somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জার্মানিতে উচ্চশিক্ষা -এজেন্সি, কিছু স্বপ্ন ও বাস্তবতা (পর্ব ৩ )-বিশ্বাস এখানে ও সেখানে

১৫ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৫৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

উচ্চশিক্ষার স্বপ্ন কার না আছে, কে না চায় উচ্চশিক্ষা নিতে। আর তা যদি হয় বিদেশে। কিন্তু এই স্বপ্নকে পুজি করে অনেকেই ব্যবসা করে চলেছে। রংচটা এড দিয়ে আর ভুল তথ্য দিয়ে, নিস্বব করে দিচ্ছে অনেক পরিবারকে। আমাদের মত আর কেউ যেন এজেন্সির প্রতারনার ফাদে পা না দেয় , সবার সচেতনতা তৈরির জন্য এ লেখা।এজেন্সি এর বিরুদ্বে কিছু করতে পারবনা কিন্তু আমাদের মত এই ভুল যেন আর কেউ না করে , তারই জন্য বিসাগ(বিএসএএজি - বাংলাদেশী স্টুডেন্ট & এলুম্নাই এসোসিয়েশন ইন জার্মানি) এর অনুপ্রেরনায় আমাদের বর্তমান অবস্তা আর এজেন্সি এর প্রতারনার শুরু থেকে শেয পর্যন্ত এ সিরিজ লেখায় তুলে ধরার চেয্টা করব। লেখাগুলু বিসাক এর মাসিক নিউজলেটার এ প্রকাশিত হয়। লেখাগুলু সবার মাঝে ছড়িয়ে দিয়ে সচেতনতা বাড়ানোর জন্যই সামুতে পোস্ট করা।

আগের লেখাটি জার্মানিতে উচ্চশিক্ষা -এজেন্সি, কিছু স্বপ্ন ও বাস্তবতা (পর্ব ১ )
জার্মানিতে উচ্চশিক্ষা -এজেন্সি, কিছু স্বপ্ন ও বাস্তবতা (পর্ব২ )

----------------------------------------------------------------------------------------------------------------------------------------
৩ জুলাই ২০১২

জার্মানীতে এসেছি মাএ তিনদিন হল আর এ বাসায় এসেছি আজ সকালে।রাস্তাঘাট এখনো ঠিকমত চিনিনা তাই ইচ্ছে থাকলেও বাইরে ঘুরা হয় নি,স্কুলআর বাসা এই করে গত তিনদিন কেটেছে ।নতুন ল্যাপটর কিনব তাই কষ্টকরে দেশ থেকে বোঝাবেয়ে পুরুনোটা আনি নি।তাই আপাতত শুয়ে বসে দিন কাটছে ।

ব্লকের টাকা আসতেও কিছুদিন সময় লাগবে।আগামী মাসখানেকের মধ্যে আর ল্যাপটপ কেনা হচ্ছে না।সাথে করে নিয়ে আসা সিমফোনী মোবাইলে শুয়ে শুয়ে গানশুনছি। দরজায় কেউ একজন নক করায় উঠেগিয়ে দরজাখুলতেই এক হাই বলে হাত বাড়িয়ে তার পরিচয় দিল, সে আমার ই ফ্ল্যাটমেট ,মেডিকেলে পড়ছে ,আমার সাথে পরিচিত হতে এসছে।কথাবলে খুবই ফ্রেন্ডলি মনে হল।যাবার সময় একটা কমিকস এর বই হাতে দিয়ে বলল ” ইম আর লারনিং ডয়েচ, হোপ ইউ কেন রিড দিস অলসো।” রাতে খাবার টেবিলে তার সাথে আবার দেখা হলো ।জানতে পারলাম সে আগস্টে বাংলাদেশ যাচ্ছে আইসিডিডিআর,বিতে একটা রিসারস ওয়ারক এ ।আর সে জন্য সে এখন বাংলা ও শিখছে, কারন তাকে গ্রামের লোকজনের ইন্টারভিউ নিতে হবে।সাথে একজন দোভাষি থাকলেও সে চাচ্ছে নিজে কাজ নিজেই করতে।আর অনেকটা কাকতালিয় ভাবেই একজন বাংলাদেশি তার পাশের রুমে আসছে আর তার উপর আমি আইসিডিডিআর,বিতে জব করেছি , এটা যেমনটা তার জন্য আনন্দের অনেকটা আমার জন্য ও। কারন আমি জারমান শিখছি, আর সে বাংলা শিখছে। আর আমরা এখন থেকে প্রতিদিন একঘন্টা বাংলা আর জারমান চরচা করব। আমি ওকে বাংলা সেখাব আধঘন্টা, আর সে আমাকে আধঘন্টা জারমান সেখাবে।

