somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ঢাকা শহরকে কেন পরিত্যক্ত নগরী ঘোষণা করা হবে না?

০৩ রা মার্চ, ২০২৪ রাত ১২:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



মূহুর্তেই হাত-পা সব অবশ হয়ে এলো, মনে হলো এখুনি হয়তো মারা যাবো

ঢাকা কি একদিন আবর্জনার স্তূপের নিচে চাপা পড়ে যাবে?

দাবী একটাই ঢাকা শহরকে পরিত্যক্ত নগরী ঘোষণা করা হউক, কোন সুস্থ মানুষের পক্ষে এই শহরে বসবাস সম্ভব নয় ( ঠিক যেন বাঙালীদের শহর ) এই শহরের সবাই অসুস্থ, চারিদিকে অসুস্থ প্রতিযোগিতা। ঢাকার বিশ্রী অবস্থা নিয়ে নতুন করে কিছু বলার নেই তবুও কিছু কথা না বললেই নয়- ক্রাইমের শহর, ধুলোবালির শহর, শব্দ দূষণের শহর, যানজটের শহর, মশা-মাছির শহর, ময়লা-আবর্জনার শহর, পেশাব-পায়খানার শহর, মসজিদের শহর, আগুনের শহর এই ঢাকা শহর আজ যেন এক মৃত্যুপুরীতে পরিণত হয়েছে! পুরো শহরটাই যেন মস্ত বড় এক ডাস্টবিন। এই শহরের প্রতিটি অলিতে গলিতে মৃত্যু যেন ওত পেতে রয়েছে; আপনি বাসা থেকে বের হবেন কিন্তু জীবিত অবস্থায় বাসায় ফিরতে পারবেন কি না তার কোন নিশ্চয়তা নেই। :||



এত খিস্তি-খেউর করার কারণ হচ্ছে- বেইলি রোডের যে ভবনটিতে আগুন লাগিয়ে ৪৬ জনকে জীবন্ত পুড়িয়ে হত্যা করা হলো ( আমি এটাকে হত্যাই বলবো, এটি ইচ্ছাকৃত খুন বই কিছু নয় ) তাদের মৃত্যুর সময়কার দৃশ্যপট চিন্তা করে আমি মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছি, গতরাতেও ঠিক মতো ঘুমোতে পারিনি, দিনেও ঘুম হয় নি। আজ দুপুরে সবেমাত্র ঘুম ঘুম ভাব হচ্ছে.... হঠাৎ মনে হলো পুরো ভবন যেন থরথর করে কাঁপছে!! এই বুঝি তুরস্কের মত আরেকটি ধ্বংসযজ্ঞ ( ভূমিকম্প ) শুরু হবে..... মূহুর্তেই হাত-পা সব অবশ হয়ে এলো, মনে হলো এখুনি হয়তো মারা যাবো, একটু ধাতস্থ হতেই ভাবলাম 'এটা কি আসলেই ভূমিকম্প না আমার ঘোর?'
-এ কথা ভেবেই ফ্যানের দিকে তাকালাম যে ফ্যান দুলছে কি না?
-কিন্তু না, ফ্যান দুলছে না।
-কিন্তু তাহলে আমার এমন কেন মনে হলো?
-দৌঁড়ে গেলাম বাথরুমে, বাথরুমের বালতিতে যে পানি রাখা আছে তা নড়ছে কি না তা দেখতে।
-কিন্তু নাহ, বালতির পানিও একদম শান্ত আছে, এবার একটু আশ্বস্ত হলাম যে আসলে ভূমিকম্প হয়নি, এটা আমার মনের ভুল ছিল।

গতরাতেও ঘুমের মাঝে আঁতকে উঠেছি বেশ কয়েকবার- মানুষের চিৎকার, মনে হতো মানুষগুলো; আগুন.. আগুন.. বাঁচাও.. বাঁচাও বলে চিৎকার করছে! কেউ হয়তো বাঁচার জন্য জানালা দিয়ে লাফ দিচ্ছে, কারো গায়ে আগুন লাগার কারণে চিৎকার করতে করতে হয়তো ফ্লোরে গড়াগড়ি খাচ্ছে, কেউ কেউ জানালা দিয়ে বাইরে হা করে অক্সিজেন নেয়ার চেষ্টা করছে, কেউ হয়তো ফোনে প্রিয়জনের কাছ থেকে শেষ বিদায় নিচ্ছে, কেউ হয়তো পানি পানি বলে চিৎকার করছে, কারো চোখের সামনেই হয়তো আপনজন জ্বলে পুড়ে ছারখার হয়ে যাচ্ছে কিন্তু কোন সাহায্য করতে পারছে না.....ইত্যাদি সব হৃদয়বিদারক দৃশ্য কিছুক্ষণ পরপর মনস্পটে ভেসে উঠতেই ঘুম থেকে আঁতকে উঠতাম, আজ রাতেও ঘুমোতে পারবো কি না ঠিক নেই। :(



