somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

রাজনীতি থাকবে কী থাকবে না???!!! একটি স্বল্প মাত্রার অর্থনৈতিক নিজস্ব মতামত (নাকি বিশ্লেষণ?) :>

১২ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আসেন আগে আমার রাজনীতির সংজ্ঞা টা আগে দেইখ্যা লইঃ
আগেঃ রাজনীতি= নীতির রাজা
এখনঃ রাজনীতি= রাজার নীতি

এইবার আসেন অর্থনীতি কী সেইটা নিয়া কপচাই। আরে আর কপচাইয়া কী হইব? আমি তো আর এডাম স্মিথ এর বংশধর বা সাঙ্গ পাঙ্গ না!! আমার কথা হইল অর্থের কোনও নীতি নাই। হ, এইডাই আমার হিসাব, অর্থের আছে পরিণতি। যেমন আপনে আমি ট্যাকা দিয়া চাউল ডাল কিনি, অন্য অনেকে কেনে সুইস ব্যাংকিং সিস্টেমের একাউন্ট। তয়, দিনশেষে ব্যাপার একখানই “অর্থের আছে পরিণতি”।

অনেক ফান অইল, এইবার আসল প্যাচালে আসি। রাজনীতি দিয়া কী অয়? এইডা আসলে কী এইডা কি খায় না মাতায় দেয় না এইডা দিয়া ডুগডুগি বাজায়?

এই রাজনীতি দিয়া সবই করন যায়, আপনে আমি চাই কিনা সেইটা হইল গিয়া আসল কথা। বেশিদূর যাইতে হইব না, ধরেন চাইয়া দেখি মালয়েশিয়া নইলে সিঙ্গাপুর রে। ঐসব দেশে রাজনীতি আছে, কিন্তু কেউ গোনায় ধরে না। কারণ, সরকারে কি কইল না কইল তাতে মাইনশের কিছু যায় আহে না, সবাই এইডা জানে আর বোঝে “আমি ট্যাক্স দিয়া সরকাররে টিকাইয়া রাখছি, সরকার আমারে খাওয়ায় ও না পরায় ও না। আমি যেই ট্যাক্স দেই সেইটা দিয়াই আমারে বিপদে আপদে উদ্ধার করে। তাইলে আমি না থাকলে সরকার নাই।

এইবার আসেন আমাগো দেশে, একটা সময়ে সরকার, পুরা অর্থনৈতিক কাজ-কামে যুক্ত আছিল। কল কারখানা আর শিল্প, উৎপাদন রপ্তানি আমদানি, আর সার্ভিস সবই আছিল সরকারি। এখন একবার চাইয়া দেখেন সরকারের আয় কই থেইক্যা আহে? বড় হিসাবটা হইল ট্যাক্স (পাবলিক, ব্যবসায়ী, কর্পোরেট, আমদানি-রপ্তানি) আগের তুলনায় দশ ভাগের একভাগ ইনকাম ও আহে কিনা সরকারের নিজের উৎপাদন আর সার্ভিস থেইক্যা সেইটা বুইঝেন। এহন কইতে পারেন, তাইলে আমার কী?

এইহানেই রাজনীতি ভায়া... খিয়াল কইরা দেখবেন যেই গরু দুধ বেশি দ্যায়, হেই গরুর দাম, খামার মালিকের কাছে সবচাইতে বেশি। আমাগো দ্যাশেও হেইডার বাইরে কিছু না। সরকার এহন চাইয়া থাকে যদি দ্যাশের রপ্তানি বাড়ে, তাইলে ফরেন রেমিট্যান্স আইব আর যারা এই ফরেন রেমিট্যান্স আইনা দিতাসে (মানে ইন্ডাস্ট্রি মালিকেরা) হেরা হইল দুধের গাই আইজকার (সরকার হইল খামার মালিক :P )। আমাগো দেশে রাজনীতির ভুমিকা হইল আমেরিকার জনগণের বেলায় কাউন্সেলরের মত (মেন্টাল হেলথ কাউন্সেলর মানে পাগলের ডাক্তার আর কী)। আরেকটু খোলাসা কইরা কই তাইলে হয়ত বিশয়ডা দুইয়ে দুইয়ে চাইর মিলাইতে পারবেন।