দুদিনেইতার সাথে ভাল একটা বন্ধুত্ব হয়ে গেছে। কথায় কথায় যখন সে জানতে পারল আমার ল্যাপটপ নেই আর কিনতে ও দেরি হবে,সাথে সাথে একমুহূরত চিন্তা না করে সে বলল আমারতো দুইটা ল্যাপটপ ,একটা তুমি ইচ্ছা করলেনিয়ে ইউজ করতে পার। অনেকটা অবাক হলাম তার এই ব্যবহারে। মনটা ভীষন খারাপ হয়ে গেল যখন জানতে পারলাম আগামী মাসে অন্য বাসায় চলে যেতে হবে।এ বাসাটা একমাসের জন্য আমার জন্য ভাড়া নেয়া হয়েছে।তো যথারীতি মাসশেষে বাসা বদলানোর সময় যতটানা খারাপ লেগেছে তার চেয়ে বেশি বিশ্মিত হয়েছি যখন আমার এক ফ্ল্যাটমেট তার গাড়ি নিয়ে ড্রপদিতে চাচ্ছে আর সেইযে বন্ধু তার ল্যাপটপ ফেরত দিতে গেলে সে বলে আমারতো এটা এখন লাগবে না তুমি সাথেকরে নিয়ে যাও।নতুন ল্যাপটপ কিনে তখন এটা দিয়ে যেও। তখন ভাবছি একমাস ও হয়নি তাদের সাথে পরিচয় অথচ কত আন্তরিকতা কতটা বিশ্বাস থাকলে বাবার কাছথেকে গিফটা পাওয়া ল্যাপটপটি অজানা অচেনা ছেলেকে দেওয়া যে কিনা অন্যআর এক বাসায় চলে যাচ্ছে। রাস্তাদিয়ে হাটছি আর ভাবছি তার আর আমার বিশ্বাস এর ব্যবধানের কথা।আমি ও তো বিশ্বাস করছিলাম।

মন পরছে সেপ্টেম্বর ২০১১ এর কথা বেশি না ১১ মাস আগের কথা।বিএস এসবি এর অফিস থেকে মোটামুটি ১৩/ ১৪ লাখটাকা খরচ এর একটা হিসাবনিয়ে বেরিয়েছি। পকেট থেকে এজেন্সি এর লিস্টটাতে দেখলাম মতিঝিলেই আরও একটা এজেন্সি আছে।ভালকরে খেয়াল করে দেখি আরে একই বিল্ডিং এর দু ফ্লোর নিচের তলায় অফিস, কিন্তু সেখানে গিয়েদেখি বিএসএসএল এর মত তেমন কোন বড়সর রিসিপসনতো দুরের কথা সাইনবোরড ও নাই।ভিতরে ঢুকে জানতে চাইলে এককোনায় একটা টেবিলে বসা কেরানিগোছের লোক বলল্লতার বস যিনি একজন উকিল তিনি স্টুডেন্ট ভিসা প্রসেস করেন।তার আর তাদের অফিসের কন্ডিশন দেখে যততারাতারি এখান থেকে বেরোনো যায় তাই ভেবে পরে আসব বলে বের হলাম। এবার গন্তব্যস্থল রাজধানীর অভিজাত এলাকা ধানমন্ডির রাইফেল স্কয়ার সংলগ্ন আমবালা ইনন এর দোতলার ভিসা ওয়াল্ড ওয়াইড অফিস ।হয়নি।অফিসের বরণণাটা দিচ্ছি তারকারনটা পরে বলছি।ওদের অফিসে যেতে তাদের নিজস্ব আলাদা লিফট আছে যাদিয়ে যাবার পর লিফটের ঠিক সামনেই ই রিসিপসন।লিফট এর দরজা খুললেই দেখবেন ঠিক সামনর সুসজ্জিত একটা রিসিপসনএ দুজন সুন্দরি হাসিমুখে আপনারদিকে তাকিয়ে আছে আর অফিসরুমের চারদিকে সাজানো সোফায় অনেকেই বসে আছে যারা হয় আপনারই মত জালে আটকাতে এসেছে। সামনেই ই বিশাল এলসিডি টিভি চলছে। চারপাশের দেয়ালে সাজানো আছে ভিসার চেয়ারম্যানের বিশ্বর বিভিন্ন দেশের আকরষনীয় লোকেশনে, ইউনির সামনে তোলা ছবি, তারিখ ও লোকেশন সহ।তো ঢুকতেই রিসিপশনিসের প্রশ্ন আগে কারো চসাথে কথাবলেছিলাম কিনা তার মানে তাদের অনেকগুলো (শিকারী) কাউন্সিলর এর সাথে কথা হয়েছে কিনা। না উওরে সে একজনকে ফোন করে বলল নতুন (শিকার) স্টুডেন্ট ,পাঠাব? ফোন রেখে অপেখা করতে বলল।

