somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আত্ম প্রবঞ্চক- ৩ (রিপোষ্ট)

১৯ শে নভেম্বর, ২০১০ সন্ধ্যা ৬:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ঠিক মনে নেই সময়টা ২০০৬ বা ২০০৭ সাল হবে আমার খুব কাছের এক বন্ধু পরিচয় করিয়ে দিয়েছিল সামুর সাথে। তখন টি এন টির ডায়াল আপ লাইন দিয়ে শামুকের গতিতে ব্রাউজ করতাম। মাউস ব্যবহার করে অনেক কষ্ট করে দুই বা তিনটা শব্দ লিখে জানাতাম মন্তব্য। কোন পোষ্ট করার সাহসই ছিল না। মাঝখনে দূরে ছিলাম অনেকদিন ব্যবহার না করার কারনে নীজের নামে খোলা সেই নিকটির অস্তিত্ব হারিয়ে যায় একসময়।

এখনও যারা সেই পুরোনো ব্লগার আছেন আরা কি বলবেন গত কয়েক বছরে আমাদের সামু পরিবারের মান কি বেড়েছে, না কমেছে? একটা জিনিস মনে পড়ে তখন কিন্তু কেউ কাউকে অশ্লীল শব্দ ব্যবহার করে পারসোনাল এ্যাটাক করত না। এখন দেখলে মনে হয় এটাই মনে হয় আমাদের বৈশিষ্ট্য।

অনেক কিছু শিখেছি এখান থেকে, অনেকর জীবনের অনেক মধুর স্মৃতি গুলো আমাদেরকে নিয়ে যেত আমাদের নীজেদের ফেলে আসা অতীতে। (অনেকে অবস্য এখনও সেরকম লেখা দিচ্ছেন। তাদের প্রতি রইলো আরো এমন লেখা দেওয়ার অনুরোধ। আর শুভ কামনা)
আবার অনেকর কিছু অভিজ্ঞতা পড়তে পড়তে দম ফাটানো হাসিতে চমকে উঠত আশেপাশের সবাই।

আর আজকে যখন এখানে আসি তখন খুব কমই হাসতে পারি, মনটা যেন আরও খারাপ হয়ে যায়। বিরক্ত হই লজ্জিত হই নীজেরই করা অনেক কমেন্টের কথা মনে হলে।

আমরা যারা এখানে আসি ব্লগার বা ভিজিটর, সবারই আছে ডিফারেন্ট ব্যাকগ্রউন্ড, ডিফারেন্ট আইডেনটিটি আমরা কেউই মানুষ হিসেবে তুচ্ছ না। (আসলে কোন ও মানুষ ই তুচ্ছ না) সবাই কিন্তু সবার নীজের ব্যাক্তিত্ব কে প্রকাশ করি নিসংকোচে নীজস্ব ভংগীমায়।

সবাই আমরা চিন্তা করি এই দেশ, মানুষ বা সমগ্র বিশ্ব কে নিয়ে। আমাদের সবারই আছে কিছু চিন্তা কিছু মতবাদ। সবাই মনে হয় বিশ্বাস করি এই চিন্তা বা মতবাদ দিয়ে আমরা আমাদের সমাজের নোংরা ময়লা গুলো দূর করে দিতে পারব।

চিন্তা করে দেখুন আমাদের সবারই ইন্টেনশন হল ভাল কিছু করা। এই ভাল কিছু করতে গিয়েই কিন্তু আমরা চেষ্টা করি নীজের মতবাদ কে প্রতিষ্ঠা করার। কিন্তু সমস্যাটা শুরু হয়, যখনই আমার এই আদর্শ বা মতবাদ (যা কিনা সব কিছু ঠিক করে দিবে) যখন আমারই সতীর্থ কোন ব্লগার মানতে চান না। আবেগের প্রচন্ডতা আমাদের এই সুন্দর মনের মানুষ গুলোর ভিতরে লুকিয়ে থাকা হিংস্র পশুটাকে বের করে নিয়ে আসে। তখন আমাদের লেখনীতে আর কল্যান আর শান্তির আহবান বের হয় না, বরং বের হয় ধংস্ব কামনা। শুরু করি সীমা লংঘন করা, নীজের ব্যাক্তিত্ব আর মানবকতাকে নীজেই করি লাঞ্চীত।

