somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্লান বি - সময়ের প্রয়োজনে।

০৩ রা মার্চ, ২০১৩ রাত ২:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গত পরশু সন্ধ্যায় চায়ের দোকানে এককাপ চা শেষ করে একটা সিগারেট ধরিয়ে মাত্র টান দিয়েছি... পাশে বসা দুজন মধ্য বয়সী লোকের আলোচনা কানে বাজলো - "দেশর কিতা অবস্থা অইলো, মানুষ চল্লিশগু মারিয়া হারসে"! প্রতি উত্তরে দ্বিতীয়জন বলল "এ চল্লিশগুর মাঝে দশগুয়েও যদি চল্লিশ জন লইয়া মরতো অইলে ঠিক আসিল"! আমি থ...!
আলোচনা চলতে থাকলো, আমি আর বসে থাকতে পারলাম না! সিগারেট ফুকে ফুকে বের হয়ে আসলাম। সেদিনের মত খবর গিলে গিলে ঘুম পারলাম; ঘুম থেকে ওঠেই অফিসে যেতে হবে, পেন্ডিং কাজগুলো না সারলে, আগামী তিন-চারদিন দেশের এ অস্থিরতার মাঝে কাজ করা যাবে না। এক সপ্তাহের জন্য শুক্র-শনি নাই জলাঞ্জুলী দিলাম।

পরদিন শুক্রবার গেলাম ফিল্ড এ, ক্লায়েন্টদের সাথে দেখা করে বিভিন্ন আলোচনার মাঝে চলে আসলো দেশের বর্তমান পরিস্থিতির কথাও। "সাঈদীরে বা, বড় বালা মানুষ আসিল, হে বুলে ৭১'র মানু মারছিল। এমন একজন আমীর মানুষ, তার ওয়াজ হুনলেও চুকুর পানি আইতো। বেচারা ৭১'র ১২ বছর বয়সঅ ইলা করছিল কইলেও অইবো না কিতা!"

না আর চুপ থাকা গেলো না, জিগ্যেস করলাম - চাচা তান বড় পুয়া যে কদিন আগে মরছিল জানইন নি।
- অয়
-- তাইন কতবছর বয়স মরছিল কইতা পারবা নি?
- উ... ৪০-৪৫ অইবো।
-- না, ৫৪ বছরর লাখান। অখন আপনে হিবাস করিয়া দেখউকা, তান পুয়া যদি ৫৪ বছর বয়স যদি মরইন, দরলাম সাঈদী সাব ২০ বছরো বিয়া করছিলা, অইলে দুই বছর যোগ করিয়া তান ২২ বছরো রড়গুর জন্ম অইছিল। তা যদি অই ৫৪ বছরর লগে আরো ২২ বছর যোগ করলে অইলো কত... ৭৬। অখন আপনে ৭৬ বছর তাকি দেশ স্বাধীন অওয়ার ৪২ বছর বাদ দেইন, কত অইলো... ৩৪। অইলে হে সময় তান বয়স ৩০-৩৪ বছর আসিল। তে তাইনর বয়স হে সময় ১২ আছিল কেমনে কইলা।
- তান ছেলে বড়গু...
-- উবাইন, মনো করইন আপনার ছেলে বড়গু অখন মারামারি করিয়া, চুরি চুত্তামী করিয়া, পুরিন্তর অসম্মান করিয়া কেমনে কেমনে লুকাই উকাইয়া বড় অইলা। মনো করইন ১০ বছর পরে তাইন বিঢ়াত একজন মাওলানা সাজলা, অইলে তাইন দশ বছর আগে যিতা করিয়া গেসলা ইতার কুন বিচার নাই নি? তাইন মাওলানা অইলা দেখিয়া কিতা তান হাত খুন মাফ নি।
- না।
-- অইলে, ব্যপারতা অরকমউ অইছে। মানলাম সাঈদী সাব অখন বড় একজন আলেম, বড় বালা একজন মানুষ... ইতা আপনে অখন দেখরা। যদি দশ বছর বাদে আপনার পুয়ার বিচার অইতো পারে অইলে তান অইতোনা কেনে।


এটুকু আলাপচারীটার পর উনার চোখে শূন্যটা দেখেছি, যেন এমন বহু বছরের বিশ্বাসী কেউ বিশ্বাস ঘাতকটা করেছে, আর আজ সে ভুল বুঝতে পেড়ে হুদয়ের আলোড়ন তাকে বাকরুদ্ধ করেছে।

এ বাস্তব গল্পটা এ জন্যই বলা যে, দেশে এরকম হাজার হাজার মানুষ আজ ভুল পথে হাছেন, ভুল ব্যখ্যা আর ভুল সত্য নিয়ে আছেন বলে দেশের আজ এই অবস্থা। সাথে সুযোগ সন্ধানীরা তাদের এ অনুভূতিকে কাজে লাগিয়ে তাদের দিয়ে সৃষ্টি করছেন অরাজকতা।

তরুণ সমাজ বিশেষ করে যারা মাদ্রাসা শিক্ষা অথবা ধর্মভীরু তাদের মগজে ঢুকিয়ে দেওয়া হচ্ছে যিহাদ নামের বিষের আগুন। তাদের অনেকেই জানেন না তারা কেন "যুদ্ধ" করছেন, ব্লগ কি, সেখানে কি লিখা হচ্ছে আর তাদের নেতৃত্বস্থানীয় ব্যক্তিদের ইতিহাসই বা কি। তারা শুধু জানেন, ইসলামের অবমাননা হচ্ছে, মহানবী (সাঃ) কে কতাক্ষ করা হচ্ছে শাহবাগের প্রজন্ম চত্তর নামম নাস্তিকদের আস্তানায়। ধর্ম আর ঈমান রক্ষা করতে হবে, আর তা একমাত্র সম্ভব "জিহাদের" মাধ্যমে। এ যুদ্ধে "মরলে শহীদ বাচলে গাজী"। তবে মহান আল্লাহ তাওয়ালার সেবা করার এ মোক্ষম সুযোগ জীবনে আর দ্বিতীয়টি আসবে না!

