somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মানবিকতার স্খলন : পুরুষ নাকি মানুষ???

২৭ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ বাসায় ফিরছি সি এন জি থেকে দেখতে পেলাম একটা কুকুর ডাস্টবিন থেকে তুলে খুব মনোযোগ দিয়ে কি যেন খুটে খুটে খাচ্ছে, ডাস্টবিন টা যে বাসার অদুরে ঠিক সেই বাসার চৌকাঠে একটা ছোট্ট বাবু এই ধরুন ৫/৬ বছর বয়স হবে কুকুরটার দিকে একটা ইটের টুকরো ছুঁড়ে মারল! তারপর সে কি হাততালি!!! প্রাণীটা বিরক্ত হয়ে ঘেউ করে উঠলো, হয়তবা পালিয়ে গেল কিংবা তেড়ে এল চলন্ত গাড়িতে ছিলাম তাই পরবর্তীতে কি ঘটলো সেটা আন্দাজ করে নিলাম।
আচ্ছা এই ছোট্ট বাবুটাকে ঢিল ছুঁড়তে শেখাল কে? নিশ্চয়ই বড় কারও কাছ থেকেই দেখে শিখেছে, এখন যদি প্রাণীটা তেড়ে আসে দোষটা কার? আর শাস্তি কে পাবে?
আরেকদিন দেখলাম একজন বয়োবৃদ্ধ গুরুজন নামায পড়তে মসজিদে যাচ্ছেন, তো মসজিদের রাস্তার ধারে একটা কুকুর দাঁড়ানো, কুকুরটা কিন্তু চুপ চাপ নিজের জায়গায় দাঁড়ানো উনি হঠাৎ নিজের হাতের লাঠি দিয়ে কুকুরটার দিকে তেড়ে আসলেন!!! আমার যতটুকু ধর্মজ্ঞান সেই প্রেক্ষিতে আমি জানি আপনি যখন ওজু করে নামায পড়তে মনস্থ করেন তখন আপনি দুনিয়াবি চিন্তা চেতনার বাহিরে থাকেন তো একজন প্রার্থনা উন্মুখ মানুষ কি করে একটা প্রাণীর দিকে লাঠি নিয়ে তেড়ে আসতে পারে সেই ব্যাপারে আমার ঠিক বোধশক্তি কাজ করে না।
থাক বাবা এইসব চিন্তা ভাবনা আবার আমার গায়ে অন্য তকমা লাগিয়ে দিতে পারেন, কেউ কেউ বলতে পারেন মানুষেরই ঠিক নাই আঁতেল আইসে কুকুর নিয়া ভাব দেখাইতে, কিন্তু প্রাণী বা মানুষ কিন্তু আমার লেখার মুখ্য বিষয় নয় আমার চিন্তাটা সম্পূর্ণ মানবিক দৃষ্টিকোণ প্রসূত। দিন দিন মানুষ গুলোই কেন যেন বোধ শক্তি হীন হয়ে পড়ছে।
এইসব চিন্তা উন্মাদের অপলাপ ছাড়া কিছুই নয়, বিশ্বাস করেন একটা কুকুরকে কে নিয়ে কেউ ভাবে না। কিন্তু কাউকে তিরস্কার করার সময় আমরা কিন্তু মানুষকে সেই প্রাণীর বাচ্চা বলেই গালি দেই হি হি হি
কিন্তু মানবিকতার স্খলন কিন্তু এইভাবেই শুরু আজ যে বিনা কারণে কুকুর পেটাচ্ছে কাল সেই মানুষটাই হয়তো রাস্তার ভিখিরি পেটাবে, রিক্সা চালকের গায়ে হাত তুলবে, বাসের হেল্পার, সিএনজি চালক কে অকথ্য ভাষায় গালিগালাজ করবে, অফিসে বসের ঝাড়ি খেয়ে বাসায় এসে বউকে পেটাবে। এরাই প্রভাব বিস্তারকারী Masculine। এদেরকে “আলফা মেইল” বলে। মাসকিউলিনিটির সংজ্ঞায় এ ধরনের পুরুষকে বলে হেজেমনিক মাসকিউলিন।
আমি বলছিনা সব মানুষ/ পুরুষ মানুষই খারাপ, যেই দেশে সাকিবের বউরেও মানুষে Tease করতে ছাইড়া কথা কয় না সেইখানে আপনি তো খুবই নগণ্য সাধারন ছাপোষা একজন মানুষ।
