somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশ ইন্টাঃ স্কুলের কমিটি নির্বাচন নিয়ে আবারো অনিশ্চয়তা ...........

২০ শে এপ্রিল, ২০১১ সন্ধ্যা ৬:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

রিয়াদস্থ “বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল - ইংলিশ সেকশন” প্রায় ১২০০ ছাত্র ছাত্রী নিয়ে অভিাবকহীন ভাবে চলছে আজ প্রায় এক বছর। এক বছর পূর্বে বিগত পরিচালনা কমিটির মেয়াদোত্তীর্ণ হওয়ার পর পর’ই যথারীতি নতুন কমিটি নির্বাচনের প্রক্রিয়া শুরু করা হয়েছিল ঠিক’ই। কিন্তু একটি অশুভ চক্রের চক্রান্ত আর সেই নির্বাচনের প্রার্থী বাছাইয়ের দায়িত্ব প্রাপ্ত বাংলাদেশ দূতাবাসের কতিপয় কর্মকর্তার অনৈতিক হস্তক্ষেপের কারনে সেই নির্বাচনী প্রক্রিয়া ভেস্তে যায়। একটি বিশেষ কুচক্রী মহলের অসদ্বীচ্ছা বাস্তবায়নের ক্রীড়নক হিসেবে সেই সময় দূতাবাসের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ ভূমিকা পালন করেন এবং সর্বমোট ২৪ জন প্রার্থীর মধ্যে ১২ জন’ই একটি বিশেষ ফোরাম এর হওয়ার কারনে তাদের কোন কারন ছাড়াই অবৈধ ভাবে নির্বাচনী প্যানেল থেকে ছেঁটে বাদ দেয়া হয়। অথচ নির্বাচনে অংশ গ্রহনকারী ৪টি অভিভাবক ফোরাম এর মধ্যে এই ফোরাম এর একাই ছিল সর্বাধিক প্রার্থী ১২ জন, আর বাদ বাকী ৩ টি ফোরাম থেকে ছিল ১২ জন। তখন সচেতন অভিবাবকদের ব্যাপক প্রতিবাদের পরিপ্রেক্ষীতে সৌদি সরকারের বৈদেশিক শিক্ষাপ্রতিষ্ঠান সংক্রান্ত কর্তৃপক্ষ সেই নির্বাচন স্থগিত ঘোষনা করে।
অতি সম্প্রতি অভিভাকদের ঐকান্তিক দাবীর মুখে স্কুল পরিচালনা কমিটি গঠনের উদ্দেশ্যে কমিটির সদস্য হতে আগ্রহী প্রার্থীদের কাছ থেকে পূণরায় লিখিত আবেদন আহ্¦বান করা হয়েছে। কিন্তু অপ্রত্যাশিতভাবে এবারও পুরো প্রক্রিয়াটাকে রহস্যাবৃত করে রাখা হয়েছে। নির্বাচনের মাধ্যমে কমিটি গঠন করা হবে, না দূতাবাসের পছন্দসই লোকদেরকে দিয়ে অভিভাবকদের ইচ্ছার বিরুদ্ধে তাদের উপরে একটি সাজানো পরিচালনা কমিটি চাপিয়ে দেয়া হবে, তা নিয়ে সংশ্লিষ্ট সবাই চিন্তিত এবং শংকিত। আবেদনপত্র সংগ্রহ ও জমাদানসহ সমস্ত প্রক্রিয়ার আলোকে দি¦তীয় সম্ভাবনাটাই বাস্তবায়িত হবে বলে বাহ্যিকভাবে প্রতীয়মান হচ্ছে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে প্রার্থীদের কাছ থেকে আবেদন সংগ্রহটা কেবলমাত্র একটা আনুষ্ঠানিকতা বা আইওয়াশ। গতবারের সেই অশূভ শক্তি এবারও দূতাবাস প্রশাসনের ঘাঢ়ে ভর করেছে। তাদের সেই পুরোন চক্রান্ত বাস্তবায়নের জন্য সাধারন অভিভাবকদের ইচ্ছা ও দাবীকে উপেক্ষা করে এবারও দূতাবাস কর্তৃপক্ষ তাদের পৃষ্ঠপোশকের ভূমিকায় অবতীর্ণ হয়েছে।
আর যদি বাস্তবে তাই’ই হয়,তাহলে এবারও কমিটি গঠনের পুরো প্রক্রিয়াটা গতবারের মত সাধারন অভিভাবকদের প্রতিবাদের মুখে স্থানীয় শিক্ষা মন্ত্রনালয়ের হস্তক্ষেপে ভেস্তে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। কারন সাধারন অভিভাবকরা অবাধ ও সুষ্ঠ নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে সৎ, যোগ্য, নিঃস্বার্থ ও উচ্চশীক্ষিত ব্যক্তিদের কে স্কুল পরিচালনা কমিটির সদস্য হিসাবে দেখতে চায়। তারা চায় না অতীতের সেই অযোগ্য, দুর্নীতিপরায়ন, স্বার্থবাজ লোক বা তাদের দোসরদের, যাদের কাছে স্কুল স্বার্থের চেয়ে নিজের ব্যক্তি স্বার্থ প্রাধান্য পেয়ে এসেছে। যারা অতীতে স্কুলের ফান্ড লুটপাট করে এবং নানা রকম অনৈতিক ও অরাজকতাপূর্ণ কর্মকান্ড সংঘটিত করে একদিকে যেমন স্কুলের সার্বিক অবস্থার ক্ষতি সাধন করেছিল, অন্যদিকে সোসাইটিতে বাংলাদেশীদের ভাবমূর্তী ও মারাত্মক ভাবে ক্ষুন্ন করেছিল।
