somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

রাজাকার পুত্রকে ‘বীর সন্তান’ দাবি করে আঃলীগের সাংবাদিক সম্মেলন!

১৮ ই ডিসেম্বর, ২০১০ রাত ১০:৪৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

Gournadi.com : বিজয়ের দিনে বিজয় উৎসব মাঠে একত্রিত হতে মুক্তিযোদ্ধারা সমবেত হয় মাদারীপুরের কালকিনি সৈয়দ আবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে। উপজেলা প্রশাসন থেকেও ব্যবস্থা নেয়া হয় মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়ার। প্রত্যন্ত অঞ্চল থেকে সূর্য উঠার পূর্ব হতেই মুক্তিযোদ্ধারা আসার সময় শুনতে পায় আসন্ন কালকিনি পৌরসভা নির্বাচনে এক রাজাকার পুত্রকে যোগাযোগমন্ত্রী আ’লীগের প্রার্থী হিসেবে সমর্থন দিয়েছেন। এ খবরে প্রায় ৭শতাধিক মুক্তিযোদ্ধাদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। এমতাবস্থায় বিজয় অনুষ্ঠানে সাড়ে ১২টায় মুক্তিযোদ্ধাদের সংবর্ধনার এক পর্যায়ে উপজেলা চেয়ারম্যান মীর গোলাম ফারুক পৌরসভার মেয়র পদে আ’লীগের প্রার্থী হিসেবে ১৯৭১সালের শান্তি কমিটির সভাপতি লতিফ বেপারীর পুত্রকে পরিচয় করিয়ে দিতে গেলে উপস্থিত মুক্তিযোদ্ধারা ‘যুদ্ধাপরাধীর ছেলেকে মেয়র পদে চাইনা, আ’লীগের এ সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে’ স্লোগান দিতে থাকে। পরে মুক্তিযোদ্ধারা বিক্ষোভ মিছিল নিয়ে কলেজ ক্যাম্পাস ও উপজেলা চত্ত্বর প্রদক্ষিণ করে। বিষয়টি উপজেলার সর্বত্র টক অব দ্যা টাউনে পরিনত হওয়ায় রাজারকার পুত্রের পক্ষে সাফাই গাইতে ও ‘বীর সন্তান’ বলে দাবী করে উপজেলা ও পৌর আ’লীগ শুক্রবার বিকালে কালকিনি প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন। উপজেলা ছাত্রলীগ নেতা-কর্মীরা আনন্দ মিছিলও করেছে। মনোনায়ন সিদ্ধান্তে উপজেলা আ’লীগ দু’ভাগে বিভক্ত হয়ে পড়েছে।

জানা গেছে, নির্বাচনী তফশিল ঘোষণা করা হলেই আ’লীগের প্রায় এক ডজন নেতা দলীয় মনোনায়ন যুদ্ধে নেমে পড়ে। পৌর নির্বাচনের এ মনোনায়ন যুদ্ধে অংশ নেয় উপজেলা আ’লীগের সহসভাপতি ও শান্তি কমিটির সভাপতির পুত্র খায়রুল আলম খোকন বেপারী, আ’লীগের যুগ্নসম্পাদক ও সাবেক মেয়র তৌফিকুজ্জামান শাহীন, কেন্দ্রীয় কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক শাকিলুর রহমান সোহাগ, উপজেলা যুবলীগের সভাপতি মনির হাওলাদার, কেন্দ্রীয় যুবলীগের সদস্য মীর মামুন-অর-রশীদ, পৌর আ’লীগের সভাপতি দেলোয়ার হোসেন দুলাল, উপজেলা আ’লীগের সদস্য সরদার লোকমান হোসেন, পৌর যুবলীগের সাধারণ সম্পাদক এনায়েত হোসেন, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মশিউর রহমান সবুজ ও আ’লীগে যোগদানকারী সাবেক পৌর প্রশাসক আবুল কালাম আজাদ। একক প্রার্থী নির্ধারণ করতে ১২ডিসেম্বর উপজেলা আ’লীগের কার্যকরী পরিষদের এক জরুরী সভা সার্কিট হাউসে বসে এবং একটি মনোনায়ন কমিটি গঠন করে।

