somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অনুপ্রাণন ৩য় সংখ্যা: সময়ের চালচিত্র

১৮ ই জুন, ২০১৩ রাত ৮:০৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনুপ্রাণন ২য় সংখ্যা নিয়ে একপশলা- তারুণ্যের কণ্ঠস্বর 'অনুপ্রাণন'

আপনাদের সকলকে আনন্দের সাথে জানাতে চাই, আপনাদের প্রিয় পত্রিকা, এ সময়ের তারুণ্যের কণ্ঠস্বর 'অনুপ্রাণন' গত ১৭ মে প্রকাশ হয়েছে আবারো শিল্প ও সাহিত্যের নানাবিধ পসরা সাজিয়ে। অনুপ্রাণনের এ সংখ্যায় যারা লেখা দিয়ে, লেখা সংগ্রহে কিংবা অন্য কোনভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন এবং আগামীতে যারা নতুন কুড়ি মেলা পত্রিকাটিকে নিজের শেলফে, ডেস্কে ঠাই দেবেন সে সকল লেখক পাঠকদের জানাই আন্তরিক শুভেচ্ছা। ১৭ মে বিকেল পাঁচটায় অনুপ্রাণন ত্রৈমাসিক সাহিত্য পত্রটির 'মে-জুলাই' সংখ্যার মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয় কাঁটাবন কনকর্ডে অনুপ্রাণনের নিজস্ব বিক্রয়কেন্দ্রের সামনের প্রশস্ত করিডোরে। অনাড়ম্বর এই অনুষ্ঠানে আগত বন্ধুরা পত্রিকা সম্পর্কে তাদের মতামত ব্যক্ত করেন।

অনুপ্রাণনের সাম্প্রতিক সংখ্যায় যে বিষয়গুলো আছে তা সম্পর্কে সংক্ষেপে বলার চেষ্টা করছি:

পত্রিকার এ সংখ্যায় এসে আমরা একটু বিষয় ভিত্তিক হবার চেষ্টা করেছি। সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া জাতীয় ও আন্তর্জাতিক বিষয়াবলী এবং ঘটনাপ্রবাহ এসেছে পত্রিকায় অনিবার্য প্রয়োজন হিসেবে। এবারে বিষয় হিসেবে এসেছে গণজাগরণ, সমাজে ঘটে চলা নানাবিধ বৈষম্যের সাহিত্যিক চিত্রায়নকে তুলে ধরার চেষ্টা। এ ছাড়াও অসময়ে আমাদের ছেড়ে যাওয়া সাহিত্য জগতের নতুন কুড়িদের আমরা স্মরণ করার চেষ্টা করেছি এই সংখ্যায়। এ সংখ্যায় নির্ধারিত বিষয় ছিল তিনটি। সেগুলো হল-

১. ক্রোড়পত্র: বৈষম্য। এতে ৩টি সমৃদ্ধ প্রবন্ধ রয়েছে। প্রবন্ধকার আবু এম ইউসুফ লিখেছেন- বৈষম্য, সাম্যবাদ ও কার্ল মার্কসের চতুর্থ পাঠ। প্রাবন্ধিক ও সমালোচক অনুপম হাসান লিখেছেন- রবীন্দ্রনাথের উপন্যাসে নারী-জীবন: প্রসঙ্গ লিঙ্গ বৈষম্য। কবি বাবলু জোয়ারদার লিখেছেন- মহাদেব সাহার কবিতা: আর্থিক বৈষম্যহীন সমাজভাবনা।

২. ক্রোড়পত্র: অকাল প্রয়াত। এ সংখ্যায় অকাল প্রয়াত লেখক ও ব্লগার ইমন জুবায়ের, লেখক মালিক সোবহান ও কবি রাকিবুল হক ইবনকে তুলে ধরা হয়েছে। ইমন জুবায়েরকে নিয়ে লিখেছেন রেজওয়ান তানিম। অনেক খোঁজাখুঁজির পরে সন্ধান পাওয়া তার একটি অপ্রকাশিত গল্প (ব্লগ, অনলাইন মিডিয়া কিংবা লিটল ম্যাগ কোথাও প্রকাশিত নয়) প্রকাশ হয়েছে। এছাড়া ইমন জুবায়েরের অধিকাংশ লেখা অনলাইনে ছাড়া প্রকাশিত নয়। তার লেখার ভাণ্ডার থেকে নির্বাচিত লেখা তুলে দেওয়া হয়েছে। মালিক সোবহানকে পাঠকের কাছে তুলে ধরার দায় থেকে তার পরিচিতি ও তার লেখা থেকে একটি লেখা প্রকাশ করা হয়েছে। রাকিবুল হক ইবনকে নিয়ে লিখেছেন যুবক অনার্য ও তুহিন দাস। ইবনের ২টি দীর্ঘ কবিতা নির্বাচন করা হয়েছে।