এটা খুব’ই স্পষ্ট যে একটি কম্যুনিটি স্কুলের পরিচালনা কমিটির সদস্য হিসেবে সম্পুর্ন স্বেচ্ছাসেবা মূলক ও অলাভজনক পদে আসীন হওয়ার জন্য কারা কী স্বার্থে এবং কী কারনে সাধারন জনমত কে উপেক্ষা করে অবৈধ অনৈতিক পন্থা অবলম্বন করতে চায়। কারন ওরা বোঝে যে অবাধ নির্বাচন হলে সাধারণ ও সচেতন অভিভাবকগণ কখনোই তাদের কে সমর্থন দেবে না। সবাই জানে এরা কারা। তাই তারা ক্ষমতাসীনদের সাইনবোর্ড ব্যবহার করে দূতাবাসের উপর কর্তৃত্ব খাটিয়ে সবাইকে বোকা বানিয়ে নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্য দূতাবাস কর্তৃক গোপন সিলেক্শনের মাধ্যমে স্কুল পরিচালনা কমিটি’র সদস্য হতে চায়। তাদের এবং দূতাবাস কর্মকর্তাদের বুঝা উচিৎ এভাবে চক্রান্ত করে সিলেক্শনের মাধ্যমে কমিটি গঠন কারো জন্যই কল্যাণকর হবে না।
একদিকে বিগত কমিটি’র অদক্ষতা ও অব্যবস্থাপনার কারনে স্কুল নানান সমস্যায় জর্জরিত আগে থেকেই। তার উপরে বিগত এক বছর যাবত কমিটিবিহীন স্কুলের আবাসন, শিক্ষক, শিক্ষা ও অন্যান্য কারিকুলাম সহ যাবতীয় সমস্য সেই দূরাবস্থাকে আরো ভয়াবহ করে তুলেছে। দুঃসহ, অনুন্নত ও অনিশ্চিত করে তুলেছে আমাদের ভবিষ্যত প্রজম্ম কোমলমতি ছেলে মেয়েদের মূল্যবান শিক্ষা জীবনকে। এমতাবস্থায় দুতাবাস কর্তৃপক্ষের যে কোন দায়িত্বহীন, দলীয়মনোভাবাপন্ন এবং জনবিরোধী সিদ্ধান্ত আমাদের ছেলেমেয়েদের ভবিষ্যত কে আরো ধ্বংসের দিকে নিয়ে যাবে।
অপরদিকে, সৌদিআরবে আমরা বাংলাদেশীরা দীর্ঘ দিন ধরে ইমেজ সংকটে ভুগছি চরম ভাবে, যার ফলশ্রুতিতে দীর্ঘ প্রায় পাঁচ বছর যাবত বাংলাদেশীদের জন্য ভিসা, স্পন্সরশীপ ট্রান্সফার সহ অতিব জরুরী আরো অনেক সুবিধা প্রদান বন্ধ রয়েছে। অতি সম্প্রতি বাংলাদেশ থেকে জনশক্তি আমদানী সংক্রান্ত ব্যপারে স্বাক্ষরিত চুক্তি আমাদের মনে নতুন আশার আলো জাগিয়েছে। এহেন পরিস্থিতিতে স্কুল কমিটি গঠন নিয়ে খোদ দূতাবাস কে ব্যবহার করে একটি মহলের অশুভ চক্রান্ত আমাদের চলমান ইমেজ সংকটে আরো একটি নতুন মাত্রা যোগ করবে, যা কারুর’ই কাম্য হতে পারেনা।
অতএব বাংলাদেশ সরকার, রিয়াদস্থ দূতাবাস সহ সংশ্লিষ্ট সকলের কাছে আমরা সাধারন অভিভাবকদের আকুল আবেদন, আমাদের জাতির ভবিষ্যত ছেলেমেয়েদের শিক্ষা জীবন নিয়ে ছিনিমিনি খেলবেন্ না। সুষ্ঠ ও স্বচ্ছ নির্বাচনের মাধ্যমে অভিভাবকদের কে তাদের যোগ্য প্রতিনিধিদের সমন্বয়ে একটি সৎ, দক্ষ ও নিঃস্বার্থ স্কুল পরিচালনা কমিটি গঠনের সুযোগ করে দিন।
সচেতন ও সাধারণ অভিভাবকদের পক্ষেঃ
এস. এম. আহমাদ
রিয়াদ - সৌদিআরব।
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সভ্য জাপানীদের তিমি শিকার!!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই মে, ২০২৪ রাত ৯:০৫