আমরা তরুন শিক্ষিত সমাজ আজ শহবাগের চেতনার আগুন সারা বিশ্বে ছড়িয়ে দিতে পারলেও আমাদের কণ্ঠস্বর তাদের দোরগোড়ায় পৌছায় না। পৌছালেও তা বিকৃত রূপে। ব্যপারতা আগের সমাজের একটি অসুস্থ ব্যক্তির খবর তার দেশের বাড়িতে পৌছে দেওয়ার মত... মইনুল সাহেব অসুস্থ... মইনুল সাহেব অবস্থা অত্যন্ত খারাম... মইনুল সাহেব মৃত্যু শয্যায়... মইনুল সাহেব ইন্তেকাল করিয়াছেন!

আমাদের আজ জনসংযোগ করতে হবে, পথভ্রস্ত এ তরুন সমাজকে সঠিক পথে নিয়ে আসতে হবে, ভেঙ্গে দিতে হবে সকলের ভ্রান্ত ধারনা। এ জন্য আমাদের আজ প্রতিটি মানুষের দোরগড়ায় যেতে হবে, মুক্তিযুদ্ধের চেতনার আলো আর আজকের এ আন্দোলনের উদ্দ্যেশ্য সবাইকে বুঝাতে হবে।

আমাদের সাথে অনেক আলেম সমাজ রয়েছেন তাদের অগ্রগামী করে আমরা মাদ্রাসা মাদ্রাসায় যায় না কেন, কলঙ্কিত মাদ্রাসা শিক্ষা আর সম্ভাবনাময় তরুনদের সঠিক ধারনা আর সঠিক পথে নিয়ে আসার এখনি সময়। এখনি সময় "বুদ্ধিবৃত্তির গেরিলা যুদ্ধের"...

দেশে আজ কিছু মসজিদের রাজনৈতিক ব্যবহার হচ্ছে, কিছু কিছু মাওলানা সাহেবের বয়ানের ভাষা আজ পাল্টে গেছে। তাদেরকে সেটা বুঝাতে হবে।

প্রিয় মাতৃভূমিকে বাঁচাতে আজ আমাদের জ্ঞানের সর্বোচ্চ ব্যবহার প্রয়োজন। প্রমথ চৌধুরী বলেছেন "অল্প কথায় কাজ হইলে বেশী কথার প্রয়োজন কি"? আমি বলব - মুখের ভাষায় কাজ হইলে, যুদ্ধ ঘোষনার প্রয়োজন কি।

আমরা সবাই শান্তি চাই, দেশের এ অস্থিরতা আমরা চাই না, চাই না রাজনীতির ভূল ব্যবহার...

আমরা সুন্দর এ দেশে শান্তিতে সবার সাথে সবার হাত ধরে বেচে থাকতে চাই।

বিঃদ্রঃ
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

বিসিএস-পরীক্ষার হলে দেরিঃ পক্ষ বনাম বিপক্ষ

লিখেছেন BM Khalid Hasan, ২৬ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



বর্তমানের হট টপিক হলো, “১ মিনিট দেরি করে বিসিএস পরীক্ষার হলে ঢুকতে না পেরে পরীক্ষার্থীর স্বপ্ন ভঙ্গ।” প্রচন্ড কান্নারত অবস্থায় তাদের ছবি ও ভিডিও দেখা যাচ্ছে। কারণ সারাজীবন ধরে... ...বাকিটুকু পড়ুন

আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৮




আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না। আমাদের দেশে মানুষ জন্ম নেয়ার সাথেই একটি গাছ লাগানো উচিৎ । আর... ...বাকিটুকু পড়ুন

মানবতার কাজে বিশ্বাসে বড় ধাক্কা মিল্টন সমাদ্দার

লিখেছেন আরেফিন৩৩৬, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৭


মানুষ মানুষের জন্যে, যুগে যুগে মানুষ মাজুর হয়েছে, মানুষই পাশে দাঁড়িয়েছে। অনেকে কাজের ব্যস্ততায় এবং নিজের সময়ের সীমাবদ্ধতায় মানুষের পাশে দাঁড়াতে পারে না। তখন তারা সাহায্যের হাত বাড়ান আর্থিক ভাবে।... ...বাকিটুকু পড়ুন

বিসিএস দিতে না পেরে রাস্তায় গড়াগড়ি যুবকের

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৫

আমাদের দেশে সরকারি চাকরি কে বেশ সম্মান দেওয়া হয়। আমি যদি কোটি টাকার মালিক হলেও সুন্দরী মেয়ের বাপ আমাকে জামাই হিসেবে মেনে নিবে না। কিন্তু সেই বাপ আবার ২০... ...বাকিটুকু পড়ুন

×