somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একটি প্রতারনার ঘটনা {আপনারাও সাবধান থাকুন}

১৪ ই ডিসেম্বর, ২০১২ সকাল ১১:০১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




আজকে এক নতুন ধরনের প্রতারণার সম্মুখীন হলাম। প্রযুক্তির উন্নতি হচ্ছে আমাদের দেশে। সেই সাথে বাড়ছে এর অপব্যবহার। কিছু সম্ভাবনাময় তরুণ তরুণী এর অপব্যবহার করে রাতারাতি বড়লোক হবার দিবাস্বপ্নে বিভোর। আজকে নিজের পোস্টকে সুন্দর করার জন্য সুন্দর করে গুছিয়ে কিছু লিখব না। আমার মনে হয় যে বিষয় নিয়ে কথা বলতে এসেছি, তাতে পোস্ট সুন্দর করার চেয়ে বেশী জরুরী মনে হয় সবাইকে বিষয়টি জানানো।

আগে বলে নেই, আমি একটি পোস্ট-পেইড সিম ব্যবহার করি। এর কারনে যেমন বেশ কিছু সুবিধা পাওয়া যায়, তেমনি মোবাইল ফোন কোম্পানির নানা অফারের জ্বালাতনও কিছু সহ্য করতে হয়। তাই নানা সময় কোম্পানি থেকে ফোন আসা নতুন কিছু নয় আমার কাছে। আজ দুপুরে হঠাৎ একটি অপরিচিত নাম্বার থেকে ফোন আসে আমার কাছে। নাম্বারের যে অবস্থা তা দেখেই বুঝলাম, আর যাই হোক অফিশিয়াল কোন ফোন না (প্রতারকদের অবগতির জন্য বলছি, আপনারা এত টাকা আর মেধা খরচ করে প্রতারণা করতে চান। কিন্তু একটা ভালো নাম্বার, যা দেখলে মানুষ মনে করে যে অফিস থেকে ফোন করা হয়েছে, এমন কিছু জোগাড় করতে পারলেন না? আফসোস!!!)। কিন্তু আমাকে অবাক করে দিয়ে অপর পক্ষ থেকে বলা শুরু করল সে নাকি মোবাইল কোম্পানির অফিস থেকেই বলছে। তার সাথে আমার কথোপকথনের প্রথমাংশ নিম্নরুপঃ

প্রতারক ১।। হ্যালো আসসালামুআলাইকুম।

আমি।। ওয়ালাইকুমুসসালাম। কে বলছেন?

প্রতারক ১।। আমি অমুক কোম্পানি থেকে কাস্টোমার প্রতিনিধি সজল বলছি। আমি ঢাকার বনানী থেকে বলছি। আপনি কি শুনতে পাচ্ছেন?

আমি।। জি পাচ্ছি, বলুন?

প্রতারক ১।। স্যার আমি আসলে আপনাকে ফোন করেছি দুইটা তথ্য জানানোর জন্য। আমি কি জানাতে পারি?

আমি।। হ্যাঁ, বলুন।

প্রতারক ১।। এই তথ্য গুলি জানানোর আগে আমি কি আপনার সিম সম্পর্কে ২/১ টি জিনিস জানতে পারি?

আমি।। (মনে মনে প্রস্তুত হয়ে) হ্যাঁ বলুন?

প্রতারক ১।। আপনি যে সিমটি ব্যবহার করছেন তা তো বিমানবাহিনীর একজনের নামে ইস্যু করা তাই না? আর এটা তো চট্টগ্রাম জোন থেকে নেয়া তাই না?

আমি।। (অবাক হয়ে, কারন এগুলো তার জানার কথা না) জি হ্যাঁ।

প্রতারক ১।। স্যার আপনার এই সিমের ক্রেডিট লিমিট কত? ৫০০ টাকা নাকি ৬০০ টাকা?

আমি।। ৫০০ টাকা।

আমি এইবার আগ্রহী হয়ে উঠি। কারন তিনি আমার কাছে তথ্য জানতে চাওয়ার চেয়ে তথ্য ভেরিফিকেশন করছে বলেই বেশী মনে হল। তাই আমি পড়লাম এক দোদুল্যমান অবস্থায়। আমি প্রথম হতেই সন্দেহ করছি হয়ত এখানে কোন ঘাপলা আছে। কিন্তু সে একের পর এক যেভাবে তথ্য দিয়ে যাচ্ছে, তাতে আমার বিশ্বাসের ভিত কিছুটা হলেও নড়ে উঠল। মনে সাথে সাথে এক প্রশ্ন মনে হল। পরিচিত কেউ এমন করছে নাতো আবার? কে জানে? এখন পোলাপান কত রকম ফন্দি করে ঘুরে বেড়ায়!! মনে মনে ঠিক করে ফেললাম এর শেষ দেখে নেব। এরপর আমি জানতে চাইলাম যে সে কি তথ্য জানাতে চাচ্ছে? তো চলুন আবার ফিরে যাই আমাদের আলাপনে...

