somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পাইরেটেড মুভির রিলিজ ভার্সণ যেসকল ফরমেটে পাওয়া যায় আসুন জেনে নেই তার ব্যাখ্যাB-)

২৯ শে মে, ২০১২ বিকাল ৩:০২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমরা নেট থেকে যে সকল মুভি আমাই তার সবই পাইরেটেড ভার্সণ। ডাউনলোড সোর্স যাই হোক প্রত্যেকটা মুভির নামের শেষে রিলিজের বছর ও লেভেল উল্লেখ থাকে। এই লেভেল দেখে সহজেই মুভির ভিডিও কোয়ালিটি সম্পর্কে স্বচ্ছ ধারণা পাওয়া যায়। যেমন:
The Dictator 2012 TS.XviD
War.Of.The.Dead.2011.DVDRip.XviD
খেয়াল করুন প্রথম মুভিটির নাম "The Dictator", রিলিজ বছর ২০১২, তারপরে যা আছে তা হলো (TS.XviD) রিলিজ লেভেল। দ্বিতীয় মুভির ক্ষেত্রেও DVDRip.XviD হলো War.Of.The.Dead মুভিটির রিলিজ লেভেল।
এ পোষ্টে আমি TS.XviD, DVDRip.XviD এগুলোর মিনিং ব্যাখ্যা করার চেষ্টা করব।

তাহলে প্রথম থেকেই শুরু করা যাক;
১.
টাইপ: Cam
লেভেল: CAMRip, CAM
এই ফরমেটের মুভি মোবাইল ফোন বা ওয়েবক্যাম রেকর্ডার ব্যবহার করে সরাসরি সিনেমা হল থেকে রেকর্ড করা হয়। প্রথম প্রিমিয়ার শো বা প্রিভিউর পর মুভিটি খুব দ্রুত এই ফরমেটে রিলিজ হয়। ভিডিও কোয়ালিটি খুবই খারাপ তবে তা নির্ভর করে মোবাইল ফোন বা ওয়েবক্যাম ক্যামেরার কোয়ালিটির উপর। এই ফরমেটের সবচেয়ে বাজে দিক হলো এর সাউণ্ড কারণ তার সাউণ্ড ক্যামেরার মাইক্রোফোনে ধারণকৃত। যারা রেকর্ড করে তাদের নয়েজ, ব্যাকগ্রাউণ্ড সাউণ্ড ও হলের অন্যান্য শব্দও রেকর্ড হয়ে যায়, এমনকি ক্যামেরার সামনে যদি কোন দর্শক দাড়িয়ে যায় তাও মুভিতে দেখা যায়।

২.
টাইপ: Telesync
লেভেল: TS, TELESYNC, PDVD
খালি (Empty) সিনেমা হলে মুভিটি চালিয়ে প্রফেশনাল ক্যামেরাম্যান দ্বারা রেকর্ড করা হয়। প্রজেকশন বুথ থেকে ক্যামেরা পরিচালনা করা হয়, অডিও জ্যাক সরাসরি সাউণ্ড সিষ্টেমের সাথে সংযোগ দিয়ে সাউণ্ড রেকর্ড করা হয়। CAMRip থেকে সামান্য উন্নতমানের শব্দ ও ভিডিও পাওয়া যায়। PDVD হলো PreDVD, যা এই ফরমেটের হলিউড বা ইণ্ডিয়ান মুভিকে DVD-তে রেকর্ড করা হয়। PDVD-কে অনেকে DVDRip মনে করে ভুল করে থাকে।

৩.
টাইপ: Workprint
লেভেল: WP, WORKPRINT
এটা হলো মুভিটির অসমাপ্ত ভার্সণ যা সরাসরি ষ্টুডিও থেকে তৈরী করা হয়। মুভিটি অসমাপ্ত থাকায় কিছু কিছু ফিচার মিসিং থাকে। কিছু কিছু ভার্সণে অবশ্য টাইম ইনডেক্স মার্কার ও ওয়াটার মার্ক থাকে যা ফাইনাল রিলিজে দেখতে পাওয়া যায়। ভিডিও কোয়ালিটি CAMRip ও TS থেকে কিছুটা ভাল।

