somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লগে দুই বছর পূর্তিতে স্মৃতিচারণমূলক পোষ্ট

০৭ ই অক্টোবর, ২০০৯ রাত ১০:৩০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ব্লগ জিনিসটা কি সে ব্যাপারে আমার প্রথমদিকে তেমন কোন আগ্রহ ছিলনা। আর বাংলায় কোন ব্লগ সাইট আছে এবং সেখানে আমিও লিখতে পারব, এমন চিন্তাটাও একসময় অকল্পনীয় ছিল আমার কাছে। কিন্তু একসময় যখন সামহোয়্যারইন ব্লগের ঠিকানাটা পেলাম, তখন সবকিছুই অকল্পনীয় লাগছিল, যদিও এই ব্লগের ঠিকানা পাওয়ার আগে থেকেই বাংলা টাইপিং ভালোই জানতাম, তারপরও নিজের ভাষায় আমার লেখা ব্লগে প্রকাশ হবে, এই ভাবনাটা তখন খুবই নাড়া দিত। সামহোয়্যারইন ব্লগে রেজিস্ট্রেশনের পরপর অনেক ব্লগারের উঁচুমানের লেখা পড়েছিলাম, তাদের লেখা পড়ে ভাবতাম, এত সুন্দর লেখা মানুষ লিখে কিভাবে?
এই ব্লগে রেজিস্ট্রেশন করার পর থেকেই যখনই সময় পেতাম ব্লগে ঢুকতাম, অনেকের লেখাই পড়তাম, ভালো লাগার মত লেখা আছে অনেকগুলোই, এত এত ভালো লেখা তখন পড়েছি যে, এই মুহুর্তে সেসবগুলোর কথা মনে নেই। সামহোয়্যারইনে আমি রেজিস্ট্রেশন করার অল্পকিছুদিন পরেই চারুকলায় ১৬ই ডিসেম্বর,২০০৭ এ একটা জমজমাট আড্ডা অনুষ্ঠিত হয়েছিল, সেই আড্ডার কথা আমি হয়তো কখনোই ভুলতে পারবনা, কারণ ঐ আড্ডার মাত্র দু’মাস আগে আমি এই ব্লগের সদস্য হয়েছিলাম, নতুন ব্লগার হিসেবে দু’মাসের মধ্যেই এত বিশাল আড্ডায় অংশ নিতে পারব, কখনো স্বপ্নেও ভাবিনি। সেই আড্ডায় সম্ভবত পঞ্চাশজনেরও বেশী ব্লগার এসেছিলেন। এরপরে মনে হয় এত বেশী সংখ্যক ব্লগারের উপস্থিতিতে এত জমজমাট ব্লগাড্ডা আর হয়নি। সেই আড্ডাতে অনেক ব্লগারের সাথে পরিচয় হয়েছিল, সবার নাম এই মুহুর্তে মনেও নেই, যে অল্প কয়েকজনের কথা মনে আছে তারা হচ্ছেন, রিজভী ভাই, একরামুল হক শামীম, সুখীমানুষ,সাতিয়া মুনতাহা নিশা, আলী, অমি রহমান পিয়াল, মাহবুব মোর্শেদ এবং আরো অনেকে, সবার নাম এই মুহুর্তে মনে নেই, তাই সবার কাছে আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী।
চারুকলার সেই আড্ডার পর পরই বুঝতে পারলাম আমরা যারা এই বাংলা ব্লগ প্ল্যাটফর্মে লেখালেখি করছি, তারা কত বড় একটা কম্যুনিটির মধ্যে আছি। ভার্চুয়াল যোগাযোগের পাশাপাশি মাঝে মাঝে এমন সামনাসামনি আড্ডা ব্লগারদের মাঝে আন্তরিকতা আরো বহুগুণে বাড়িয়ে দেয় সবসময়ই।

চারুকলার সেই আড্ডার পর আমরা ২০০৮ সালের ফেব্রুয়ারীতে (মাসটা সঠিক না-ও হতে পারে) নারায়ণগঞ্জের কাছাকাছি মুড়াপাড়ায় একটা পিকনিকে গিয়েছিলাম অনেক ব্লগার মিলে, সেই পিকনিকের স্মৃতিও আমার চোখে এখনও ভাসে। অনেক মজা হয়েছিল সেবার সারাদিনের সেই আড্ডায়।

২০০৮ এর বিজয় দিবসের দিন সামহোয়্যারইন ব্লগের তিন বছর পূর্তি উপলক্ষে সকালে একটা rally হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়, সেই rally তে জাতীয় পতাকা গায়ে জড়িয়ে rally-র সামনের দিকে থাকার অভিজ্ঞতার কথা মনে পড়লে এখনও গা শিউরে ওঠে উত্তেজনায়। জাতীয় পতাকা গায়ে জড়িয়ে বিজয় দিবসের rally তে অংশ নেয়ার অভিজ্ঞতা সত্যই তুলনাহীন।

