somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কর্মী মূল্যায়ন পদ্ধতি : বদলে যাও, বদলে দাও Change We Need-পার্ট-১

১৬ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৩:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বৈশ্বিক আবহে ব্যবসা এবং প্রযুক্তি দ্রুত বদলে যাচ্ছে, কিন্তু শেষবার কখন আপনি কর্মীদের পার্ফরমেন্স ম্যানেজমেন্ট সিস্টেম-এ পরিবর্তন এনেছিলেন? যে কোন পদ্ধতির পরিবর্তন দ্রুত এবং সরল নাও হতে পারে, তবে আপনার ব্যবসাকে ভবিষ্যতে টিকিয়ে রাখতে হলে অবশ্যই এখানে পরিবর্তন আনতে হবে ।
জরীপে দেখা গেছে যে প্রতি মাসে টার্গেট রিভিউ করে এমন ৫০% এরও বেশি কোম্পানী আর্থিক পারফরম্যান্সের ক্ষেত্রে শীর্ষ ২৫টির মধ্যে রয়েছে, যেখানে মাত্র ২৪% প্রতিষ্ঠান বছরে একবার রিভিউ করে নিম্নহারের একই বৃত্তাবদ্ধ হয়ে আছে । এটাও দেখা গেছে যে প্রতিষ্ঠানগুলো যারা লক্ষ্যমাত্রা ত্রৈমাসিক ভিত্তিতে অর্জনের জন্য কাজ করে, তারা বার্ষিক লক্ষ্যের ভিত্তিতে পরিচালিত তাদের সমকক্ষ প্রতিষ্ঠানগুলোর তুলনায় ৩০% বেশি রেভিনিউ পায়

কেন এখন চলমান পারফরম্যান্স ম্যানেজমেন্টের সময়?
ম্যানেজমেন্ট চিন্তাধারার নেতারা দীর্ঘদিন ধরে পরামর্শ দিয়ে আসছেন যে পারফরমেন্স ম্যানেজমেন্ট মানব-সম্পদ ব্যবস্থাপকের দৈনিক কাজের অংশ হওয়া উচিত এবং বছরে একটি বা দু’টি পারফরমেন্স মূল্যায়ন এখন আর সময়োপযোগী নয় ।
এক সমীক্ষায় দেখা গেছে, ৯৫% ম্যানেজার তাদের প্রতিষ্ঠানের বার্ষিক কর্ম-মূল্যায়ন প্রক্রিয়ার সাথে একাত্ম নন, এবং ৭৫% কর্মী বার্ষিক রিভিউকে অন্যায্য হিসাবে দেখেন। অন্য একটি গবেষণায় দেখা গেছে যে মাত্র ৮% কোম্পানি বিশ্বাস করে যে সনাতন পারফরম্যান্স ম্যানেজমেন্ট প্রক্রিয়া তাদের লক্ষ্য অর্জনে ভূমিকা রাখে; এর অর্থ হল, ৯২% কোম্পানী বার্ষিক মূল্যায়ন পদ্ধতিকে অচল মাল মনে করে ।
বার্ষিক মূল্যায়নের বিকল্পের খোঁজ করার সময়, চলমান পারফরম্যান্স ম্যানেজমেন্ট (Continuous Feedback System) একটি কার্যকর সমাধান হিসাবে আবির্ভূত হয় যা আধুনিক ব্যবসার গতির পরিপূরক এবং এর গতিকে সমর্থন করে ।
এটাই প্রমানিত সত্য যে বহু সংখ্যক কোম্পানী তাদের ট্রাডিশনাল মূল্যায়ন পদ্ধতিতে ম্যানেজারদের অদক্ষতা এবং সীমাবদ্ধতার কারনে যোগ্য লোক হারিয়ে বন্ধ হয়ে গেছে, সূতরাং, এখনই হচ্ছে চলমান পারফরমেন্স ম্যানেজমেন্ট পদ্ধতিতে ট্রানজিশনের সর্বোত্তম সময় ।