প্রতারক ১।। আচ্ছা স্যার আমি এবার আপনাকে তথ্য গুলি বলি। আমাদের কোম্পানির গতকাল ছিল বর্ষপূর্তি। তো আমরা বর্ষপূর্তিতে একটা সম্মেলন করে থাকি যাতে সিদ্ধান্ত নেয়া হয়, এ বছর মোট ২০ টি নাম্বারকে দৈব-ভাবে নিয়ে তাদের মধ্যে বড় পরিমাণের একটা বোনাস দেয়া হবে। তো এবারের ২০ টি নাম্বারের মধ্যে আপনার এই নাম্বারটি এত (১০ এর মধ্যে একটা পজিশন বলল) স্থান অধিকার করেছে। আর আপনার প্রাপ্য বোনাসের পরিমাণ হল ৮৫,৬০০ (পঁচাশি হাজার ছয়শ টাকা মাত্র!!!) টাকা! আমরা আপনাকে এই টাকা আপনার সিমে পাঠিয়ে দেব। আর যদি আপনি এই টাকা আপনার সিমে না রাখতে চান তবে একে আপনি হ্যান্ড ক্যাশ করেও নিতে পারেন। সেক্ষেত্রে আপনাকে কি কি করা লাগবে তা আমাদের বস আমাদের কাস্টোমার কেয়ার হেল্প-লাইন (আসল হেল্প-লাইন নাম্বার) থেকে ফোন করে জানিয়ে দেবেন।

আমি।। আচ্ছা!! তাই নাকি!! (আগ্রহ বোধ করলাম তারা কিভাবে ক্যাশ টাকা প্রদান করে তা দেখার জন্য)

প্রতারক ১।। জি। তবে আপনার এই টাকা পাবার জন্য শর্ত হল আপনাকে জানানোর পর, অর্থাৎ এখন থেকে ৩০ মিনিটের মধ্যে আপনার এই নাম্বারে ১০০০ টাকা পাঠাতে হবে।

আমি।। টাকা কি আমার নিজের নাম্বারে পাঠাতে হবে?

প্রতারক ১।। জি। টাকা আপনার নিজের নাম্বারে পাঠাতে হবে এর জন্য আপনাকে ১০ টি ১০০ টাকার কার্ড অথবা ২০ টি ৫০ টাকার কার্ড রিচার্জ করতে হবে।

আমি।। আমার সিম তো পোস্টপেইড। তাহলে লোডের মাধ্যমে রিচার্জ করলে হবে না?

প্রতারক ১।। না স্যার। আপনাকে কার্ডের মাধ্যমে রিচার্জ করতে হবে। তবে আরেকটি কথা, আপনার প্রাপ্ত এই অফারের কথা অন্য কারো সাথে বলবেন না। এটা শুধুমাত্র আমাদের অফিশিয়াল বৈঠকে তৈরি হওয়া একটি রুলস আর আপনার মঙ্গলের জন্যই এটা আপনার না বলা উচিৎ। স্যার, আপনার পক্ষে কি সম্ভব তাহলে ৩০ মিনিটের মধ্যে টাকাটি রিচার্জ করা?

(এর সাথে সাথে আমার সন্দেহ আরও পাকা হয়। কেননা যদি তারা ২০ জনকে পুরস্কৃত করার জন্য এ ধরনের আয়োজন করে থাকে তো এটা হল একটা লটারির মত। তাহলে লটারির ক্ষেত্রে কি তার বিজেতার নাম উল্লেখ থাকে না?)

আমি।। দেখুন, সমস্যা তো একটু আছেই। আপনাদের এই নাম্বার আমার জানা মতে কোনও অফিশিয়াল নাম্বার না। তাহলে কিভাবে আমি নিশ্চিত হব, যে কোম্পানি থেকেই আমাকে অফার দেয়া হচ্ছে?

প্রতারক ১।। স্যার, আপনাকে যদি আমাদের আসল হেল্প লাইন নাম্বার থেকে একটু পর কল করে আমাদের বস এটা কনফার্ম করেন, তবে কি আপনি নিশ্চিত হবেন?