৪.
টাইপ: Telecine
লেভেল: TC, TELECINE
মুভিটি হলে রিলিজ হওয়ার পর হল থেকে এক ধরনের মেশিনের মাধ্যমে রিল ফরমেট থেকে ডিজিটাল ফরমেটে কনভার্ট করা হয়। এটাকে টেলিসিন মেশিন বলে। খুব একটা প্রচলিত ফরমেট নয় কারণ টেলিসিন মেশিনের দাম খুব বেশী এবং মুভিটির Size (GB/MB) অনেক বেশী হয়। টেলিসিনের মান DVDRip-এর কাছাকাছি কারণ একই পদ্দতিতে ডিজিটাইলেশন করে DVD তৈরী করা হয়। তবে টেলিসিনের উৎস রিল হওয়াতে ভিডিওর রেজুলেশন ততটা ভাল হয় না।

৫.
টাইপ: Pay-Per-View Rip
লেভেল: PPV, PPVRip
যে সকল নতুন মুভি DVD ফরমেটে রিলিজ হয়নি কিন্তু মান DVD-র সমতুল্য তাদের PPVRip বলা হয়। মুভি নির্মাতাদের সাথে হোটেল মালিকদের চুক্তির ভিত্তিতে খুবই অল্প সংখ্যক কপি রিলিজ করা হয় শুধুমাত্র হোটেল কাষ্টমারদের জন্য।

৬.
টাইপ: Screener
লেভেল: SCR, SCREENER, DVDSCR, BDSCR
এই ফরমেটটি DVDRip-এর ঠিক পূর্বাবস্থা, শুধুমাত্র মুভি রিভিউয়ার, সেন্সর বোর্ডের সদস্য ও নির্বাহী কমিটির সদস্যদের মুভিটি রিভিউর উদ্দেশ্যে এই ফরমেটে রিলিজ করা হয়। এটা হলো মুভির প্রমোশনাল কপি যা ষ্টুডিও থেকে সরাসরি রিলিজ হয় এবং অনেক সময় সাদা-কালোও হয়ে থাকে। পরবর্তীতে কোন এডিটিং / ফরমেটিংয়ের প্রয়োজন হলে এই ফরমেট দেখেইতার সিদ্ধান্ত নেওয়া হয়।

৭.
টাইপ: R5
লেভেল: R5, R5LINE
R5 হলো রিটেইল DVD ফরমেট যা শুধুমাত্র রিজিয়ন-৫ এর জন্য তৈরী করা হয়। ভারতীয় উপমহাদেশ, আফ্রিকা, উত্তর কোরিয়া, রাশিয়া এবং মঙ্গোলিয়ার সমন্বয়ে রিজিয়ন-৫ গঠিত। DVD থেকে ভিডিও কোয়ালিটি সামান্য পার্থক্য হয় কারণ টেলিসিন মেশিন দিয়ে ডিজিটাল করার পর কোন রকম অডিও ও ইমেজ প্রসেসিং ছাড়াই R5-এ রিলিজ করা হয়।

৮.
টাইপ: DVD-Rip
লেভেল: DVDRip
যে কোন মুভির ফাইনাল রিটেইল ভার্সণ হলো DVDRip. খুবই জনপ্রিয় ফরমেট, ভিডিও কোয়ারিটি খুব ভাল হওয়ায় রিলিজের পর পরই পূর্বের অন্যান্য ফরমেটগুলোকে রিপ্লেস করে। সাথে সাথে WS.DVDRip রিলিজ করা হয় যা Widescreen-এর জন্য উপযোগী।

৯.
টাইপ: DVD-R
লেভেল: DVDRip, DVD-Full, Full-Rip, ISO rip, lossless rip, untouched rip, DVD-5/DVD-9
ফাইনাল রিটেইল ভার্সণ যেখানে অরিজিনাল DVD-তে মুভিটির সম্পূর্ণ কপি অরিজিনাল অবস্থায় রিলিজ করা হয়। এই ফরমেটকে বেশ কয়েকটি নামে ডাকা হয়। DVD-Rrip-সাইজে অনেক বড় হয় যা সাধারণত ৪.৩৭ থেকে ৭.৯৫ গিগা পর্যন্ত হয়ে থাকে। Lossless rip অথবা untouched rip হলো খুবই রেষ্ট্রিকটেড, কোন পরিবর্তন ছাড়াই অবিকৃত অবস্থায় মুভিটি পাওয়া যায় যেখানে কোন ফিচারই বাদ দেওয়া হয় না বা এডিটিং করা হয় না। তবে সেন্সর বোর্ড থেকে বাদ পড়া অংশ এখানে থাকে না। কপিরাইট ওয়ার্নিং ও মুভি প্রিভিউ এই ভার্সণে বাদ দেওয়া হয়।

