ডা. সাহেবের ফতোয়া
“ঈদ ও জুমআ একই দিনে হলে উভয়টি আদায় করা জরুরী নয়”
ডা. জাকির নায়েক ও কথিত আহলে হাদীস বন্ধুরা বলে থাকেন যে, ঈদ ও জুমআ যদি একই দিনে হয়, তাহলে জুমআর নামায মাফ, পড়েত হবে না এবং এটা হাদীস দ্বারা প্রমাণিত। (দ্রষ্টব্য : ডা. জাকির নায়েক লেকচার সমগ্র, ভলিয়াম নং ৫, পৃষ্ঠা নং ৫৩২)
সঠিক ফতোয়া-
“বিশ্বের সর্বজন স্বীকৃত মত হলো, যদি ঈদ ও জুমআ একই দিনে হয়, তাহলে উভয়টি আদায় করা জরুরী।”
জুমআর নামায হচ্ছে ফরয যা কুরআন দ্বারা প্রমাণিত। আর ঈদ হচ্ছে ওয়াজিব। তাই ওয়াজিব আমলের কারণে ফরয কখনো রহিত হয় না। আর ওয়াজিব আদায় না করলে কবীরা গুনাহ হবে এটাই আহলে হক, আহলে সুন্নাত ওয়াল জামাতের সঠিক সিদ্ধান্ত ও আকীদা, যা কুরআন সুন্নাহ দ্বারা প্রমাণিত।
উভয়টি আদায় করতে হবে এ মর্মে দলীলসমূহ নিম্বরূপ-
১. আল্লাহ তায়ালা ইরশাদ করেন-
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِذَا نُودِيَ لِلصَّلاةِ مِنْ يَوْمِ الْجُمُعَةِ فَاسَعَوْا إِلَى ذِكْرِ اللَّهِ وَذَرُوا الْبَيْعَ (الجمعة:৯)
হে মুমিনগণ! জুমআর দিনে যখন নামাযের আযান দেওয়া হয় তখন তোমরা আল্লাহর স্মরণে তথা জুমআর দিকে দ্রুত অগ্রসর হও এবং বেচা-কেনা বন্ধ কর।” (সূরা জুমআ-৯)
উল্লিখিত আয়াতে সমস্ত জুমআকেই শামিল করা হয়েছে এর মধ্যে কোন জুমআকে নির্দিষ্ট করা হয়নি। এ কথা বলা হয়নি যে, যদি জুমার দিনে ঈদের নামায হয় তাহলে জুমআর জন্য যেতে হবে না বা জুমআ আদায় করা জরুরী হবে না; বরং জুমআ ঈদের দিনে হোক বা অন্য কোন দিনে সর্বাবস্থায় জুমআ আদায় করা আবশ্যক। এটাই এ আয়াতের সঠিক মর্ম।
২. তিরমিযী ও নাসাঈ শরীফে হযরত নু’মান বিন বশীর রা. সূত্রে বর্ণিত-
عَنْ النُّعْمَانِ بْنِ بَشِيرٍ، قَالَ: " كَانَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقْرَأُ فِي العِيدَيْنِ وَفِي الجُمُعَةِ: بِسَبِّحِ اسْمَ رَبِّكَ الأَعْلَى، وَهَلْ أَتَاكَ حَدِيثُ الغَاشِيَةِ، وَرُبَّمَا اجْتَمَعَا فِي يَوْمٍ وَاحِدٍ فَيَقْرَأُ بِهِمَا " (سنن الترمذى: ১/১১৯، نسائى: ১/১৭৮)
অর্থাৎ হযরত নু’মান বিন বশীর রা. বলেন- রাসূল সা. সালাতে ঈদ ও জুমআতে দুটি সূরা তিলাওয়াত করতেন-
যথা: সূরায়ে আলা. ও সূরায়ে গাশিয়াহ। আবার কখনো জুমআ এবং ঈদ একই দিনে হলে এদুটি সূরা (উভয় নামাযে) তিলাওয়াত করতেন। (তিরমিযী-১/১১৯, নাসাঈ-১-১৭৮)
উল্লিখিত হাদীস দ্বারা স্পষ্টভাবে প্রমাণিত হয় যে, রাসূল সা. এর যুগে জুমআ ও ঈদ একই দিনে অনুষ্ঠিত হয়েছে এবং রাসূল সা. ঈদ ও জুমআ উভয়টি আদায় করেছেন। সাহাবায়ে কিরামও উভয়টি আদায় করেছেন এবং সূরায়ে আলা ও গাশিয়াহ উভয় নামাযে তিলাওয়াত করেছেন। এ হাদীস আরো প্রমাণ করে যে, সূরা জুমআর ৯নং আয়াতটি সব জুমআকে শামিল করে। ঈদের কারণে জুমআ রহিত হয় না এটাও উক্ত আয়ত থেকে প্রতীয়মান হয়।