আসলে আমার এ সমস্যার কারণ হচ্ছে- কোথাও কোন দুর্ঘটনা ঘটলে আমি সাধারণত সে সব নিউজগুলো খুঁটিয়ে খুঁটিয়ে পড়ি, দুর্ঘটনার বিভিন্ন ফুটেজ দেখি, স্টোরিস শুনি এরপরের কয়েকদিন পর্যন্ত আমি ঠিকমত ঘুমোতে পারি না; একটু ঘুমের ঘোর শুরু হলেই আমার মাথায় ভিতর এসব মর্মান্তিক দৃশ্য চিত্রায়িত হতে থাকে এবং আমি অস্থির হয়ে যাই, যে কারণে বেইলি রোডে আগুন লাগার খবর পাওয়ার সাথে সাথে আমি দেশীয় সব ধরনের নিউজ দেখা বন্ধ করে দেই, যাতে এসব মর্মান্তিক ঘটনা আমাকে না শুনতে হয়, না দেখতে হয়। কিন্তু গতকাল কিভাবে যেনো আগুন রিলেটেড একটা নিউজ দেখে ফেলি আর ওটা দেখতে গিয়েই একে একে আগুনের সব নিউজ, সব ঘটনাই আমার দেখা হয়ে যায় আর তারপর থেকেই শুরু হয় আমার অস্থিরতা। :((

ঠিক কেন যেন 'মানুষের মৃত্যু' বিষয়টা আমার ব্রেইন ঠিকমত নিতে পারে না- মানুষকে মরতে হবে কেন? এত বছর জীবিত থেকে এত কষ্ট করে এতকিছু করে শেষ পর্যন্ত মরতে হবে কেন? মরে কি লাভ? না মরলে সমস্যা কি? মৃত্যুর সময় মানুষ কি ভাবে?..... ইত্যাদি সব বিষয় আমার মাথায় ঘুরঘুর করে, বিশেষ করে ঘুমের সময়। :||



বেইলি রোডের আগুনে এখন পর্যন্ত যে ৪৬ জনের মৃত্যুর হয়েছে, যার মধ্যে একই পরিবারের বেশ কয়েকজন মারা গিয়েছে, প্রতিটি মৃত্যুর পিছনে রয়েছে আলাদা আলাদা স্টোরি, আলাদা আলাদা কষ্ট, তবে মৃত্যুর যে ঘটনাটি আমাকে সবচেয়ে বেশি নাড়া দিয়েছে তা হচ্ছে- ব্রাহ্মণবাড়িয়ার ইতালি প্রবাসীর পুরো পরিবারের এক সাথে ৫ জনের মৃত্যু!!! ভাবা যায়? মা, বাবা, সন্তান, ভাই, বোন একই পরিবারে সবাই একটি কক্ষে আটকা পরেছে, আগুনের কালো ধোঁয়া তাদের দিকে এগিয়ে আসছে.... লেলিহান আগুনে চোখের সামনে প্রিয়জন জ্বলে পুড়ে ছারখার হয়ে যাচ্ছে.... কেউ কাউকে সাহায্য করতে পারছে না.... উফ!! আর ভাবতে পারছি না.... ভয়ঙ্কর এ ঘটনা একেবারে সহ্যের বাইরে!! এর চেয়ে বেশি মর্মান্তিক দৃশ্য পৃথিবীতে আর কোন কিছুই হতে পারে না!! ভয়াবহ এ দৃশ্যটি যতবার আমার মনোস্পটে ভেসে উঠে ততবারই আমি অস্থির হয়ে যাই!!! ঘটনাটি বেশিক্ষণ চিন্তাই করতে পারি না। :( :-< :((



The last supper: All five of a family die :(( :((

এমন মর্মান্তিক ঘটনার শিকার যেন কেউ না হয় সে প্রত্যাশাই করি।
যে যেখানেই থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন।


সর্বশেষ এডিট : ০৩ রা মার্চ, ২০২৪ রাত ১২:১৩
১২টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×