৩. ক্রোড়পত্র: গণজাগরণের বাংলাদেশ। গণজাগরণ মঞ্চের ঘটনাপঞ্জি সম্পাদনা করেছেন কুহক মাহমুদ। গণজাগরণ নিয়ে নিজস্ব অবস্থান তুলে ধরেছেন স্বকৃত নোমান, কবির য়াহমদ, মানিক বৈরাগী। বিশ্বের দীর্ঘতম পথচিত্রের গোঁড়ার কথা তুলে ধরেছেন ফাইজুস সালেহীন ও সুদীপ্ত কর। গণজাগরণের বিভিন্ন পর্যায় তুলে ধরেছেন আলমগীর কবির, আনিস রায়হান, আরিফুল হাসান, জিয়া হাসান ও নিঝুম নির্ভীক এবং একটি বিশেষ প্রতিবাদের গল্প লিখেছেন নেলসন।

এছাড়াও অনুপ্রাণনের নিয়মিত বিভাগগুলো প্রকাশ হয়েছে বরাবরের মতই। নির্বাচিত কবিবৃন্দের ১০টি কবিতা ও কবিতা আলোচনা প্রকাশ হয়েছে যাতে এবারের নির্বাচিত কবিদের মধ্যে ছিলেন কবি সরসিজ আলীম, কুমার দীপ, গোলাম মোর্শেদ চন্দন, শিশির আজম, ঋতিল মনীষা। সরসিজ আলীমের কবিতা আলোচনা করেছেন আন্না পুনম ও আলেক সাই। কুমার দীপের কবিতার আলোচক- কুহক মাহমুদ। গোলাম মোর্শেদ চন্দনের কবিতার আলোচক- আল লাত ও কুহক মাহমুদ। শিশির আজমের কবিতার আলোচক- সরসিজ আলীম ও আতিকুর রহমান এবং ঋতিল মনীষার কবিতার আলোচক- সুরাইয়া হেলেন।

সদ্য প্রয়াত বিশ্ববরেণ্য কথাসাহিত্যিক চিনুয়া আচেবিকে নিয়ে শ্রদ্ধাঞ্জলি পর্বে লিখেছেন সোহরাব সুমন। আচেবির গল্প 'ম্যারেজ ইজ এ প্রাইভেট এ্যাফেয়ার' থেকে অনুবাদ করেছেন তিনি। অনুবাদ পর্বে ইংরেজ কবি উইলিয়াম ওয়ার্ডস্ওয়ারর্থে’র কবিতা অনুবাদ করেছেন রেজা নুর।

নিয়মিত অন্যান্য বিভাগে প্রবন্ধ লিখেছেন: আসাদুল্লাহ্, মনির ইউসুফ, এস এম মনিরুজ্জামান মনির ও বঙ্গ রাখাল। গল্প লিখেছেন: সবুজ ওয়াহিদ, জুলিয়ান সিদ্দীকী, অরণ্য, সোলায়মান সুমন, রাবেয়া রব্বানি ও এনামুল ইসলাম রেজা। বই আলোচনা করেছেন আবু এম ইউসুফ। বই মেলায় প্রকাশিত এ সময়ের সাতটি ম্যাগ নিয়ে আলোচনা করেছেন সরদার মেরাজ।

দুটি কবিতা পর্বে কবিরা হলেন: মৃন্ময় মনির, কচি রেজা, অরণ্য প্রান্ত, জেবুননেসা হেলেন ও রবিউল মানিক। একক কবিতা পর্বের কবিগন: আশরাফুল ইসলাম দূর্জয়, অঞ্জন মেহেদী, আশিক রেজা ও নাজনীন খলিল। পাঠ প্রতিক্রিয়া জানিয়েছেন সুরাইয়া হেলেন।

আশা করছি পত্রিকার এ সংখ্যাটি সকলের ভালো লাগবে।

অনুপ্রাণন। সম্পাদক: আবু এম ইউসুফ। ৩০০ গ্রাম আর্টকার্ডে চার রঙের প্রচ্ছদ। প্রচ্ছদ: এ্যালেক্স জোও। ৮০ গ্রাম কাগজে ছাপা ১৬ ফর্মা পত্রিকার মূল্য ৫০ টাকা।

যারা অনুপ্রাণন ৩য় সংখ্যা এখনো সংগ্রহ করেননি, তারা আগ্রহী হলে সংগ্রহ করতে পারেন। ঢাকা শহরের বেশ কিছু বিক্রয়কেন্দ্রে অনুপ্রাণন পাওয়া যাচ্ছে। যেখানে যেখানে অনুপ্রাণন ৩য় সংখ্যা পাওয়া যাচ্ছে সেগুলো হল:

অনুপ্রাণনের নিজস্ব বিক্রয়কেন্দ্র: অনুপ্রাণন, বি-৬৪, কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স, কাঁটাবন, ঢাকা। ০১৯১৯ ৫২০ ৪৭৩
আজিজ মার্কেট: পাঠক সমাবেশ, জনান্তিক ও শাহবাগের মোড়ের ২টি পত্রিকার স্টলে।
প্রেসক্লাব: সচিবালয় সংবাদপত্র বিক্রয় কেন্দ্রে।
কমলাপুর রেলওয়ে স্টেশন: টোকন পত্রিকা স্টল, সৃজনী ও ক্যামলেট বুক স্টলে।