সমস্যার সমাধান করতে গিয়ে জন্ম দেই সমস্যার। আর সমাধন লজ্জা পেয়ে এই ব্লগ ছেড়ে দূরে কোথাও পালিয়ে যায।

এই ব্লগে যারা আওআমীলীগের সমার্থক আছেন তাদের বলছি; একটু চিন্তা করুন দিন বদলাতে গিয়ে আপনারা নীজের মানবিকতা কে বদলে দিচ্ছেন নাতো, দেশকে বদলাতে গিয়ে মানচিত্রটা বদলে যাচ্ছে না তো?

যারা বি এন পি করছেন তারা ভাবুনতো একটা ব্যাক্তি আর একটা বাড়ি বাচলেই কি দেশ আর মানুষ বেচে যাবে। তেল গ্যাস বিদ্যুৎ সমস্যার সমাধান হবে? দেশটা কি মুক্ত থাকরে পরাশক্তী গূলোর অধীনতা থেকে?

আমার যারা ইসলামের কথা বলি, মনে করি ইসলামই সমাধান। এবার তাদের প্রসঙ্গে আসি। আমরা জামাত, হিযবুত তাহরীর, বা অন্য যে কোন ও পন্থাই (অবস্যই বোমাবাজী না) অবলম্বন করি না কেন, আল্লাহ এবং তার রাসূল (স) কি আমাদের শিষ্ঠ্যাচার, সবর, অন্যায়ের প্রতিবাদ করা, অন্যায়েরর সাথে আপোষ না করা নীজের চরিত্রকে সুন্দর করার শিক্ষা দেন নি? তবে আমরা কোন স্রোতের সাথে গা ভাসাচ্ছি, কেন কেউ গালি দিলে, গালি দিয়েই তার জবাব দিচ্ছি। কোন ব্লগে কিছু কমেন্ট করে বা পোষ্ট দিয়ে ভাবছি ইসলামের জন্য অনেক কিছু করে ফেলেছি। নাকি আমরাদের কাছে ওহি এসে গেছে যে আমরা সবাই জান্নাতি। আল্লাহ কিন্তু হিসাব নেবেন।

আর নাস্তিক ভাইয়েরা আপনারা না যুক্তিবাদী, আপনারা মানবতা আর সাম্যের কথা বলেন। আপনাদের কাছ থেকে কেন যুক্তি র বদলে অন্য কোনও কিছু বের হয়। আপনাদের সততা কই গেল?

যাই হোক যদি কাউকে অজ্ঞতা বসত আক্রমন করে থাকি তাহলে মাফ করে দেওয়ার অনূরোধ করছি। এই লেখাটা লিখেছি কারন গত কয়েকদিন ধরেই আমাদের এখানে ষাঠোর্ধ্য দু জন মহিলাকে নিয়ে আমরা যা লিখছি, তাতে আমাদের মানসিক অসুস্হতা প্রকাশ পাচ্ছে। বার বার মনে হচ্ছে আমরা কি ঠিক করছি? ধরেই নিলাম তারা দু জনেই খুব খারাপ তারা সমালোচলার যোগ্য, কিন্তু সমালোচনার ভাষা নিশ্চই এগুলো নয়। তাহলে তাদের সাথে আমাদের পার্থক্য থাকল কই। আর কেনই বা আমারা খারপ হওয়া সত্বেও বাব বার তাদের ক্ষমতার মসনদে বসাচ্ছি। দোষতো আমাদের ও কিছু কম না।
এই পোষ্টের কমেন্টগূলোর উপর একটু চোখ বুলান



কোন আমরা আমাদের নীজের দের মধ্যকার পারষ্পারিক সম্পর্ককে নষ্ট করছি। নীজেরা এক হওয়ার বদলে হচ্ছি বিভাজিত। কেন কাদের স্বার্থে??

আসুন আর একটু সহনশীল হই

আত্মপ্রবঞ্চক

আত্ম প্রবঞ্চক- ২
সর্বশেষ এডিট : ২৮ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:১৫
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×