somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমি কি জানি আমি কে ? ( একটি গানের বঙ্গানুবাদ)

১৯ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনেকদিন পরে আজকে সামুতে আসলাম ...। বুল্লা শাহ্‌ (জন্ম ১৬৮০ মৃত্যু ১৭৫৭ উনাকে জানতে https://en.wikipedia.org/wiki/Bulleh_Shah ) এর একটা গান অনেক ভাল লাগল তাই সেটার বাংলা লিরিক্স আপনাদের সাথে শেয়ার করলাম, আশা করি ভাল লাগবে। আগে আমি এই গান বহু বার শুনেছি কিন্তু কাল থেকে এটার অর্থ বুঝেছি তাই দিলাম ...

Bullah Ki Janna – I know not who I am - আমি জানিনা আমি কে

Bulla ki jaana main kaun

[বুল্লা জানেই না সে কে]
Bulla ki jaana main kaun

[বুল্লা জানেই না সে কে]
Na main moman vich maseetan

[না আমি মসজিদের একনিষ্ঠ বিশ্বাসী
Na main vich kufar dian reetan

[না আমি করি নাস্তিকের কর্মকান্ড ]
Na main pakan vich paleetan

[না আমি শুদ্ধ, না অশুদ্ধ]
Na main andar bed kitaban

[না আমার ভেতরে আছে (মুখস্ত করেছি) বেদ ]

Na main rehnda phaang sharaban

[না আমি থাকি সর্বদা মদ্যপ ]
Na main rehnda mast kharaban

[না আমি আছি চরম খারাপ কাজে ]
Na main shadi na ghamnaki

[না আমি আছি খুশিতে না আছি বিষাদে ]
Na main vich paleetan pakeen

[না আমার শুচিবায়ু আছে শুদ্ধ/ অশুদ্ধে ]
Na main aaabi na main khaki

[না আমি পানি না ভূমি]
Na main aatish na main paun

[না আমি আগুন না বায়ু ]
Bulla ki jaana main kaun

[বুল্লা জানেই না সে কে]
Na main arabi na lahori

[না আমি আরব্য না আমি লাহড়ি ]
Na main hindi shehar Nagaori

[না আমি ইন্ডিয়ান শহর নাগউরির ]
Na hindu na turk pashauri

[না আমি হিন্দু না তূরক পিশরি
Na main bhet mazhab de paya

[না আমি বিভিন্ন বিশ্বাস এ (মানুষকে) বিভক্ত করেছি
Na main aadam hawwa jaya

[না আমি আদম-হাওয়াকে বানিয়েছি ]
Na koi apna naam dharaya

[না আমি নিজেই নিজের নাম রেখেছি ]
Avval aakhar aap nu jana

[শুরু থেকে শেষ পর্যন্ত শুধু নিজেকেই জেনেছি ]
Na koi dooja hor pacchana

[না আমি কখনো দ্বৈতস্বত্বা কে স্বীকার করেছি ]
Mai ton na koi hor syana

[আমিতো খুব শেয়ানা ও না ]
Bulle shah kharha hai kaun

বুল্লা শাহ্‌ আসলে কে ?
Bulla ki jaana main kaun

[বুল্লা জানেই না সে কে]
Bulla ki jaana main kaun

[বুল্লা জানেই না সে কে]]
Na main moosa na pharoah

[ না আমি মুসা না ফারাও ]
na main jaagon na vich saaun

[না আমি সজাগ না আমি তন্দ্রায় ]
Na main aatish na main paun

[না আমি আগুন না বায়ু ]
Na main rahnda vich Nadaun

[না আমি থাকি নাদউন (নিষ্পাপদের শহর )]
Na vich baitthan na vich bhaun

[না আমি নিষ্ক্রিয় না সক্রিয়
Bulle shah kharha hai kaun

[ বুল্লা শাহ্‌ দাড়িয়ে আছে কে ? ]
Bulla ki jaana main kaun

বুল্লা জানেই না সে কে]
Bulla ki jaana main kaun

বুল্লা জানেই না সে কে]

.........................................................................................................................................................................
গানটির ইউটিউব লিঙ্ক :

বঙ্গানুবাদটি করার সময় বরাবরই Trishonku Mallick কথা মনে পরছিল ! উনার টাইমলাইন থেকে অনেক সুন্দর গান পাই বলেই হয়ত :)
সর্বশেষ এডিট : ১৯ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০১
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নিউ ইয়র্কের পথে.... ২

লিখেছেন খায়রুল আহসান, ১৫ ই মে, ২০২৪ রাত ৯:০২


Almost at half distance, on flight CX830.

পূর্বের পর্ব এখানেঃ নিউ ইয়র্কের পথে.... ১

হংকং আন্তর্জাতিক বিমানবন্দরে প্লেন থেকে বোর্ডিং ব্রীজে নেমেই কানেক্টিং ফ্লাইট ধরার জন্য যাত্রীদের মাঝে নাভিশ্বাস উঠে গেল।... ...বাকিটুকু পড়ুন

সামুতে আপনার হিট কত?

লিখেছেন অপু তানভীর, ১৫ ই মে, ২০২৪ রাত ৯:০৩



প্রথমে মনে হল বর্তমান ব্লগাদের হিটের সংখ্যা নিয়ে একটা পোস্ট করা যাক । তারপর মনে পড়ল আমাদের ব্লগের পরিসংখ্যানবিদ ব্লগার আমি তুমি আমরা এমন পোস্ট আগেই দিয়ে দিয়েছেন ।... ...বাকিটুকু পড়ুন

ডেল্টা ফ্লাইট - নিউ ইয়র্ক টু ডেট্রয়ট

লিখেছেন ঢাকার লোক, ১৬ ই মে, ২০২৪ সকাল ৮:২৬

আজই শ্রদ্ধেয় খাইরুল আহসান ভাইয়ের "নিউ ইয়র্কের পথে" পড়তে পড়তে তেমনি এক বিমান যাত্রার কথা মনে পড়লো। সে প্রায় বছর দশ বার আগের ঘটনা। নিউ ইয়র্ক থেকে ডেট্রিয়ট যাবো,... ...বাকিটুকু পড়ুন

ল অব অ্যাট্রাকশন

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৬ ই মে, ২০২৪ সকাল ৮:৪৫

জ্যাক ক্যান ফিল্ডের ঘটনা দিয়ে লেখাটা শুরু করছি। জ্যাক ক্যানফিল্ড একজন আমেরিকান লেখক ও মোটিভেশনাল স্পিকার। জীবনের প্রথম দিকে তিনি হতাশ হয়ে পড়েছিলেন। আয় রোজগার ছিলনা। ব্যাংক অ্যাকাউন্টে অর্থ ছিলনা।... ...বাকিটুকু পড়ুন

নতুন গঙ্গা পানি চুক্তি- কখন হবে, গ্যারান্টি ক্লজহীন চুক্তি নবায়ন হবে কিংবা তিস্তার মোট ঝুলে যাবে?

লিখেছেন এক নিরুদ্দেশ পথিক, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:২৬


১৬ মে ঐতিহাসিক ফারাক্কা দিবস। ফারাক্কা বাঁধ শুষ্ক মৌসুমে বাংলাদেশে খরা ও মরুকরণ তীব্র করে, বর্ষায় হঠাৎ বন্যা তৈরি করে কৃষক ও পরিবেশের মরণফাঁদ হয়ে উঠেছে। পানি বঞ্চনা এবং... ...বাকিটুকু পড়ুন

×