সামহোয়্যারইন ব্লগে রেজিস্ট্রেশন করার পর থেকে আজ পর্যন্ত যতগুলো আড্ডায় আমি ছিলাম, উপরের তিনটি আড্ডাই সবচেয়ে বেশী দাগ কেটে আছে আমার মনে। এই ব্লগে লেখালেখি করার পর থেকে বেশকিছু মানুষের সাথে বন্ধুত্বের যে নিখাদ বন্ধনে জড়িয়ে গেছি, সেটা কখনো ভোলার নয়। ব্লগের অনেকের কাছে যেমন বন্ধুত্বমূলক আচরণ পেয়েছি, মাঝে মাঝে কিছু ব্লগারের কাছ থেকে কষ্টও পেয়েছি তাদের আচরণে। আজ আমার এই ব্লগে দুই বছর পূর্তিতে তাদের সবাইকেই ধন্যবাদ ও কৃতজ্ঞতা। যদিও এই ব্লগে আজ আমার দুই বছর পূর্তি, তারপরও নিজেকে আমি একজন খুব সাধারণ ব্লগারই মনে করি। কারণ আমার এ পর্যন্ত বেশীরভাগ লেখাই বস্তাপঁচা, পড়ার যোগ্য না, কিন্তু তারপরও মনের অনুভূতিগুলো প্রকাশ করার জন্য এই ব্লগকেই বেছে নিয়েছি বেশীরভাগ সময়। এই দুই বছরে দুই দফায় মোট ছয় মাস ব্লগ থেকে বিরতি নিয়েছিলাম কিছু ব্লগারদের আচরণ ও ব্লগের পরিবেশ নষ্ট হওয়ার কারণে, সেই অনুপস্থিতির সময় আমার খুব কাছের দুজন বন্ধু, ব্লগার শান্ত আর চাঙ্কুর কারণে আবার ফিরে এসেছিলাম গত জুলাইয়ে। তাই এই দুজনকে বিশেষভাবে কৃতজ্ঞতা জানাই।

অনেক বড় হয়ে গেল লেখাটা। ব্লগের দুই বছর পূর্তি উপলক্ষে সচরাচর অনেকে যেমন স্মৃতিচারণমূলক পোষ্ট দিয়ে থাকে, আমিও তেমনটা দিলাম। জানি এই লেখাটাও আমার অন্যান্য লেখার মত অখাদ্য একটা জিনিসই হয়েছে। কারো বিরক্তির উদ্রেক করে থাকলে তাদের কাছে ক্ষমাপ্রার্থী।


___________________

দুই বছরে আমার ব্লগের পরিসংখ্যানঃ



* পোস্ট করেছেন: ৩৭৫টি
* মন্তব্য করেছেন: ১১২০৮টি
* মন্তব্য পেয়েছেন: ১১১৭৫টি
* ব্লগ লিখেছেন: ২ বছর ২ ঘন্টা
* ব্লগটি মোট ১১০৬৫৭ বার দেখা হয়েছে



সর্বশেষ এডিট : ২১ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:৩৮
৫০টি মন্তব্য ৫০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অধুনা পাল্টে যাওয়া গ্রাম বা মফঃস্বল আর ভ্যাবাচ্যাকা খাওয়া শহুরে মানুষ!!

লিখেছেন শেরজা তপন, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০০


দেশের দ্রব্যমুল্যের বাজারে আগুন। মধ্যবিত্তরা তো বটেই উচ্চবিত্তরা পর্যন্ত বাজারে গিয়ে আয়ের সাথে ব্যায়ের তাল মেলাতে হিমসিম খাচ্ছে- - একদিকে বাইরে সুর্য আগুনে উত্তাপ ছড়াচ্ছে অন্যদিকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমুল্য... ...বাকিটুকু পড়ুন

সাম্প্রতিক দুইটা বিষয় ভাইরাল হতে দেখলাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৪১

সাম্প্রতিক দুইটা বিষয় ভাইরাল হতে দেখলাম।
১. এফডিসিতে মারামারি
২. ঘরোয়া ক্রিকেটে নারী আম্পায়ারের আম্পায়ারিং নিয়ে বিতর্ক

১. বাংলা সিনেমাকে আমরা সাধারণ দর্শকরা এখন কার্টুনের মতন ট্রিট করি। মাহিয়া মাহির... ...বাকিটুকু পড়ুন

আল্লাহ ও তাঁর রাসূলের (সা.) পক্ষ নিলে আল্লাহ হেদায়াত প্রদান করেন

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:৪২



সূরা: ৩৯ যুমার, ২৩ নং আয়াতের অনুবাদ-
২৩। আল্লাহ নাযিল করেছেন উত্তম হাদিস, যা সুসমঞ্জস্য, পুন: পুন: আবৃত। এতে যারা তাদের রবকে ভয় করে তাদের শরির রোমাঞ্চিত হয়।অত:পর তাদের... ...বাকিটুকু পড়ুন

ব্লগটা তো ছ্যাড়াব্যাড়া হয়ে গেলো :(

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৭



আমি আমার ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে লেখালেখির মাধ্যমে। ব্লগটির প্রতি আমি কৃতজ্ঞ। কারণ প্রথম আলো ব্লগ আমায় লেখালেখিতে মনোযোগী হতে শিখিয়েছে । সে এক যুগ আগের কথা... ...বাকিটুকু পড়ুন

জীবন পারাবার: শঠতা ও প্রতারণার উর্বর ভূমি

লিখেছেন রূপক বিধৌত সাধু, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪০


অনার্সের শেষ আর মাস্টার্সের শুরু। ভালুকা ডিগ্রি কলেজের উত্তর পার্শ্বে বাচ্চাদের যে স্কুলটা আছে (রোজ বাড কিন্ডারগার্টেন), সেখানে মাত্র যোগদান করেছি। ইংরেজি-ধর্ম ক্লাশ করাই। কয়েকদিনে বেশ পরিচিতি এসে গেল আমার।

স্কুল... ...বাকিটুকু পড়ুন

×