ব্যপারটা হইল গিয়া, ধরেন, আপনের মন খারাপ (বসে ঝাড়ি দিসে, বউয়ের লগে ঝগড়া করছেন, ব্যবসায় লস খাইছেন এইরকম আর কী)। আপনের কতা হুননের মাইনশের অভাব, কেউ যে পিঠে হাত বুলাইয়া সান্ত্বনা দিয়া কইব এইবার খারাপ হইছে তো কী হইছে? পরেরবার ভালা হইব। কাছা বাইন্ধা কামে লাইগ্যা পড়। এই ব্যপারটা আপনেগো মইধ্যে কয়জন "Superior Being" বুঝবার পাইরা নিয়োগ দিল, এক পাগলের ডাক্তার রে।

অরে কইলেন “তোর কাম হইল মাইনশের কতা হুনবি, পিঠে হাত বুলাইবি কিন্তু খবরদার, সমাধান দিবি না, মনে থাকব” এই শর্তে ডাক্তার পাওন খুবই সোজা, কারণ হইল, একবার যেই রুগি আইব, ও তো আর সমাধান পাইব না, তাই অরে আইতেই হইব। হয় আপনের কাছে নইলে আরেকজনের কাছে। ঘটনা কিন্তুক ওইডাই। এইবারে রপ্তানি কম হইসে, অর্ডার কম আইসে, ওরে পিঠে হাত বুলাইয়া আরেকটা রে ধইরা আইনা খাঁড়া করা, আর দেখ ওরে দিয়া মেকআপ করা যায়নি??

এহন এত্ত কথার কাম নাই, আসল যায়গায় যাই। আর অল্প কয়ডা দিন, এই অসহায় রুগীগুলারে এইটুকু বুঝার টাইম দেন যে বসে ঝাড়ি দিতেই পারে, বউয়ের লগে ও ঝগড়া থাকতেই পারে বা ব্যবসায় সাময়িক লস থাকবই। এইগুলার লাইগ্যা পিঠে হাত বুলাইন্যা কাউন্সেলরের দরকার নাই, যেহেতু সমাধান তার কাছ থেইক্যা পাইবেন না, আর নিজের সমস্যার সমাধান নিজেরেই করতে হইব। এহন যেহেতু, সমাধান নিজের কাছে সেহেতু ঐ পাগলের ডাক্তার গুলার কী হইব?? না না হতাশ হইয়েন না, ওরা না খাইয়া মরব না, ওরা থাকব ক্যাবলা কান্ত হইয়া! আরে বুঝলেন না, “Statutory Body”। এগো কাজ কাম হইল, ট্রাফিক সিস্টেম ঠিক আছে নি দেখা, রাস্তাঘাট মেরামত করা, নিজেগো থাকনের লাইগ্যা ঘরবাড়ি আর তর্ক বিতর্কের লাইগ্যা পার্লামেন্ট বানাইন্যা ইত্যাদি কামে। দেশে দুর্যোগ দেখা দিলে আগের পুরানা রুগিরা যেহেতু কাজে ব্যস্ত তাই সবদিকে ত্রাণ সামগ্রী (সেই ত্রাণের ট্যাকাও আপনের আমার) বিতরণে, দেশে কেউ লাইনের বাইরে গেলে তারে ধরার লাইগ্যা পুলিশ আর্মি নিয়োগদানে ইত্যাদি কামে। আরও অনেক কাম কাজ আইতে পারে সেইগুলার জইন্যে প্রস্তুত থাকা ইত্যাদি ইত্যাদি।

