somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লগ থেকে গান - ৬ (ভুবন বিকিয়ে)

১৪ ই অক্টোবর, ২০০৮ সকাল ৯:৩৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ভুবন বিকিয়ে - স্ট্রিমিং লিংক / ডাউনলোড লিংক। এই গান করা হয়েছে ডেভিড বোয়ী'র ১৯৭০ 'এ প্রথম রিলিজ হওয়া "ম্যান হু সোল্ড দ্যা ওয়ার্ল্ড" এর ভাবানুবাদে। পরবর্তিতে নির্ভানা একই গানের শিরোনামে কাভার করে আনপ্লাগড অ্যালবামে ১৯৯৩ সালে। কিছুদিন আগে এখানে গানটির অনুবাদ চেয়ে পোস্ট দিয়েছিলাম। আশাতীত সাড়া পাওয়ার পর এই অধমকেই অনুবাদ করতে হয়েছে। নিজের গানে ডেভিড বোয়ী আত্মোপলব্ধির কথা বলেছেন, শিল্পীর দ্বৈতসত্ত্বার কথা বলেছেন। দুর্বল অনুবাদে আসল গানের মর্মার্থ ঠিক ধরা পড়ে না।

লিরিক/ভাবানুবাদ

পথের মোড়ে দেখা,
কোথায় কেমন থাকা
আনমনা আমি তবু সে
বন্ধু ডেকেছে
সে চোখে চেয়ে যায়,
দেখে প্রশ্ন জাগে হায়
কোথায় তুমি ছিলে,
গ্যাছে কত দিন চলে

ভুলিনি আমি পথ,
আমি ছাড়িনি হাল
মুখোমুখি সেই জন
দিয়েছে বিকিয়ে ভুবন

মুচকি হেসে আমি,
ফিরেছি ঠিকানায়
হেটেছি বহুদূর,
কতো পথ অচেনা
ভেবেছি নেই তো সে,
কবে হারিয়ে গ্যাছে
হাজার মুখের ভীড়ে,
কতো যে কাল আগে

কে জানে আমি সেই জন?
চোখে প্রশ্ন অপার
মুখোমুখি দাঁড়িয়ে
হারানো বিবেক আমার

ভুলিনি আমি পথ,
আমি ছাড়িনি হাল
মুখোমুখি সেই জন
দিয়েছে বিকিয়ে ভুবন

Man who sold the world

We passed upon the stair, we spoke of was and when
Although I wasnt there, he said I was his friend
Which came as some surprise I spoke into his eyes
I thought you died alone, a long long time ago

Oh no, not me
I never lost control
Youre face to face
With the man who sold the world

I laughed and shook his hand, and made my way back home
I searched for form and land, for years and years I roamed
I gazed a gazely stare at all the millions here
We must have died along, a long long time ago

Who knows? not me
We never lost control
You're face to face
With the man who sold the world

Who knows? not me
We never lost control
You're face to face
With the man who sold the world

অনুবাদস্বত্ব - অচন্দ্রচেতন
ছবিস্বত্ব - অজানা শিল্পীর আঁকা বোয়ী'র পোর্ট্রেট
সর্বশেষ এডিট : ০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ২:০৫
১২টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

×