somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

~ফুটবল বিশ্বকাপের জেনে নেই প্রথম থেকে শেষ আসর পর্যন্ত~

১০ ই জুন, ২০১৪ সকাল ১০:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আর মাএ দুই দিন পর ফুটবল বিশ্বকাপের ২০তম আসর বসতে যাচ্ছে ব্রাজিলে। সারা পৃথীবি এখন ফুটবল জ্বরে ভুগছে। পৃথীবির সবচেয়ে বড় আসর এই ফুটবল বিশ্বকাপ। আসুন জেনে নেই গত ১৯টি আসরের ফলাফল:

১. ফুটবল বিশ্বকাপের প্রথম আসর ১৩ জুলাই ১৯৩০সালে অনুষ্টিত হয়েছিল উরুগুয়েতে। এতে অংশ গ্রহন করেছিল ১৩টি দল। বিশ্বকাপের প্রথম আসরে ফাইনাল অনুষ্টিত হয় ৩০শে জুলাই। ফাইনালে অশংগ্রহন করে ছিল আজেন্টিনা ও উরুগুয়ে। এই আসরে ৪-২ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল উরুগুয়ে। আজেন্টিনার Guillermo Stábile সব্বোর্চ ৮টি গোল দিয়ে সেরা গোলদাতা নির্বাচিত হন।

২. বিশ্বকাপের দ্বিতীয় আসর ২৭মে ১৯৩৪সালে অনুষ্টিত হয়ে ছিল ইতালিতে। এতে অংশ গ্রহন করেছিল ১৬টি দল। বিশ্বকাপের দ্বিতীয় আসরের ফাইনাল অনুষ্টিত হয় ১০শে জুন। ফাইনালে অশংগ্রহন করে ছিল ইতালি ও চেকোস্লোভাকিয়া। এই আসরে ২-১ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি। চেকোস্লোভাকিয়া Oldřich Nejedlý সব্বোর্চ ৫টি গোল দিয়ে সেরা গোলদাতা নির্বাচিত হন। এই টুনামেন্টে ৩য় হয়েছিল জার্মানি।

৩. ফুটবল বিশ্বকাপের তৃতীয় আসর ৪জুন ১৯৩৮সালে অনুষ্টিত হয়ে ছিল ফ্রান্স এ। এতে অংশ গ্রহন করেছিল ১৫টি দল। বিশ্বকাপের তৃতীয় আসরের ফাইনাল অনুষ্টিত হয় ১৯শে জুন। ফাইনালে অশংগ্রহন করে ছিল ইতালি ও হাঙ্গেরী। এই আসরে ৪-২ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি। ব্রাজিলের Leônidas সব্বোর্চ ৭টি গোল দিয়ে সেরা গোলদাতা নির্বাচিত হন। এই টুনামেন্টে ৩য় হয়েছিল ব্রাজিল।

৪. ফুটবল বিশ্বকাপের চতুর্থ আসর ২৪জুন ১৯৫০সালে অনুষ্টিত হয়ে ছিল ব্রাজিলএ। এতে অংশ গ্রহন করেছিল ১৩টি দল। বিশ্বকাপের চতুর্থ আসরের ফাইনাল অনুষ্টিত হয় ১৬জুলাই। ফাইনালে অশংগ্রহন করে ছিল উরুগুয়ে ও ব্রাজিল। এই আসরে ২-১ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল উরুগুয়ে। ব্রাজিলের Ademir সব্বোর্চ ৮টি গোল দিয়ে সেরা গোলদাতা নির্বাচিত হন। এই টুনামেন্টে ৩য় হয়েছিল সুইডেন।

৫. ফুটবল বিশ্বকাপের পঞ্চম আসর ১৬জুন ১৯৫৪সালে অনুষ্টিত হয়ে ছিল সুইজারল্যান্ড এ। এতে অংশ গ্রহন করেছিল ১৬টি দল। বিশ্বকাপের পঞ্চম আসরের ফাইনাল অনুষ্টিত হয় ৪জুলাই। ফাইনালে অশংগ্রহন করে ছিল ওয়েস্ট জার্মান ও হাঙ্গেরী। এই আসরে ৩-২ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েস্ট জার্মান। হাঙ্গেরী Sándor Kocsis সব্বোর্চ ১১টি গোল দিয়ে সেরা গোলদাতা নির্বাচিত হন। এই টুনামেন্টে ৩য় হয়েছিল অস্ট্রিয়া।