আমি।। হ্যাঁ। হতাম। তবে এটাও ঠিক যে আমার পক্ষে এখন ৩০ মিনিটের মধ্যে ১০০০ টাকা রিচার্জ করা সম্ভব না।

প্রতারক ১।। সেক্ষেত্রে স্যার, আমারা আমাদের ওয়েটিং গ্রাহককে এটা দিয়ে দিচ্ছি। আর আজ সন্ধ্যায় এবং আগামীকাল সকালে চ্যানেল আই, বৈশাখী চ্যানেল এবং প্রথম আলো, কালের কণ্ঠ, জনকণ্ঠ, ইত্তেফাক সহ অন্যান্য জাতীয় দৈনিকে এটা নিয়ে লেখা হবে। আপনি দয়া করে চোখ রাখবেন। কারন যারা এই অফার থেকে বঞ্চিত হবে তাদের জন্য সেখানে ঘোষণা করা হবে আকর্ষণীয় পুরষ্কার। আপনি ঘোষণাটি একটু ফলো করবেন।
(মাথার ভিতরে যেন এর শেষ দেখার ভুত চেপে গেল। বললাম আমি ৩০ মিনিটের মধ্যেই রিচার্জ করতে পারব।)

প্রতারক ১।। তাহলে আপনার কলটি স্যার আমি আমাদের কাস্টোমার এক্সিকিউটিভ অফিসারের কাছে ট্র্যান্সফার করে দিচ্ছি।

(এরপর সে আমাকে কল সেন্টারের কলে কি করতে হবে তা জানিয়ে দিল। এরপর সে অন্য ট্র্যান্সফার করে দিল। এরপর কল সেন্টারের যে ব্লা ব্লা ব্লা আছে সেগুলো শুনিয়ে গেল। অবশেষে একজন ফোন ধরল)

প্রতারক ২।। শুভ অপরাহ্ণ। অমুক কাস্টোমার কেয়ার থেকে নাফিজ বলছি। কিভাবে আপনাকে সাহায্য করতে পারি?

আমি।। জি, কিছুক্ষণ আগে আমার এই নাম্বারে একটা কল এসেছে। যাতে বলা হয়েছে আপনাদের বর্ষপূর্তি উপলক্ষে একটা বিশেষ পুরষ্কার দেয়া হচ্ছে আর আমি নাকি তার বিজয়ী।

প্রতারক ২।। আচ্ছা আচ্ছা। আমাদের এমন একটি কথা হয়েছিল। তো আপনি কন অফার বা প্যাকেজটি পেয়েছেন তা আমাকে একটু জানাবেন?

আমি।। কোনও প্যাকেজের কথা তো বলেনি।

(তারপর এতক্ষণ কি কি কথা হল তার একটা সারসংক্ষেপ আমি জানিয়ে দিলাম। এরপর সে আমার মোবাইল নাম্বারটি জানতে চায়। আমিও জানাই।)

প্রতারক ২।। স্যার, আমি দেখতে পাচ্ছি আপনার নাম্বারটি এত তম স্থানে আছে।

(এরপর সে প্রায় একই জিনিস বলে গেল। এর মধ্যে একটু নতুন হল যে আমি যদি টাকা ক্যাশ করে উঠাতে চাই তাহলে সরকারকে ভ্যাট দিতে হবে!!!)

আমি।। আমি যদি ১০০০ টাকা রিচার্জ করি তবে সেই টাকা কি আমার ক্রেডিট এর সাথে যুক্ত হবে?

প্রতারক ২।। না স্যার। এটা ক্রেডিট এর সাথে যুক্ত হবে না। আপনাকে সম্পূর্ণ নতুন করে রিচার্জ করতে হবে। আর আপনি তো আমাদের কল সেন্টারের নাম্বারটি জানেন। আপনার মোবাইলে যদি কল ওয়েটিং চালু থাকে তবে আপনাকে একটু পড়েই আমাদের বস ফোন করে বাকী সব ডিটেইলস জানিয়ে দেবে। আপনার আশেপাশের লোকজন বলতে পারে এটা ফেক। অথবা আপনি ভাবতে পারেন এটা ফেক। তবে আমরাও বলি যদি আমাদের কাস্টমার কেয়ারের যে নাম্বার আছে সেটা থেকে অফার না আসলে আপনি কোনও অফার একসেপ্ট করবেন না।

(এরপর আরও কিছু কথা বলার পর আমাদের সবার পরিচিত ৩ অঙ্কের এক নাম্বার থেকে ফোন আসলো। প্রথমে চলল আমাকে উইশ করে ব্লা ব্লা ব্লা।)

প্রতারক ৩।। তাহলে স্যার আপনি কি যাচ্ছেন রিচার্জ করতে?

