somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

নাফিজ মেহরাব
ভালবাসি দেশমাতাকে। শিক্ষাব্যবস্থাকে বদলে দেয়ার স্বপ্ন অন্তরে লালন করি। বিভিন্ন ধরণের বই পড়তে পছন্দ করি। আর দশজন সাধারণ মানুষের মতোই বিশেষণ হীন। আমার ব্লগে আপনাকে সাদর সম্ভাষণ।

প্রিয় লেখক সিডনী শেলডন

১২ ই জুলাই, ২০১৫ ভোর ৪:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

রহস্য সাহিত্য পাঠক মাত্রই জানেন সিডনি শেলডন একজন কী মাপের লেখক। রহস্য সাহিত্য পাঠ করেন অথচ শেলডনের নাম জানে না এরকম পাঠক খুব কমই আছে। থ্রিলার সাহিত্যের সাথে আমার পরিচয় এই মহান লেখকের দ্য আদার সাইড অভ মিডনাইট এর মাধ্যমে। শেলডন এমন একজন লেখক যাকে নতুন করে পরিচয় দেওয়ার কোনোই প্রয়োজন নেই। যেসব লেখকদের বই বিশ্বব্যাপী সবচেয়ে বেশী বিক্রি হয়েছে তাদের তালিকায় শেলডন সাত নাম্বারে অবস্থান করছেন।এই এক পরিসংখ্যানেই বোঝা যায় লেখক হিসেবে শেলডন বিশ্বব্যাপী কতটুকু জনপ্রিয়।

যারা প্রথম প্রথম ইংরেজী বই পড়া শুরু করে সাধারণত তাদের হাতেখড়ি হয় শেলডনের বইয়ের মাধ্যমে। কারণটাও খুব সোজা। অত্যন্ত সহজ ভাষাশৈলী ,ব্যাকরণগত কোন জটিলতা নাই। বাক্য প্রকরণ ও খুব সোজা। এককথায় সহজপাঠ্য।

সিডনী শেলডনের জন্ম ১৯১৭ সালের ১১ ই ফেব্রুয়ারী শিকাগো এর ইলিনয়সে। তার জন্মগত নাম ছিল সিডনী স্যাচেল (Sidney Schechtel)।তার বাবার নাম ছিল Otto Schechtel। তিনি পেশায় জুয়েলারী শপের ম্যানেজার ছিলেন। শেলডন ডেনভারের East High School স্কুল থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন।তারপর তিনি Northwestern University যোগদান করেন এবং সেখানকার নাট্যদলে যোগ দিয়ে ছোটখাটো চরিত্রে অভিনয় করেন।

১৯৬৯ সালে শেলডন তার প্রথম উপন্যাস ন্যাকেড ফেস লেখেন এবং এই বইটার জন্য তিনি Edgar Allan Poe Award পান Mystery Writers of America এর তরফ থেকে। তারপরে তিনি লেখেন তার সাড়া জাগানো উপন্যাস দ্য আদার সাইড অভ মিডনাইট।এই উপন্যাস টি অল্প কিছু সময়ের মাঝেই The New York Times Best Seller list এ এক নাম্বারে উঠে আসে। পরে তার এই উপন্যাস কে উপজীব্য করে সিনেমা বানানো হয়।

আসলে সিডনি শেলডনের প্রায় সব উপন্যাসেই কেন্দ্রীয় চরিত্রে একজন নারী দেখা যায়। একজন নারী কিভাবে সমাজের বিরুদ্ধে, আশেপাশের মানুষের বিরুদ্ধে সংগ্রাম করে টিকে থাকে, কিভাবে নিজেকে প্রতিষ্ঠিত করে শেলডনের বেশীর ভাগ উপন্যাসে তা প্রকাশ পেয়েছে। পাশাপাশি নারীর অবহেলা, বঞ্ছনাও উঠে এসেছে তার উপন্যাসে। পাঠক কে ধরে রাখার এক অসাধারণ ক্ষমতা আছে তার। তার বইয়ের প্রায় প্রতিটি চ্যাপ্টার শেষেই তিনি একটি টুইস্ট রেখে দেন, যা পাঠক কে পরের চ্যাপ্টারে যেতে বাধ্য করে। এজন্যই তাকে বলা হয় মাষ্টার টেলার অভ স্টোরি বা গল্প বলার ঈশ্বর। শেলডনের অধিকাংশ পাঠকই নারী এ বিষোয়ে শেলডন বলেন - "আমি সেসব মহিলাদের নিয়ে লেখতে ভালবাসি যারা প্রতিভাবান, সাহসী এবং যোগ্য"'এবং সবসময় তাদের আভিজাত্য ধরে রাখতে চেষ্টা করি, এবং আমি বিশ্বাস করি তাদের অসাধারণ শক্তি আছে"।

এক নজরে সিডনী শেলডনের সব উপন্যাস(১৮)