৬. ফুটবল বিশ্বকাপের ষষ্ট আসর ৮জুন ১৯৫৮সালে অনুষ্টিত হয়ে ছিল সুইডেন এ। এতে অংশ গ্রহন করেছিল ১৬টি দল। বিশ্বকাপের ষষ্ট আসরের ফাইনাল অনুষ্টিত হয় ২৯শে জুলাই। ফাইনালে অশংগ্রহন করে ছিল ব্রাজিল ও সুইডেন। এই আসরে ৫-২ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। ফ্রান্স এর Just Fontaine সব্বোর্চ ১৩টি গোল দিয়ে সেরা গোলদাতা নির্বাচিত হন। এই টুনামেন্টে ৩য় হয়েছিল ফ্রান্স।

৭. ফুটবল বিশ্বকাপের সপ্তম আসর ৩০শে মে ১৯৬২সালে অনুষ্টিত হয়েছিল চিলিতে। এতে অংশ গ্রহন করেছিল ১৬টি দল। বিশ্বকাপের সপ্তম আসরের ফাইনাল অনুষ্টিত হয় ১৭এ জুন। ফাইনালে অশংগ্রহন করে ছিল ব্রাজিল ও চেকোস্লোভাকিয়া। এই আসরে ৩-১ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। এই আসরে ৪টি করে গোল করেছিল মোট ৬জন খেলোয়ার। বেষ্ট প্লেয়ার নিবাচিত হন ব্রাজিল এর Garrincha। এই টুনামেন্টে ৩য় হয়েছিল চিলি।

৮. ফুটবল বিশ্বকাপের অষ্টম আসর ১১য় জুলাই ১৯৬৬সালে অনুষ্টিত হয়েছিল ইংল্যান্ড এ। এতে অংশ গ্রহন করেছিল ১৬টি দল। বিশ্বকাপের অষ্টম আসরের ফাইনাল অনুষ্টিত হয় ৩০শে জুন। ফাইনালে অশংগ্রহন করে ছিল ইংল্যান্ড ও ওয়েস্ট জার্মানি। এই আসরে ৪-২ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। পর্তুগাল এর Eusébio সব্বোর্চ ৯টি গোল দিয়ে সেরা গোলদাতা নির্বাচিত হন। এই টুনামেন্টে ৩য় হয়েছিল পর্তুগাল।

৯. ফুটবল বিশ্বকাপের নবম আসর ৩১শে মে ১৯৭০সালে অনুষ্টিত হয়েছিল মেক্সিকোতে। এতে অংশ গ্রহন করেছিল ১৬টি দল। বিশ্বকাপের নবম আসরের ফাইনাল অনুষ্টিত হয় ২১এ জুন। ফাইনালে অশংগ্রহন করে ছিল ব্রাজিল ও ইতালি। এই আসরে ৪-১ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। ওয়েষ্ট জার্মানির Gerd Müller সব্বোর্চ ৯টি গোল দিয়ে সেরা গোলদাতা নির্বাচিত হন এবং পেলে সেরা প্লেয়ার নিবাচিত হন। এই টুনামেন্টে ৩য় হয়েছিল ওয়েষ্ট জার্মানি।

১০. ফুটবল বিশ্বকাপের দশম আসর ১৩জুন ১৯৭৪সালে অনুষ্টিত হয়ে ছিল ওয়েষ্ট জার্মানিতে। এতে অংশ গ্রহন করেছিল ১৬টি দল। বিশ্বকাপের দশম আসরের ফাইনাল অনুষ্টিত হয় ৭তে জুলাই। ফাইনালে অশংগ্রহন করে ছিল ওয়েষ্ট জার্মানি ও নেদারল্যান্ড। এই আসরে ২-১ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েষ্ট জার্মানি। পোল্যান্ড এর Grzegorz Lato সব্বোর্চ ৭টি গোল দিয়ে সেরা গোলদাতা নির্বাচিত হন এবং নেদারল্যান্ড এর Johan Cruyff সেরা প্লেয়ার নিবাচিত হন। এই টুনামেন্টে ৩য় হয়েছিল পোল্যান্ড।