এখানে দ্বন্দ্বটা হল ক্ষমতা আর মানবিকতার, টানাপড়েনটা লোক দেখানো বাহুল্য আর মিতব্যয়ীতার, ভয়টা আধিপত্যবিস্তার আর সমালোচনার যেখানে পুরুষ নারী, ধনী গরীব আর শিক্ষিত আশিক্ষিতর classification টা প্রকৃত অর্থেই গৌণ।
আরেকপ্রকার আছেন যারা হয়তো পুরুষ কিন্তু তাদের মনে দয়ামায়া কাজ করে, তাঁরা ফুল পাখি লতা পাতা জীব জন্তু ভালবাসেন, নিজের কাজ, পড়াশুনা নিয়ে ব্যস্ত থাকেন নিজের মতই থাকতে ভালবাসেন, নিজের ছোটবোন, বৌ অথবা তাঁর অধিনস্ত অন্যদের কোন প্রকার Pain দেন না বরং তাদের কাজে সাহায্য করেন। তাঁরা সমাজের, নিজের বন্ধু বান্ধব ও আত্মীয় স্বজনের দৃষ্টিতে ঠিক তথাকথিত পুরুষ মানুষ নন Half-ladies অথবা স্ত্রৈণ, বৌয়ের আঁচল ধরা, ভেরুয়া এবং এমন অনেক কিছু। মাসকিউলিনিটির সংজ্ঞায় এমন পুরুষদের বলা হয় পজিটিভ বা মার্জিনাল মাসকিউলিন। তারা একজন মানুষ যেমন হওয়ার কথা, ঠিক তেমন। মার্জিনাল মাসকিউলিনরা হলো গণতন্ত্রের নিয়মে চলে আর হেজেমনিকরা একনায়কতন্ত্রের।
আপনার কি মনে হয়? পুরুষ মানুষ তাই পরশ্রীকাতর, ঝগড়ুটে, হিংসুটে, লাজুক অথবা ভীতু হতে পারবে না? পুরুষ তাই তাদের কোন অনুভূতি কিংবা দুঃখকষ্ট নেই? তাঁদের কি কান্না পায় না? অবশ্যই পায় কিন্তু এইখানেই তো সমস্যা ভাই সমাজ আপনারে Allow করবনা। আপনার ভালো Result, ভালো চাকরি, সুন্দর ভবিষ্যৎ, সুন্দরী বৌ/Girlfriend এইসব দেইখা কি আপনার কোন দোস্তর মনে Jealousy কাজ করে না??? অবশ্যই করে। ছেলেরা সমাজে মেয়েদের তুলনায় সুবিধা বেশী ভোগ করে এইটা যেমন ঠিক তেমনি শারীরিক আর মানসিক দুই রকমের নির্যাতনের শিকারও কিন্তু তারা হয়।
একটা ছেলে সুন্দর, লেখাপড়ায় ভালো, নামায কালাম পড়ে হয়তো একটা প্রেম ও করে তাই একটা মাইয়ারে নিয়াই থাকে ব্যাস অন্য সকলের Problem শুরু। দোস্তরা কইল তুই তো খেত বেটা একটা পুরাই Half-ladies, সারাদিন Family/Girlfriend এর কথায় উঠস আর বশস, ক্যান বলেন তো? কারণ ছেলেটা ভালো ভদ্র, তো ভালো ভদ্র ছেলেটার এই ভদ্রতা কি অভদ্রদের সবার ভালো লাগবো? জীবনেও না তাই সবাই মিল্লা তারে খারাপ বানাইতে ব্যস্ত। এইটাই আমাদের সমাজ।
আবার ধরেন ছেলেটা বাজার করতে হয়তো ভালোবাসেনা , লেখাপড়া করতেও না সারাদিন ক্রিকেট, ফুটবল, কম্পিউটার এইসব নিয়া পইড়া থাকে তাঁর হয়তো ছাপোষা কেরানী হবার শখ নাই। তো সবার বাপ তো আর 3 Idiots এর ফারহানের বাপের মতো না যে ছেলের কথা মাইনা নিব, দিল এক থাবড়া আর তখন থিকাই পোলার সকল ইচ্ছা আর শখের জলাঞ্জলি। আমগো সমাজে Creativity র হিন্দি চুলের মতন Demand . প্রচলিত Format থেইকা বাইর হইস তো তুমি শেষ, তুমি বেয়াদব, আউয়ার ঘরে জাউয়া তোমারে দিয়া কিচ্ছু হইব না তুমি আহাম্মক!!! তোমার বন্ধু বান্ধব তোমার থেইকা বড় বড় চাকরি করবো বেশী টাকা কামাইব আর তুমি বলদের মতো চাইয়া চাইয়া দেখবা!!!