বসেবসে দেয়ালে টানানো ছবিগুলো দেখছি। সামনের শোকেজে রাখা বিভিন্ন এয়ারড ও ক্রেসড যাদের একটিতে লেখা only!member of German Bangladesh Businesses Association । কিছুখন পরআমাদের ডাক পরতেই অফিসের ভিতরের দিকে আর একটা রিসিপসন আর ওয়েটিং এরিয়া পার হয়ে ছয় নাম্বার রুমে ঢুকলাম।বেশ সাজানো গোছানো একটা রুম। প্রতিটি দেয়ালে ঝুলছে ছবি। এখানে শুধু চেয়ারম্যানের ছবি না। যে কাউন্সলর এর রুমে ঢুকেছি তার ও ছবি ।বিভিন্ন সময়ে বিভিন্ন দেশের প্রতিনিধিদের সাথে তোলা ছবি।পেছনের সেলফে রাখা ফাইলের সারি।দেয়ালের ই এক জায়গায় একটা প্লাস্টিক প্লেটে বড়বড় করে ” ক্রয়সুএে এই বিল্ডিয়ের ২য় ও ৩য় তলার মালিক ভিসা ওয়াল্ড এর উকিল ,,,,,” লেখাটা দেখে একটু অবাক হলেও পুরুনো একটা কথা মনে পরেগেল। বছর খানেক আগে একদিন আগের জব এর বস দুপুরে ফোন করে বলল মোতালেব প্লাজায় আসতে (সাধারনত তখন দুপুরে আমি ইউনিতে থাকতাম) বলল কি একটা কাজে এখানে এক অফিসে যাবেন সাথে আমাকেও নিয়ে যাবেন । দশমিনিট পর মোতালেব প্লাজার সেই অফিসে ঢুকেতো দেখি চমঙকার ডেকোরেশনে সাজানো অফিস। শুনেছি কয়েক কোটি টাকা খরচ করেছে এর পেছনে। কিছুদিন পর যখন ইউনিপে টু ইউ এর মালিক ১২০০ কোটি টাকা নয়ে পালালো। তখন বুঝলাম কোটিটাকার ডেকোরেশন এর অফিস আসলে পাবলিকের বিশ্বাসযোগ্যতা অরজন এর জন্য।এতখন ভিসা অফিসের বরননা দেবার নিশ্চয় বুঝেছেনা।

হায়রে বিশ্বাস।”কিছু কিছু মানুষ অন্যর অসহায়ত্ব দেখে তা দূর করার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দেয় বিশ্বাস এর চিন্তা না করেই।,”

আর “কিছুকিছু মানুষ কৃএিম বিশ্বাস এর আবরনে অসহায় করে দিচ্ছে অনেককেই।”

নতুন বাসায় ঢুকে বাড়িওরার কাছ থেকে ওয়াইফাই এর পাসওয়ারড নিতেই আবার কৃতঙ্গচিওে মনে পড়েগেল বন্ধুটির কথা। চারমাস পর সে বাংলাদেশ থেক ফেরার পর তার লেপটপ ফেরতদেবার সময় তার একটি কথায় মনটা ভরে গেল।”আমি বাংলাদেশকে ভালবাসি”। Ich Mag Bangladesh . বাংলাদেশিদের সরলতা আমাকে মুগ্ধ করে। এ সরলতার সুযোগের অপব্যবহার যে অনেকেই করছে তা আর তাকে বলা হয় নি।হয়ত কোনদিন বলা ও হবে না। (চলবে)

এজেন্সিমুখি না হয়ে জার্মানিতে উচ্চশিক্ষার জন্য প্রবাসী বাংলাদেশীদের অভিজ্ঞতার আলোকে নতুন করে জানতে দেখুন:
ওয়েবসাইট: http://www.germanprobashe.com/
ফেইসবুক ফোরাম: http://www.facebook.com/groups/BSAAG/
ইউটিউব: http://www.youtube.com/user/BSAAG
সর্বশেষ এডিট : ০৪ ঠা অক্টোবর, ২০১৪ রাত ৩:৩৪
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×