আমি।। হ্যাঁ আমি যাচ্ছি। কিন্তু একটু দেরি হবে।

প্রতারক ৩।। সমস্যা নেই স্যার। আপনি কলটি এভাবেই রাখুন। কলটি ডিসকানেক্ট করবেন না। আমরা সর্বক্ষণ আপনার সাথে থাকব। আর এই ব্যাপারে কর সাথে আলাপ করলে সাথে সাথে অফিস থেকে আপনার অফার ডিজেবল করা হবে। আপনি কি বুঝতে পেরেছেন আমার কথা?

আমি।। হ্যাঁ বুঝতে পেরেছি। কিন্তু আমি তো রিচার্জের পর আপনাদের ফোন করে ইনফর্ম করলে হবে না?

প্রতারক ৩।। না স্যার। আপনি যতক্ষণ না আপনার টাকা বুঝে পাচ্ছেন ততক্ষণ আমাদের কোনও একজন অফিসার আপনার সাথে সর্বক্ষণ সাথে থাকবে। আপনার কোনও সমস্যা হলে জাস্ট মোবাইলটা কানে লাগিয়ে হ্যালো বলবেন, তাহলেই আমরা আপনাকে সাহায্য করতে পারব। আর এই কল চলাকালীন আমরা আপনার এই নাম্বারে কিছু কাজ করব। তাই আপনাকে আমাদের সাথে থাকতে বলা হচ্ছে। ধন্যবাদ।


(এই বলে সে কথা বলা বন্ধ করে দেয়। আমি এবার অন্য এক নাম্বার থেকে তাদের অফিসে ফোন করি এবং কনফার্ম হই যে এমন কোনও অফার আসলে চলছে না। এরপর তাকে আমি কি বলেছি তা আমি আপনাদের বলব না। কারন আমি ভালো বলেছি নাকি খারাপ বলেছি তা নিয়ে কথা আমি শুনতে চাই না। আমি শুনতে চাই আপনি কি বলতেন?)

আমাদের দেশ এগিয়ে যাচ্ছে। প্রযুক্তিগত দিক দিয়েও আমাদের ছেলে-মেয়েরা পিছিয়ে নেই। পিছিয়ে আছে এখনও নৈতিক দিক দিয়ে। এই প্রতিভা এই ক্ষেত্রে কাজে না লাগিয়ে ভালো একটা ক্ষেত্রে কাজে লাগালে দেশ আর দশের উপকার হত। জানি পৃথিবীর প্রায় সব দেশেই এমন অপরাধ চলছে। আরও চলবে। তবুও কেন জানি আমার দেশের তরুণ সমাজকে এই ধরনের কাজ করতে দেখলে বুক ফেটে আর্তনাদ বেরিয়ে আসে। আপনাদের কি আসেনা?

যাই হোক, আপনাদের জন্য বলছি, মোবাইল ফোন ব্যবহারে আরেকটু সাবধান হবেন। যদিও জানি আপনারা সবাই সচেতন, আর কি করা উচিৎ তা ভালো করেই জানেন। তবুও আমাদের মধ্যেই তো কেউ না কেউ এদের শিকার হচ্ছে তাই না?
ভালো থাকবেন......
সর্বশেষ এডিট : ১৪ ই ডিসেম্বর, ২০১২ সকাল ১১:২৩
২০টি মন্তব্য ১৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নারী একা কেন হবে চরিত্রহীন।পুরুষ তুমি কেন নিবি না এই বোজার ঋন।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১২:৫৪



আমাদের সমাজে সারাজীবন ধরে মেয়েদেরকেই কেনও ভালো মেয়ে হিসাবে প্রমান করতে হবে! মেয়ে বোলে কি ? নাকি মেয়েরা এই সমাজে অন্য কোন গ্রহ থেকে ভাড়া এসেছে । সব... ...বাকিটুকু পড়ুন

মুসলিম কি সাহাবায়ে কেরামের (রা.) অনুরূপ মতভেদে লিপ্ত হয়ে পরস্পর যুদ্ধ করবে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ৯:৪৯




সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে।... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

=সকল বিষাদ পিছনে রেখে হাঁটো পথ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১১:৩৮



©কাজী ফাতেমা ছবি

বিতৃষ্ণায় যদি মন ছেয়ে যায় তোমার কখনো
অথবা রোদ্দুর পুড়া সময়ের আক্রমণে তুমি নাজেহাল
বিষাদ মনে পুষো কখনো অথবা,
বাস্তবতার পেরেশানী মাথায় নিয়ে কখনো পথ চলো,
কিংবা বিরহ ব্যথায় কাতর তুমি, চুপসে... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

×