somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উবুন্টু : এনটিএফএস হার্ডড্রাইভ অটোমাউন্ট

১২ ই ডিসেম্বর, ২০০৮ দুপুর ২:২৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অপারেটিং সিস্টেম হিসেবে উবুন্টু অনেক সুবিধা দেয় । কিন্তু কিছু অসুবিধার মুখোমুখিও হতে হয় এটা ব্যবহার করতে গেলে । এরকম একটা বিরক্তিকর অসুবিধা হচ্ছে এটা এনটিএফএস ড্রাইভ অটোমাউন্ট করে না । উবুন্টুতে এনটিএফএস ড্রাইভ ব্যবহার করতে আপনাকে হয় মাই কম্পিউটারে গিয়ে সেটা ডাবল ক্লিক করতে হবে অথবা সেটাতে রাইট ক্লিক করে মাউন্ট ভলিউম সিলেক্ট করতে হবে ।
ওয়েবে এই বিষয়ে খুঁজতে গেলে নতুন ব্যবহারকারিদের আতঙ্কিত হবার যথেষ্ট কারন পাওয়া যাবে । (একটা উদাহরন এখানে দেখুন ) । এই জাতীয় টিউটোরিয়ালগুলোর একটা সমস্যা হলো নতুন ব্যবহারকারিরা একটু ভুল ভাল করে ফেললে সেটা থেকে নতুন জটিলতা সৃষ্টি হতে পারে । এর থেকে সহজ ও বোধগম্য একটা উপায় বলছি এখানে ।

প্রথমেই আপনার হার্ডডিস্কের সবকটি এনটিএফএস পার্টিশন মাউন্ট করা থাকলে সেগুলো আনমাউন্ট করে নিতে হবে ।

এরপর ntfs-config নামে একটি সফটওয়্যার ইনস্টল করে নিন । খুব ছোট সফটওয়্যার । কোন ঝামেলাছাড়াই ইনস্টল হবে ।

sudo apt-get install ntfs-config

এরপর সফটওয়্যারটা Applications > NTFS Configuration Tool চালু করুন ।

এরকম একটা উইন্ডো আসবে ।



এখানে Add বক্সদুইটি চেক করে দিন । এরপর ক্লিক করুন । তারপর সেখানে কিনামে ড্রাইভদুটো মাউন্ট হবে সেনামগুলো দিয়ে এন্টার চাপুন । আমার ক্ষেত্রে প্রথম ফিল্ডে লিখেছি data তারপরের ফিল্ডে windows । এগুলো লেখা হলে এরকম চেহারা হবে উইন্ডোটির ।



এখন Apply চাপুন । এরপর এনটিএফএস রিড-রাইট কনফিগ টুল ডায়লগ বক্স আসবে । সেখানে এক্সটারনাল (যদি থাকে) ও ইন্টারনাল দুটো বক্সই চেক করে দিন ।



এখন থেকে আপনার পিসিতে উবুন্টু চালু হবার সময় এনটিএফএস ড্রাইভগুলো অটোমাউন্ট হবে ।

ট্রাবলশুটিং

আমি উপরে যেভাবে বললাম সেভাবে কাজ হবার কথা । এখন কোন কারনে (সেটার সম্ভাবনা নেই বললেই চলে) ঝামেলা হলে আপনি পুরো প্রসেসটাকে ম্যানুয়ালি আনডু করতে পারবেন ।

প্রথমে আপনাকে মাউন্ট হওয়া ড্রাইভ আনমাউন্ট করতে হবে । সাধারন পদ্ধতিতে এটা হবে না । এটা করতে আপনার রুট অথরিটি থাকতে হবে । এটা করতে Alt + F2 চেপে কমান্ড লিখুন sudo nautilus । এই কমান্ডটি আপনাকে একটা রুট অথরিটিসহ এক্সপ্লোরার ওপেন করে দেবে । সেখানে বাদিকের ড্রাইভ লিস্ট থেকে ড্রাইভগুলোর পাশে ইজেক্ট বাটনে ক্লিক করলেই হবে । অন্যথা আপনি ড্রাইভ সিলেক্ট করে সেটাতে রাইট ক্লিক করে আনমাউন্ট সিলেক্ট করলেও কাজ হবে ।



এরপর ব্রাউজ করে রুট ডিরেক্টরিতে media ফোল্ডারে যান । সেখানে (আমার ক্ষেত্রে data ও windows নামে দু'টি ফোল্ডার পাবেন । ডিলিট করে দিন ওগুলো ।

এখন কমান্ড প্রমপ্ট ওপেন করে লিখুন

sudo gedit /etc/fstab

টেক্সট এডিটরে যে ফাইলটা ওপেন হবে সেখান খুঁজে দেখুন আপনি যে নাম ব্যবহার করে ড্রাইভ মাউন্ট করেছিলেন সেগুলো আছে কিনা । আমার ক্ষেত্রে আমি এরকম দু'টি লাইন দেখছি ।

/dev/sda2 /media/data ntfs-3g defaults,locale=en_US.UTF-8 0 0

/dev/sda1 /media/windows ntfs-3g defaults,locale=en_US.UTF-8 0 0

এদুটো লাইন ডিলিট করে দিন ।

উপরের স্টেপগুলো অনুসরন করে আপনি আপনার পিসিতে এনটিএফএস কনফিগ দিয়ে করা পরিবর্তনগুলো সরিয়ে পিসিকে আবারো আগের অবস্থায় নিয়ে আসতে পারবেন ।
সর্বশেষ এডিট : ১২ ই ডিসেম্বর, ২০০৮ দুপুর ২:২৭
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×