The Naked Face (1970)
The Other Side of Midnight (1973)
A Stranger in the Mirror (1976)
Bloodline (1977)
Rage of Angels (1980)
Master of the Game (1982)
If Tomorrow Comes (1985)
Windmills of the Gods (1987)
The Sands of Time (1988)
Memories of Midnight (1990)
The Doomsday Conspiracy (1991)
The Stars Shine Down (1992)
Nothing Lasts Forever (1994)
Morning, Noon, and Night (1995)
The Best Laid Plans (1997)
Tell Me Your Dreams (1998)
The Sky Is Falling (2001)
Are You Afraid of the Dark? (2004)

শেলডনের বই বিশ্বব্যাপী প্রায় ৩০ মিলিয়নের উপরে বিক্রি হয়েছে

বিশ্বখ্যাত থ্রিলার লেখক সিডনি শেলডন ৮৯ বছর বয়সে ২০০৭ সালের জানুয়ারী মাসের ৩০ তারিখে মারা যান। তার মত্যুর তিন বছর আগে The Los Angeles Times তাকে মিস্টার ব্লকবাষ্টার উপাধি দেয়।সিডনি শেলডন মারা যাবার আগে বেশি কিছু উপন্যাসের আউটলাইন লিখে যান তার মত্যুর পর টিলি ব্যাগশ নামে এক তরু্ণী লেখিকা তার উপন্যাস গুলোর মধুর সমাপ্তি দেন। এ বিষয়ে শেলডনের কন্যা মেরী শেলডনের মন্তব্য -

"টিলি ব্যাগশের লেখার মাধ্যমে বাবার বইগুলো বেচে থাকছে ,এ বড়ই আনন্দের সংবাদ বাবা যদি আজ বেচে থাকতেন্দেখে খুব খুশি হতেন টিলি তার গল্পের প্লটে দারুণ সব মোচড় রেখেছেন।টিলি বয়সে তরুণী, দেখতে সুন্দরী-যেন বাবার নায়িকাই ফিরে এসেছে বাস্তবে"


সিডনি শেলডনের আউটলাইন আর টিলি ব্যাগশের কাহিনী বিন্যাসে বই গুলো এক নজরে-


Sidney Sheldon's Mistress of the Game by Tilly Indranie Bagshawe (2009)
Sidney Sheldon's After the Darkness by Tilly Bagshawe (2010)
Sidney Sheldon's Angel of the Dark by Tilly Bagshawe (2012)
Sidney Sheldon's The Tides of Memory by Tilly Bagshawe (2013)
Sidney Sheldon's Chasing Tomorrow by Tilly Bagshawe (2014)


সিডনি শেলডনের যেসব পুরষ্কারে ভূষিত হয়েছেন-

Tony Award, 1959
Academy Award, 1947
The Naked Face—Edgar Allan Poe Award (Mystery Writers of America), 1969
Will Rogers Memorial Award, 2002
Star on the Hollywood Walk of Fame, 1988


যদি সিডনি শেলডনের বই পড়া না থাকে তবে আজ থেকেই শুরু করতে পারেন। আর হারিয়ে যান ক্রাইম ফিকশন আর থ্রিলারের দুনিয়ায়। তবে একটা কথা তার প্রায় প্রতিটি বইয়েই প্রাপ্তবয়স্ক ট্যাগ লাগানো আছে। তিনি কাহিনীর প্রয়োজনেই যৌনতা তুলে ধরেন, অবাঞ্ছিত ভাবে নয়। আমাদের দেশের অনেকেই বলেন যে শেলডন সস্তা লেখক,অশ্লীল লেখক তাদের প্রতি আমার একটাই কথা তিনি যদি সস্তা বা অশ্লীল লেখক হতেন তবে তার বইগুলো world best seller হতো না।

আর হ্যা যাদের ইংরেজী পড়তে সমস্যা তাদের জন্য অনীশ দাস অপু দাদার সাবলীল, সহজ,প্রাঞ্জল অনুবাদ রয়েছে অনিন্দ প্রকাশনীর ব্যানারে। দাদার অনুবাদ খুব ভালো, তার অনুবাদ থেকে মূল বইয়ের রস আস্বাদন শতভাগ সম্ভব বলে আমার ব্যক্তিগত অভিমত।



সর্বশেষ এডিট : ১২ ই জুলাই, ২০১৫ ভোর ৪:৩২
৫টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

অণু থ্রিলারঃ পরিচয়

লিখেছেন আমি তুমি আমরা, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:৩৭


ছবিঃ Bing AI এর সাহায্যে প্রস্তুতকৃত

১৯৪৬ কিংবা ১৯৪৭ সাল।
দাবানলের মত সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়েছে সারাদেশে।
যে যেভাবে পারছে, নিরাপদ আশ্রয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে। একটাই লক্ষ্য সবার-যদি কোনভাবে... ...বাকিটুকু পড়ুন

শিরোনামহীন দুটি গল্প

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫৫

গল্প ১।
এখন আর দুপুরে দামী হোটেলে খাই না, দাম এবং খাদ্যমানের জন্য। মোটামুটি এক/দেড়শ টাকা প্লাস বয়দের কিছু টিপস (এটা আমার জন্য ফিক্সড হয়েছে ১০টাকা, ঈদ চাদে বেশি হয়,... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×