কইতে পারেন, এইভাবে আবার কেউ চলে নাকি?? :| হাছা কথা, এইভাবে কে চলে... আসেন দেখি ...
"প্রত্যেকটা স্ক্যান্ডিনেভিয়ান দেশ চলতে আছে এমনে, জাপানেরে দেহেন, দেশের মইধ্যে কবে কহন নির্বাচন হয়, কেউ কইবার ও মনে হয় পারে না। একবার একটা মজার ভিডিও দেখছিলাম জাপানের, একটা সিটির মেয়র নির্বাচন উপলক্ষ্যে এক ব্যাটা ভাষণ দিতাছিল। অবাক হইয়া দেকলাম, ঐ ব্যাটার পিছে হের দলের লোক খাঁড়াইয়া রইছে, মাগার সামনে ভাষণ শুনার মতো একটা কাকপক্ষী ও নাই, সবাই যার যার ধান্দায় ব্যস্ত B:-) আইজকা আপনে আমি এই কতা কল্পনা করতে পারি না, ঠিকই কিন্তু, আর কয়দিন "মানুষ তো আর বলদ না, যে ঠুলি পড়াইয়া রাখবেন!! :(

আমি এই কারণেই কইছি, ইট্টু সময় দেন মাইনশেরে বুঝবার দ্যান, তাগো হাতে কী ক্ষমতা আছে, তারপরে দ্যাখবেন খেলা!!

লিঙ্ক ১
লিঙ্ক ২

দুইটা লেখার লিঙ্ক দিয়া দিলাম কেউ চাইলে পইড়া দেখতে পারেন, না পড়লেও ক্ষতি নাইক্যা তয় পড়লে আর নিজের বুদ্ধি ইট্টু খাটাইলে বুঝবেন আপনের সরকার ক্যামনে মাইনশের ধনে পোদ্দারি করবার লাগছে!!
সর্বশেষ এডিট : ১২ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৫৫
১২টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে এখন পর্যন্ত যেসব বিশ্বাসযোগ্য অভিযোগ পাওয়া গেছে…

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ২:০৭




মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে এখন পর্যন্ত যেসব বিশ্বাসযোগ্য অভিযোগ পাওয়া গেছে…
১. প্রথমে বলেছেন মৃতদের পেটে কাটাছেড়ার ডাহা মিথ্যা। পরে স্বীকার করেছেন দাগ থাকে।
২. আশ্রমে বৃদ্ধদের চিকিৎসা দেয়া হয় না। কিন্তু... ...বাকিটুকু পড়ুন

আল্লাহ ও তাঁর রাসূলের (সা.) পক্ষ নিলে আল্লাহ হেদায়াত প্রদান করেন

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:৪২



সূরা: ৩৯ যুমার, ২৩ নং আয়াতের অনুবাদ-
২৩। আল্লাহ নাযিল করেছেন উত্তম হাদিস, যা সুসমঞ্জস্য, পুন: পুন: আবৃত। এতে যারা তাদের রবকে ভয় করে তাদের শরির রোমাঞ্চিত হয়।অত:পর তাদের... ...বাকিটুকু পড়ুন

ব্লগটা তো ছ্যাড়াব্যাড়া হয়ে গেলো :(

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৭



আমি আমার ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে লেখালেখির মাধ্যমে। ব্লগটির প্রতি আমি কৃতজ্ঞ। কারণ প্রথম আলো ব্লগ আমায় লেখালেখিতে মনোযোগী হতে শিখিয়েছে । সে এক যুগ আগের কথা... ...বাকিটুকু পড়ুন

লুঙ্গিসুট

লিখেছেন মায়াস্পর্শ, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:২৪



ছোটবেলায় হরেক রঙের খেলা খেলেছি। লাটিম,চেঙ্গু পান্টি, ঘুড়ি,মার্বেল,আরো কত কি। আমার মতো আপনারাও খেলেছেন এগুলো।রোদ ঝড় বৃষ্টি কোনো বাধাই মানতাম না। আগে খেলা তারপর সব কিছু।
ছোটবেলায়... ...বাকিটুকু পড়ুন

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

লিখেছেন নতুন নকিব, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:২৫

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

ছবি কৃতজ্ঞতা: অন্তর্জাল।

একবার শাইখুল হাদিস মুফতি তাকি উসমানী দামাত বারাকাতুহুম সাহেবকে জিজ্ঞেস করা হল, জীবনের সারকথা কী? উত্তরে তিনি এমন... ...বাকিটুকু পড়ুন

×