আবার ধরেন ছেলেটা গরীব এত ভালো চাকরি বাকরি করে না, পড়ালেখায়ও এত ভালো না। তাঁর বড়ভাই, অন্য বন্ধুবান্ধবরা হয়তো ভালো চাকরি করে ভালো টাকা বেতন পায়, সুন্দরী বৌ/Girlfriend নিয়া ঘুইরা বেড়ায়। তাইলে তো আরও সাড়ে সর্বনাশ দোস্ত তুই টেম্পোতে আর পাবলিক বাসে উঠস? ফুটপাথ থেইকা জিনিষ কিনস? ক্যামনে পারস দোস্ত? আমার তো আবার Branded জিনিষ না হইলে হয়না!!! আরে একটা Class আসে না বেটা! একদম ঠিক 3 Idiots এর Suhas Tandon এর লাহান Price tag.
আবার ধরেন ছেলেটা ভালো চাকরি বাকরি করে বেচারা বিয়া করতে চাইসে তো সবাই কইব এত বড় চাকরি করস বিয়াটা সেইরকম ধুম ধাম কইরা করবি বউরে এক তাড়ি অলংকার দিবি, বউয়ের বাপের থিক্কা গাড়ি যৌতূক না সরি গিফট নিবি ! (অবশ্য গিফট টা ক্ষেত্রবিশেষে অন্য কিসুও হইতে পারে)
যার যার পছন্দ মতন মাইয়ার লগে বিয়া দেওনের লাইগা বেবাকতে রেডি হইয়া যায়! এমন ভাব যেন বিয়াটা তাঁর না ওদের, আজব!!!
ছেলেটার মা-বাপে আইশা কইব জানস অমুকের ছেলেরে তাঁর শ্বশুর বাড়ি থেইকা এইটা দিসে অমুকের বিয়াতে এত হাজার আর বউভাতে এত হাজার লোক খাওয়াইসে, অমুকের ছেলের বৌ দেখতে মাধুরী দীক্ষিতের মতন আবার ঘরের কাম কাইজ পারে আমাগো কাজের বেটি রহিমার থেইকাও বেশী!!! আবার বউয়ে যদি চাকরি বাকরি করে তাইলে তো আরও আজাব, তোর বৌ বেয়াদব সবসময় এক লাইন বেশী বুঝে, মুখে মুখে তর্ক করে!!!
দোস্তরা কইবো আরে বেটা তুই এত ভালো চাকরি করস তোর শ্বশুর বাড়ি হইব Posh কোরবানিতে তোর শ্বশুরে তোরে উট দিবো!!! আর আমরা মজা কইরা বেবাকতে মিল্লা উট টারে দা বটি ছুরি দিয়া কাইটা কাইটা খামু। ক্যান তোরা কি খাইতে পাস না???
হায় আল্লাহ্‌! বেচারা কি মানুষ বিয়া করতে চাইসিল না টাকা? বিয়া করবো সে তাই টাকার শ্রাদ্ধ দেয়া লাগবো তাঁর আর তাঁর শ্বশুরের! ক্যান? এইটাই আমাদের সমাজ
কাহিনী আরও আসে ভাই বিয়া আমার এহনও হয় নাই তাই বিয়ার পরের অভিজ্ঞতা গুলান আমার অজানা আর বেশিরভাগই অন্যদের থেইকা শুনা তাই প্যাঁচালটা আর বড় করলাম না আপাতত To be continued ই থাকুক...
আমি ফালতু টাইপের বেকার মানুষ কাজ কাম নাই হুদাই গ্যাঁজাই, আমার মাথার Brain যে কোন পুরুষ মানুষের থেইকা 10% কম। আমার মা বাপে আমারে ধুম ধাম কইরা বিয়া না দিয়া পড়াইসে, যা আমাদের সমাজে রীতিমতো দণ্ডনীয় অপরাধ। তারা আমারে আমার মতন থাকতে দিসে তাই আমি একটা গাধা। কারণ মাইয়া লোকের জন্ম হইসে বিয়া করার লাইগা আর বাচ্চা কাচ্চা জন্ম দেয়া আর তাদের দেখা শোনা করার লাইগা, পাকের ঘরের হাড়ি ঠেলনের লাইগা তাই আমার এই ক্ষুদ্র মস্তিষ্কের অপলাপে কিছু মনে নিয়েন না ভাই পারলে মাফ কইরা দিয়েন আর এই অধম মাইয়া মাইনশের ধৃষ্টতা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেইখেন।
জনৈক আঁতেল পাবলিক যে হুদাই প্যাঁচাল পাড়ে।

