, এরা জীবাণূ অস্ত্রের অধিকারী!! কখনো কখনো এমনও হবে যে আপনি জীবাণূ অস্ত্র নিয়ে শত্র পক্ষের উপর হামলা করলেন, সেখানে যদি আপনার দলের কেউ থাকে, সেও জীবানূ অস্ত্র দ্বারা ক্ষতিগ্রস্হ হবে!! এদের ট্যাংক ইউনিট গুলো দেখার মত এবং শক্তিশালীও বটে!! এই দলকে নিয়ে খেলতে বসলে বুঝতে পারবেন, এরাও কোন দলের চেয়ে কম যায়না!! তবে এদের এয়ার ডিফেন্স সিস্টেমের প্রশংসা না করে পারবেননা!! আপনি আমেরিকা বা চায়না, যাকে নিয়েই খেলুননা কেন এদের উপর বিমান নিয়ে হামলা করার আগে আরেকবার ভেবে দেখুন। কারন এদের বিমান বিধ্বংসী অস্ত্র গুলো খুবই শক্তিশালী!! এদের আরেকটি মজার কিন্তু শক্তিশালী অস্ত্র আছে!! আর তা হচ্ছে "Angry Mob" এটা হচ্ছে বিক্ষুদ্ধ জনতা, যাদের ঠিকমত ট্রেইন করতে পারলে দেখবেন এরা হাতে বোমা আর AK-47 নিয়ে শত্রু পক্ষের উপর চরম ভাবে ঝাপিয়ে পড়ে বেশ ক্ষয়ক্ষতি সাধন করতে পারে!!! এদের সুপার উইপন হিসেবে দেওয়া হয়েছে "SCUD Missile" যেটার আঘাত করার ভিজুয়াল ইফেক্ট আর ধ্বংসাত্বক ক্ষমতা দেখলেই নিজেকে বেশ শক্তিশালী কেউ মনে হবে!! :D ;)

শেষ করার আগের কথা: আপনি যে দল নিয়েই খেলেন না কেন, প্রত্যেকটা দলকেই ব্যালান্সড মনে হবে!! আসলেই তাই। কেউ কারো চাইতে কম নয়!! গেমটা অনেক আগের, তারপরও গেমের গ্রাফিক্স কোয়ালিটির প্রশংসা না করে পারবেননা!! এই পোষ্টে গেমের কিছু স্ক্রিনশট দেওয়া আছে, আশা করছি সেখান থেকে গেমের গ্রাফিক্স কোয়ালিটির ব্যাপারে কিছুটা হলেও ধারনা পাবেন!! গেমটা খেলতে যে ধরনের পিসির সিস্টেম রিকয়ারমেন্ট লাগতে পারে, তা নিচে বর্ণনা করলাম!!

পোস্টটাতে চাইলেই আরো অনেক তথ্য দিতে পারতাম কিন্তু পোষ্টটা বড় হলে পড়তে বা লোডিংয়ের অতিরিক্ত সময় দেখে বিরক্তি চলে আসতে পেরে ভেবে আর কোন তথ্য সংযুক্ত করলামনা!! সেই সাথে গেমটার ডাউনলোড লিংক ইচ্ছে করেই দিলামনা!! কারন অনেকক্ষন ধরে গেমটা ডাউনলোড করার পরে খেলতে গিয়ে যেন কোন রকম অসুবিধায় পড়ে মনে মনে আমার উপর বিরক্ত হতে না পারেন!! কারন ডাউনলোড করে গেমটা টেষ্ট করার মত ধৈর্য আর সময় আমার নেই!! এই গেমটা কালেকশন হিসেবে যে কোন ডিভিডি সেলিং এর দোকানে আশা করছি পেয়ে যাবেন!!

এই গেমটা খেলতে যে মিনিমাম সিস্টেম রিকয়ারমেন্ট লাগে তা ঠিকমত বলতে পারবোনা কারন নেট থেকে এ ব্যাপারে সঠিক তথ্য পাওয়া বেশ ঝামেলার!! তবে ৭/৮ বৎসর আগে আমার কেনা পিসিতে এই গেমটা মোটামুটি ভালোভাবেই চলেছিল!! আর ঐসময় আমার পিসির কনফিগ ছিল:

Pentium 4 1.6 Ghz
RAM: 384 MB SD 133 Bus
AGP: Asus Geforce 2 64 MB



পরিশেষে, আমার এই পোষ্টটা এই ব্লগের এক গেমার ব্লগার "সুস্ময় পাল" কে উৎসর্গ করলাম, ফেসবুকে চ্যাটিংয়ে যার ঘ্যান ঘ্যানানী শুনে বাধ্য হলাম গেম নিয়ে পোস্ট দিতে!!! ;) ;)

আর যারা আমার এই পোস্ট চরম বিরক্তি চেপে রেখে পড়লেন তাদের সবাইকে ধন্যবাদ!! :D :)
সর্বশেষ এডিট : ১৪ ই সেপ্টেম্বর, ২০১১ দুপুর ২:২৪
১৪টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

ড্রাকুলা

লিখেছেন সুদীপ কুমার, ২৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:১২

কোন একদিন তাদের মুখোশ খুলে যায়
বেরিয়ে আসে দানবীয় কপোট মুখায়ব।

অতীতে তারা ছিল আমাদের স্বপ্ন পুরুষ
তাদের দেশ ছিল স্বপ্নের দেশ।
তাদেরকে দেখলেই আমরা ভক্তিতে নুয়ে পড়তাম
ঠিক যেন তাদের চাকর,
অবশ্য আমাদের মেরুদন্ড তখনও... ...বাকিটুকু পড়ুন

অধুনা পাল্টে যাওয়া গ্রাম বা মফঃস্বল আর ভ্যাবাচ্যাকা খাওয়া শহুরে মানুষ!!

লিখেছেন শেরজা তপন, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০০


দেশের দ্রব্যমুল্যের বাজারে আগুন। মধ্যবিত্তরা তো বটেই উচ্চবিত্তরা পর্যন্ত বাজারে গিয়ে আয়ের সাথে ব্যায়ের তাল মেলাতে হিমসিম খাচ্ছে- - একদিকে বাইরে সুর্য আগুনে উত্তাপ ছড়াচ্ছে অন্যদিকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমুল্য... ...বাকিটুকু পড়ুন

সাম্প্রতিক দুইটা বিষয় ভাইরাল হতে দেখলাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৪১

সাম্প্রতিক দুইটা বিষয় ভাইরাল হতে দেখলাম।
১. এফডিসিতে মারামারি
২. ঘরোয়া ক্রিকেটে নারী আম্পায়ারের আম্পায়ারিং নিয়ে বিতর্ক

১. বাংলা সিনেমাকে আমরা সাধারণ দর্শকরা এখন কার্টুনের মতন ট্রিট করি। মাহিয়া মাহির... ...বাকিটুকু পড়ুন

আল্লাহ ও তাঁর রাসূলের (সা.) পক্ষ নিলে আল্লাহ হেদায়াত প্রদান করেন

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:৪২



সূরা: ৩৯ যুমার, ২৩ নং আয়াতের অনুবাদ-
২৩। আল্লাহ নাযিল করেছেন উত্তম হাদিস, যা সুসমঞ্জস্য, পুন: পুন: আবৃত। এতে যারা তাদের রবকে ভয় করে তাদের শরির রোমাঞ্চিত হয়।অত:পর তাদের... ...বাকিটুকু পড়ুন

×