চলমান পারফরম্যান্স ম্যানেজমেন্ট কী
কোন প্রতিষ্ঠানের মানব সম্পদ ব্যবস্থাপনার অন্যতম প্রক্রিয়া পারফরম্যান্স ম্যানেজমেন্টকে ধারাবাহিক, সার্বিক ও একটি পরম্পরাগত সম্পর্কের ভিত্তিতে সবসময়ের জন্য সারা বছর ধরে চলমান রেখে কর্মীদের পার্ফরমেন্স মূল্যায়ন করা হলে তাকে চলমান পারফরম্যান্স ম্যানেজমেন্ট বলা হবে । এটি এমন একটি পদ্ধতি, যা বছরে একবার বার্ষিক মূল্যায়ন পদ্দতিকে চ্যালেঞ্জ করে এবং এর বিরোধিতা করে।
এই পদ্ধতির বৈশিষ্ট হচ্ছে দ্রুত ও স্বল্পমেয়াদী লক্ষ্য নির্ধারন ও মূল্যায়ন, যেহেতু পার্ফরমেন্স ফিডব্যাক প্রায়ই হয়ে থাকে, তাই এটি ব্যবস্থাপক এবং কর্মীদের মধ্যে একটি স্বাস্থ্যকর, বিশ্বস্ত এবং প্রামাণিক কাজের সম্পর্ক সহজে গড়ে ওঠে।
চলমান পারফরম্যান্স ম্যানেজমেন্ট পদ্ধতির তিনটি অংশ রয়েছে-
১ । স্বল্প-মেয়াদী উদ্দেশ্য এবং লক্ষ্য নির্ধারণ,
২ । ওয়ান-টু-ওয়ান রিয়েল-টাইম ফিডব্যাক,
৩ । নিয়মিত ত্রৈমাসিক মিটিং
....চলমান..পরবর্তী পর্ব
সর্বশেষ এডিট : ১৬ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৫০
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মৃত্যু ডেকে নিয়ে যায়; অদৃষ্টের ইশারায়

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৭ ই মে, ২০২৪ সকাল ৮:৩৯

১৯৩৩ সালে প্রখ্যাত সাহিত্যিক উইলিয়াম সমারসেট মম বাগদাদের একটা গল্প লিখেছিলেন৷ গল্পের নাম দ্য অ্যাপয়েন্টমেন্ট ইন সামারা বা সামারায় সাক্ষাৎ৷

চলুন গল্পটা শুনে আসি৷

বাগদাদে এক ব্যবসায়ী ছিলেন৷ তিনি তার... ...বাকিটুকু পড়ুন

ফিরে এসো রাফসান দি ছোট ভাই

লিখেছেন আবদুর রব শরীফ, ১৭ ই মে, ২০২৪ দুপুর ২:৩৮

রাফসানের বাবার ঋণ খেলাপির পোস্ট আমিও শেয়ার করেছি । কথা হলো এমন শত ঋণ খেলাপির কথা আমরা জানি না । ভাইরাল হয় না । হয়েছে মূলতো রাফসানের কারণে । কারণ... ...বাকিটুকু পড়ুন

কুমীরের কাছে শিয়ালের আলু ও ধান চাষের গল্প।

লিখেছেন সোনাগাজী, ১৭ ই মে, ২০২৪ বিকাল ৩:৪০



ইহা নিউইয়র্কের ১জন মোটামুটি বড় বাংগালী ব্যবসায়ীর নিজমুখে বলা কাহিনী। আমি উনাকে ঘনিষ্টভাবে জানতাম; উনি ইমোশানেল হয়ে মাঝেমাঝে নিজকে নিয়ে ও নিজের পরিবারকে নিয়ে রূপকথা বলে... ...বাকিটুকু পড়ুন

সভ্য জাপানীদের তিমি শিকার!!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই মে, ২০২৪ রাত ৯:০৫

~ স্পার্ম হোয়েল
প্রথমে আমরা এই নীল গ্রহের অন্যতম বৃহৎ স্তন্যপায়ী প্রাণীটির এই ভিডিওটা একটু দেখে আসি;
হাম্পব্যাক হোয়েল'স
ধারনা করা হয় যে, বিগত শতাব্দীতে সারা পৃথিবীতে মানুষ প্রায় ৩ মিলিয়ন... ...বাকিটুকু পড়ুন

রূপকথা নয়, জীবনের গল্প বলো

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৭ ই মে, ২০২৪ রাত ১০:৩২


রূপকথার কাহিনী শুনেছি অনেক,
সেসবে এখন আর কৌতূহল নাই;
জীবন কণ্টকশয্যা- কেড়েছে আবেগ;
ভাই শত্রু, শত্রু এখন আপন ভাই।
ফুলবন জ্বলেপুড়ে হয়ে গেছে ছাই,
সুনীল আকাশে সহসা জমেছে মেঘ-
বৃষ্টি হয়ে নামবে সে; এও টের... ...বাকিটুকু পড়ুন

×