সূত্র জানায়, কেন্দ্রীয় নির্দেশ মোতাবেক একক প্রার্থী নির্ধারণ করতে না পারায় স্থানীয় সাংসদ ও যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন সম্ভব্য প্রার্থী ও মনোনায়ন কমিটিকে ঢাকায় ডেকে নিয়ে ২দিন বৈঠকে বসেন। সৈয়দ আবুল হোসেন নানা দিক বিবেচনা করে খায়রুল কবির খোকন বেপারীকে সমর্থণ দেন এবং মনোনায়ন কমিটি এই সমর্থণকেই চুরান্ত একক প্রার্থী হিসেবে নির্ধারণ করে। বর্তমান সরকার যেখানে যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে সোচ্চার ঠিক সেই মূহূর্তে রাজাকার পুত্রকে সমর্থণ দিলে পরিস্থিতি ঘোলাটে হতে পারে আশঙ্গায় অন্য প্রার্থীরা এর প্রতিবাদ জানায় এবং ক্ষুদ্ধ হয়ে এলাকায় ফিরে আসে। বুধবার ঢাকায় বসে নেয়া এই সিদ্ধান্ত রাতেই এলাকায় নেতা-কর্মীদের মাধ্যমে সাধারণ মানুষদের মধ্যে ছড়িয়ে পড়ে। বৃহস্পতিবার বিজয় দিবসে আ’লীগের এই দলীয় প্রার্থীর নাম ঘোষণা করা হলে মুক্তিযোদ্ধারা বিক্ষোভে ফেটে পড়ে।

মুক্তিযোদ্ধা ও উপজেলা আ’লীগের সদস্য আঃ মালেক হাওলাদার সাংবাদিকদের জানান, ‘৭১এর পিস কমিটির সভাপতি ও পাকিস্তানী আর্মী বাহিনীর দোসর লতিফ বেপারীর ছেলে আ’লীগ থেকে পৌরসভার নির্বাচনে মেয়র প্রার্থী হিসেবে মনোনায়ন পেতে পারে না। আমরা তা মানি না, প্রয়োজনে আবারো যুদ্ধ হবে। মনোনায়ন প্রত্যাহার করা না হলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করবে’। এ ছাড়াও একাধিক মুক্তিযোদ্ধা জানিয়েছেন তাদের ক্ষোভ ও দুঃখের কথা।
চুরান্ত প্রার্থী ঘোষণা ও রাজাকার বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনা হওয়ায় এর জবাব দিতে উপজেলা ও পৌর আ’লীগ প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলন করে উক্ত সমালোচনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় এবং উক্ত প্রার্থীর বাবা শান্তি কমিটির সভাপতি থাকলেও তাকে ‘বীর সন্তান’ বলে দাবী করা হয়। এতে এক প্রশ্নের জবাবে উপজেলা চেয়ারম্যান ও আ’লীগের সাধারণ সম্পাদক মীর গোলাম ফারুক বলেন, ‘তার (খোকন বেপারীর) বাবার কথা আমরা শুনেছি, এতে কিছু যায় আসে না। সবচেয়ে যোগ্যতম ও দায়িত্ববান প্রার্থী হওয়ায় তাকে প্রার্থী হিসেবে নির্ধারণ করা হয়েছে। এ নিয়ে একটি স্বার্থন্বেসী মহল অপপ্রচার করছে’। কেন্দ্রীয় কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক শাকিলুর রহমান সোহাগ বলেন, ‘তিনি ছাত্রলীগ করেছেন। মুক্তিযুদ্ধের স্বপক্ষের একজন ব্যক্তি। তিনি জাতীর বীর সন্তান’। এক প্রশ্নের জবাবে উপজেলা আ’লীগের সভানেত্রী তাহমিনা সিদ্দিকী বলেন, ‘কেন্দ্রীয় নির্দেশ মোতাবেক একক প্রার্থী নির্ধারণ করতে গিয়ে মনোনায়ন কমিটি তাকে যোগ্য বিবেচনা করায় প্রার্থী হিসেবে চুরান্ত করা হয়েছে’। পৌর আ’লীগের সভাপতি দেলোয়ার হোসেন দুলাল বলেন, ‘রাজাকার পুত্র বলে অপপ্রচার করায় পৌরবাসী মর্মাহত হয়েছে’।

পৌর নির্বাচনে একক প্রার্থী নির্ধারণ ও এই সময়ের আলোচিত শব্দ ‘রাজাকার’ স¤পর্কে যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনের ভূমিকা জানতে চাইলে উপজেলা চেয়ারম্যান ও আ’লীগের সাধারণ সম্পাদক মীর গোলাম ফারুক বলেন, ‘এতে যোগাযোগমন্ত্রীর কোনো ভূমিকাই নেই। মনোনায়ন কমিটিই প্রার্থী চুরান্ত করেছে’।

আ’লীগের নির্ধারণকৃত প্রার্থী খায়রুল আলম খোকন বেপারীর বাবার স¯প্রর্কে জানতে উপজেলা মুক্তিযোদ্ধা সাংসদ কমান্ডার এসকান্দার সিকদারের বাড়িতে গেলে তিনি উপস্থিত সাংবাদিকদের বলেন, ‘তার বাবা শান্তি কমিটিতে ছিলেন কিন্তু আমাদের তেমন কোনো ক্ষতি তিনি করেননি’।

Source : রাজাকার পুত্রকে ‘বীর সন্তান’ দাবি করে আ’লীগের সাংবাদিক সম্মেলন!
সর্বশেষ এডিট : ১৮ ই ডিসেম্বর, ২০১০ রাত ১০:৫১
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×