এছাড়াও পাওয়া যাচ্ছে সিদ্ধেশ্বরীর নাটক সরণির থিয়েটার কর্নার ও বিদ্যা ভবন-২-এ। মিরপুর-১০ গোলচত্বরের মোস্তফা পেপার হাউজ ও মোহম্মদ হেলালের স্টলে।

এছাড়া, আপনি দেশের যে প্রান্তেই থাকুন না কেনো আপনার ঠিকানাটি আমাদের জানলেই আমরা পাঠিয়ে দিচ্ছি। আপনার ঠিকানাটি ও চাহিদাটি জানিয়ে ইনবক্সে বা মেইলে বা ফোনে ম্যাসেজ করে দিন। আমরা অনুপ্রাণনের এ যাবত প্রকাশিত ৩টি সংখ্যাই ডাক মারফত পাঠাচ্ছি। প্রতিটি সংখ্যার মূল্য ৫০ টাকা। সাথে আমাদের কিছু বই ও অন্যান্য পত্রিকা আপনার চাহিদা মত পৌঁছে দেয়া সম্ভব।
ই-মেইল: [email protected], ফোন: 01919 520 473

সর্বশেষ এডিট : ২৬ শে জুন, ২০১৩ রাত ১১:০৫
১২টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্কুলের বাচ্চাদের ভয় দেখানো উচিত হয় নাই

লিখেছেন সাড়ে চুয়াত্তর, ২২ শে মে, ২০২৪ সকাল ৮:৪৫

ফরিদপুরে একটা গার্লস স্কুলের ১৫ থেকে ২০ জন মেয়েকে দিনে দুপুরে এক বা একাধিক ভুত এসে ভয় দেখিয়ে গেছে। আমার মতে ভুতেরা এই কাজটা ঠিক করে নাই। ক্লাস সিক্স থেকে... ...বাকিটুকু পড়ুন

লাডাইটসঃ প্রযুক্তি যাদের চাকরি কেড়ে নিয়েছিল

লিখেছেন অপু তানভীর, ২২ শে মে, ২০২৪ সকাল ১১:০২



কর্মক্ষেত্রে আধুনিক যন্ত্রপাতি আর প্রযুক্তির ব্যবহারের একটা অর্থ হচ্ছে কিভাবে আরো কম লোকবল ব্যবহার করে আরো বেশি পরিমান কাজ করানো যায় ! আর এআই এর বেলাতে এই লোকবলের সংখ্যা... ...বাকিটুকু পড়ুন

মাত্র ৯৭ রানের জন্য প্রথম টি-টুয়েন্টি সেঞ্চুরি মিস করলো শান্ত!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২২ শে মে, ২০২৪ দুপুর ১২:০২



বাংলাদেশের ক্রিকেট দলের ক্যাপ্টেন লর্ড শান্ত'র ব্যাডলাকের ভাগ্য খারাপ। চমৎকার খেলছিল। ১১ বলে ৩ রান করার পর হঠাৎই ছন্দ পতন। এতো কাছে গিয়েও সেঞ্চুরি মিস। কি আর করা.........আসলে শান্তর... ...বাকিটুকু পড়ুন

স্বর্গের নন্দনকাননের শ্বেতশুভ্র ফুল কুর্চি

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২২ শে মে, ২০২৪ বিকাল ৫:১৭


কুর্চি
অন্যান্য ও আঞ্চলিক নাম : কুরচি, কুড়চী, কূটজ, কোটী, ইন্দ্রযব, ইন্দ্রজৌ, বৎসক, বৃক্ষক, কলিঙ্গ, প্রাবৃষ্য, শক্রিভুরুহ, শত্রুপাদপ, সংগ্রাহী, পান্ডুরদ্রুম, মহাগন্ধ, মল্লিকাপুষ্প, গিরিমল্লিকা।
Common Name : Bitter Oleander, Easter Tree, Connessi Bark,... ...বাকিটুকু পড়ুন

হরিপ্রভা তাকেদা! প্রায় ভুলে যাওয়া এক অভিযাত্রীর নাম।

লিখেছেন মনিরা সুলতানা, ২২ শে মে, ২০২৪ সন্ধ্যা ৬:৩৩


১৯৪৩ সাল, চলছে মানব সভ্যতার ইতিহাসের ভয়াবহ দ্বিতীয় বিশ্বযুদ্ধ। টোকিও শহর নিস্তব্ধ। যে কোন সময়ে বিমান আক্রমনের সাইরেন, বোমা হামলা। তার মাঝে মাথায় হেলমেট সহ এক বাঙালী... ...বাকিটুকু পড়ুন

×