সর্বশেষ এডিট : ২৮ শে অক্টোবর, ২০১৬ রাত ১:৪৩
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। ঋণ মুক্তির দোয়া

লিখেছেন শাহ আজিজ, ১৭ ই মে, ২০২৪ দুপুর ১২:৪৯



একদিন রসুল সাল্লাল্লাহু আলইহি ওয়াসাল্লাম মসজিদে নববিতে প্রবেশ করে আনসারি একজন লোককে দেখতে পেলেন, যার নাম আবু উমামা। রসুল সাল্লাল্লাহু আলইহি ওয়াসাল্লাম তাকে বললেন, ‘আবু উমামা! ব্যাপার... ...বাকিটুকু পড়ুন

ফিরে এসো রাফসান দি ছোট ভাই

লিখেছেন আবদুর রব শরীফ, ১৭ ই মে, ২০২৪ দুপুর ২:৩৮

রাফসানের বাবার ঋণ খেলাপির পোস্ট আমিও শেয়ার করেছি । কথা হলো এমন শত ঋণ খেলাপির কথা আমরা জানি না । ভাইরাল হয় না । হয়েছে মূলতো রাফসানের কারণে । কারণ... ...বাকিটুকু পড়ুন

কুমীরের কাছে শিয়ালের আলু ও ধান চাষের গল্প।

লিখেছেন সোনাগাজী, ১৭ ই মে, ২০২৪ বিকাল ৩:৪০



ইহা নিউইয়র্কের ১জন মোটামুটি বড় বাংগালী ব্যবসায়ীর নিজমুখে বলা কাহিনী। আমি উনাকে ঘনিষ্টভাবে জানতাম; উনি ইমোশানেল হয়ে মাঝেমাঝে নিজকে নিয়ে ও নিজের পরিবারকে নিয়ে রূপকথা বলে... ...বাকিটুকু পড়ুন

সভ্য জাপানীদের তিমি শিকার!!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই মে, ২০২৪ রাত ৯:০৫

~ স্পার্ম হোয়েল
প্রথমে আমরা এই নীল গ্রহের অন্যতম বৃহৎ স্তন্যপায়ী প্রাণীটির এই ভিডিওটা একটু দেখে আসি;
হাম্পব্যাক হোয়েল'স
ধারনা করা হয় যে, বিগত শতাব্দীতে সারা পৃথিবীতে মানুষ প্রায় ৩ মিলিয়ন... ...বাকিটুকু পড়ুন

যে ভ্রমণটি ইতিহাস হয়ে আছে

লিখেছেন কাছের-মানুষ, ১৮ ই মে, ২০২৪ রাত ১:০৮

ঘটনাটি বেশ পুরনো। কোরিয়া থেকে পড়াশুনা শেষ করে দেশে ফিরেছি খুব বেশী দিন হয়নি! আমি অবিবাহিত থেকে উজ্জীবিত (বিবাহিত) হয়েছি সবে, দেশে থিতু হবার চেষ্টা করছি। হঠাৎ মুঠোফোনটা বেশ কিছুক্ষণ... ...বাকিটুকু পড়ুন

×