৩. সহীহ বুখারীতে আবু উবাইদ রা.থেকে বর্ণিত-
عَنْ الزُّهْرِيِّ قَالَ حَدَّثَنِي أَبُو عُبَيْدٍ مَوْلَى ابْنِ أَزْهَرَ أَنَّهُ شَهِدَ الْعِيدَ يَوْمَ الْأَضْحَى مَعَ عُمَرَ بْنِ الْخَطَّابِ رَضِيَ اللَّهُ عَنْهُ فَصَلَّى قَبْلَ الْخُطْبَةِ ... قَالَ أَبُو عُبَيْدٍ ثُمَّ شَهِدْتُ الْعِيدَ مَعَ عُثْمَانَ بْنِ عَفَّانَ فَكَانَ ذَلِكَ يَوْمَ الْجُمُعَةِ فَصَلَّى قَبْلَ الْخُطْبَةِ ثُمَّ خَطَبَ فَقَالَ يَا أَيُّهَا النَّاسُ إِنَّ هَذَا يَوْمٌ قَدْ اجْتَمَعَ لَكُمْ فِيهِ عِيدَانِ فَمَنْ أَحَبَّ أَنْ يَنْتَظِرَ الْجُمُعَةَ مِنْ أَهْلِ الْعَوَالِي فَلْيَنْتَظِرْ وَمَنْ أَحَبَّ أَنْ يَرْجِعَ فَقَدْ أَذِنْتُ لَهُ (صحيح البخارى: ২/৮৩৫)
আবু উবাইদ রা. থেকে বর্ণিত, তিনি একদা হযরত উমর রা. এর সাথে ঈদুল আযহার নামায আদায় করেন। তিনি নামাযের পর খুৎবা দিয়েছেন। অতপর তিনি বলেন, আমি উসমান রা. এর সাথেও এক ঈদে উপস্থিত ছিলাম, সেদিন ছিল জুমআর দিন। তিনি খুৎবা দিয়ে বলেন- হে মানুষ সকল! আজ তোমাদের সামনে দুটি ঈদ একত্রিত হয়েছে।
সুতরাং গ্রাম্য লোকদের মধ্যে যারা পড়তে প্রত্যাশী তারা অপেক্ষা কর। আর যারা ফিরে যেতে চাও তারা চলে যেতে পারো। অনুমতি দিলাম। (বুখারী-২/৮৩৫)
৪. ‘কিতাবুল উম’-এ উমর বিন আব্দুল আজিজ রহ. থেকে বর্ণিত তিনি বলেন- রাসূল সা. এর যুগে একদা ঈদ ও জুমআ একই দিনে হলো, তখন নবী সা. বললেন- মদীনার পাশ্ববর্তী লোকদের থেকে যে ব্যক্তি জুমআর জন্য অপেক্ষা করা পছন্দ করবে সে অপেক্ষা করতে কোন অসুবিধা নেই। (কিতাবুল উম-১/২৩৯)
উল্লিখিত হাদীসদ্বয়ের মধে- اهل العوالى বা اهل العالية দ্বারা উদ্দেশ্য হচ্ছে, ঐসব গ্রামবাসী যাদের উপর জুমআ ফরয নয় তারা ঈদের দিনে ঈদের নামায আদায় করতে মদীনাতে আসলে ঈদের পর রাসূল সা. তাদেরকে জুমআ পড়া না পড়ার ইখতিয়ার প্রদান করেছেন। এর দ্বারা প্রতীয়মান হয় যে, ঈদ ও জুমআ একই দিনে হলে যাদের উপর জুমআ ফরয (শহরবাসী) তাদের জন্য উভয় নামায আদায় করা জরুরী। ঈদের নামাযের কারণে জুমআর ফরযিয়্যাত রহিত হবে না।
ডা. জাকির নায়েকগং যদি এ জাতীয় হাদীস দ্বারা মনে করেন যে, জুমআ সর্বস্তরের মানুষের পক্ষ হতে রহিত হয়ে যাবে, তাহলে বলতে হয় তিনি গ্রামবাসী মদীনার পাশ্ববর্তী اهل العوالى শব্দটি খেয়াল না করে যাদের উপর পূর্বেই জুমআ ফরয তাদের থেকেও ফরযিয়্যাত রহিত হওয়ার দর্শন উদ্ভাবন করেছেন। আর এটা যে হাদীস সম্পর্কে বড় অজ্ঞতার প্রমাণ বা হাদীসের অপব্যাখ্যার শামিল তা একেবারেই স্পষ্ট।
সর্বশেষ এডিট : ১১ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:১৮