১১. ফুটবল বিশ্বকাপের একাদশ আসর ১লা জুন ১৯৭৮সালে অনুষ্টিত হয়ে ছিল আরজেন্টিনায়। এতে অংশ গ্রহন করেছিল ১৬টি দল। বিশ্বকাপের একাদশ আসরের ফাইনাল অনুষ্টিত হয় ২৫শে জুন। ফাইনালে অশংগ্রহন করে ছিল আরজেন্টিনা ও নেদারল্যান্ড। এই আসরে ৩-১ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল আরজেন্টিনা। আরজেন্টিনার Mario Kempes সব্বোর্চ ৬টি গোল দিয়ে সেরা গোলদাতা নির্বাচিত হন এবং সেরা প্লেয়ার নিবাচিত হন। এই টুনামেন্টে ৩য় হয়েছিল ব্রাজিল।

১২. ফুটবল বিশ্বকাপের দ্বাদশ আসর ১৩এ জুন ১৯৮২সালে অনুষ্টিত হয়ে ছিল স্পেন এ। এতে অংশ গ্রহন করেছিল ২৪টি দল। বিশ্বকাপের দ্বাদশ আসরের ফাইনাল অনুষ্টিত হয় ১১জুলাই। ফাইনালে অশংগ্রহন করে ছিল ইতালি ও ওয়েষ্ট জার্মানি। এই আসরে ৩-১ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি। ইতালির Paolo Rossi সব্বোর্চ ৬টি গোল দিয়ে সেরা গোলদাতা নির্বাচিত হন এবং সেরা প্লেয়ার নিবাচিত হন। এই টুনামেন্টে ৩য় হয়েছিল পোল্যান্ড।

১৩. ফুটবল বিশ্বকাপের তের তম আসর ৩১শে মে ১৯৮৬সালে অনুষ্টিত হয়ে ছিল মেক্সিকোতে। এতে অংশ গ্রহন করেছিল ২৪টি দল। বিশ্বকাপের তের তম আসরের ফাইনাল অনুষ্টিত হয় ২৯শে জুন। ফাইনালে অশংগ্রহন করে ছিল আরজেন্টিনা ও ওয়েষ্ট জার্মানি। এই আসরে ৩-২ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল আরজেন্টিনা। ইল্যান্ড এর Gary Lineker সব্বোর্চ ৬টি গোল দিয়ে সেরা গোলদাতা নির্বাচিত হন এবং সেরা প্লেয়ার নিবাচিত হন আরজেন্টিনার Diego Maradona। এই টুনামেন্টে ৩য় হয়েছিল ফ্রান্স।

১৪. ফুটবল বিশ্বকাপের চৌদ্দতম আসর ৮এ জুন ১৯৯০সালে অনুষ্টিত হয়ে ছিল ইতালিতে। এতে অংশ গ্রহন করেছিল ২৪টি দল। বিশ্বকাপের চৌদ্দতম আসরের ফাইনাল অনুষ্টিত হয় ৮এ জুলাই। ফাইনালে অশংগ্রহন করে ছিল ওয়েষ্ট জার্মানি ও আরজেন্টিনা । এই আসরে ১-০ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েষ্ট জার্মানি। ইতালি এর Salvatore Schillaci সব্বোর্চ ৬টি গোল দিয়ে সেরা গোলদাতা নির্বাচিত হন এবং সেরা প্লেয়ার নিবাচিত হন। এই টুনামেন্টে ৩য় হয়েছিল ইতালি।

১৫. ফুটবল বিশ্বকাপের পনের তম আসর ১৭ই জুন ১৯৯৪সালে অনুষ্টিত হয়ে ছিল ইউনাইটেড স্টেট এ। এতে অংশ গ্রহন করেছিল ২৪টি দল। বিশ্বকাপের পনের তম আসরের ফাইনাল অনুষ্টিত হয় ১৭ই জুলাই। ফাইনালে অশংগ্রহন করে ছিল ওয়েষ্ট ব্রাজিল ও ইতালি । এই আসরে ৩-২ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। বুলগেরিয়া Hristo Stoichkov এবং রাশিয়ার Oleg Salenko সব্বোর্চ ৬টি গোল দিয়ে সেরা গোলদাতা নির্বাচিত হন দুজনে এবং সেরা প্লেয়ার নিবাচিত হন ব্রাজিল এর Romário। এই টুনামেন্টে ৩য় হয়েছিল সুইডেন।