১০.
টাইপ: HDTV or DS Rip
লেভেল: TVRip, DSR, PDTV, HDTV, DVBRip, DTHRip
অরিজিনাল সোর্স থেকে TVRip ক্যাপচার করা হয় হাই-কোয়ালিটি এনালগ ক্যাপচার কার্ড দিয়ে। ডিজিটাল স্যাটেলাইট রিপ (DSR) নন-ষ্ট্যাণ্ডার্ড ডিজিটাল ক্যাপচার কার্ড দিয়ে স্যাটেলাইট সোর্স থেকে ক্যাপচার করা হয়। HDTV অথবা PDTV অথবা DTHRip (ডাইরেক্ট-টু-হোম)- HD-টিভির জন্য বিশেষ ভাবে Air transmissions-এর মাধ্যমে ক্যাপচার করা হয় যা DVDRip থেকেও উন্নত মানের ভিডিও নিশ্চিত করে। বর্তমানে এই ফরমেটের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।

১১.
টাইপ: VODRip
লেভেল: VODRip, VODR
লেভেল থেকেই বুঝা যাচ্ছে এই ফরমেটের ভিডিও কোয়ালিটি কন্ট্রোল করা হয় Video-On-Demand (VOD) সার্ভিসের জন্য। ক্যাবল সার্ভিস ও স্যাটেলাইট টিভি সার্ভিসের জন্য এই ফরমেট শুধুমাত্র চাহিদার ভিত্তিতে রিলিজ করা হয়। অনলাইনে Video-On-Demand সার্ভিসের ভিত্তিতে কম্পিউটারে বিশেষ ধরনের এডিটিং সফটওয়্যার ব্যবহার করে ভিটিওটির অরজিনাল এড্রেস থেকে উচ্চ গতির ইন্টারনেট দিয়ে VODRip হিসাবে ডাউনলোড করা হয় যার ভিডিও কোয়ালিটি এক কথায় অসাধারণ।

১২.
টাইপ: BD/BR Rip
লেভেল: BDRip, BRRip, Blu-Ray / BluRay, BDR, BD5/BD9
সোর্স DVDRip-এর মতই তবে রেকর্ড করা হয় Blu-Ray ডিস্কে। অরজিনাল সোর্স থেকে ভাল এনকোডিং মেটেরিয়াল ব্যবহার করা হয় বলে ভিডিওর মান বহুগুন বেড়ে যায়। এই ফরমেটে ভিডিওর মান কাছাকাছি রেখে অনেকগুলো ভার্সণে রিলিজ হতে দেখা যায়।
যেমন m-720p যা 720p-এর কম্প্রেসড ভার্সণ, Size: ২-৩ গিগা। 720p যার Size: ৪-৭ গিগা (মূলত BDRip-এর জন্য সবচেয়ে কমন)
m-1080p যা 720p থেকে সামান্য বড়, Size: ৭-৮ গিগা এবং
1080p যার Size হয়ে থাকে ৮-৪০ গিগা এমনকি ক্ষেত্র বিশেষে ৬০ গিগা পর্যন্ত হতে পারে।
সর্বশেষ এডিট : ২৯ শে মে, ২০১২ বিকাল ৩:০২
১৭টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মুসলিম কি সাহাবায়ে কেরামের (রা.) অনুরূপ মতভেদে লিপ্ত হয়ে পরস্পর যুদ্ধ করবে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ৯:৪৯




সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে।... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

গল্পঃ অনাকাঙ্ক্ষিত অতিথি

লিখেছেন ইসিয়াক, ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১:১২

(১)
মাছ বাজারে ঢোকার মুখে "মায়া" মাছগুলোর উপর আমার  চোখ আটকে গেল।বেশ তাজা মাছ। মনে পড়লো আব্বা "মায়া" মাছ চচ্চড়ি দারুণ পছন্দ করেন। মাসের শেষ যদিও হাতটানাটানি চলছে তবুও একশো কুড়ি... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

×