~ স্পার্ম হোয়েল
প্রথমে আমরা এই নীল গ্রহের অন্যতম বৃহৎ স্তন্যপায়ী প্রাণীটির এই ভিডিওটা একটু দেখে আসি;
হাম্পব্যাক হোয়েল'স
ধারনা করা হয় যে, বিগত শতাব্দীতে সারা পৃথিবীতে মানুষ প্রায় ৩ মিলিয়ন... ...বাকিটুকু পড়ুন

রূপকথা নয়, জীবনের গল্প বলো

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৭ ই মে, ২০২৪ রাত ১০:৩২


রূপকথার কাহিনী শুনেছি অনেক,
সেসবে এখন আর কৌতূহল নাই;
জীবন কণ্টকশয্যা- কেড়েছে আবেগ;
ভাই শত্রু, শত্রু এখন আপন ভাই।
ফুলবন জ্বলেপুড়ে হয়ে গেছে ছাই,
সুনীল আকাশে সহসা জমেছে মেঘ-
বৃষ্টি হয়ে নামবে সে; এও টের... ...বাকিটুকু পড়ুন

যে ভ্রমণটি ইতিহাস হয়ে আছে

লিখেছেন কাছের-মানুষ, ১৮ ই মে, ২০২৪ রাত ১:০৮

ঘটনাটি বেশ পুরনো। কোরিয়া থেকে পড়াশুনা শেষ করে দেশে ফিরেছি খুব বেশী দিন হয়নি! আমি অবিবাহিত থেকে উজ্জীবিত (বিবাহিত) হয়েছি সবে, দেশে থিতু হবার চেষ্টা করছি। হঠাৎ মুঠোফোনটা বেশ কিছুক্ষণ... ...বাকিটুকু পড়ুন

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৮ ই মে, ২০২৪ ভোর ৬:২৬

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।
প্রথমত বলে দেই, না আমি তার ভক্ত, না ফলোয়ার, না মুরিদ, না হেটার। দেশি ফুড রিভিউয়ারদের ঘোড়ার আন্ডা রিভিউ দেখতে ভাল লাগেনা। তারপরে যখন... ...বাকিটুকু পড়ুন

মসজিদ না কী মার্কেট!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৮ ই মে, ২০২৪ সকাল ১০:৩৯

চলুন প্রথমেই মেশকাত শরীফের একটা হাদীস শুনি৷

আবু উমামাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, ইহুদীদের একজন বুদ্ধিজীবী রাসুল দ. -কে জিজ্ঞেস করলেন, কোন জায়গা সবচেয়ে উত্তম? রাসুল দ. নীরব রইলেন। বললেন,... ...বাকিটুকু পড়ুন

×