১৬. ফুটবল বিশ্বকাপের ষোল তম আসর ১০ই জুন ১৯৯৮সালে অনুষ্টিত হয়েছিল ফ্রান্স এ। এতে অংশ গ্রহন করেছিল ৩২টি দল। বিশ্বকাপের ষোল তম আসরের ফাইনাল অনুষ্টিত হয় ১২ই জুলাই। ফাইনালে অশংগ্রহন করে ছিল ফ্রান্স ও ব্রাজিল । এই আসরে ৩-০ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। ক্রোয়েশিয়া এর Davor Šuker সব্বোর্চ ৬টি গোল দিয়ে সেরা গোলদাতা নির্বাচিত হন এবং সেরা প্লেয়ার নিবাচিত হন ব্রাজিল এর Ronaldo। এই টুনামেন্টে ৩য় হয়েছিল ক্রোয়েশিয়া।

১৭. ফুটবল বিশ্বকাপের সতের তম আসর ৩১শে মে ২০০২সালে অনুষ্টিত হয়েছিল সাউথ কোরিয়া এবং জাপানে। এতে অংশ গ্রহন করেছিল ৩২টি দল। বিশ্বকাপের সতের তম আসরের ফাইনাল অনুষ্টিত হয় ৩০শে জুন। ফাইনালে অশংগ্রহন করে ছিল ব্রাজিল এবং জার্মানি। এই আসরে ২-০ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। ব্রাজিল এর Ronaldo সব্বোর্চ ৮টি গোল দিয়ে সেরা গোলদাতা নির্বাচিত হন এবং সেরা প্লেয়ার নিবাচিত হন জার্মানির এর Oliver Kahn। এই টুনামেন্টে ৩য় হয়েছিল তুরস্ক।

১৮. ফুটবল বিশ্বকাপের আঠার তম আসর ৯জুন ২০০৬সালে অনুষ্টিত হয়েছিল জার্মানিতে। এতে অংশ গ্রহন করেছিল ৩২টি দল। বিশ্বকাপের আঠার তম আসরের ফাইনাল অনুষ্টিত হয় ৯জুলাই। ফাইনালে অশংগ্রহন করে ছিল ইতালি এবং ফ্রান্স। এই আসরে পেনাল্টিতে ৫-৩ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি। জার্মানির এর Miroslav Klose সব্বোর্চ ৫টি গোল দিয়ে সেরা গোলদাতা নির্বাচিত হন এবং সেরা প্লেয়ার নিবাচিত হন ফ্রান্সএর Zinedine Zidane। এই টুনামেন্টে ৩য় হয়েছিল জার্মানি।

১৯. ফুটবল বিশ্বকাপের উনিশ তম আসর ১১ই জুন ২০১০সালে অনুষ্টিত হয়েছিল সাউথ আফ্রিকা । এতে অংশ গ্রহন করেছিল ৩২টি দল। বিশ্বকাপের উনিশ তম আসরের ফাইনাল অনুষ্টিত হয় ১১ই জুলাই। ফাইনালে অশংগ্রহন করে ছিল স্পেন এবং নেদারল্যান্ড। এই আসরে অতিরিক্ত সময়ে ১-০ গোলে চ্যাম্পিয়ন হয়েছিল স্পেন। জার্মানির Thomas Müller, স্পেন এর David Villa, নেদারল্যান্ড এর Wesley Sneijder এবং উরুগুয়ের Diego Forlán চারজন ৫টি গোল দিয়ে সেরা গোলদাতা নির্বাচিত হন এবং সেরা প্লেয়ার নিবাচিত হন উরুগুয়ের Diego Forlán। এই টুনামেন্টে ৩য় হয়েছিল জার্মানি।


১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মুসলিম কি সাহাবায়ে কেরামের (রা.) অনুরূপ মতভেদে লিপ্ত হয়ে পরস্পর যুদ্ধ করবে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ৯:৪৯




সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে।... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

গল্পঃ অনাকাঙ্ক্ষিত অতিথি

লিখেছেন ইসিয়াক, ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১:১২

(১)
মাছ বাজারে ঢোকার মুখে "মায়া" মাছগুলোর উপর আমার  চোখ আটকে গেল।বেশ তাজা মাছ। মনে পড়লো আব্বা "মায়া" মাছ চচ্চড়ি দারুণ পছন্দ করেন। মাসের শেষ যদিও হাতটানাটানি চলছে তবুও একশো কুড়ি... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

×