somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মানুষের চিন্তাধারা বদলে দিয়েছে যেসব বিজ্ঞাপন (পর্ব-১)

০৪ ঠা জানুয়ারি, ২০১১ বিকাল ৩:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

DeBeers এর 'A Diamond is Forever"

বিয়ে শাদী আরও স্পষ্ট করে বললে এনগেজমেন্টের সাথে ডায়মন্ড শব্দটা এখন যেন সমার্থক হয়ে গেছে । অথচ মাত্র ৬২ বছর আগেও এনগেজমেন্টের সাথে ডায়মন্ডের দূরতম কোন সম্পর্কও ছিল না । উনবিংশ শতাব্দীর সাহিত্য ঘাটলে একটিবারও বিয়ে শাদীতে ডায়মন্ডের উপস্থিতির সেরকম কোন প্রমাণ মেলে না। নতুন করে ভাবতে শেখাল যারা তারা হল হীরক ব্যবসায়ী প্রতিষ্ঠান DeBeers

১৯৪৮ এ তারা শুরু হল তাদের ক্যাম্পেন , যার স্লোগান ছিল :
A Diamond is Forever

আক্ষরিক অর্থেই হীরা সবচেয়ে কঠিন পদার্থ , তথা অমরত্বের প্রতীক । সে কথাটির ভাবার্থ কাজে লাগানো হল দাম্পত্য জীবনের অমর অটুট বন্ধনকে নির্দেশ করতে ।

বদলে গেল মানুষের চিন্তাধারা , জীবনের বন্ধনের সমার্থক হয়ে উঠল ডায়মন্ড


Volkswagen এর "Think Small"
৫০ দশকের শেষভাগ এবং ৬০ দশকের শুরু ।মার্কিন যুক্তরাষ্ট্রে মোটরগাড়ি বিলাসিতার খোলস ছাড়িয়ে নিত্য প্রয়োজনীয় হতে শুরু করছে ।

মার্কিন ভোক্তাদের কাছে সামাজিক প্রতিপত্তি এবং আভিজাত্যের প্রতীক ছিল আমেরিকান গাড়ি । আমেরিকান গাড়িগুলো হত আকারে বিশাল , শক্তিশালী মেশিন-পার্টস , ঝকঝকে গড়নেরআমেরিকানদের তখন চাই এমন বড়সড় গাড়ি


সেসময়েই বাজারে এসেছে গুবড়ে পোকার মত দেখতে ছোট্ট জার্মান ভক্সওয়াগন (ফোক্সওয়াগন) গাড়ি। কিন্তু সে গাড়ি মার্কিন ভোক্তাদের একদমই পছন্দ হল না , একে তো ছোট্ট পোকার মত গাড়ি , ইঞ্জিনে গগন-বিদারী শব্দ তার উপর এটি জার্মানী নির্মিত গাড়ি , যাদের সাথে বছর পনেরো আগেই মার্কিনীরা বিশ্বযুদ্ধ করে এসেছে । কাজেই অ্যারোপ্লেনের সাথে পাল্লা দিয়ে যেখানে আমেরিকান গাড়ির মডেল বদলাচ্ছিল , ভোক্সওয়াগন সেখানে হয়ে রইল অপাংক্তেয় আর দুষ্পাচ্য হয়ে।

উপায়ন্তর না দেখে ভোক্সওয়াগন ১৯৫৯ সালে নিয়ে এল তাদের নতুন স্লোগান --- "Think Small" । গাড়ির বিজ্ঞাপনে যা করা হয় , সেসবের কিছুই থাকল না এই বিজ্ঞাপনে -- না কোন চিকন কোমরের নারী মডেল , না কোন পৌরষদীপ্ত গাড়িচালক । ফোক্সওয়াগনের বিজ্ঞাপনে তুলে ধরা হল এর দুর্বল দিকগুলোই । কথাগুলো ছিল এমন:

Our little car isn’t so much of a novelty any more.
A couple of college kids don’t try to squeeze inside it. the guy at the gas station doesn’t ask where the gas goes. Nobody even stares at our shape. In fact, some people who drive our little flivver don’t even think 32 miles to the gallon is going any great guns. Or using five pints of oil instead of five quarts. Or never needing anti-freeze. Or racking up 40,000 miles on a set of tires. That’s because once you get used to some of our economies, you don’t even think about them any more. Except when you squeeze into a small parking spot. Or renew your small insurance. Or pay a small repair bill. Or trade in your old VW for a new one.

Think it over.



আপাত দৃষ্টিতে শুরুটা যেন নিজেদেরকেই হেয় করে , কিন্তু দু'চারটা কথার পরেই বোঝা গেল অন্য সব মোটরগাড়িকে কথার ফলায় বিদ্ধ করছে ভোক্সওয়াগন । কথার চাতুর্যে বিমোহিত হলে ভোক্তাকুল । দৃশ্যপট পালটে গেল রাতারাতি , চারদিকে তখন ছোট্ট গাড়ি ভোক্সওয়াগনের জয়জয়কার । শুধু তাই না , বিজ্ঞাপনের ইতিহাসেও এমন ভাষার ব্যবহার সেই প্রথম ।

ক্ষুদ্রাকৃতির গোলগাল গাড়ির দিকে মানুষের আকর্ষণ সেই যে শুরু , এরপর আর থামেনি । বিশেষ করে ভোক্সওয়াগনের কথা আলাদা করে বলতেই হয় । ৮০ দশকের কোন গাড়িই যেখানে রাস্তায় খুঁজে পাওয়া দুষ্কর , ৫৫ সালের সেই গুবড়ে পোকা মডেলের ভোক্সওয়াগন কিন্তু এখনও সারাবিশ্বে জনপ্রিয়।


সর্বশেষ এডিট : ০৪ ঠা জানুয়ারি, ২০১১ বিকাল ৩:২৭
২০টি মন্তব্য ১৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×